কম্পিউটার

উইন্ডোজ 11/10-এ 5GHz-এর বেশি সংযোগ করতে WiFi-কে কীভাবে জোর করা যায়

কেন ওয়াইফাইকে 5GHz-এর বেশি সংযোগ করতে বাধ্য করতে হয় তা জানতে চাই Windows 11/10-এ, আমাদের অবশ্যই 2.4GHz এবং 5GHz WiFi-এর মধ্যে পার্থক্য জেনে শুরু করতে হবে। একবার এটি পরিষ্কার হয়ে গেলে, আমরা এটি অর্জনের উপায়গুলি শিখব। আসুন এতে প্রবেশ করি!

2.4GHz এবং 5GHz WiFi-এর মধ্যে পার্থক্য কী?

একটি ওয়াইফাই রাউটার রেডিও ফ্রিকোয়েন্সি ব্যবহার করে। এই রেডিও ফ্রিকোয়েন্সিগুলি আপনার ডিভাইস যেমন ল্যাপটপ, স্মার্টফোন, ট্যাবলেট এবং আরও অনেক কিছুতে ইন্টারনেট প্রেরণ করে। 2.4GHz এবং 5GHz WiFi এর মধ্যে প্রাথমিক এবং পার্থক্যকারী পার্থক্য হল তাদের পরিসীমা এবং ব্যান্ডউইথ বা গতি। হ্যাঁ, আপনার ইন্টারনেটের গতি আপনার বেছে নেওয়া ইন্টারনেট প্ল্যানের উপর নির্ভর করে, তবে এটি আপনার রাউটারের ক্ষমতার উপরও নির্ভর করে।

  • 2.4GHz:  2.4GHz ওয়াইফাই ওয়াইফাই ব্যবহারকারীকে 5GHz ওয়াইফাইয়ের তুলনায় একটি বড় কভারেজ এলাকা অফার করে। এবং, এটি বন্ধ করার জন্য, এটি সহজে কঠিন বস্তুর মধ্য দিয়েও প্রবেশ করে। এটির সর্বোচ্চ গতি 150Mbps এবং সর্বাধিক সিগন্যাল পরিসীমা ~410ft। একটি 2.4GHz ওয়াইফাই রাউটারের অসুবিধা হল এটির ব্যান্ডউইথ বা গতি কম। এছাড়াও, এই ব্যান্ডটি বিভিন্ন হস্তক্ষেপ এবং ঝামেলার জন্য বেশি সংবেদনশীল কারণ আরও ডিভাইস সক্রিয়ভাবে এই ফ্রিকোয়েন্সি ব্যবহার করছে।
  • 5GHz:  5Ghz ওয়াইফাই রাউটার 2.4Ghz ওয়াইফাই রাউটার থেকে বেশি সুবিধা দেয়। এক জন্য, এটি একটি উচ্চতর ডেটা পরিসীমা আছে. দ্বিতীয়ত, কম ডিভাইস এই ফ্রিকোয়েন্সি ব্যবহার করে, এটি 2.4GHz ওয়াইফাই রাউটারের মতো হস্তক্ষেপের প্রবণ নয়। এবং ইন্টারনেটের গতি বাড়িতে একটি ওয়াইফাই রাউটারের জন্য চমত্কার! একটি 2.4GHz ওয়াইফাই রাউটারের বিপরীতে, এতে বিস্তৃত কভারেজ এলাকা নেই এবং তাই কঠিন বস্তু ভেদ করার ক্ষেত্রেও এটি সেরা নয়৷

পড়ুন :উইন্ডোজ ল্যাপটপ 2.4 বা 5 GHz ওয়াইফাই সমর্থন করে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন।

Windows 11/10 এ 5GHz এর বেশি WiFi সংযোগ করতে বাধ্য করুন

আপনি যদি লক্ষ্য করেন যে আপনার ওয়াইফাই রাউটার ধীর গতিতে চলছে এবং ইন্টারনেটের গতি চিহ্ন পর্যন্ত নেই, তাহলে এটি হতে পারে কারণ আপনি 2.4GHz ব্যান্ড ব্যবহার করছেন। আপনার ওয়্যারলেস কার্ড ভবিষ্যতে যে ব্যান্ডের সাথে সংযোগ করবে তা আপনি পরিবর্তন করতে পারেন৷ এটি ডিভাইস ম্যানেজারে উন্নত ড্রাইভার সেটিংসে করা যেতে পারে।

আপনি যদি আপনার ডিভাইসটি 2.4GHz ব্যান্ডের সাথে সংযোগ করতে না চান তবে আপনি সংশ্লিষ্ট ব্যান্ডগুলিকে অক্ষম করতে পারেন৷

  • Win + X ব্যবহার করে পাওয়ার মেনু খুলুন এবং তারপরে ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন
  • আপনার Wi-Fi অ্যাডাপ্টর নির্বাচন করুন, ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন।
  • উন্নত ট্যাবে স্যুইচ করুন, এবং তারপর তালিকার নীচে, পছন্দের ব্যান্ড বিকল্পটি সন্ধান করুন৷
  • তালিকার পাশে মান ড্রপডাউন; পছন্দ 5GHz ব্যান্ড নির্বাচন করুন।

উইন্ডোজ 11/10-এ 5GHz-এর বেশি সংযোগ করতে WiFi-কে কীভাবে জোর করা যায়

আপনার ওয়্যারলেস রাউটারের প্রস্তুতকারকের উপর নির্ভর করে, আপনি আপনার অ্যাডাপ্টার চালানোর জন্য একটি উইন্ডোজ আবেদনকারী/অ্যাপ্লিকেশন অ্যাক্সেস করতে সক্ষম হবেন। কিন্তু মনে রাখবেন যে এমবেডেড উইন্ডোজ আবেদনকারী ভবিষ্যতে একটি সংযোগ অস্বীকার করবে না। এর মানে হল যে আপনি 5GHz-এর জন্য আপনার পছন্দ উল্লেখ করলেও, এটি দক্ষিণে গেলে সংযোগ বজায় রাখতে এটি 2.4GHz-এর সাথে সংযুক্ত হবে।

আমি কেন আমার ডিভাইসকে একটি 5GHz WiFi রাউটারে সংযুক্ত করতে পারছি না?

প্রায়শই, আপনার ডিভাইসের হার্ডওয়্যার এর জন্য দায়ী হতে পারে। যদি এটি 5GHz ব্যান্ডউইথ সমর্থন না করে, তাহলে আপনি 5GHz ওয়াইফাই নেটওয়ার্কে সংযোগ করতে পারবেন না। এটি অন্য উপায়ও হতে পারে এবং এটি আপনার ওয়াইফাই রাউটার যা 5GHz ব্যান্ডউইথ সমর্থন করে না। আরেকটি কারণ হতে পারে আপনার ডিভাইস এবং ওয়াইফাই রাউটারের ভুল সেটআপ অথবা আপনি ভুল/সেকেলে ড্রাইভার ইনস্টল করেছেন।

ঠিক করুন :5GHz WiFi উইন্ডোজে দেখা যাচ্ছে না৷

আমি কিভাবে 2.4 GHz থেকে 5GHz এ পরিবর্তন করব?

আপনার রাউটারে ওয়াইফাই সেট আপ করার সময়, ব্যান্ড বিকল্পটি সন্ধান করুন। যদি ইতিমধ্যে সেট করা হয়, তাহলে সংযোগ সম্পাদনা করুন, এবং তারপর পরিবর্তন করুন। এটি OEM থেকে OEM পর্যন্ত পরিবর্তিত হবে তবে আপনি যখন WiFi বিকল্পগুলি সম্পাদনা করেন তখন সাধারণত উপলব্ধ হয়৷

আপনি শিখেছেন কীভাবে Windows-এ 5GHz-এর বেশি সংযোগ করতে WiFi জোর করতে হয়৷ . যান এবং আপনার ডিভাইসে এটি ব্যবহার করে দেখুন, এবং আপনার জন্য কী কাজ করেছে তা আমাদের জানান৷

পড়ুন :উইন্ডোজে 2.4 GHz এবং 5 GHz Wi-Fi ব্যান্ডের মধ্যে কীভাবে স্যুইচ করবেন৷

উইন্ডোজ 11/10-এ 5GHz-এর বেশি সংযোগ করতে WiFi-কে কীভাবে জোর করা যায়
  1. কিভাবে উইন্ডোজ 11/10 এ গ্রুপ পলিসি আপডেট জোর করে

  2. উইন্ডোজ 11/10 স্টার্টআপে ওয়াইফাইয়ের সাথে সংযোগ করে না

  3. কিভাবে জোর করে উইন্ডোজ 11/10 আপডেট করা যায়

  4. উইন্ডোজ 11/10 পিসিতে এয়ারপডগুলি কীভাবে সংযুক্ত করবেন