কম্পিউটার

উইন্ডোজ 11 লক স্ক্রিন কীভাবে কাস্টমাইজ করবেন

আপনি যদি ডিফল্ট লক স্ক্রিন সেটিংস পছন্দ না করেন তবে আপনি Windows সেটিংস প্যানেল ব্যবহার করে সেগুলি পরিবর্তন করতে পারেন৷ যদিও বিকল্পগুলি সীমিত, আপনি আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী সেগুলিকে ব্যক্তিগতকৃত করতে পারেন। এখানে আপনি কিভাবে কাস্টমাইজ করতে পারেন Windows 11 লক স্ক্রীন .

উইন্ডোজ 11 লক স্ক্রিন কীভাবে কাস্টমাইজ করবেন

Windows 10-এর মতো, Windows 11-এর একটি অগোছালো লক স্ক্রিন রয়েছে যাতে ন্যূনতম জিনিস দৃশ্যমান হয়। উদাহরণস্বরূপ, এটি একটি ব্যাকগ্রাউন্ড ওয়ালপেপার, ঘড়ি, তারিখ এবং কিছু অন্যান্য প্রয়োজনীয় জিনিস প্রদর্শন করে। সর্বোত্তম জিনিস হল যে লক স্ক্রিনের ব্যাকগ্রাউন্ড আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী সেট করা যেতে পারে, লক স্ক্রীনের স্থিতি পরিবর্তন করা সম্ভব, ইত্যাদি। তাই, আপনি যদি একটি বিকল্প খুঁজছেন, তাহলে এই নিবন্ধটি আপনার জন্য কার্যকর হতে পারে।

কিভাবে Windows 11 লক স্ক্রীন কাস্টমাইজ করবেন

Windows 11 লক স্ক্রীন কাস্টমাইজ করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ সেটিংস খুলতে Win+I টিপুন।
  2. ব্যক্তিগতকরণ> লক স্ক্রীনে যান।
  3. আপনার লক স্ক্রীনকে ব্যক্তিগতকৃত করুন প্রসারিত করুন বিভাগ।
  4. উইন্ডোজ স্পটলাইট বেছে নিন , ছবি , অথবা স্লাইডশো .
  5. লক স্ক্রিন স্ট্যাটাস প্রসারিত করুন তালিকা।
  6. আপনি প্রদর্শন করতে চান এমন একটি অ্যাপ নির্বাচন করুন।
  7. টগল করুন সাইন-ইন স্ক্রিনে লক স্ক্রীনের পটভূমির ছবি দেখান এটি চালু বা বন্ধ করার বোতাম।

আসুন এই ধাপগুলো সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

Windows 11 লক স্ক্রীন কাস্টমাইজ করার আগে, আপনাকে Win+I  টিপে Windows সেটিংস প্যানেল খুলতে হবে বোতাম তারপরে, ব্যক্তিগতকরণ-এ স্যুইচ করুন বাম দিকে ট্যাব এবং লক স্ক্রীন  ক্লিক করুন৷ ডান দিকে মেনু।

এখানে আপনি তিনটি বিকল্প খুঁজে পেতে পারেন:

  • আপনার লক স্ক্রীনকে ব্যক্তিগতকৃত করুন: আপনি কোন ব্যাকগ্রাউন্ড প্রদর্শন করতে চান তা চয়ন করতে এটি আপনাকে সাহায্য করে৷ উদাহরণস্বরূপ, আপনি উইন্ডোজ স্পটলাইট নির্বাচন করতে পারেন, যা Bing থেকে পটভূমির ছবি নিয়ে আসে। তা ছাড়া, আপনি লক স্ক্রিনে আপনার পছন্দের ছবি বা মেমরি দেখানোর জন্য Picture অপশনটি নির্বাচন করতে পারেন।
  • লক স্ক্রিন স্থিতি:  লক স্ক্রিনে ক্যালেন্ডারের বিজ্ঞপ্তি, মেল, আবহাওয়া ইত্যাদি তথ্য দেখানো সম্ভব। এর জন্য, আপনাকে এখান থেকে একটি বিকল্প বেছে নিতে হবে।
  • সাইন-ইন স্ক্রিনে লক স্ক্রিনের পটভূমির ছবি দেখান:  ডিফল্টরূপে, Windows 11 সাইন-ইন স্ক্রীনে বা আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টে সাইন ইন করার জন্য আপনার পাসওয়ার্ড প্রবেশ করানো স্ক্রিনে লক স্ক্রীনের পটভূমি চিত্র দেখায়। আপনি যদি একই ছবি দেখাতে না চান, তাহলে আপনি এই বোতামটি টগল করে এটি বন্ধ করতে পারেন।

