কম্পিউটার

Windows 10 বিজ্ঞপ্তিগুলি কীভাবে বন্ধ করবেন তার একটি সম্পূর্ণ নির্দেশিকা

যদি আপনার পিসিতে ক্রমাগত বিজ্ঞপ্তি আসে এবং আপনার গুরুত্বপূর্ণ কাজগুলি থেকে আপনাকে বিভ্রান্ত করে, তাহলে আপনাকে অবশ্যই বিজ্ঞপ্তিগুলি বন্ধ করতে হবে Windows 10 . আপনি কোন বিজ্ঞপ্তিগুলি দেখতে চান এবং কোন বিজ্ঞপ্তিগুলিকে ছেড়ে দিতে চান তার উপর আপনার অপারেটিং সিস্টেম আপনাকে সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রদান করে৷ এই সেটিংসের জায়গায়, আপনি সহজেই আপনার Windows 10 পিসিতে অবাঞ্ছিত বিজ্ঞপ্তি সতর্কতাগুলি অক্ষম করতে পারেন৷

নিম্নলিখিত নির্দেশিকাতে, আপনি শিখতে যাচ্ছেন কিভাবে Windows 10-এ বিজ্ঞপ্তিগুলি বন্ধ করতে হয়। আপনি আপনার পিসিতে বিভিন্ন ধরণের বিজ্ঞপ্তি অক্ষম করতে শিখবেন তাই আসুন শুরু করা যাক:

  • পার্ট 1. উইন্ডোজ 10-এ লক স্ক্রিন ব্যক্তিগত বিজ্ঞপ্তিগুলি কীভাবে বন্ধ করবেন
  • অংশ 2. উইন্ডোজ 10-এ অ্যাপস এবং অন্যান্য প্রেরকদের থেকে বিজ্ঞপ্তিগুলি কীভাবে অক্ষম করবেন
  • পর্ব 3. উইন্ডোজ 10-এ অ্যাকশন সেন্টারে বিজ্ঞপ্তি দেখানো কিভাবে অক্ষম করবেন
  • পর্ব 4. কিভাবে Windows 10-এ প্রেরকদের থেকে বিজ্ঞপ্তি ব্যানার বন্ধ করবেন
  • পার্ট 5। কিভাবে Windows 10 এ নোটিফিকেশন সাউন্ড বন্ধ করবেন
  • অংশ 6. ফোকাস অ্যাসিস্ট সহ উইন্ডোজ 10 বিজ্ঞপ্তি সাময়িকভাবে কীভাবে বন্ধ করবেন

পার্ট 1. উইন্ডোজ 10-এ লক স্ক্রিন ব্যক্তিগত বিজ্ঞপ্তিগুলি কীভাবে বন্ধ করবেন

আপনি যদি আপনার Windows 10 পিসিতে ব্যক্তিগত বিজ্ঞপ্তিগুলি সক্ষম করে থাকেন তবে আপনি দেখতে পাবেন যে আপনি আপনার লক স্ক্রিনে বিজ্ঞপ্তিগুলির বিষয়বস্তু দেখতে পাবেন না। এটি আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য এবং যাতে আপনার পিসি লক থাকা অবস্থায় আপনি আপনার স্ক্রিনে কী পাচ্ছেন তা অন্যরা দেখতে না পায়৷

আপনি যদি বিকল্পটি নিষ্ক্রিয় করতে চান এবং লক স্ক্রিনে ব্যক্তিগত বিজ্ঞপ্তিগুলি দেখানোর অনুমতি দিতে চান, তাহলে আপনি এটি কীভাবে করতে পারেন তা এখানে:

1. আপনার Windows 10 পিসিতে সেটিংস অ্যাপ খুলুন এবং সিস্টেমে ক্লিক করুন। বাম-প্যানেল থেকে, বিজ্ঞপ্তি ও কর্ম বলে বিকল্পটি নির্বাচন করুন এবং ডান প্যানেলে অডিওতে ক্লিক করুন।

Windows 10 বিজ্ঞপ্তিগুলি কীভাবে বন্ধ করবেন তার একটি সম্পূর্ণ নির্দেশিকা

2. নিম্নলিখিত স্ক্রিনে, আপনি টগলগুলি দেখতে পাবেন যা আপনি সক্ষম বা অক্ষম করতে পারেন৷ লক স্ক্রিনে নোটিফিকেশন প্রাইভেট রাখার জন্য টগলটিকে অফ পজিশনে ঘুরিয়ে দিন।

Windows 10 বিজ্ঞপ্তিগুলি কীভাবে বন্ধ করবেন তার একটি সম্পূর্ণ নির্দেশিকা

এখানেই শেষ. আপনার লক স্ক্রিনে বিজ্ঞপ্তিগুলি আর ব্যক্তিগত থাকবে না এবং তাদের সামগ্রী সকলের কাছে দৃশ্যমান হবে৷

অংশ 2. উইন্ডোজ 10-এ অ্যাপস এবং অন্যান্য প্রেরকদের থেকে বিজ্ঞপ্তিগুলি কীভাবে অক্ষম করবেন

আমরা সকলেই আমাদের পিসিতে বেশ কয়েকটি অ্যাপ ইনস্টল করি এবং প্রায়শই এই অ্যাপগুলি থেকে আসা বিজ্ঞপ্তিগুলি দ্বারা বিভ্রান্ত হয়ে যাই। আপনি যদি আপনার Windows 10 পিসিতে অ্যাপ্লিকেশন এবং অন্যান্য প্রেরকদের দ্বারা পাঠানো এই বিজ্ঞপ্তিগুলি অক্ষম করতে পারেন তবে কী হবে? আচ্ছা, তুমি এটা করতে পারো।

Windows 10 বিজ্ঞপ্তিগুলি কীভাবে বন্ধ করবেন তার একটি সম্পূর্ণ নির্দেশিকা

উইন্ডোজ পিসিতে এই ধরনের অ্যাপ বিজ্ঞপ্তিগুলি অক্ষম করা বেশ সহজ কারণ এটির জন্য কয়েকটি ক্লিকের প্রয়োজন এবং আপনি যেতে পারেন। এটি করতে, সেটিংস চালু করুন৷ আপনার পিসিতে অ্যাপ এবং সিস্টেম-এ ক্লিক করুন আইকন তারপর, বিজ্ঞপ্তি এবং কর্ম এ ক্লিক করুন৷ বাম প্যানেলে এবং অ্যাপ এবং অন্যান্য প্রেরকদের থেকে বিজ্ঞপ্তি পান এর জন্য টগলটি চালু করুন ডান প্যানেলে বন্ধ অবস্থানে।

এটি আপনার পিসিতে থাকা অ্যাপগুলিকে আপনাকে যেকোনো ধরনের বিজ্ঞপ্তি পাঠাতে বাধা দেবে।

পার্ট 3. উইন্ডোজ 10-এ অ্যাকশন সেন্টারে বিজ্ঞপ্তি দেখানো কীভাবে অক্ষম করবেন

অ্যাকশন সেন্টার আপনার পিসিতে প্রাপ্ত সমস্ত বিজ্ঞপ্তিগুলিকে ধরে রাখে এবং নতুন বিজ্ঞপ্তিগুলির জন্য সতর্কতাও দেখায়। আপনি যদি অ্যাকশন সেন্টারের জায়গা আটকে থাকা বিজ্ঞপ্তিগুলি পছন্দ না করেন, তাহলে আপনার পিসিতে অ্যাকশন সেন্টারে বিজ্ঞপ্তিগুলি দেখায় এমন বিকল্পটি কীভাবে নিষ্ক্রিয় করবেন তা এখানে রয়েছে৷

1. সেটিংস খুলুন৷ আপনার পিসিতে অ্যাপ এবং সিস্টেম-এ ক্লিক করুন আইকন তারপর, বিজ্ঞপ্তি এবং কর্ম এ ক্লিক করুন৷ বাম প্যানেলে এবং অডিও বেছে নিন ডান প্যানেল থেকে।

2. নিম্নলিখিত স্ক্রিনে, আপনি অ্যাকশন সেন্টারে বিজ্ঞপ্তিগুলি দেখান বলে একটি বিকল্প পাবেন . এই বিকল্পের জন্য টগলটি বন্ধ অবস্থানে চালু করুন এবং বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় হয়ে যাবে।

Windows 10 বিজ্ঞপ্তিগুলি কীভাবে বন্ধ করবেন তার একটি সম্পূর্ণ নির্দেশিকা

এখন যেহেতু বিকল্পটি বন্ধ করা হয়েছে, আপনি আর অ্যাকশন সেন্টারে নতুন বিজ্ঞপ্তিগুলি দেখতে পাবেন না৷

পার্ট 4. উইন্ডোজ 10-এ প্রেরকদের থেকে বিজ্ঞপ্তি ব্যানার কীভাবে বন্ধ করবেন

আপনি যদি আপনার স্ক্রিনে নোটিফিকেশন ব্যানারগুলি পপ-আপ করতে দেখে অসুস্থ হয়ে থাকেন, তাহলে উইন্ডোজ 10-এ কীভাবে পপ আপগুলি বন্ধ করবেন তা এখানে রয়েছে৷ এটি নিশ্চিত করবে যে আপনি আপনার পিসিতে সেই বিরক্তিকর পপ-আপগুলি আর দেখতে পাবেন না এবং তাই আপনি এটি ছাড়াই কাজ করতে পারেন৷ আপনার কম্পিউটারে বিভ্রান্তি।

1. সেটিংস ফায়ার-আপ করুন৷ আপনার পিসিতে অ্যাপ এবং সিস্টেম টিপুন আইকন তারপর, বিজ্ঞপ্তি এবং কর্ম এ ক্লিক করুন৷ বাম প্যানেলে এবং অডিও নির্বাচন করুন৷ ডান প্যানেল থেকে।

2. নিচের স্ক্রিনে, বিজ্ঞপ্তি ব্যানার দেখান বিকল্পটি বন্ধ করুন .

Windows 10 বিজ্ঞপ্তিগুলি কীভাবে বন্ধ করবেন তার একটি সম্পূর্ণ নির্দেশিকা

এই নাও. আপনার কম্পিউটারে বিজ্ঞপ্তি ব্যানার বৈশিষ্ট্যটি সফলভাবে নিষ্ক্রিয় করা হয়েছে৷

অংশ 5. Windows 10-এ কীভাবে বিজ্ঞপ্তির শব্দ বন্ধ করবেন

আপনার উইন্ডোজ 10 পিসিতে আপনি সম্ভবত আরেকটি অত্যাচারের মুখোমুখি হয়েছেন তা হল নতুন বিজ্ঞপ্তির শব্দ যা প্রতিবার আপনার কাছে একটি নতুন বিজ্ঞপ্তি পাওয়ার সময় বাজে। আপনি যদি এটি এখনও নিষ্ক্রিয় না করে থাকেন, তাহলে আপনি কীভাবে এটি আপনার পিসিতে করতে পারেন তা এখানে।

1. আপনার কম্পিউটারে সেটিংস অ্যাপটি খুলুন এবং সিস্টেমে ক্লিক করুন এবং তারপরে বিজ্ঞপ্তি এবং ক্রিয়াগুলি অনুসরণ করুন৷ তারপর, ডান প্যানেলে অডিও বিকল্পে ক্লিক করুন।

2. নিম্নলিখিত স্ক্রিনে, একটি বিজ্ঞপ্তি আসার পরে একটি শব্দ বাজান বলে বিকল্পটি নিষ্ক্রিয় করুন৷

Windows 10 বিজ্ঞপ্তিগুলি কীভাবে বন্ধ করবেন তার একটি সম্পূর্ণ নির্দেশিকা

আপনার সমস্যার সমাধান হয়ে গেছে, এবং একটি নতুন বিজ্ঞপ্তি এলে আপনার পিসি আর শব্দ বাজাবে না।

