কম্পিউটার

উইন্ডোজ 7/8 এবং 10 এ 5GHz ওয়াইফাইয়ের সাথে কীভাবে সংযোগ করবেন

মান এবং গতির ক্রমাগত পরিবর্তনের সাথে, অনেক ব্যবহারকারী বেতার সংযোগের জন্য উপলব্ধ বিকল্পগুলির নিছক সংখ্যার সাথে বিভ্রান্ত হয়েছেন। সবচেয়ে বিভ্রান্তিকর বিষয়গুলির মধ্যে একটি হল দ্বৈত ব্যান্ড সমস্যা, বিশেষ করে 2.4GHz এবং 5GHz এ নির্গত ওয়্যারলেস নেটওয়ার্ক সংক্রান্ত।

এই সমস্যাটির অর্থ হল যদিও আপনার রাউটার উভয় ফ্রিকোয়েন্সিতে নির্গত করতে সক্ষম, এবং আপনি এটি সেট আপ করেছেন তাই এটি করে (বা দ্রুত, 5GHz শুধুমাত্র একটি), আপনি আপনার কম্পিউটারে নেটওয়ার্ক খুঁজে পাচ্ছেন না। এটি বিভ্রান্তিকর হতে পারে, তবে 802.11 স্ট্যান্ডার্ডের পরে আপনার রাউটার এবং ওয়্যারলেস অ্যাডাপ্টারের নামের অক্ষরগুলির এখানে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। রাউটার এবং অ্যাডাপ্টার আছে যেগুলি শুধুমাত্র 2.4GHz এ কাজ করতে পারে এবং কিছু আছে যা উভয়ের সাথে কাজ করে।

উইন্ডোজ 7/8 এবং 10 এ 5GHz ওয়াইফাইয়ের সাথে কীভাবে সংযোগ করবেন

এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনাকে কিছু জিনিস করতে হবে। মনে রাখবেন, যাইহোক, এটা সম্ভব যে আপনার নতুন হার্ডওয়্যার কিনতে হবে যদি কোনো কারণে আপনি 5GHz ব্যবহার বন্ধ করে থাকেন।

পদ্ধতি 1:আপনার রাউটার এবং ওয়্যারলেস অ্যাডাপ্টার 5GHz ওয়্যারলেস সমর্থন করে কিনা তা পরীক্ষা করুন

এটি করার জন্য, আপনাকে আপনার নির্দিষ্ট মডেলের জন্য কিছুটা অনলাইন গবেষণা করতে হবে। আপনার রাউটার এবং অ্যাডাপ্টার এই ফ্রিকোয়েন্সি সমর্থন করে কিনা তা দেখতে নির্দেশাবলী অনুসরণ করুন৷

আপনার রাউটারটি একবার দেখুন এবং মডেলটি দেখুন। সেই রাউটারের জন্য অনলাইনে একটি দ্রুত অনুসন্ধান করুন, যা আপনাকে প্রস্তুতকারকের ওয়েবসাইটে পৌঁছাতে হবে। আপনি যা খুঁজছেন তা হয় সমর্থিত ফ্রিকোয়েন্সি অথবা সমর্থিত রেডিও ব্যান্ড। যদি রাউটারটি একটি 5GHz ওয়্যারলেস নেটওয়ার্ক সমর্থন করে, তবে এটি তার স্পেসিফিকেশনে উল্লেখ করা হবে। আপনি যদি এমন একটি জিনিস খুঁজে না পান তবে অক্ষরগুলি খুঁজুন 802.11 এর পরে, এবং আপনি 5GHz ফ্রিকোয়েন্সি ব্যবহার করতে পারেন কিনা তা নির্ধারণ করতে নিম্নলিখিত তথ্য ব্যবহার করুন:

  • অ্যাডাপ্টারটি 802.11a 5GHz সমর্থন করে
  • অ্যাডাপ্টারটি 802.11b 2.4GHz সমর্থন করে
  • অ্যাডাপ্টারটি 802.11g 2.4GHz সমর্থন করে
  • অ্যাডাপ্টারটি 802.11n 2.4GHz, এবং উভয়কেই সমর্থন করতে পারে 5GHz, কিন্তু অগত্যা নয়
  • অ্যাডাপ্টারটি 802.11c 5GHz সমর্থন করে

উইন্ডোজ 7/8 এবং 10 এ 5GHz ওয়াইফাইয়ের সাথে কীভাবে সংযোগ করবেন

সাধারণত, একটি রাউটার যা বলে যে এটি 802.11a/g/n , অথবা 802.11ac কাজ করবে 5GHz এ। যাইহোক, একটি রাউটার যা 802.11b/g/n সেই ফ্রিকোয়েন্সি সমর্থন করার একটি পাতলা সুযোগ আছে, এবং আপনাকে আপগ্রেড করতে হতে পারে।

