কম্পিউটার

ঠিক করুন:উইন্ডোজ 7, ​​8 এবং 10 এ আরেকটি ইনস্টলেশন চলছে

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের অন্যান্য সংস্করণের মতো, উইন্ডোজ 10 উইন্ডোজ ইনস্টলার ব্যবহার করে কোনও প্রোগ্রাম ইনস্টল করতে পারে না যখন অন্য কোনও প্রোগ্রামের জন্য ইনস্টলেশন ইতিমধ্যেই চলছে। যদি কোনো ব্যবহারকারী Windows Installer-এর মাধ্যমে কোনো প্রোগ্রাম ইনস্টল করার চেষ্টা করে যখন অন্য ইনস্টলেশনটি ইতিমধ্যেই চলছে, তাহলে Windows একটি ত্রুটি বার্তা প্রদর্শন করে যা পড়ে:

ত্রুটি 1500। আরেকটি ইনস্টলেশন চলছে। এটি চালিয়ে যাওয়ার আগে আপনাকে অবশ্যই সেই ইনস্টলেশনটি সম্পূর্ণ করতে হবে৷

আপনি যদি একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করার চেষ্টা করার সময় এই ত্রুটি বার্তাটি দেখতে পান, তাহলে কেবলমাত্র ইতিমধ্যে চলমান ইনস্টলেশনটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন বা ইতিমধ্যে চলমান ইনস্টলেশনটি বন্ধ করুন এবং নতুনটির সাথে এগিয়ে যান। দুর্ভাগ্যবশত, পটভূমিতে অন্য কোনো ইনস্টলেশন চলমান না থাকা সত্ত্বেও Windows 10 ব্যবহারকারীরা কোনো প্রোগ্রাম ইনস্টল করার চেষ্টা করার সময় কখনও কখনও এই ত্রুটির বার্তাটি প্রদর্শিত হওয়ার খবর পাওয়া গেছে এবং/অথবা পূর্বে চলমান কোনো ইনস্টলেশন ইতিমধ্যেই শেষ হয়ে গেছে।

ঠিক করুন:উইন্ডোজ 7, ​​8 এবং 10 এ আরেকটি ইনস্টলেশন চলছে

আপনি যদি একটি Windows 10 কম্পিউটারে একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করার চেষ্টা করছেন এবং পটভূমিতে অন্য কোনো ইনস্টলেশন চালু না থাকা সত্ত্বেও ত্রুটি 1500 এর সম্মুখীন হচ্ছেন, তাহলে নিম্নোক্ত কিছু কার্যকরী সমাধান রয়েছে যা আপনি চেষ্টা করে সমাধান করতে ব্যবহার করতে পারেন। সমস্যা:

সমাধান 1:একটি SFC স্ক্যান চালান

একটি এসএফসি স্ক্যান চালানো হল ত্রুটি 1500-এর মতো সমস্যার সবচেয়ে মৌলিক প্রতিকার কারণ এটি দুর্নীতি এবং অন্যান্য সমস্যার জন্য সমস্ত সিস্টেম ফাইল বিশ্লেষণ করতে এবং সমস্যা সৃষ্টি করতে পারে এমন কোনও সিস্টেম ফাইল মেরামত/প্রতিস্থাপন করতে সক্ষম। একটি Windows 10 কম্পিউটারে একটি SFC স্ক্যান চালানোর জন্য, কেবল এই নির্দেশিকা অনুসরণ করুন৷ .