অংশ 6. ফোকাস সহায়তা সহ উইন্ডোজ 10 বিজ্ঞপ্তিগুলি সাময়িকভাবে কীভাবে বন্ধ করবেন

আমাদের বেশিরভাগই আমাদের স্ক্রিনে বিজ্ঞপ্তিগুলি দেখতে ঘৃণা করি তবে কখনও কখনও সেগুলিও গুরুত্বপূর্ণ। এগুলিকে চিরতরে অক্ষম করা একটি আশাব্যঞ্জক ধারণা নয় কারণ এই বিজ্ঞপ্তিগুলি আপনার জন্য রয়েছে এমন কিছু গুরুত্বপূর্ণ আপডেট আপনি মিস করতে পারেন৷

সমস্যা সমাধানের জন্য, আপনার Windows 10-এ ফোকাস অ্যাসিস্ট নামে একটি বৈশিষ্ট্য রয়েছে৷ এটি আপনাকে যা করতে দেয় তা হল আপনি যখন আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলিতে কাজ করছেন তখন এটি আপনাকে বিজ্ঞপ্তিগুলি অক্ষম করতে দেয়৷ এটি বিরক্ত করবেন না মোড হিসাবে কাজ করে এবং আপনাকে একটি নির্দিষ্ট সময়ের জন্য বিজ্ঞপ্তিগুলিকে নীরব করতে দেয়৷ আপনি কীভাবে আপনার Windows 10 PC-এ এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন তা নিম্নরূপ:

Windows 10 বিজ্ঞপ্তিগুলি কীভাবে বন্ধ করবেন তার একটি সম্পূর্ণ নির্দেশিকা

সেটিংস চালু করুন আপনার পিসিতে অ্যাপ এবং সিস্টেম-এ ক্লিক করুন এর পরে ফোকাস অ্যাসিস্ট . আপনাকে বেছে নেওয়ার জন্য তিনটি বিকল্প উপস্থাপন করা হবে। আপনি যদি সমস্ত বিজ্ঞপ্তি অক্ষম করতে চান তবে তৃতীয় বিকল্পটি বেছে নিন যা বলে শুধুমাত্র অ্যালার্ম . এটি নিশ্চিত করবে যে আপনার পিসিতে ফোকাস অ্যাসিস্ট চালু থাকা অবস্থায় শুধুমাত্র অ্যালার্ম বাজতে পারে। অন্য সব বিজ্ঞপ্তি নীরব থাকবে। এভাবেই আপনি Windows 10 বিজ্ঞপ্তিগুলি বন্ধ করতে পারেন যা আপনাকে বিরক্ত করে কিন্তু সাময়িকভাবে।

যদিও বিজ্ঞপ্তিগুলি বেশিরভাগ ব্যবহারকারীর জন্য একটি সমস্যা, তবে বুট করার সমস্যাগুলির মতো আরও কিছু গুরুতর সমস্যা রয়েছে যা পিসি থেকে ঠিক করা যায় না। এই ধরনের গুরুতর সমস্যাগুলি সমাধান করার জন্য, আপনাকে তৃতীয় পক্ষের সফ্টওয়্যারের সাহায্যের প্রয়োজন হবে৷ সৌভাগ্যবশত, আপনার উইন্ডোজ বুট জিনিয়াস নামে একটি আছে যা আপনাকে আপনার উইন্ডোজ পিসিতে প্রচুর সংখ্যক সিস্টেম সমস্যা সমাধান করতে দেয়। এটি একটি যেতে দিন এবং আপনি হতাশ হবেন না৷

সুতরাং উইন্ডোজ 10 বিজ্ঞপ্তিগুলি কীভাবে বন্ধ করা যায় এবং আপনার আসল কাজের দিকে মনোনিবেশ করা যায়। আমরা নিশ্চিত যে এই নির্দেশিকা আপনাকে আপনার পিসিতে সমস্ত বিজ্ঞপ্তি অক্ষম করতে সাহায্য করবে এবং উইন্ডোজ বুট জিনিয়াস নামক একটি সফ্টওয়্যার ব্যবহার করে বুট করার সমস্যাগুলি সমাধান করতে সহায়তা করবে৷


  1. Windows 10 এ ন্যারেটর কিভাবে বন্ধ করবেন

  2. Windows 10 এ বর্ণনাকারীকে কীভাবে বন্ধ করবেন

  3. Windows 10 এ কিভাবে ফাস্ট স্টার্টআপ বন্ধ করবেন

  4. উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন