কম্পিউটার

উইন্ডোজে একটি প্রোগ্রামের সিপিইউ ব্যবহার কিভাবে সীমিত করবেন?

আপনার CPU ব্যবহারের উপর নজর রাখা বেশ দরকারী। এর কারণ হল আপনার সিপিইউ ওভারলোড হলে, এটি থ্রটলিং শেষ করতে পারে যা সামগ্রিকভাবে আপনার পিসির খারাপ পারফরম্যান্সের দিকে নিয়ে যেতে পারে। এটি দেখা যাচ্ছে, এটি আপনার কম্পিউটারে দৈনন্দিন কাজগুলিকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে। যেমন, আপনাকে নিশ্চিত করতে হবে যে কোনও প্রোগ্রাম, যা সত্যিই গুরুত্বপূর্ণ নয় বা ব্যাকগ্রাউন্ডে চলছে, আপনার বেশিরভাগ CPU সম্পদ কেড়ে নিচ্ছে না। এই নিবন্ধে, আমরা আপনাকে বিভিন্ন পদ্ধতি দেখাতে যাচ্ছি যেগুলি ব্যবহার করে আপনি এমন প্রোগ্রামগুলিকে প্রতিহত করতে পারেন যেগুলি তাদের প্রয়োজনের চেয়ে বেশি CPU ব্যবহার করতে পারে৷

উইন্ডোজে একটি প্রোগ্রামের সিপিইউ ব্যবহার কিভাবে সীমিত করবেন?

দেখা যাচ্ছে, আপনার সিপিইউ হল আপনার কম্পিউটারের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। সেখানে বেশ কয়েকটি প্রোগ্রাম রয়েছে যা সত্যিই সম্পদ-ক্ষুধার্ত হতে পারে এবং তাদের কাছে যা পাওয়া যায় তা নেওয়ার চেষ্টা করতে পারে। এটি, যেমন আমরা উল্লেখ করেছি, আপনার কম্পিউটারের কর্মক্ষমতার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। আপনি যা করছেন তা কোন ব্যাপার না, এটি গেমিং বা কেবল ওয়েব ব্রাউজিংই হোক না কেন, আপনি যে কাজটি করছেন তার যদি পর্যাপ্ত সংস্থান না থাকে তবে এটি সহজে চলতে সক্ষম হবে না। যেমন, ভালো পারফরম্যান্সের জন্য আপনার পিসি অপ্টিমাইজ করা সবসময়ই গুরুত্বপূর্ণ।

এখন, উইন্ডোজে এমন কোন সরাসরি উপায় নেই যা আপনাকে শতাংশ বা অনুরূপ কিছু ব্যবহার করে বিভিন্ন প্রোগ্রামের জন্য CPU ব্যবহার নিয়ন্ত্রণ করতে দেয়। বরং, আমাদের কাছে সাধারণ বিকল্পগুলি রয়েছে যা একটি নির্দিষ্ট প্রক্রিয়ার জন্য কতটা CPU উপলব্ধ তা নির্ধারণ করতে টাস্ক ম্যানেজার ব্যবহার করে অ্যাক্সেস করা যেতে পারে। এটি ছাড়াও, আপনি একটি প্রক্রিয়া বা প্রোগ্রামের CPU ব্যবহার নিয়ন্ত্রণ করতে একটি তৃতীয় পক্ষের ইউটিলিটি ব্যবহার করতে পারেন। এটি বলার সাথে সাথে, আর কোন ঝামেলা ছাড়াই, আসুন শুরু করি এবং আপনাকে দেখাই কিভাবে একটি প্রোগ্রামের CPU ব্যবহার সীমিত করা যায়।

প্রসেস অগ্রাধিকার পরিবর্তন করুন

এটি দেখা যাচ্ছে, আপনার কাছে উপলব্ধ প্রথম বিকল্পটি হল প্রোগ্রামটির অগ্রাধিকার পরিবর্তন করা যা এটির চেয়ে বেশি সংস্থান ব্যবহার করছে। এখন, একটি প্রক্রিয়ার অগ্রাধিকার পরিবর্তন করা তার CPU ব্যবহার সীমিত করার সরাসরি পদ্ধতি নয়, তবে, এটি যা করে তা হল এটি প্রক্রিয়াটির অগ্রাধিকার কমিয়ে দেয় এবং এইভাবে এটি CPU সময়সূচী দ্বারা কম CPU সময় অনুমোদিত হয়।