উইন্ডোজ 11 লক স্ক্রিন কীভাবে কাস্টমাইজ করবেন

আপনি যদি ছবি  চয়ন করেন বিকল্প, আপনি পূর্বনির্ধারিত তালিকা থেকে একটি চিত্র নির্বাচন করতে পারেন বা আপনার কম্পিউটার থেকে কিছু চয়ন করতে পারেন। এর জন্য, ফটো ব্রাউজ করুন-এ ক্লিক করুন বোতাম এবং আপনার পছন্দের একটি ছবি নির্বাচন করুন৷

উইন্ডোজ 11 লক স্ক্রিন কীভাবে কাস্টমাইজ করবেন

অন্যদিকে, আপনি লক স্ক্রিনে উপস্থিত হওয়া থেকে মজার তথ্য, টিপস, কৌশল ইত্যাদি চালু বা বন্ধ করতে পারেন। তার জন্য, আপনার লক স্ক্রিনে মজার তথ্য, টিপস, কৌশল এবং আরও অনেক কিছু পান থেকে টিকটি সরিয়ে দিন চেকবক্স।

আপনি যদি স্লাইডশো  নির্বাচন করেন বিকল্প, আপনি ম্যানুয়ালি ইমেজ একটি ফোল্ডার নির্বাচন করতে পারেন. তা ছাড়া, আপনার কাছে নিম্নলিখিত বিকল্প রয়েছে:

  • এই PC এবং OneDrive থেকে ক্যামেরা রোল ফোল্ডারগুলি অন্তর্ভুক্ত করুন
  • শুধুমাত্র আমার পর্দার সাথে মানানসই ছবি ব্যবহার করুন
  • যখন আমার পিসি নিষ্ক্রিয় থাকে, তখন স্ক্রিন বন্ধ না করে লক স্ক্রিন দেখান

উইন্ডোজ 11 লক স্ক্রিন কীভাবে কাস্টমাইজ করবেন

আপনি সংশ্লিষ্ট বোতামগুলিকে চালু বা বন্ধ করতে টগল করতে পারেন।

আপনি যদি এটি পছন্দ না করেন তবে আপনি লক স্ক্রীন ব্যাকগ্রাউন্ড মোশন অক্ষম করতে পারেন৷

সম্পর্কিত: কিভাবে Windows 11 দ্রুত সেটিংস কাস্টমাইজ করবেন।

আমি কিভাবে Windows 11-এ লক স্ক্রীনের ছবি পরিবর্তন করব?

Windows 11-এ লক স্ক্রিনের ছবি পরিবর্তন করতে, আপনাকে Windows সেটিংস খুলতে হবে এবং ব্যক্তিগতকরণ> লক স্ক্রীন-এ যেতে হবে . এখানে, আপনার লক স্ক্রীন ব্যক্তিগত করুন প্রসারিত করুন বিকল্প এবং ছবি নির্বাচন করুন বিকল্প এর পরে, আপনি তালিকা থেকে একটি ছবি নির্বাচন করতে পারেন বা ফটো ব্রাউজ করুন এ ক্লিক করতে পারেন৷ আপনার নিজের ছবি নির্বাচন করতে বোতাম৷

সম্পর্কিত :কিভাবে Windows 11 স্টার্ট মেনু কাস্টমাইজ করবেন।

আমি কিভাবে আমার উইন্ডোজ লক স্ক্রীন কাস্টমাইজ করব?

আপনার Windows লক স্ক্রীন কাস্টমাইজ করতে আপনাকে Windows সেটিংস> ব্যক্তিগতকৃত> লক স্ক্রীনে যেতে হবে। এখানে আপনি লক স্ক্রিনে বিভিন্ন জিনিস পরিবর্তন করার জন্য প্রয়োজনীয় সমস্ত বিকল্প খুঁজে পেতে পারেন৷ একটি বিস্তারিত নির্দেশিকা এখানে উল্লেখ করা হয়েছে, এবং আপনি কাজটি সম্পন্ন করতে এটি অনুসরণ করতে পারেন।

আশা করি এই নির্দেশিকাটি আপনাকে সহজেই আপনার Windows 11 লক স্ক্রীন কাস্টমাইজ করতে সাহায্য করেছে৷

উইন্ডোজ 11 লক স্ক্রিন কীভাবে কাস্টমাইজ করবেন
  1. উইন্ডোজ 10 লক স্ক্রিনে অনুসন্ধান বাক্স কীভাবে সক্ষম করবেন

  2. উইন্ডোজ 10-এ স্ক্রিনসেভার কীভাবে কাস্টমাইজ করবেন

  3. উইন্ডোজ 11-এ লক স্ক্রিন কীভাবে অক্ষম করবেন

  4. Windows 11 এ লক স্ক্রীন কিভাবে নিষ্ক্রিয় করবেন