যদি আপনার রাউটার 5GHz সংযোগ সমর্থন করে, তাহলে পরবর্তী কাজটি হল আপনার অ্যাডাপ্টার চেক করা। ডিভাইস ম্যানেজার খুলুন উইন্ডোজ টিপে আপনার কীবোর্ডে কী, ডিভাইস ম্যানেজার টাইপ করুন এবং ফলাফল খোলা।

ড্রাইভারের তালিকা থেকে, আপনি ডিভাইস ম্যানেজারে দেখতে পাচ্ছেন, নেটওয়ার্ক অ্যাডাপ্টারগুলি প্রসারিত করুন এবং আপনার বেতার অ্যাডাপ্টার সনাক্ত করুন। এটির নাম দেখুন এবং এটি সমর্থন করে এমন রেডিও ব্যান্ড সম্পর্কে কিছু বলে কিনা তা দেখুন৷ যদি এটি কিছু না বলে, তাহলে প্রস্তুতকারকের ওয়েবসাইটে যাওয়ার জন্য আপনার প্রিয় সার্চ ইঞ্জিন ব্যবহার করুন, যেখান থেকে আপনি প্রথম ধাপে উল্লিখিত নির্দেশিকা ব্যবহার করে 5GHz সমর্থন করে কিনা তা দেখতে পাবেন।

যদি আপনার অ্যাডাপ্টারটি 5GHz ব্যান্ডউইথ সমর্থন করে, আপনি পরবর্তী পদ্ধতিতে যেতে পারেন, যা সামঞ্জস্যপূর্ণ হার্ডওয়্যারের সমস্যাগুলির সাথে কাজ করে। যদি না হয়, আপনার ওয়্যারলেস 5GHz এ কাজ করার জন্য আপনাকে আপনার কম্পিউটারে অ্যাডাপ্টার পরিবর্তন করতে হবে৷

আপনার অ্যাডাপ্টারের 5GHz ক্ষমতা আছে কিনা তা পরীক্ষা করার আরেকটি উপায় হল কমান্ড প্রম্পটের মাধ্যমে। Windows + R টিপুন এবং টাইপ করুন “cmd " কমান্ড প্রম্পট আসার পরে, “netsh wlan show drivers টাইপ করুন "।

উইন্ডোজ 7/8 এবং 10 এ 5GHz ওয়াইফাইয়ের সাথে কীভাবে সংযোগ করবেন

পদ্ধতি 2:আপনার অ্যাডাপ্টারে 802.11n মোড সক্ষম করুন

যদি আপনার হার্ডওয়্যার 5GHz ব্যান্ডউইথের সাথে সামঞ্জস্যপূর্ণ হয়, কিন্তু আপনি এখনও এটি ব্যবহার করতে না পারেন, তাহলে এটি সহজভাবে অক্ষম হতে পারে, সেক্ষেত্রে আপনাকে ম্যানুয়ালি এটি সক্ষম করতে হবে৷

  1. ডিভাইস ম্যানেজার ব্যবহার করে পূর্বে উল্লিখিত হিসাবে, আপনার ওয়্যারলেস অ্যাডাপ্টার সনাক্ত করুন।
  2. ডান-ক্লিক করুন এটি, এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন ড্রপডাউন মেনু থেকে।
  3. উন্নত -এর মধ্যে ট্যাবে, 802.11n মোডে ক্লিক করুন। ডানদিকে, মানটিকে সক্ষম করুন।

আপনি যখন এটি করেছেন, ঠিক আছে ক্লিক করুন৷ এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। আপনি এখন আপনার 5GHz নেটওয়ার্ক দেখতে সক্ষম হবেন৷

উইন্ডোজ 7/8 এবং 10 এ 5GHz ওয়াইফাইয়ের সাথে কীভাবে সংযোগ করবেন

বিবেচনা করা সমস্ত বিষয়, বর্তমানে উপলব্ধ মান সমুদ্রে হারিয়ে যাওয়া মোটামুটি সহজ। যাইহোক, উপরে উল্লিখিত পদ্ধতিগুলি অনুসরণ করলে আপনার সাথে সামঞ্জস্যপূর্ণ হার্ডওয়্যার থাকলে, কোনো সময়েই আপনাকে একটি সম্পূর্ণ কার্যকরী 5GHz নেটওয়ার্ক প্রদান করবে।


  1. ট্যাপ উইন্ডোজ অ্যাডাপ্টার কি এবং কিভাবে এটি সরাতে হয়?

  2. কিভাবে উইন্ডোজ 10/8.1/8/7 অ্যাডমিনিস্ট্রেটর/ডোমেন পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  3. কিভাবে পাসওয়ার্ড ছাড়া উইন্ডোজ 8/8.1 লগইন করবেন

  4. Windows 7/8/8.1 এবং সার্ভার 2008/2012-এ উইন্ডোজ আপডেটের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন।