কম্পিউটার

কিভাবে Windows 10 এ CPU ব্যবহার চেক করবেন

উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য, আপনি কখনই CPU এর তাৎপর্য উপেক্ষা করতে পারবেন না। যদি আপনার কম্পিউটারের CPU ত্রুটিতে হোঁচট খায়, সাধারণত, ntoskrnl.exe দ্বারা সৃষ্ট উচ্চ CPU অথবা WMI প্রদানকারী হোস্ট দ্বারা সৃষ্ট উচ্চ CPU .

যদিও অনেক লোকের জন্য, আপনার পিসিতে সিপিইউ কিসের জন্য ব্যবহার করা হয় সে সম্পর্কে আপনার কোনো ধারণা নাও থাকতে পারে, তবে কেন আপনাকে Windows 10-এ CPU ব্যবহার বা ব্যবহার ট্র্যাক করতে হবে।

সামগ্রী:

CPU কি?

Windows 10-এ CPU ব্যবহার চেক করতে হবে কেন?

Windows 10 এ কিভাবে CPU ব্যবহার চেক করবেন?

CPU কি?

CPU, সেন্ট্রাল প্রসেসিং ইউনিট এর জন্য সংক্ষিপ্ত , অথবা আপনি এটিকে একটি প্রসেসর হিসাবে চিনতে পারেন, Windows 10-এ সমস্ত কাজ সম্পাদন করতে ব্যবহৃত হয়৷

আপনার পিসিতে প্রোগ্রাম বা সফ্টওয়্যার দ্বারা প্রদত্ত নির্দেশাবলীর পরিপ্রেক্ষিতে, টাস্ক ম্যানেজারে বিভিন্ন কাজ করতে বা সম্পাদন করতে Windows 10 কে কী করতে হবে এবং কীভাবে করতে হবে তা জানানোর জন্য CPU দায়ী৷

কেন Windows 10-এ CPU ব্যবহার পরীক্ষা করতে হবে?

কিছু ক্ষেত্রে, এটি সুপারিশ করা হয় যে আপনি টাস্ক ম্যানেজারে CPU চেক করুন, কারণ CPU ত্রুটিগুলি Windows 10-এ বিভিন্ন সিস্টেম সমস্যার জন্য দায়ী৷

ব্যবহারকারীদের রিপোর্ট এবং সমীক্ষা অনুসারে, CPU ব্যবহার প্রায়ই এর সাথে থাকে:

1. অতিরিক্ত গরম হওয়া .

২. BSOD সমস্যা .

3. Windows 10-এ কম্পিউটার জমে যায় বা ধীর হয় .

4. সিস্টেম ক্র্যাশ .

5. …….

আপনার জন্য আসল ঘটনা যাই হোক না কেন, আপনার জন্য একটি অনিবার্য পছন্দ হল আপনার CPU-তে কোনো সমস্যা আছে কিনা তা পরীক্ষা করা।

উইন্ডোজ 10-এ কোন প্রোগ্রাম বা অ্যাপ্লিকেশান, Google Chrome বা কিছু অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার সম্পর্কে আপনি পরিচিত হলেই আপনি শক্তিশালী এবং সঠিক উপায়ে বিভিন্ন উচ্চ CPU সমস্যার সমাধান করতে পারবেন।

Windows 10-এ CPU ব্যবহার কিভাবে চেক করবেন?

এখন যখন Windows 10-এ CPU ব্যবহার নিরীক্ষণের কথা আসে, তখন আপনি সিস্টেম টুল – টাস্ক ম্যানেজার বা তৃতীয় পক্ষের টুল বেছে নিতে পারেন।

পদ্ধতি:

1:টাস্ক ম্যানেজারে CPU ব্যবহার চেক করুন

2:উন্নত সিস্টেম কেয়ারের সাথে CPU ব্যবহার দেখুন

3:CPU-Z দিয়ে CPU ব্যবহার মনিটর করুন

পদ্ধতি 1:টাস্ক ম্যানেজারে CPU ব্যবহার পরীক্ষা করুন

Windows 10-এ, আপনি সবসময় একটি CPU মনিটরিং টুল ব্যবহার করতে পারেন—টাস্ক ম্যানেজার CPU বা মেমরি ব্যবহার এর উপর নজর রাখতে বিভিন্ন প্রোগ্রামের।

এইভাবে, Windows 10-এ আপনার সিস্টেমের কিছু সমস্যা দেখা দিলে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার সিপিইউ টাস্ক ম্যানেজারে চেক করার মাধ্যমে ভাল যাচ্ছে।

1. স্টার্ট-এ ডান ক্লিক করুন এবং তারপর টাস্ক ম্যানেজার নির্বাচন করুন তালিকা থেকে।

2. পারফরমেন্স এর অধীনে , CPU বেছে নিন .

