কম্পিউটার

উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?

আপনার ডিসপ্লে অ্যাডাপ্টারের সেটিংসে বিজ্ঞপ্তিটি সক্ষম করা থাকলে আপনার সিস্টেম ক্যাপস লক বিজ্ঞপ্তি দেখাতে পারে৷ তাছাড়া, OEM অ্যাপ্লিকেশনগুলি (যেমন Logitech সেটপয়েন্ট) বর্তমান আচরণকে ট্রিগার করতে পারে৷

ব্যবহারকারী তার সিস্টেমের ডিসপ্লেতে একটি বিজ্ঞপ্তি (সাধারণত, স্ক্রিনের মাঝখানে বা ডান-নিচে) দেখেন যা ফোকাস উইন্ডোকে পরিবর্তন করে (ফলে একটি গেম ফুল-স্ক্রিন মোড থেকে বেরিয়ে আসতে পারে বা টাইপিং শব্দ নথি বন্ধ হতে পারে)।

উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?

স্ক্রীন ক্যাপস লক বিজ্ঞপ্তি বন্ধ করার জন্য এগিয়ে যাওয়ার আগে, আপনার সিস্টেম রিবুট করলে সমস্যাটি সমাধান হয় কিনা তা পরীক্ষা করুন। এছাড়াও, ক্যাপস লক বিজ্ঞপ্তি নিষ্ক্রিয় করতে আপনি একটি টগল কী (যেমন, Fn>>F8) ব্যবহার করতে পারেন কিনা তা পরীক্ষা করুন। অন্য কীবোর্ড (বা অন-স্ক্রিন কীবোর্ড) ব্যবহার করা হলে সমস্যাটি থেকে যায় কিনা তাও আপনি পরীক্ষা করতে পারেন।

দুষ্ট ফাইল মেরামত করুন

এখান থেকে নষ্ট এবং হারিয়ে যাওয়া ফাইলগুলি স্ক্যান করতে এবং পুনরুদ্ধার করতে Restoro ডাউনলোড করুন এবং চালান . একবার হয়ে গেলে, নীচের সমাধানগুলি নিয়ে এগিয়ে যান৷

সমাধান 1:ডিসপ্লে অ্যাডাপ্টারের বৈশিষ্ট্যগুলি সম্পাদনা করুন

ক্যাপস লক নোটিফিকেশন স্ক্রিনে পপ আপ হতে পারে যদি ডিসপ্লে অ্যাডাপ্টারটি ক্যাপস লক সক্রিয়/অক্ষম থাকা অবস্থায় বিজ্ঞপ্তি দেখানোর জন্য কনফিগার করা থাকে। এই প্রসঙ্গে, অ্যাডাপ্টারের বৈশিষ্ট্যগুলিতে ক্যাপস লক বিজ্ঞপ্তি নিষ্ক্রিয় করা সমস্যার সমাধান করতে পারে৷ কিন্তু মনে রাখবেন এই বিকল্পটি সব ব্যবহারকারীর জন্য উপলব্ধ নাও হতে পারে৷

  1. উইন্ডোজ টিপুন কী এবং সেটিংস খুলুন .
  2. এখন সিস্টেম নির্বাচন করুন এবং উন্নত প্রদর্শন সেটিংস খুলুন . উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?
  3. তারপর ডিসপ্লে অ্যাডাপ্টার প্রপার্টি এ ক্লিক করুন &স্ক্রিন কনফিগারেশন-এ যান ট্যাব উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?
  4. এখন 'অন-স্ক্রীন প্রদর্শন সক্ষম করুন টিক চিহ্ন মুক্ত করুন৷ ' এবং আপনার পরিবর্তনগুলি প্রয়োগ করুন। উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?
  5. তারপর রিবুট করুন আপনার পিসি এবং ক্যাপস লক সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান 2:কীবোর্ড সম্পাদনা করুন এবং অ্যাক্সেসের সেটিংস সহজ করুন

