কম্পিউটার

মাইক্রোসফ্ট টেরিডো টানেলিং অ্যাডাপ্টার ইনস্টল করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

টেরেডো টানেলিং কি তা বোঝার জন্য হল, আপনাকে প্রথমে জানতে হবে একটি IPv4 কি এবং IPv6 হয় IPv4 একটি IP প্রোটোকল যা আমাদের কম্পিউটারকে একটি অনন্য ঠিকানা দিয়ে বরাদ্দ করে যা ইন্টারনেটের মাধ্যমে বিশ্বের সাথে যোগাযোগ করার জন্য আমাদের পরিচয়।

আমাদের অধিকাংশই IPv4 প্রযুক্তি-এর উপর এবং পৃথিবীর বাকি অংশও তাই। যাইহোক, সমস্ত IPv4 উপলব্ধ ঠিকানাগুলি দখল করা হয়েছে কারণে৷ ইন্টারনেটের আইপিভি৪ অ্যাড্রেস ফুরিয়ে যাচ্ছে কারণ আমাদের মধ্যে অনেকেই ইন্টারনেট এবং নেটওয়ার্কগুলি ব্যাপকভাবে ব্যবহার করা শুরু করেছি যার প্রধান কারণ হল আমাদের এখন IPv6 (ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 6) যা একটি অগণিত সংখ্যক ঠিকানা নিয়ে আসে, যেটি 128 – 2^128 (340,282,366,920,938,000,000,000,000,000,000,000,000) এর শক্তিতে 2। অন্তহীন।

এখন আপনি IPv4 ঠিকানার অভাব সম্পর্কে জানেন – টেরেডো টানেলিং কি তা বোঝা সহজ হবে হয় আইপিভি 4 এখনও খুব বেশি ব্যবহার করা হচ্ছে, এটিকে সহজ ভাষায় বলতে গেলে, আমি বলব যে আগে প্রত্যেকে একটি ভাষা জানত, কিন্তু এখন দুটি আছে তাই আইপিভি 4 ভাষায় কথা বলা ব্যক্তি (সিস্টেম) একই দ্বারা বোঝা যাবে কিন্তু যারা IPv6 ভাষায় কথা বলছেন তাদের দ্বারা নয়, তাই নেটওয়ার্কগুলিকে একে অপরের সাথে কথা বলা সম্ভব হবে না এবং ইন্টারনেট হল নেটওয়ার্ক সংযুক্ত এবং একে অপরের সাথে কথা বলা - তাই, IPv4 থেকে IPv6 অনুবাদ করার জন্য আমাদের একজন দোভাষীর প্রয়োজন এবং এর বিপরীতে টেরেডো টানেলিং হল, এটি v6/v4 ভাষা প্রক্রিয়া করার জন্য একটি দোভাষী৷

বিকৃত সিস্টেম ফাইল মেরামত করুন

এখান থেকে স্ক্যান ও মেরামত করা নষ্ট/অনুপস্থিত ফাইলগুলিকে মেরামত করতে Restoro ডাউনলোড করুন এবং চালান , যদি ফাইলগুলি দূষিত এবং অনুপস্থিত পাওয়া যায় তবে সেগুলি মেরামত করুন এবং তারপর দেখুন টেরেডো টানেল অ্যাডাপ্টার পুনরুদ্ধার করা হয়েছে কিনা, যদি না হয় নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

Microsoft Teredo Tunnel Adapter Driver

এই বিভাগে, আমি আপনাকে দেখাব কিভাবে Windows 7-এ টেরেডো টানেলিং অ্যাডাপ্টার ইনস্টল করতে হয় – ড্রাইভারটি Windows 7-এ বিল্ট করা আছে।

1. এটি ইনস্টল করতে, ডিভাইস ম্যানেজার OR  এ যান৷ Windows কী ধরে রাখুন এবং R টিপুন। খোলে রান ডায়ালগে, hdwwiz.cpl টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন .

মাইক্রোসফ্ট টেরিডো টানেলিং অ্যাডাপ্টার ইনস্টল করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

2. একবার ডিভাইস ম্যানেজারে -> নেটওয়ার্ক অ্যাডাপ্টার ক্লিক করুন

মাইক্রোসফ্ট টেরিডো টানেলিং অ্যাডাপ্টার ইনস্টল করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

3. তারপর ক্রিয়া ক্লিক করুন উপরে থেকে ট্যাব করুন এবং "লিগেসি হার্ডওয়্যার যোগ করুন নির্বাচন করুন৷ ”

মাইক্রোসফ্ট টেরিডো টানেলিং অ্যাডাপ্টার ইনস্টল করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

4.  পরবর্তী এবং পরবর্তী আবার এবং পরবর্তীতে ক্লিক করুন ৷ (এটি কিছুই খুঁজে পাবে না, তাই চিন্তা করবেন না)। তারপরে আপনাকে সাধারণ হার্ডওয়্যার প্রকার, নির্বাচন করুন-এ নিয়ে যাওয়া হবে৷

5. নিচে স্ক্রোল করুন এবং নেটওয়ার্ক অ্যাডাপ্টার নির্বাচন করুন তারপর পরবর্তী ক্লিক করুন . আপনাকে এখন হার্ডওয়্যার যোগ করুন এ নিয়ে যাওয়া হবে ডায়ালগ।

6. এখন উৎপাদক থেকে ট্যাব নেটওয়ার্ক অ্যাডাপ্টার থেকে Microsoft নির্বাচন করুন ট্যাব নির্বাচন করুন Microsoft Teredo Tunneling Adapter  এবং পরবর্তী ক্লিক করুন .

মাইক্রোসফ্ট টেরিডো টানেলিং অ্যাডাপ্টার ইনস্টল করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

7. আপনি পরবর্তী, ক্লিক করার পরে৷ পরবর্তী ক্লিক করুন আবার তারপর সমাপ্ত ক্লিক করুন .

আপনি যদি নেটওয়ার্ক অ্যাডাপ্টার ট্যাবে বা লিগ্যাসি ড্রাইভারের তালিকার ভিতরে টেরিডো অ্যাডাপ্টার দেখতে না পান, তবে আপনি চেষ্টা করতে পারেন এমন কয়েকটি পদ্ধতি রয়েছে। এখানে একটি পদ্ধতি যা অনেক ব্যবহারকারীর জন্য কাজ করেছে বলে মনে হচ্ছে:

  1. Windows কী + R টিপুন একটি রান কমান্ড খুলতে। এরপর, টাইপ করুন “cmd “, Ctrl + Shift + Enter  টিপুন এবং একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলতে UAC (ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পটে হ্যাঁ বেছে নিন .
    মাইক্রোসফ্ট টেরিডো টানেলিং অ্যাডাপ্টার ইনস্টল করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা
  2. উন্নত কমান্ড প্রম্পটের ভিতরে, Teredo ইন্টারফেস নিষ্ক্রিয় করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:
    netsh interface Teredo set state disable
  3. ইন্টারফেস নিষ্ক্রিয় হয়ে গেলে, এলিভেটেড কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় বুট করুন।
  4. পরবর্তী স্টার্টআপে, আরেকটি এলিভেটেড কমান্ড প্রম্পট উইন্ডো খুলুন (ধাপ 1 ব্যবহার করে), নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন :
    netsh interface Teredo set state type=default
  5. ডিভাইস ম্যানেজারে ফিরে যান এবং দেখুন টেরেডো অ্যাডাপ্টারটি এখন সক্ষম হয়েছে কিনা৷

উপরের পদ্ধতিটি কাজ না করলে, টেরেডোর অবস্থা জিজ্ঞাসাবাদ করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং প্রয়োজনে এটি সক্ষম করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান কমান্ড খুলতে। এরপর, টাইপ করুন “cmd “, Ctrl + Shift + Enter  টিপুন এবং একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলতে UAC (ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পটে হ্যাঁ বেছে নিন .
  2. আপনার Teredo অবস্থা যাচাই করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:
    netsh interface teredo show state
  3. যদি প্রত্যাবর্তিত রাজ্যটি ক্লায়েন্ট বা সুপ্ত হয়, টেরেডো স্বাভাবিকভাবে কাজ করছে। অন্যদিকে, যদি প্রত্যাবর্তিত অবস্থা অফলাইন হয়, তাহলে আপনার নির্দিষ্ট মেশিনে টেরেডোকে পুনরায় সক্ষম করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:
    netsh interface teredo set state type=enterpriseclient
  4. এলিভেটেড কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। দেখুন সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা এবং আপনি পরবর্তী স্টার্টআপে ডিভাইস ম্যানেজারে টেরেডো অ্যাডাপ্টার দেখতে সক্ষম হন।

টেরেডো টানেলের ত্রুটি এখন সমাধান করা উচিত, তবে, আপনি যদি একটি হলুদ বিস্ময় চিহ্ন দেখতে পান তবে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. রেজিস্ট্রি সম্পাদক খুলুন৷

2. নিম্নলিখিত মাধ্যমে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CURRENTCONTROLSET\SERVICES\TCPIP6\PARAMETERS

3. ডান ফলকে, অক্ষম উপাদান-এ ডান-ক্লিক করুন এবং সম্পাদনা নির্বাচন করুন। DWord এর মান 0 এ সেট করুন।

4. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং টেরেডো টানেলিং অ্যাডাপ্টার এখন শুরু হবে৷

Windows 10 এ টেরেডো অ্যাডাপ্টারের সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন

যেহেতু টেরেডো অ্যাডাপ্টার এখন পর্যন্ত বেশ একটি উত্তরাধিকার উপাদান, তাই মাইক্রোসফ্ট উইন্ডোজ 10 বিল্ড 1803 দিয়ে শুরু করে এটি সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে।

সুতরাং আপনি যদি Windows 10-এ টেরেডো অ্যাডাপ্টার সক্ষম করার দিকে নির্দেশ করে এমন একটি ত্রুটির সম্মুখীন হন কিন্তু আপনার কাছে 1803-এর থেকে নতুন একটি বিল্ড থাকে, তাহলে এর পরিবর্তে আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর,
    ms-settings:gaming-xboxnetworking
    টাইপ করুন

    এন্টার টিপুন সেটিংস অ্যাপের Xbox নেটওয়ার্কিং ট্যাব খুলতে .
    মাইক্রোসফ্ট টেরিডো টানেলিং অ্যাডাপ্টার ইনস্টল করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা

  2. আপনি একবার অ্যাক্সেস করলে, সফ্টওয়্যারটিকে পরীক্ষাগুলি সম্পূর্ণ করতে দিন এবং আবার চেক করুন টিপুন বোতাম যদি স্ক্যান স্বয়ংক্রিয়ভাবে শুরু না হয়।
  3. যদি সার্ভার সংযোগঅবরুদ্ধ , নীচে স্ক্রোল করুন এবং এটি ঠিক করুন এ ক্লিক করুন৷ বোতাম৷
    মাইক্রোসফ্ট টেরিডো টানেলিং অ্যাডাপ্টার ইনস্টল করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা
  4. আপনার কম্পিউটার রিবুট করুন এবং দেখুন সমস্যাটির সমাধান হয়েছে কিনা।

যদি এটি কাজ না করে, নিচের পরবর্তী ধাপগুলি অনুসরণ করুন:

  1. নিশ্চিত করুন যে Windows ফায়ারওয়াল চালু আছে এবং চলছে৷ অন্যথায়, উইন্ডোজ ডিফল্টরূপে সার্ভার সংযোগ ব্লক করবে।
  2. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। এরপর, টাইপ করুন “powershell “, Ctrl + Shift + Enter টিপুন এবং হ্যাঁ-এ ক্লিক করুন পরবর্তী UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এ একটি উন্নত পাওয়ারশেল উইন্ডো খুলতে অনুরোধ করুন।
  3. উন্নত পাওয়ারশেল উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডগুলি টাইপ করুন এবং প্রতিটি লাইনের পরে এন্টার টিপুন:
    netsh
    
    int teredo
    
    set state servername=win1711.ipv6.microsoft.com.
  4. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং দেখুন সমস্যাটির সমাধান হয়েছে কিনা।

যদি উপরের পদ্ধতিটি কার্যকর না হয়, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিটি অনুসরণ করুন যেখানে আমরা একটি পোর্ট পরিবর্তন করতে গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করি যা সমস্যা সৃষ্টি করতে পারে:

  1. টিপুন Windows কী + R একটি রান বক্স খুলতে। তারপর, “gpedit.msc টাইপ করুন ” এবং Enter চাপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে .
    মাইক্রোসফ্ট টেরিডো টানেলিং অ্যাডাপ্টার ইনস্টল করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা দ্রষ্টব্য: মনে রাখবেন যে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক শুধুমাত্র Windows 10 সংস্করণে উপলব্ধ৷
  2. স্থানীয় গ্রুপ পলিসি এডিটরের ভিতরে, নেভিগেট করতে বাম ফলকটি ব্যবহার করুন কম্পিউটার কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> নেটওয়ার্ক> TCPIP সেটিংস> IPv6 ট্রানজিশন টেকনোলজি
  3. ডান দিকে যান এবং টেরেডো ক্লায়েন্ট পোর্ট সেট করুন-এ ডাবল-ক্লিক করুন এই নীতি সম্পাদনা করতে।
  4. নীতিটি সক্ষম-এ সেট করুন এবং 3544 সেট করুন বন্দর মনে রাখবেন যে এটি কাজ করার জন্য, পোর্টটি খোলা এবং আপনার রাউটারের মাধ্যমে ফরোয়ার্ড করা দরকার। আপনি যদি এটি করতে না জানেন তবে আপনার রাউটার প্রস্তুতকারকের সাথে সম্পর্কিত নির্দিষ্ট নির্দেশাবলী দেখুন।

দ্রষ্টব্য:  কখনও কখনও, আপনি Microsoft টানেলিং অ্যাডাপ্টার ইনস্টল করার পরে ত্রুটি কোড 10 দেখতে পারেন৷


  1. Microsoft ভার্চুয়াল ওয়াইফাই মিনিপোর্ট অ্যাডাপ্টার কি এবং কিভাবে এটি সক্ষম করবেন?

  2. মাইক্রোসফ্ট স্টোর গেমস কোথায় ইনস্টল করে?

  3. মাইক্রোসফ্ট টেরেডো টানেলিং অ্যাডাপ্টার কীভাবে ইনস্টল করবেন

  4. Microsoft Network Adapter Multiplexor Protocol কি?