যখনই একটি প্রোগ্রাম নির্বাহ করা হয়, তখন শিডিউলারের দ্বারা এটিকে আবার অপেক্ষার অবস্থায় রাখার আগে একটি নির্দিষ্ট পরিমাণ CPU সময় বরাদ্দ করা হয় যাতে অন্যান্য প্রক্রিয়াগুলি আপনার CPU ব্যবহার করতে পারে। CPU সময় নির্ধারণ করার সময় একটি প্রক্রিয়ার অগ্রাধিকার একটি গুরুত্বপূর্ণ বিষয়। যেমন, একটি প্রক্রিয়ার অগ্রাধিকার পরিবর্তন করলে প্রসেসরে এটি কতটা সময় দেওয়া যায় তা পরিবর্তন করতে পারে। একটি প্রোগ্রামের অগ্রাধিকার পরিবর্তন করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, টাস্ক ম্যানেজার খুলুন। আপনি টাস্ক ম্যানেজার অনুসন্ধান করে এটি করতে পারেন স্টার্ট মেনুতে . উইন্ডোজে একটি প্রোগ্রামের সিপিইউ ব্যবহার কিভাবে সীমিত করবেন?
  2. টাস্ক ম্যানেজার উইন্ডো খোলা হয়ে গেলে, বিশদ বিবরণ-এ স্যুইচ করুন ট্যাব উইন্ডোজে একটি প্রোগ্রামের সিপিইউ ব্যবহার কিভাবে সীমিত করবেন?
  3. বিস্তারিত ট্যাবে, আপনি যে প্রোগ্রামটির জন্য অগ্রাধিকার পরিবর্তন করতে চান তার প্রক্রিয়াটি সন্ধান করুন৷
  4. লক্ষ্য প্রক্রিয়ায় ডান-ক্লিক করুন এবং ড্রপ ডাউন মেনু থেকে, সেট অগ্রাধিকার বেছে নিন। উইন্ডোজে একটি প্রোগ্রামের সিপিইউ ব্যবহার কিভাবে সীমিত করবেন?
  5. ফলো-আপ মেনুতে, ইতিমধ্যে যা বেছে নেওয়া হয়েছে তার থেকে অগ্রাধিকার কমিয়ে দিন। নির্বাচিত বিকল্পের আগে একটি কালো বিন্দু দেখানো হয়েছে৷
  6. আপনি এটি করার পরে, প্রোগ্রামের অগ্রাধিকার পরিবর্তন করা উচিত।

CPU অ্যাফিনিটি পরিবর্তন করুন

আরেকটি জিনিস যা আপনি টাস্ক ম্যানেজারের মধ্যে করতে পারেন তা হল একটি প্রক্রিয়ার সম্বন্ধ পরিবর্তন করা। আপনি যখন এটি করেন, প্রক্রিয়াটি শুধুমাত্র নির্বাচিত কোর ব্যবহার করার জন্য সীমাবদ্ধ থাকে এবং এইভাবে এটি আপনার প্রসেসরের সমস্ত কোর ব্যবহার করতে সক্ষম হয় না। এটি অন্যান্য প্রক্রিয়া বা কার্য দ্বারা ব্যবহৃত কোর মুক্ত হতে পারে এবং যেমন, প্রোগ্রামের CPU ব্যবহার হ্রাস করা উচিত।

এটি বলার সাথে সাথে, এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে এটি একক-থ্রেডেড অ্যাপ্লিকেশনগুলির বিরুদ্ধে কার্যকর নাও হতে পারে৷ এর কারণ হল একক-থ্রেডেড অ্যাপগুলি প্রথম স্থানে শুধুমাত্র একটি কোর ব্যবহার করে তাই প্রক্রিয়াটির জন্য উপলব্ধ কোরের সংখ্যা সীমিত করলে কোনো ফল পাওয়া যায় না। একটি প্রক্রিয়ার সম্বন্ধ পরিবর্তন করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. শুরু করতে, টাস্ক ম্যানেজার খুলুন স্টার্ট মেনু-এ এটি অনুসন্ধান করে আপনার কম্পিউটারে আবার উইন্ডো উইন্ডোজে একটি প্রোগ্রামের সিপিইউ ব্যবহার কিভাবে সীমিত করবেন?
  2. টাস্ক ম্যানেজার উইন্ডোতে, বিশদ বিবরণ-এ স্যুইচ করুন ট্যাব উইন্ডোজে একটি প্রোগ্রামের সিপিইউ ব্যবহার কিভাবে সীমিত করবেন?
  3. সেখানে, প্রোগ্রামের প্রক্রিয়াটি সন্ধান করুন এবং তারপরে এটিতে ডান ক্লিক করুন৷
  4. ড্রপ ডাউন মেনু থেকে, অ্যাফিনিটি সেট করুন বেছে নিন বিকল্প প্রদান করা হয়েছে।
  5. ফলো আপ ডায়ালগ বক্সে, কোর সংখ্যা পরিবর্তন করুন চেকবক্সে টিক চিহ্ন মুক্ত করে প্রক্রিয়াটির অ্যাক্সেস রয়েছে। উইন্ডোজে একটি প্রোগ্রামের সিপিইউ ব্যবহার কিভাবে সীমিত করবেন?
  6. এটি হয়ে গেলে, ঠিক আছে ক্লিক করুন বোতাম
  7. আপনি সফলভাবে প্রক্রিয়াটির সম্বন্ধ পরিবর্তন করেছেন৷ মনে রাখবেন যে প্রতিবার অ্যাপটি পুনরায় চালু করার সময় এটি পুনরায় সেট করা হয় তাই প্রক্রিয়াটি শুরু হলে আপনাকে এটি আবার করতে হবে।