ক্যাপস লকের অন-স্ক্রীন বিজ্ঞপ্তি দেখানো হতে পারে যদি আপনার কীবোর্ড (বা অ্যাক্সেসের সহজ) ক্যাপস লক সক্রিয়/অক্ষম থাকা অবস্থায় বিজ্ঞপ্তি দেখানোর জন্য কনফিগার করা থাকে। এই ক্ষেত্রে, কীবোর্ডে ক্যাপস লক নোটিফিকেশন অক্ষম করা (বা সহজে অ্যাক্সেস সেটিং) সমস্যার সমাধান করতে পারে। কিন্তু বিভিন্ন OEM এর কারণে এই সেটিংস সব ব্যবহারকারীর জন্য উপলব্ধ নাও হতে পারে৷

কীবোর্ড সেটিংস সম্পাদনা করুন

  1. উইন্ডোজ টিপুন কী এবং টাইপ:কন্ট্রোল প্যানেল এবং তারপর এটি খুলুন।
  2. এখন দেখুন পরিবর্তন করুন বড় আইকনগুলিতে এবং কীবোর্ড খুলুন . উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?
  3. তারপর কী সেটিংস-এ যান ট্যাব এবং ক্যাপস লক-এ ডাবল-ক্লিক করুন .
  4. এখন আনচেক করুন 'স্ক্রীনে ক্যাপস লক স্ট্যাটাস প্রদর্শন করে' &রিবুট করুন আপনার পিসি।
  5. রিবুট করার পরে, সিস্টেমটি ক্যাপস লক বিজ্ঞপ্তি থেকে পরিষ্কার কিনা তা পরীক্ষা করুন৷

অ্যাক্সেস সেটিংসের সহজতা সম্পাদনা করুন

  1. কন্ট্রোল প্যানেল চালু করুন এবং অ্যাক্সেসের সহজ খুলুন . উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?
  2. তারপর Ease of Access Center-এ ক্লিক করুন &খুলুন টাস্কগুলিতে ফোকাস করা আরও সহজ করুন . উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?
  3. এখন, চেকমার্ক সকল অপ্রয়োজনীয় অ্যানিমেশন বন্ধ করুন (যখন সম্ভব) . অ্যানিমেশনগুলি অক্ষম করা বিজ্ঞপ্তিটি অক্ষম নাও করতে পারে তবে এটি ফোকাস উইন্ডোর পরিবর্তন বন্ধ করতে পারে (যেমন, এটি আপনাকে গেমিং উইন্ডো থেকে বের করে আনবে না)। উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?
  4. তারপর রিবুট করুন আপনার পিসি এবং ক্যাপস লক সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান 3:আপনার পিসি ক্লিন বুট করুন

যদি উপরের সমাধানগুলি আপনার জন্য কাজ না করে, তাহলে সমস্যাটি সম্ভবত একটি OEM ইউটিলিটি (যা সিস্টেমের সাথে প্রি-লোড হতে পারে) দ্বারা সৃষ্ট। আপনি আপনার সিস্টেমকে নিরাপদ মোডে বুট করতে পারেন এবং তারপর ক্যাপস লক বিজ্ঞপ্তিটি প্রাপ্ত হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷ যদি সমস্যাটি উপস্থিত না হয়, তাহলে আপনি আপনার পিসির একটি ক্লিন বুট করতে পারেন এবং ক্যাপস লক বিজ্ঞপ্তিটি উপস্থিত হয় কিনা তা পরীক্ষা করতে পারেন। যদি না হয়, তাহলে আপনি সমস্যাযুক্ত একটি খুঁজে না পাওয়া পর্যন্ত অক্ষম প্রক্রিয়া/অ্যাপ্লিকেশন (ক্লিন বুট প্রক্রিয়া চলাকালীন) এক এক করে সক্ষম করতে পারেন। একবার পাওয়া গেলে, তারপরে আপনি সমস্যাটি সমাধান করার জন্য এই নিবন্ধে আলোচনা করা সমাধানগুলি চেষ্টা করতে পারেন তবে মনে রাখবেন বিভিন্ন OEM এবং ইউটিলিটিগুলির কারণে মাইলেজ ব্যবহারকারী থেকে ব্যবহারকারীর মধ্যে পরিবর্তিত হতে পারে৷

নিচে অ্যাপ্লিকেশান/ইউটিলিটিগুলির তালিকা দেওয়া হল সমস্যা তৈরি করতে ব্যবহারকারীদের দ্বারা রিপোর্ট করা হয়েছে:

  1. ফটোকি
  2. ডেল পেরিফেরাল ম্যানেজার
  3. ডেল কুইকসেট
  4. লঞ্চ ম্যানেজার
  5. QLB কন্ট্রোলার
  6. QAAgent
  7. হটকি
  8. hpCaslNotification
  9. HKcmd
  10. OSDSrv
  11. লেনোভাটিলিটি
  12. অন-স্ক্রিন ডিসপ্লে
  13. HPOSIAPP চালু করুন
  14. HP ডেস্কটপ কীবোর্ড
  15. ModLedKEY.exe
  16. লজিটেক সেটপয়েন্ট
  17. লজিটেক বিকল্পগুলি
  18. CSR (কেমব্রিজ সিলিকন রেডিও) ব্লুটুথ ওএসডি সেটিংস
  19. মাইক্রোসফ্ট ওয়্যারলেস কীবোর্ড
  20. আর্টেক ব্লুটুথ কীবোর্ড
  21. ব্রডকম WIDCOMM ব্লুটুথ
  22. Asus USB-BT400
  23. ব্লুটুথ LogiLink অ্যাডাপ্টার
  24. লেনোভো কীবোর্ড ড্রাইভার
  25. Mi OSD ড্রাইভার
  26. দ্রুত অ্যাক্সেস পরিষেবা
  27. hpHotkeyMonitor
  28. QLC কন্ট্রোলার পরিষেবা
  29. এইচপি হটকি সমর্থন
  30. LchDrvKey
  31. Lmanager.exe
  32. হট কী ইউটিলিটি
  33. Acer দ্রুত অ্যাক্সেস
  34. BTTray.exe
  35. সহজ সেটিংস

সমাধান 4:টাস্ক ম্যানেজার ব্যবহার করুন

সমস্যাযুক্ত অ্যাপ্লিকেশন/প্রক্রিয়া চিহ্নিত করার পর, আপনি আপনার সিস্টেমের টাস্ক ম্যানেজার ব্যবহার করে এর প্রক্রিয়াগুলি শেষ করতে পারেন (যদি আপনি অস্থায়ীভাবে অন-স্ক্রীন বিজ্ঞপ্তি অক্ষম করতে চান)।

  1. স্টার্ট মেনু বোতামে ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার বেছে নিন .
  2. এখন, ডান-ক্লিক করুন ক্লিন বুট প্রক্রিয়ায় চিহ্নিত প্রক্রিয়ার উপর। উদাহরণস্বরূপ, CSR Bluetooth OSD সেটিংস . উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?
  3. তারপর বিজ্ঞপ্তির সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।
  4. যদি না হয়, বিশদ বিবরণ এ যান ট্যাব এবং শেষ অন-স্ক্রীন বিজ্ঞপ্তি সম্পর্কিত কোনো প্রক্রিয়া। উদাহরণস্বরূপ, HotkeyManager.exe .
  5. এখন ক্যাপস লক সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 5:অ্যাপ্লিকেশন সেটিংস সম্পাদনা করুন

একবার আপনি সমস্যাযুক্ত প্রক্রিয়া বা অ্যাপ্লিকেশন সনাক্ত করলে, তারপরে অ্যাপ্লিকেশন সেটিংস আমাদের অন-স্ক্রীন বিজ্ঞপ্তি বন্ধ করতে এবং এইভাবে সমস্যার সমাধান করতে পারে৷

  1. লঞ্চ করুন৷ সমস্যাযুক্ত অ্যাপ্লিকেশন (উদাহরণস্বরূপ, লজিটেক সেটপয়েন্ট ) আপনি এটি অনুসন্ধান মেনুতে অনুসন্ধান করতে পারেন বা সিস্টেমের ট্রে থেকে এটি চালু করতে পারেন৷
  2. এখন, সরঞ্জামে ট্যাবে, স্থিতি সেটিং পরিবর্তনগুলি দেখান বিকল্পটি আনচেক করুন৷ (যেমন Caps Lock) . উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?
  3. তারপর আবেদন করুন আপনার পরিবর্তন এবং অন-স্ক্রীন ইঙ্গিতগুলি নিষ্ক্রিয় কিনা তা পরীক্ষা করুন৷

কিছু ইউটিলিটিগুলির জন্য, আপনি সিস্টেমের ট্রেতে তাদের আইকনে ডান-ক্লিক করতে পারেন এবং OSD বিকল্পটি আনচেক করতে পারেন, যা সমস্যার সমাধান করতে পারে৷

বিজ্ঞপ্তি অক্ষম করার বিকল্পটি ধূসর হয়ে গেলে বা কাজ না করলে, আপডেট হচ্ছে কিনা তা পরীক্ষা করুন , মেরামত (অ্যাপ্লিকেশান এবং বৈশিষ্ট্যগুলিতে), অথবা পুনঃ ইনস্টল করা হচ্ছে৷ অ্যাপ্লিকেশনটি বিজ্ঞপ্তির সমস্যা সমাধান করে।

সমাধান 6:সিস্টেমের পরিষেবাগুলি সম্পাদনা করুন

ক্যাপস লক সমস্যাটি ফিরে আসতে পারে যদি কোনও সিস্টেম পরিষেবা আচরণটিকে ট্রিগার করে। এই ক্ষেত্রে, সম্পর্কিত সিস্টেম পরিষেবাগুলি নিষ্ক্রিয় করা সমস্যার সমাধান করতে পারে৷

  1. শুরুতে ক্লিক করুন, টাইপ করুন:পরিষেবা, এবং এটিতে ডান-ক্লিক করুন। তারপর প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ .
  2. এখন, ডাবল-ক্লিক করুন সমস্যাযুক্ত পরিষেবাতে (উদাহরণস্বরূপ, hpHotkeyMonitor ) এবং ড্রপডাউন প্রসারিত করুন এর স্টার্টআপ টাইপ . উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?
  3. এখন অক্ষম বেছে নিন এবং স্টপ এ ক্লিক করুন .
  4. তারপর আবেদন করুন আপনার পরিবর্তন করুন এবং সিস্টেমটি বিজ্ঞপ্তির সমস্যা থেকে পরিষ্কার কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 7:সিস্টেমের স্টার্টআপে অ্যাপ্লিকেশনটি নিষ্ক্রিয় করুন

আপনি যদি বিরক্তিকর অন-স্ক্রীন বিজ্ঞপ্তি থেকে পরিত্রাণ পেতে চান তবে ভবিষ্যতে ব্যবহারের জন্য এটিকে গোপন রাখতে চান, তাহলে সিস্টেমের বুটে এটি নিষ্ক্রিয় করলে সমস্যাটি সমাধান হতে পারে৷

