কম্পিউটার

উইন্ডোজে "ডিস্ক I/O ত্রুটি" কীভাবে ঠিক করবেন?

একটি ডিস্ক I/O ত্রুটির মানে হল যে সিস্টেম ডিস্কে রিড/রাইট অপারেশন সম্পূর্ণ করতে পারে না। এই ত্রুটি SSD, HDD, USB, SD কার্ড, ইত্যাদিতে ঘটতে পারে৷ এটি ডিস্কের পুরো/অংশে বা ডিস্কের ডিরেক্টরিতে ঘটতে পারে৷ কিছু ব্যবহারকারী ডিস্ক শুরু করার সময় সমস্যার সম্মুখীন হন বা কেউ সিস্টেম বুট করার সময় এটির সম্মুখীন হন। কিছু ক্ষেত্রে, ফাইলগুলিকে একটি ডিরেক্টরিতে অনুলিপি করার সময় বা একটি গেম (যেমন লিগ অফ লিজেন্ডস) ইনস্টল করার সময় সমস্যাটি ঘটেছে৷

উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?

অনেকগুলি কারণ ডিস্ক I/O ত্রুটির কারণ হতে পারে তবে নিম্নলিখিতগুলিকে প্রধান হিসাবে বিবেচনা করা যেতে পারে:

  • ক্ষতিগ্রস্ত বা আলগা ডেটা কেবল :যদি ড্রাইভের ডাটা ক্যাবলটি আলগা হয় বা ক্ষতিগ্রস্ত হয়, তাহলে এটি বর্তমান ডিস্কের I/O ত্রুটির কারণ হতে পারে।
  • দুষ্ট ইউএসবি ড্রাইভার :যদি ড্রাইভটি একটি USB-এর মাধ্যমে সিস্টেমের সাথে সংযুক্ত থাকে, তাহলে দুর্নীতিগ্রস্ত USB ড্রাইভাররা সমস্যা সৃষ্টি করতে পারে৷
  • সেকেলে সিস্টেমের BIOS :যদি সিস্টেমের BIOS পুরানো হয়, তাহলে ড্রাইভের ফার্মওয়্যার বা ড্রাইভারের সাথে এর অসঙ্গতি ডিস্ক I/O ত্রুটির কারণ হতে পারে।
  • ড্রাইভে যৌক্তিক ত্রুটি :যদি ডিস্কে যৌক্তিক ত্রুটি থাকে, তাহলে এটি ডিস্কে অ্যাক্সেস সমস্যা সৃষ্টি করতে পারে, যার ফলে I/O ত্রুটি দেখা দেয়।
  • ফেইলিং ডিস্ক :যদি একটি ডিস্ক ব্যর্থ হতে থাকে, তাহলে এটি প্রদর্শিত হতে পারে প্রথম লক্ষণগুলির মধ্যে একটি ডিস্ক I/O ত্রুটির আকারে৷

ড্রাইভের স্থিতি পরীক্ষা করুন

সমস্যা সমাধানের প্রক্রিয়ায় ডুব দেওয়ার আগে, প্রথমত, আপনার ডেটা সুরক্ষিত করতে ড্রাইভের ডেটা (যদি সম্ভব হয়) ব্যাক আপ করা নিশ্চিত করুন। তারপরে, একটি উন্নত কমান্ড প্রম্পট চালু করুন প্রভাবিত সিস্টেমে (যদি সম্ভব না হয়, অন্য সিস্টেমে চেষ্টা করুন তবে ড্রাইভে নেভিগেট করতে ভুলবেন না) এবং চালনা করুন নিম্নলিখিত (একের পর এক):

wmic

diskdrive get status
উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?