তৃতীয় পক্ষের ইউটিলিটি ব্যবহার করুন

অবশেষে, আরেকটি উপায় যা ব্যবহার করে আপনি একটি প্রোগ্রামের CPU ব্যবহার সীমিত করতে পারেন তা হল একটি তৃতীয় পক্ষের ইউটিলিটি ব্যবহার করে যা আপনার কম্পিউটারে প্রক্রিয়াগুলি পরিচালনা করার জন্য ডিজাইন করা হয়েছে। এখানে, আমরা প্রসেস ল্যাসো অ্যাপ ব্যবহার করব যা বিনামূল্যে কিন্তু আপনি প্রিমিয়াম সংস্করণের জন্যও যেতে পারেন। যাইহোক, উল্লিখিত উদ্দেশ্যে, বিনামূল্যের সংস্করণটি ঠিক কাজটি করা উচিত।

যেমন দেখা যাচ্ছে, প্রসেস ল্যাসো ব্যবহার করে, আপনি উপরের পদ্ধতিগুলিও সম্পাদন করতে পারেন এবং ভবিষ্যতের জন্য সেটিংস সংরক্ষণ করতেও বেছে নিতে পারেন। যেমন, অ্যাপটি পুনরায় চালু হলে, একই সেটিংস আবার প্রয়োগ করা হবে এবং তাই আপনাকে প্রতিবার টাস্ক ম্যানেজার খুলতে হবে না। এর পাশাপাশি, প্রসেস ল্যাসো একটি CPU লিমিটারের সাথে আসে যা ব্যবহার করে আপনি একটি নির্দিষ্ট থ্রেশহোল্ডে পৌঁছানোর পরে একটি প্রক্রিয়ার অ্যাক্সেস থাকা CPU কোরগুলিকে সীমাবদ্ধ করতে পারেন। আসুন নীচে আরও বিস্তারিতভাবে এটির দিকে নজর দেওয়া যাক:

  1. প্রথমত, এগিয়ে যান এবং ডাউনলোড করুনপ্রসেস ল্যাসো এখানে ক্লিক করে অফিসিয়াল ওয়েবসাইট থেকে।
  2. আপনি একবার প্রসেস ল্যাসো ইনস্টল করলে, এটি খুলুন।
  3. প্রসেস ল্যাসো খোলার সাথে সাথে, আপনি চলমান সমস্ত প্রক্রিয়ার একটি তালিকা দেখতে সক্ষম হবেন। একটি প্রক্রিয়ায় ডান ক্লিক করুন এবং আপনি অগ্রাধিকার, সম্বন্ধ পরিবর্তন করতে সক্ষম হবেন এবং আরো অনেক কিছু. উল্লিখিত বিকল্পগুলি স্থায়ীভাবে পরিবর্তন করতে, সর্বদা ব্যবহার করুন মেনুতে দেওয়া বিকল্প। উইন্ডোজে একটি প্রোগ্রামের সিপিইউ ব্যবহার কিভাবে সীমিত করবেন?
  4. সিপিইউ লিমিটার ব্যবহার করতে, একটি প্রক্রিয়াতে ডান ক্লিক করুন এবং সিপিইউ লিমিটার বেছে নিন বিকল্প উইন্ডোজে একটি প্রোগ্রামের সিপিইউ ব্যবহার কিভাবে সীমিত করবেন?
  5. ফলো-আপ উইন্ডোতে, আপনি যখন CPU লিমিটার কার্যকর হবে তার জন্য একটি নিয়ম যোগ করতে সক্ষম হবেন৷ উইন্ডোজে একটি প্রোগ্রামের সিপিইউ ব্যবহার কিভাবে সীমিত করবেন?
  6. এখানে, একটি নির্দিষ্ট শতাংশ সিদ্ধান্ত নিন কয়েক সেকেন্ডের পর যা CPU লিমিটার বৈশিষ্ট্যের কার্যকারিতা সক্রিয় করে।
  7. কত CPU কোর প্রদান করে এটি অনুসরণ করুন প্রক্রিয়া কতদিন এবং কতদিনের জন্য হ্রাস করা হয়।
  8. এটি হয়ে গেলে, নিয়ম যোগ করুন ক্লিক করুন বোতাম অবশেষে, ঠিক আছে ক্লিক করুন এবং আপনি যেতে ভাল হবে.

  1. Windows 10 উচ্চ CPU ব্যবহারের সমস্যা কিভাবে ঠিক করবেন।

  2. কিভাবে Windows 10 বা Windows 11 এ ব্যান্ডউইথ এবং ডেটা ব্যবহার সীমিত করা যায়

  3. কিভাবে উইন্ডোজ শেল এক্সপেরিয়েন্স হোস্ট প্রক্রিয়া উচ্চ সিপিইউ ব্যবহার ঠিক করবেন

  4. alg.exe উইন্ডোজ প্রক্রিয়া কি এবং কিভাবে আমি alg.exe উচ্চ CPU ব্যবহার ঠিক করব