সিস্টেম কনফিগারেশন ব্যবহার করুন

  1. উইন্ডোজ টিপুন কী এবং অনুসন্ধানে, টাইপ করুন:সিস্টেম কনফিগারেশন  এবং ফলাফল থেকে এটি খুলুন। উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?
  2. এখন পরিষেবাগুলিতে নেভিগেট করুন৷ ট্যাব এবং অক্ষম করুন সমস্যাযুক্ত অ্যাপ্লিকেশন সম্পর্কিত পরিষেবাগুলি। উদাহরণস্বরূপ, hpHotkeyMonitor .
  3. তারপর স্টার্টআপ ট্যাবে যান এবং ওপেন টাস্ক ম্যানেজার এ ক্লিক করুন .
  4. এখন, টাস্ক ম্যানেজারের স্টার্টআপ ট্যাবে, ডান-ক্লিক করুন সমস্যাযুক্ত অ্যাপ্লিকেশনে এবং অক্ষম করুন নির্বাচন করুন৷ . উদাহরণস্বরূপ, CSR Bluetooth OSD সেটিংস . উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?
  5. তারপর আবেদন করুন আপনার পরিবর্তন এবং রিবুট করুন ক্যাপস লক সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য আপনার পিসি।

সমস্যাযুক্ত ফাইলটি মুছুন/পুনঃনামকরণ করুন

যদি সমস্যাটি থেকে যায়, তাহলে আপনি অ্যাপ্লিকেশন/প্রক্রিয়ার সমস্যাযুক্ত ফাইলটি মুছে/পুনঃনামকরণ করতে পারেন। উদাহরণের জন্য, আমরা hpCaslNotification-এর প্রক্রিয়া নিয়ে আলোচনা করব।

  1. পাওয়ার ইউজার মেনু চালু করতে স্টার্ট মেনু বোতামে ডান-ক্লিক করুন এবং ফাইল এক্সপ্লোরার বেছে নিন . উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?
  2. এখন চালিত করুন নিম্নলিখিত:
    \Program Files (x86)\Hewlett-Packard\Shared
  3. এখন নাম পরিবর্তন করুন (যদি আপনার ভবিষ্যতে ফাইলটির প্রয়োজন হয়, অন্যথায় এটি মুছুন) 'hpCaslNotification.exe ' থেকে 'hpCaslNotification.old ' (ফাইলের এক্সটেনশনগুলি সক্ষম করা আছে তা নিশ্চিত করুন)। আপনি যদি ফাইলটির নাম পরিবর্তন করতে না পারেন, তাহলে টাস্ক ম্যানেজারে এটির প্রক্রিয়াটিকে জোর করে বন্ধ করুন এবং তারপরে এটির নাম পরিবর্তন করুন৷
  4. তারপর রিবুট করুন আপনার পিসি এবং ক্যাপস লক সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

আপনি যদি একজন Acer ব্যবহারকারী হন, তাহলে আপনি নাম পরিবর্তন করতে পারেন ছবি সমস্যা সমাধানের জন্য নিম্নলিখিত অবস্থানে ফোল্ডার:

\Program files\Acer\acer quick access\images

সমাধান 8:সমস্যাযুক্ত অ্যাপ্লিকেশন/ইউটিলিটিগুলি আনইনস্টল করুন

ক্যাপস লক ইঙ্গিত একটি উইন্ডোজ বৈশিষ্ট্য নয়, হয় এটি একটি ড্রাইভার প্যাকেজের একটি অংশ বা একটি ইউটিলিটির সাথে অন্তর্ভুক্ত। আপনি আপনার পিসিকে ক্লিন বুট করার মাধ্যমে সমস্যা সৃষ্টিকারী ইউটিলিটি খুঁজে পেতে পারেন (যেমন সমাধান 3 এ আলোচনা করা হয়েছে)। আপনার যদি অ্যাপ্লিকেশন/ইউটিলিটি প্রয়োজন না হয়, তাহলে আপনি সমস্যা সমাধানের জন্য অ্যাপ্লিকেশনটি আনইনস্টল করতে পারেন। ব্যাখ্যার জন্য, আমরা লজিটেক সেটপয়েন্টের প্রক্রিয়া নিয়ে আলোচনা করব।

  1. ডান-ক্লিক করে পাওয়ার ইউজার মেনু চালু করুন শুরুতে মেনু বোতাম এবং অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলি চয়ন করুন৷ . উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?
  2. এখন লজিটেক সেটপয়েন্ট প্রসারিত করুন এবং আনইন্সটল এ ক্লিক করুন . উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?
  3. তারপর নিশ্চিত করুন Logitech অ্যাপ্লিকেশন আনইনস্টল করতে এবং অনুসরণ করুন এটি অপসারণ করার প্রম্পট।
  4. এখন রিবুট করুন৷ আপনার পিসি এবং অন-স্ক্রীন বিজ্ঞপ্তি সমস্যা সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 9:সিস্টেমের রেজিস্ট্রি সম্পাদনা করুন

উপরের সবগুলো ব্যর্থ হলে, ক্যাপস লক বিজ্ঞপ্তি বন্ধ করতে আপনি সিস্টেম রেজিস্ট্রি সম্পাদনা করতে পারেন। কিন্তু মনে রাখবেন বিভিন্ন OEM এবং ইউটিলিটিগুলির কারণে এই কীগুলি সমস্ত ব্যবহারকারীর জন্য উপলব্ধ নাও হতে পারে৷

সতর্কতা :অত্যন্ত সতর্কতার সাথে এবং আপনার নিজের ঝুঁকিতে এগিয়ে যান কারণ আপনার সিস্টেমের রেজিস্ট্রি সম্পাদনা করা একটি দক্ষ কাজ এবং যদি সঠিকভাবে না করা হয়, তাহলে আপনি আপনার সিস্টেম/ডেটার সীমাহীন ক্ষতি করতে পারেন৷

প্রথমে, আপনার সিস্টেমের রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করুন এবং তারপরে প্রশাসক হিসাবে রেজিস্ট্রি সম্পাদক চালু করুন। এখন নিচের রেজিস্ট্রি সম্পাদনা করছেন কিনা তা পরীক্ষা করুন এবং তারপর আপনার পিসি রিবুট করুন সমস্যার সমাধান করে।

উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?

হারমনি কী অক্ষম করুন

  1. নেভিগেট করুন নিম্নলিখিত পথে:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Cambridge Silicon Radio\Harmony\Default
  2. এখন ডাবল-ক্লিক করুন OSD-এ এবং এর মান সেট করুন 0 থেকে . উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?

QuickSetControl সক্ষম করুন

  1. স্টিয়ার নিম্নলিখিত পথে:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Dell Computer Corporation\QuickSet\
  2. মান সেট করুন QuickSetControl এর 1 থেকে .

কী নির্দেশ অক্ষম করুন

  1. স্টিয়ার নিম্নলিখিত:
    Hkey_Local_Machine\Software\Widcomm\BTConfig\General\KeyIndication
  2. এখন মান সেট করুন এর কী ইন্ডিকেশন 0 থেকে . উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?

KB বিজ্ঞপ্তি নিষ্ক্রিয় করুন

  1. নিম্নলিখিত পথে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\ATHEROS\VistaAddOn\KBNotify
  2. এখন সেট করুনমান KBNotify-এর 0 থেকে . উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?

আপনি যদি Atheros Bluetooth ডিভাইস ব্যবহার না করেন, তাহলে সফ্টওয়্যার কী পরে, সেই ডিভাইসের নামটি খুলুন এবং এর মান 0 এ সেট করুন৷

শোওএসডি অক্ষম করুন

  1. নেভিগেট করুন নিম্নলিখিত:
    HKEY_CURRENT_USER/Software/hotkey
  2. সেট করুনমান ShowOSD-এর 0 থেকে .

CapsLockOSD নিষ্ক্রিয় করুন

  1. নেভিগেট করুন নিম্নলিখিত পথে:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Hewlett-Packard\HP HotKey Support
  2. এখন সেট করুনমান CapsLockOSD এর 0 থেকে . উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?

NotShowMsgAgain সক্ষম করুন

  1. নেভিগেট করুন নিম্নলিখিত পথের দিকে:
    HKEY_CURRENT_USER/Software/Lenovo/Energy Manager
  2. এখন মান সেট করুন এর NotShowMsgAgain 1 থেকে .

আপনি যদি রেজিস্ট্রিতে এনার্জি ম্যানেজার খুঁজে না পান, তাহলে, রেজিস্ট্রিতে, Enable OSD (বা EnableOSD) অনুসন্ধান করুন। আপনি শো ওএসডি (বা শোওএসডি) ব্যবহার করে দেখতে পারেন। তবে নিশ্চিত করুন যে এর মান 0 তে সেট করুন।

দ্রুত অ্যাক্সেস অক্ষম করুন

  1. নিম্নে নেভিগেট করুন:
    Computer\HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\OEM\Quick Access
  2. এখন মান সেট করুন OSD এর 0 থেকে . উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?

টাচ হট কী অক্ষম করুন

  1. নিম্নলিখিত দিকে নিয়ে যান:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\GIGABYTE\SmartManager\TouchHotKey
  2. এখন মান সেট করুন TouchHotKey-এর 0 থেকে .

কীবোর্ড লেআউটে স্ক্যানকোড ম্যাপ কী যোগ করুন

  1. নেভিগেট করুন নিম্নলিখিত:
    HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\Keyboard Layout
  2. এখন ডান-ক্লিক করুন কীবোর্ড লেআউটে এবং নতুন>>বাইনারী মান বেছে নিন . উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?
  3. তারপর নাম পরিবর্তন করুন এটি স্ক্যানকোড মানচিত্র হিসাবে এবং এর মান সেট করুন নীচের ছবিতে দেখানো হিসাবে. উইন্ডোজ 10-এ স্ক্রীন বিজ্ঞপ্তিতে ক্যাপস লক কীভাবে বন্ধ করবেন?

যদি এটি কিছুটা কঠিন মনে হয়, তাহলে একটি নতুন নোটপ্যাড ফাইল তৈরি করুন.reg এক্সটেনশন সহ এবং এতে নিম্নলিখিত লাইন যোগ করুন:

Windows Registry Editor Version 5.00


[HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\Keyboard Layout]

"Scancode Map"=hex:00,00,00,00,00,00,00,00,02,00,00,00,00,00,3a,00,00,00,00,00

তারপর ডাবল-ক্লিক করুন ফাইল এবং নিশ্চিত করুন রেজিস্ট্রি ফাইল যোগ করতে. এখন রিবুট করুন৷ আপনার পিসি এবং ক্যাপস লক সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

যদি সমস্যাটি থেকে যায়, তাহলে অন্য একটি উইন্ডোজ ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করলে সমস্যাটি সমাধান হয় কিনা তা পরীক্ষা করুন। যদি না হয়, আপনি একটি 3 rd ব্যবহার করতে পারেন৷ পার্টি ইউটিলিটি বিজ্ঞপ্তি বন্ধ করতে বা ক্যাপস লক কী হিসাবে অন্য কী ম্যাপ করতে। আপনি ক্যাপস লক বিজ্ঞপ্তি নিষ্ক্রিয় করতে Microsoft মাউস এবং কীবোর্ড কেন্দ্র চেষ্টা করতে পারেন।


  1. Windows 10 বিজ্ঞপ্তিগুলি কীভাবে বন্ধ করবেন তার একটি সম্পূর্ণ নির্দেশিকা

  2. Windows 10-এ কীভাবে স্বয়ংক্রিয়ভাবে স্ক্রীন বন্ধ করবেন?

  3. উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন

  4. Windows 11 এ লক স্ক্রীন কিভাবে নিষ্ক্রিয় করবেন