যদি কমান্ড প্রম্পট একটি ত্রুটি রিপোর্ট করে, তাহলে ড্রাইভটি ব্যর্থ হচ্ছে এবং আপনার অন্য ড্রাইভের প্রয়োজন হতে পারে। যদি কমান্ডটি ঠিক আছে রিপোর্ট করে, তাহলে ড্রাইভটি ব্যর্থ হতে পারে বা নাও হতে পারে? এবং নিম্নোক্ত সমাধানগুলি চেষ্টা করা যেতে পারে। তবে ঘটনা যাই হোক না কেন, নিশ্চিত করুন যে ড্রাইভের বিষয়বস্তু ব্যাক আপ করুন (যদি সম্ভব হয়)।

ড্রাইভের ডেটা কেবলটি পুনরায় সেট করুন বা অন্য কেবল ব্যবহার করে দেখুন

যদি ড্রাইভের ডেটা কেবল ক্ষতিগ্রস্ত হয় বা আলগা হয়, তাহলে এটি I/O ডিস্ক ত্রুটির কারণ হতে পারে। এখানে, ড্রাইভের তারের পুনরায় সেট করা বা অন্য তারের চেষ্টা করা ডিস্কের I/O ত্রুটিটি ঠিক করতে পারে৷

  1. একটি বাহ্যিক ক্ষেত্রে ড্রাইভ করুন, রিসিট হচ্ছে কিনা চেক করুন ড্রাইভের তারের সমস্যা সমাধান করে। যদি না হয়, অন্য সামঞ্জস্যপূর্ণ তারের ব্যবহার করছেন কিনা তা পরীক্ষা করুন৷ ড্রাইভের সাথে ত্রুটি পরিষ্কার করে। উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  2. একটি অভ্যন্তরীণ ক্ষেত্রে চালান, পাওয়ার অফ সিস্টেম এবং নিশ্চিত করুন যে সমস্ত ড্রাইভ তারগুলি সঠিকভাবে/দৃঢ়ভাবে আছে বসে আছে।
  3. তারপর পাওয়ার চালু করুন সিস্টেম এবং এটি ঠিক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন৷
  4. যদি না হয়, পাওয়ার বন্ধ করুন সিস্টেম এবং প্রতিস্থাপন করুন ড্রাইভের ডেটা কেবল একটি সামঞ্জস্যপূর্ণ তারের সাথে।
  5. পরে, সিস্টেম চালু করুন এবং ডিস্কের I/O সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সিস্টেমটির একটি ক্লিন বুট সম্পাদন করুন

যদি সিস্টেমে একটি অ্যাপ্লিকেশন বা পরিষেবা কোনও ব্যবহারকারীর একটি নির্দিষ্ট সিস্টেম ডিরেক্টরি বা তার ফাইলগুলির অ্যাক্সেসে বাধা দেয়, তবে এটি সেই ডিরেক্টরিতে ডিস্ক I/O ত্রুটির কারণ হতে পারে। উদাহরণস্বরূপ, যদি OneDrive-এর মতো একটি ক্লাউড পরিষেবা তার সংরক্ষিত ডিরেক্টরিগুলিতে ব্যবহারকারীর অ্যাক্সেস সীমাবদ্ধ করে, তাহলে সেই ডিরেক্টরিগুলিতে ফাইলগুলি অনুলিপি/সরানো হলে I/O ত্রুটি হতে পারে। এখানে, সিস্টেমের একটি ক্লিন বুট সম্পাদন করলে সমস্যার সমাধান হতে পারে।

  1. আপনার সিস্টেমের একটি পরিষ্কার বুট সম্পাদন করুন। Microsoft-এর OneDrive অক্ষম করা নিশ্চিত করুন৷ সেইসাথে সিস্টেম স্টার্টআপে যেমন এটি I/O ত্রুটির কারণ হিসাবে রিপোর্ট করা হয়। উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  2. এখন পরীক্ষা করুন যে সিস্টেমটি I/O ত্রুটি থেকে পরিষ্কার কিনা। যদি তাই হয়, তাহলে সমস্যাটির কারণ খুঁজে বের করতে আপনি একের পর এক অ্যাপ্লিকেশন/পরিষেবাগুলিকে সক্রিয় করতে পারেন৷

সমস্যাযুক্ত ডিরেক্টরির অনুমতিগুলি সম্পাদনা করুন

যদি একটি ব্যবহারকারীর অ্যাকাউন্টের একটি নির্দিষ্ট ডিরেক্টরি অ্যাক্সেস করার অনুমতি না থাকে, তাহলে সেই ডিরেক্টরিতে অনুলিপি করার ফলে I/O ত্রুটি হতে পারে যেমন, একটি ফোল্ডারে ডাউনলোড করা যেখানে ব্যবহারকারীর কাছে এটি করার অনুমতি নেই সমস্যাটি হতে পারে। এখানে, ডিরেক্টরির অনুমতিগুলি সম্পাদনা করলে সমস্যার সমাধান হতে পারে৷

  1. সমস্যাযুক্ত ফোল্ডারে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
  2. এখন নিরাপত্তা-এ যান ট্যাব এবং সম্পাদনা-এ ক্লিক করুন . উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  3. তারপর নিশ্চিত করুন যে আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট এবং প্রশাসকদের গ্রুপের সম্পূর্ণ নিয়ন্ত্রণ আছে ডিরেক্টরির। অন্যথায়, যোগ করুন এ ক্লিক করুন>> উন্নত>> এখনই খুঁজুন৷>> অ্যাকাউন্টে ডাবল-ক্লিক করুন . উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  4. অনুমতি সেট হয়ে গেলে, I/O ডিস্ক ত্রুটি সাফ করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

মনে রাখবেন যে ডিরেক্টরির পাথ Windows অক্ষর সীমা অতিক্রম করছে (260), তাহলে এটিও হাতে সমস্যা সৃষ্টি করতে পারে।

USB ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

যদি I/O ডিস্ক ত্রুটিটি এমন একটি ড্রাইভে ঘটতে থাকে যা USB-এর মাধ্যমে সিস্টেমের সাথে সংযুক্ত থাকে, তাহলে সিস্টেমের দুর্নীতিগ্রস্ত USB ড্রাইভারগুলি সমস্যার কারণ হতে পারে৷ এই পরিস্থিতিতে, ইউএসবি ড্রাইভারগুলি পুনরায় ইনস্টল করলে সমস্যার সমাধান হতে পারে৷

  1. Windows-এ ডান-ক্লিক করুন এবং ডিভাইস ম্যানেজার খুলুন . উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  2. এখন দেখুন খুলুন এবং লুকানো ডিভাইস দেখান নির্বাচন করুন . উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  3. তারপর ডিস্ক ড্রাইভ প্রসারিত করুন ট্যাব এবং ডান-ক্লিক করুন সমস্যাযুক্ত ড্রাইভে . উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  4. এখন ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন এবং চেকমার্ক এই ডিভাইসের ড্রাইভার সফ্টওয়্যার মুছুন (যদি প্রদর্শিত হয়)।
  5. তারপর আনইন্সটল এ ক্লিক করুন এবং অপেক্ষা করুন ড্রাইভার আনইনস্টল না হওয়া পর্যন্ত।
  6. এখন আনপ্লাগ করুন সিস্টেম থেকে সমস্যাযুক্ত ড্রাইভ এবং অপেক্ষা করুন 1 মিনিটের জন্য।
  7. তারপর প্লাগ ব্যাক করুন সমস্যাযুক্ত ড্রাইভ এবং উইন্ডোজকে এর ড্রাইভার ইনস্টল করুন ডিস্ক ড্রাইভের জন্য।
  8. এখন ডিস্কের I/O ত্রুটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন।
  9. যদি না হয়, পদক্ষেপ 1 থেকে 6 পুনরাবৃত্তি করুন ডিস্ক ড্রাইভের ড্রাইভার আনইনস্টল করতে (লুকানো ডিভাইসগুলি দেখার সক্ষম করার বিষয়টি নিশ্চিত করুন) কিন্তু ড্রাইভটি আবার প্লাগ করবেন না।
  10. তারপর ইউনিভার্সাল সিরিয়াল বাস কন্ট্রোলার প্রসারিত করুন এবং ডান-ক্লিক করুন যেকোনো ডিভাইসে . উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  11. এখন আনইনস্টল নির্বাচন করুন এবং তারপর আনইনস্টল নিশ্চিত করুন।
  12. তারপর পুনরাবৃত্তি করুন সব USB ডিভাইসে একই. মনে রাখবেন ইউএসবি মাউস/কিবোর্ড (যদি ব্যবহার করা হয়) শেষ পর্যন্ত সরিয়ে ফেলুন।
  13. পরে, পাওয়ার বন্ধ সিস্টেম, হয় স্টার্ট মেনু বা পাওয়ার বোতাম থেকে।
  14. তারপর পাওয়ার চালু করুন সিস্টেম এবং একবার চালু হলে, প্লাগ ব্যাক I/O ত্রুটি পরিষ্কার কিনা তা পরীক্ষা করার জন্য ড্রাইভ।

সর্বশেষ বিল্ডে সিস্টেমের BIOS আপডেট করুন

যদি সিস্টেমের BIOS পুরানো হয়, তাহলে OS বা ডিস্ক ড্রাইভের ফার্মওয়্যারের সাথে এর অসামঞ্জস্যতা I/O ত্রুটির কারণ হতে পারে কারণ অপরিহার্য মডিউলগুলি ডিস্ক ড্রাইভ বা এর কোনো ক্লাস্টার অ্যাক্সেস করতে ব্যর্থ হয়। এখানে, সিস্টেমের BIOS-কে সর্বশেষ বিল্ডে আপডেট করলে সমস্যার সমাধান হতে পারে।

সতর্কতা :

অত্যন্ত সতর্কতার সাথে এবং আপনার নিজের ঝুঁকিতে অগ্রসর হোন কারণ সিস্টেমের BIOS আপডেট করা একটি দক্ষ কাজ এবং BIOS আপডেটের সময় যদি কিছু ভুল হয়ে যায় (পাওয়ার ব্যর্থতার মতো), তাহলে আপনি আপনার সিস্টেমকে ইট দিতে পারেন এবং আপনার সিস্টেম/ডেটার চিরন্তন ক্ষতি করতে পারেন৷

  1. আপডেট করুন প্রস্তুতকারকের মতে সিস্টেমের BIOS:
    • ডেল
    • HP
    • লেনোভো
    • MSI
    • গেটওয়ে
  2. একবার সিস্টেমের BIOS আপডেট হয়ে গেলে, ডিস্কের I/O ত্রুটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

SFC, DISM, এবং ChkDsk স্ক্যানগুলি সম্পাদন করুন

আপনি একটি সিস্টেমে I/O ত্রুটির সম্মুখীন হতে পারেন যদি প্রয়োজনীয় সিস্টেম ফাইলগুলি দূষিত হয় বা ডিস্ক ড্রাইভে যৌক্তিক সিস্টেম ত্রুটি থাকে। এই পরিস্থিতিতে, একটি SFC, DISM, বা ChkDsk স্ক্যান করা সমস্যার সমাধান করতে পারে৷

  1. সিস্টেমটির একটি SFC স্ক্যান করুন এবং এটি সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করুন৷
  2. যদি না হয়, একটি DISM স্ক্যান করা ত্রুটিটি পরিষ্কার করে কিনা তা পরীক্ষা করে দেখুন৷
  3. যদি সমস্যাটি থেকে যায়, ChkDsk স্ক্যান করলে সমস্যাটি সমাধান হয় কিনা তা পরীক্ষা করে দেখুন৷

মনে রাখবেন আপনি যদি Windows এর সাধারণ মোডের মাধ্যমে এই স্ক্যানগুলি সম্পাদন করতে ব্যর্থ হন, তাহলে আপনি সিস্টেমের নিরাপদ মোডের মাধ্যমে একই চেষ্টা করতে পারেন বা ইন্সটলেশন মিডিয়া ব্যবহার করুন .

সিস্টেমের BIOS-এ বুট অর্ডার সম্পাদনা করুন

যদি BIOS-এ সিস্টেমের বুট অর্ডার পরিবর্তন করা হয় এবং উপস্থিত নেই এমন একটি ডিভাইস থেকে বুট করার জন্য সেট করা হয়, তাহলে এটি হাতে I/O সমস্যা সৃষ্টি করতে পারে। এটি ঘটতে পারে কারণ ব্যবহারকারী সিস্টেমের RAM পরিবর্তন করেছে বা গ্রাফিক্স কার্ড পরিবর্তন করেছে কিন্তু প্রক্রিয়া চলাকালীন, দুর্বল CMOS ব্যাটারি আগের বুট কনফিগারেশন সংরক্ষণ করতে পারেনি। এই ধরনের ক্ষেত্রে, সিস্টেমের BIO-তে বুট অর্ডার সম্পাদনা করলে সমস্যার সমাধান হতে পারে।

  1. সিস্টেমটিকে BIOS-এ বুট করুন এবং বাম ফলকে, সাধারণ প্রসারিত করুন ট্যাব।
  2. এখন বুট সিকোয়েন্সে যান ট্যাব এবং সিস্টেমের হার্ড ড্রাইভ নিশ্চিত করুন অথবা উইন্ডোজ বুট ম্যানেজার প্রথম ড্রাইভ হিসেবে সেট করা আছে সিস্টেম বুট করতে। উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  3. তারপর সংরক্ষণ করুন BIOS-এ পরিবর্তনগুলি এবং তারপরে, সিস্টেমটি ডিস্ক I/O ত্রুটি থেকে পরিষ্কার কিনা তা পরীক্ষা করুন৷

একটি স্বয়ংক্রিয় স্টার্টআপ মেরামত সম্পাদন করুন

সিস্টেম বুট হওয়ার সময় যদি I/O ডিস্ক ত্রুটি ঘটতে থাকে, তাহলে দুর্নীতিগ্রস্ত সিস্টেম স্টার্টআপ সমস্যার কারণ হতে পারে এবং একটি স্টার্টআপ মেরামত করা সমস্যার সমাধান করতে পারে।

উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট থেকে

  1. পাওয়ার বন্ধ সিস্টেম এবং এটি চালু করুন .
  2. যখন Windows লোগো দেখানো হয়েছে, টিপুন/ধরে রাখুন শক্তি সিস্টেম পাওয়ার বন্ধ না হওয়া পর্যন্ত বোতাম .
  3. আবার, পাওয়ার চালু করুন সিস্টেম এবং পুনরাবৃত্তি উপরের ধাপগুলি দুবার।
  4. তৃতীয় বা চতুর্থ বার, সিস্টেমটি উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট দেখাতে পারে . যদি তাই হয়, সমস্যা সমাধান নির্বাচন করুন৷ . উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  5. এখন উন্নত বিকল্প খুলুন এবং স্টার্টআপ মেরামত-এ ক্লিক করুন . উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  6. তারপর অনুসরণ করুন আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে এবং ডিস্কের I/O ত্রুটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য স্ক্রিনে প্রম্পট। উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?

একটি ইনস্টলেশন মিডিয়া থেকে

যদি একজন ব্যবহারকারী তার সিস্টেম বুট করতে না পারে, তাহলে কম্পিউটার স্টার্টআপ মেরামত করতে ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করলে সমস্যার সমাধান হতে পারে।

  1. প্রথমত, অন্য সিস্টেমে একটি Windows বুটেবল ইনস্টলেশন মিডিয়া তৈরি করুন।
  2. এখন বুট করুন ইন্সটলেশন মিডিয়ার মাধ্যমে সিস্টেম (একটি ইউএসবি মত)। সিস্টেমটি USB থেকে বুট করতে ব্যর্থ হলে, BIOS-এর বুট সিকোয়েন্সে USB-কে প্রথম বুট ডিভাইস হিসাবে সেট করা নিশ্চিত করুন৷
  3. তারপর নির্বাচন করুন আপনার পছন্দ অনুযায়ী ভাষা এবং অন্যান্য পছন্দ এবং পরবর্তী ক্লিক করুন .
  4. স্টার্টআপ স্ক্রিনে একবার, আপনার কম্পিউটার মেরামত করুন-এ ক্লিক করুন এবং সমস্যা সমাধান নির্বাচন করুন . উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  5. এখন উন্নত বিকল্প খুলুন এবং স্টার্টআপ মেরামত নির্বাচন করুন .
  6. তারপর দেখুন স্বয়ংক্রিয় স্টার্টআপ মেরামত I/O ডিস্ক ত্রুটির সমাধান করে কিনা।