সমাধান 2:ব্যাকগ্রাউন্ড প্রসেসগুলি বন্ধ করুন যা সমস্যার কারণ হতে পারে

ইরর 1500 এরর মেসেজটি ট্রিগার করা যেতে পারে পটভূমি প্রক্রিয়াগুলিকে দীর্ঘস্থায়ী ইনস্টলেশন থেকে যা পূর্বে প্রভাবিত কম্পিউটারে চলছিল। যদি পূর্ববর্তী প্রোগ্রাম ইনস্টলেশনের অবশিষ্ট পটভূমি প্রক্রিয়াগুলি এই সমস্যার কারণ হয়ে থাকে, তাহলে আপনি টাস্ক ম্যানেজারে আপত্তিকর ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়াগুলি বন্ধ করে এটি ঠিক করতে পারেন . এটি করতে, আপনাকে করতে হবে:

  1. Ctrl টিপুন + শিফট + Esc টাস্ক ম্যানেজার চালু করতে .
  2. টাস্ক ম্যানেজারে , প্রক্রিয়াগুলি -এ নেভিগেট করুন
  3. একের পর এক, নিচের যতগুলি প্রসেস আপনি ব্যাকগ্রাউন্ড প্রসেস চালানোর তালিকায় খুঁজে পেতে পারেন তার উপর ক্লিক করুন। তাদের নির্বাচন করতে, এবং টাস্ক শেষ করুন-এ ক্লিক করুন :

msiexec.exe
installer.exe
setup.exe

  1. একবার প্রক্রিয়াগুলি জোরপূর্বক বন্ধ হয়ে গেলে, টাস্ক ম্যানেজার বন্ধ করুন .
  2. এই সমস্যা দ্বারা প্রভাবিত ইনস্টলেশনটি আবার চালানোর চেষ্টা করুন, এবং অ্যাপ্লিকেশনটি এবার সফলভাবে কম্পিউটারে ইনস্টল করা উচিত।

ঠিক করুন:উইন্ডোজ 7, ​​8 এবং 10 এ আরেকটি ইনস্টলেশন চলছে

সমাধান 3:রেজিস্ট্রি থেকে যেকোনো সক্রিয় ইনস্টলেশন স্ট্যাটাস রেফারেন্স মুছুন

যখন একটি ইনস্টলেশন চলছে, তখন কম্পিউটারের রেজিস্ট্রিতে একটি সক্রিয় ইনস্টলেশন স্ট্যাটাস রেফারেন্স যোগ করা হয় এবং ইনস্টলেশন শেষ হলে এই রেফারেন্সটি সরানো হয়। যাইহোক, একটি ইনস্টলেশন কখনও কখনও রেজিস্ট্রি থেকে সক্রিয় ইনস্টলেশন স্ট্যাটাস রেফারেন্স মুছে ফেলতে ব্যর্থ হতে পারে, এবং এটি ব্যবহারকারীকে তাদের কম্পিউটারে একটি প্রোগ্রাম ইনস্টল করার চেষ্টা করার সময় ত্রুটি 1500 দেখতে পেতে পারে। ম্যানুয়ালি রেজিস্ট্রি থেকে যেকোনো সক্রিয় ইনস্টলেশন স্ট্যাটাস রেফারেন্স মুছে ফেলতে, আপনাকে করতে হবে:

  1. Windows লোগো টিপুন কী + R একটি রান খুলতে
  2. টাইপ করুন regedit রানে ডায়ালগ করুন এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর চালু করতে .
  3. রেজিস্ট্রি এডিটরের বাম ফলকে , নিম্নলিখিত ডিরেক্টরিতে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE> সফ্টওয়্যার> Microsoft> উইন্ডোজ> ইনস্টলার

  1. InProgress -এ ক্লিক করুন ইন্সটলারের অধীনে সাব-কী রেজিস্ট্রি এডিটরের বাম ফলকে রেজিস্ট্রি কী এর বিষয়বস্তু ডান প্যানে প্রদর্শিত করতে।
  2. রেজিস্ট্রি এডিটরের ডান প্যানে , (ডিফল্ট)-এ ডাবল-ক্লিক করুন রেজিস্ট্রি স্ট্রিং মান পরিবর্তন করতে
  3. স্ট্রিং মানের মান ডেটা -এ যা আছে তা মুছুন ক্ষেত্র, এবং ঠিক আছে এ ক্লিক করুন .
  4. রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন .

একবার হয়ে গেলে, আপনি যে ইন্সটলেশনে আগে সমস্যাটি অনুভব করছেন সেটি চালানোর চেষ্টা করুন এবং সমস্যাটি ঠিক করা হয়েছে কি না তা পরীক্ষা করে দেখুন৷

সমাধান 4:থামুন এবং তারপর Windows ইনস্টলার পরিষেবা পুনরায় চালু করুন

যেহেতু আপনি এই সমস্যাটি অনুভব করছেন কারণ উইন্ডোজ ইনস্টলার মনে করে যে এটি আপনার কম্পিউটারে একটির পরিবর্তে একই সময়ে দুটি প্রোগ্রাম ইনস্টল করার চেষ্টা করছে, উইন্ডোজ ইনস্টলার পরিষেবাটি বন্ধ করে পুনরায় চালু করা এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়ার জন্য একটি দুর্দান্ত বাজি। উপরে তালিকাভুক্ত এবং বর্ণিত সমাধানগুলির কোনটিই আপনার জন্য কাজ করেনি। আপনার কম্পিউটারে এই সমাধানটি প্রয়োগ করার জন্য, আপনাকে এটি করতে হবে:

  1. Windows লোগো টিপুন কী + R একটি রান খুলতে
  2. পরিষেবা টাইপ করুন msc রানে ডায়ালগ করুন এবং এন্টার টিপুন পরিষেবা ব্যবস্থাপক চালু করতে .
  3. পরিষেবার তালিকার মধ্য দিয়ে নীচে স্ক্রোল করুন, উইন্ডোজ ইনস্টলার সনাক্ত করুন পরিষেবা এবং এটিতে ডাবল ক্লিক করুন৷
  4. স্টপ এ ক্লিক করুন পরিষেবা বন্ধ করতে। বিকল্পভাবে, আপনি স্টার্টআপ প্রকার: এর সামনে ড্রপডাউন মেনুও খুলতে পারেন। এবং ক্লিক করুন এবং অক্ষম নির্বাচন করুন - এটি দীর্ঘমেয়াদে একই প্রভাব ফেলবে৷
  5. প্রয়োগ করুন -এ ক্লিক করুন এবং তারপরে ঠিক আছে .
  6. পুনরায় চালু করুন আপনার কম্পিউটার।
  7. যখন কম্পিউটার বুট হয়, পদক্ষেপ 1-3 পুনরাবৃত্তি করুন .
  8. যদি আপনি স্টপ এ ক্লিক করেন পদক্ষেপ 4-এ , স্টার্ট এ ক্লিক করুন . আপনি যদি Windows Installer সেট করেন পরিষেবার স্টার্টআপ প্রকার প্রতি অক্ষম পদক্ষেপ 4-এ , স্টার্টআপ প্রকার: এর সামনে ড্রপডাউন মেনু খুলুন এবং ক্লিক করুন এবং ম্যানুয়াল নির্বাচন করুন .
  9. প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং তারপরে ঠিক আছে , এবং পরিষেবা পরিচালক বন্ধ করুন .

ঠিক করুন:উইন্ডোজ 7, ​​8 এবং 10 এ আরেকটি ইনস্টলেশন চলছে

ইনস্টলেশনটি চালান যা আপনাকে আগে ত্রুটি 1500 প্রদর্শন করছিল এবং দেখুন এই সময়ে ইনস্টলেশন সফলভাবে সম্পন্ন হয় কিনা।


  1. উইন্ডোজ 10-এ অন্য অ্যাপের মাধ্যমে ব্যবহার করা ক্যামেরা ঠিক করুন

  2. ডিভাইস ফিক্স করার জন্য Windows 10 এ আরও ইনস্টলেশন প্রয়োজন

  3. Windows 10 এ OBS ইনস্টলেশন ত্রুটি ঠিক করুন

  4. Windows 10-এ প্রিন্টার ইনস্টলেশনের সমস্যাগুলি ঠিক করুন