তারপর আপনি CPU ব্যবহার দেখতে পারেন৷ , প্রক্রিয়াগুলি ৷ এবং আপ টাইম .

কিভাবে Windows 10 এ CPU ব্যবহার চেক করবেন

অথবা Windows 10-এ নির্দিষ্ট সফ্টওয়্যার বা প্রোগ্রামের ব্যবহার পরীক্ষা করার জন্য, আপনি প্রসেস-এ ট্যাপ করতে পারেন , এখানে আপনি সমস্ত কাজের জন্য কনসার্টের CPU ব্যবহার দেখতে সক্ষম হয়েছেন৷

3. ওপেন রিসোর্স মনিটর বেছে নিন CPU দেখতে ব্যবহার বা ওভারভিউ অথবা মেমরি অথবা ডিস্ক Windows 10 এ ব্যবহার।

কিভাবে Windows 10 এ CPU ব্যবহার চেক করবেন

এখানে সিপিইউ অংশের জন্য, এটি আপনার জন্য সিপিইউ প্রসেস, পরিষেবা এবং অ্যাসোসিয়েটেড হ্যান্ডেলগুলি নিরীক্ষণ করার জন্য উপলব্ধ৷

Windows 10-এর জন্য CPU ব্যবহার পরীক্ষা করার পরে, আপনি আপনার কম্পিউটারে সঠিক CPU ত্রুটিগুলি খুঁজে পেতে পারেন যা সিস্টেমের সমস্যাগুলির দিকে পরিচালিত করে, যেমন ntoskrnl.exe ব্লু স্ক্রিন অফ ডেথ অথবা Svchost.exe উচ্চ CPU ব্যবহারের সমস্যা।

পদ্ধতি 2:উন্নত সিস্টেম কেয়ার সহ CPU ব্যবহার দেখুন

আপনি যদি রিয়েল-টাইম সিপিইউ মনিটরের মতো মনে করেন, অ্যাডভান্সড সিস্টেম কেয়ার আপনার জন্য উপলব্ধ একটি নিখুঁত টুল হতে পারে. পরিচ্ছন্নতা, অপ্টিমাইজেশান এবং গতিতে সীমাবদ্ধ নয়, অ্যাডভান্সড সিস্টেমকেয়ার আপনাকে একটি পারফরমেন্স মনিটর অফার করে , যা আপনার প্রয়োজনে ডেস্কটপে CPU, RAM, ডিস্কের ব্যবহার ইত্যাদি দেখায়।

এখন সময়ে সময়ে আপনার CPU ব্যবহার পরিদর্শন করতে Advanced SystemCare-এ পারফরম্যান্স মনিটর খুলুন।

1. ডাউনলোড করুন৷ , Windows 10 এ Advanced SystemCare ইনস্টল করুন এবং চালান।

2. তারপর বিকল্পগুলি টিপুন৷ (একটি সেটিংস আইকন) অ্যাডভান্সড সিস্টেম কেয়ারের উপরের বাম কোণে।

কিভাবে Windows 10 এ CPU ব্যবহার চেক করবেন

3. দ্রুত সেটিংস সনাক্ত করুন৷ .

কিভাবে Windows 10 এ CPU ব্যবহার চেক করবেন

4. তারপর পারফরম্যান্সের অধীনে, পারফরমেন্স মনিটর চালু করুন .

কিভাবে Windows 10 এ CPU ব্যবহার চেক করবেন

অথবা আপনি সমস্ত ফাংশন চালু করতে পারেন , যেমন অপ্টিমাইজেশান ডিফ্র্যাগমেন্ট, অটো র‌্যাম ক্লিন, অটোকেয়ার, অটোআপডেট ইত্যাদি।

পারফরম্যান্স মনিটর চালু করার পরে, আপনি ডেস্কটপে এর উপস্থিতি লক্ষ্য করতে পারেন।

5. ডান-তীর আইকনে ক্লিক করুন সর্বোচ্চ কর্মক্ষমতা মনিটর করতে .

কিভাবে Windows 10 এ CPU ব্যবহার চেক করবেন

6. তারপর CPU সনাক্ত করুন৷ , এবং আপনি উচ্চ CPU ব্যবহারের প্রক্রিয়াগুলি দেখতে পারেন৷ , যদি প্রয়োজন হয়, টাস্ক শেষ করতে উচ্চ CPU ব্যবহার করে বাক্সে টিক দিন .

কিভাবে Windows 10 এ CPU ব্যবহার চেক করবেন

স্পষ্টতই, পারফরম্যান্স মনিটরের সাথে CPU ব্যবহার পরীক্ষা করার পাশাপাশি, আপনি ডিস্ক এবং RAM-এর ব্যবহারও নিরীক্ষণ করতে পারেন। প্রয়োজনে, আপনি Windows 10-এ CPU ব্যবহার তত্ত্বাবধান করতে অ্যাডভান্সড সিস্টেমকেয়ার পারফরম্যান্স মনিটর চালু রাখতে পারেন।

পদ্ধতি 3:CPU-এর ব্যবহার দেখতে CPU-Z ব্যবহার করুন

অথবা কিছু ব্যবহারকারীর জন্য যাদের কম্পিউটার আপনার জন্য নতুন, আপনি একটি CPU মনিটরিং টুল CPU-Z ব্যবহার করতে পারেন। Windows 10 এ আপনার Intel বা AMD CPU ব্যবহার পরীক্ষা করতে।

CPU-Z সাইট ইন্টারফেসে, আপনি আপনার জন্য উপলব্ধ ডাউনলোডিং পছন্দগুলি পরিষ্কারভাবে দেখতে পারেন৷ আপনার পিসিতে CPU-Z ডাউনলোড করার জন্য সাধারণত পাঁচটি বিকল্প খোলা থাকে, আপনি exe বা zip সংস্করণ বেছে নিতে পারেন।

কিভাবে Windows 10 এ CPU ব্যবহার চেক করবেন

আপনার পিসিতে CPU-Z ডাউনলোড এবং ইনস্টল করার পরে, আপনি CPU ব্যবহার পরীক্ষা করতে এটি ব্যবহার করতে পারেন, শুধু নির্দেশাবলীর সাথে যান৷

আপনি CPU-Z থেকে Windows 10-এ CPU-এর ব্যবহার সম্পর্কে জানতে পারেন যেমন নীচের স্ক্রিনশট আপনাকে দেখায়৷

কিভাবে Windows 10 এ CPU ব্যবহার চেক করবেন

একবার আপনি আপনার কম্পিউটারে CPU-এর পরিস্থিতির সাথে পরিচিত হয়ে গেলে, আপনি CPU সমস্যাগুলি ঠিক কী তা জানতে পারবেন এবং সেগুলি সমাধান করার জন্য সমাধানগুলি বের করতে পারবেন৷

Windows 10-এ যখন এই উইন্ডোজ সমস্যাগুলি আসে তখন কীভাবে CPU ব্যবহার চেক এবং তারপর পরিচালনা করতে হয় তা শিখতে আপনাকে অবশ্যই গুরুত্ব সম্পর্কে সচেতন হতে হবে৷

Windows 10-এ একবার CPU-এর সমস্যা খুঁজে পেতে আপনার যদি কোনো সমস্যা হয়, তবে তা কোনো থার্ড-পার্টি সফ্টওয়্যার দ্বারা উচ্চ CPU বা BSOD ত্রুটিগুলি হঠাৎ করেই ঘটুক না কেন, নিশ্চিত করুন যে আপনি টাস্ক ম্যানেজারে সমস্ত অ্যাপ্লিকেশনের জন্য CPU ব্যবহার ভালোভাবে আয়ত্ত করেছেন।


  1. উইন্ডোজে গুগল ক্রোমে উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ Battlefield 2042 উচ্চ CPU ব্যবহার কিভাবে ঠিক করবেন

  3. Windows 11 এ ফোল্ডারের স্টোরেজ ব্যবহার কিভাবে চেক করবেন

  4. উইন্ডোজে NVIDIA কন্টেইনারের উচ্চ CPU ব্যবহার কীভাবে ঠিক করবেন