বিরোধপূর্ণ উইন্ডোজ আপডেট সরান

যদি উইন্ডোজ আপডেটের পরে I/O ত্রুটিটি ঘটতে শুরু করে, তাহলে ড্রাইভের ফার্মওয়্যার/ড্রাইভারের সাথে সর্বশেষ উইন্ডোজ আপডেটের অসঙ্গতি সমস্যাটির কারণ হতে পারে। এই প্রেক্ষাপটে, বিরোধপূর্ণ Windows আপডেট মুছে ফেলা হলে ডিস্কের I/O ত্রুটির সমাধান হতে পারে।

উইন্ডোজের সেটিংস মেনু থেকে

  1. Windows-এ ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন . উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  2. এখন আপডেট এবং নিরাপত্তা খুলুন এবং Windows আপডেট ট্যাবে, আপডেট ইতিহাস দেখুন নির্বাচন করুন . উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  3. তারপর আপডেট আনইনস্টল করুন খুলুন এবং সমস্যাপূর্ণ আপডেট নির্বাচন করুন . উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  4. এখন আনইন্সটল এ ক্লিক করুন এবং অনুসরণ করুন আপডেট আনইনস্টল করতে পর্দায় প্রম্পট। উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  5. আপডেট আনইনস্টল হয়ে গেলে, ডিস্কের I/O ত্রুটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্টের মাধ্যমে আপডেট আনইনস্টল করুন

  1. বুট সিস্টেমটি উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট-এ (আগে আলোচনা করা হয়েছে) এবং সমস্যা সমাধান নির্বাচন করুন .
  2. এখন উন্নত বিকল্প খুলুন এবং আপডেট আনইনস্টল করুন নির্বাচন করুন . উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  3. অতঃপর ইনস্টল করা আপডেট অনুযায়ী, সর্বশেষ গুণমানের আপডেট আনইনস্টল করুন নির্বাচন করুন অথবা সর্বশেষ বৈশিষ্ট্য আপডেট আনইনস্টল করুন . উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  4. এখন গুণমান আপডেট আনইনস্টল করুন-এ ক্লিক করুন (বা আনইনস্টল করুন ফিচার আপডেট) এবং একবার সম্পূর্ণ হলে, সম্পন্ন এ ক্লিক করুন .
  5. তারপর চেক করুন সিস্টেম বুট ঠিক আছে কিনা এবং ডিস্ক I/O ত্রুটি থেকে পরিষ্কার আছে কিনা।

বুট কনফিগারেশন ডেটা (BCD) পুনর্নির্মাণ করুন

সিস্টেমটি বুট করার সময় I/O ডিস্ক ত্রুটি দেখাতে পারে যদি এর BCD (বুট কনফিগারেশন ডেটা) দূষিত হয় এবং একইভাবে পুনর্নির্মাণ করলে সমস্যার সমাধান হতে পারে৷

  1. বুট সিস্টেমটি উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট-এ (আগে আলোচনা করা হয়েছে) ইন্সটলেশন মিডিয়ার মাধ্যমে একটি USB এর মত।
  2. এখন আপনার পছন্দগুলি নির্বাচন করুন৷ (যেমন ভাষা, সময়, ইত্যাদি) এবং পরবর্তী এ ক্লিক করুন .
  3. Windows ইনস্টলেশন স্ক্রিনে একবার, আপনার কম্পিউটার মেরামত করুন -এ ক্লিক করুন এবং সমস্যা সমাধান খুলুন .
  4. এখন উন্নত বিকল্প নির্বাচন করুন এবং কমান্ড প্রম্পট খুলুন . উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  5. তারপর চালনা করুন একের পর এক নিম্নলিখিত:
    Bootrec /fixmbr
    
    Bootrec /fixboot
    
    Bootrec /rebuildbcd
    উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  6. পরে, সিস্টেমের I/O ত্রুটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

ভিন্ন HDD টুল ব্যবহার করে দেখুন

অনেক টুল আছে (OEM এবং 3 rd পার্টি) যা একটি হার্ড ডিস্কের মাধ্যমে অনেক সাধারণ সমস্যা সমাধান করতে পারে এবং যদি উপরেরটি চেষ্টা করার পরেও সমস্যাটি থেকে যায়, তাহলে এই সরঞ্জামগুলির মধ্যে যেকোনো একটি ব্যবহার করে সমস্যার সমাধান হতে পারে। মনে রাখবেন সমস্যাযুক্ত ড্রাইভে এই টুলগুলি ব্যবহার করার জন্য আপনার অন্য সিস্টেমের (বা বুটেবল হার্ড ডিস্ক) প্রয়োজন হতে পারে৷

  1. প্রথমে, OEM এর ওয়েবসাইট দেখুন এবং ডাউনলোড করুন OEM এর HDD ইউটিলিটি (যেমন, Seagate এর HDD ডায়াগনস্টিকস টুল বা VAIO কেয়ার ডায়াগনস্টিকস ) উইন্ডোজে  ডিস্ক I/O ত্রুটি  কীভাবে ঠিক করবেন?
  2. তারপর লঞ্চ করুন প্রশাসক হিসাবে ইউটিলিটি এবং অনুসরণ করুন এটি ডিস্কের I/O ত্রুটির সমাধান করে কিনা তা পরীক্ষা করার জন্য স্ক্রিনে প্রম্পট।
  3. যদি না হয়, তাহলে আপনি নিম্নলিখিতগুলি চেষ্টা করে দেখতে পারেন যে তারা সমস্যার সমাধান করেছে কিনা বা একটি সমস্যা রিপোর্ট করেছে কিনা (যেমন SMART মান) ডিস্ক/সিস্টেম সহ:
    • উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিকস (একটি ব্যর্থ RAM সমস্যা সৃষ্টি করছে কিনা তা নিশ্চিত করতে)
    • ক্রিস্টাল ডিস্ক তথ্য
    • স্পেসি
    • SeaTools
  4. যদি এটি কাজ না করে, তাহলে আপনি একটি Ubuntu Live USB ব্যবহার করতে পারেন সমস্যাটি OS এর সাথে আছে কিনা তা পরীক্ষা করতে (উইন্ডোজ এবং লিনাক্সের মধ্যে কার্নেলের পার্থক্য একটি লিনাক্স ডিস্ট্রোকে ড্রাইভে অ্যাক্সেস দিতে পারে)।

সমস্যাটি এখনও সেখানে থাকলে, অন্য সিস্টেমে ড্রাইভটি ঠিকঠাক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন . যদি তাই হয়, তাহলে আবার ড্রাইভের তারের চেক করুন অথবা সিস্টেম বোর্ড/ পান BIOS একটি ত্রুটির জন্য চেক করা হয়েছে। যদি ড্রাইভ একটি কেস ব্যবহার করে, তাহলে সম্ভবত ডিস্কের ক্ষেত্রে ত্রুটিপূর্ণ হয়েছে এবং ড্রাইভ নিরাপদ হতে পারে। সেক্ষেত্রে, শুধু কেসটি প্রতিস্থাপন করলে সমস্যার সমাধান হতে পারে।


  1. Windows 10-এ I/O ডিভাইসের ত্রুটি ঠিক করুন

  2. Windows 10 এ Qbittorrent I/O ত্রুটি ঠিক করুন

  3. Windows 10 এ এক্সটার্নাল হার্ড ডিস্ক I/O ত্রুটি কিভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ সিস্টেম ত্রুটি 67 কিভাবে ঠিক করবেন