কম্পিউটার

ফিক্স:"বুটএমজিআর অনুপস্থিত" ঠিক করার পদক্ষেপ

bootmgr অনুপস্থিত ” সমস্যা – একটি ত্রুটির বার্তা যা মূলত একটি প্রভাবিত কম্পিউটারকে তার অপারেটিং সিস্টেমে বুট করতে সক্ষম না হওয়ার কারণ – এটি যতটা ভয়ঙ্কর এবং বিরক্তিকর ততটাই সাধারণ। এই ত্রুটিটি নির্দেশ করে যে বুট ম্যানেজার - উইন্ডোজ অপারেটিং সিস্টেমের যেকোনো সংস্করণের সফল স্টার্টআপের জন্য অপরিহার্য একটি উপাদান - অনুপস্থিত বা নষ্ট হয়ে গেছে। যদিও Windows 7 ব্যবহারকারীরা সাধারণত এই সমস্যার দ্বারা লক্ষ্যবস্তু হয়, Windows Vista, Windows 8/8.1 এবং Windows 10-এর ব্যবহারকারীরা কোথাও এটির জন্য অরক্ষিত নয়৷ এই সমস্যাটি দূষিত বা অনুপস্থিত স্টার্টআপ ফাইল থেকে প্রকৃতপক্ষে অনুপস্থিত বুট ম্যানেজার পর্যন্ত যেকোনো কিছুর কারণে হতে পারে।

যাইহোক, কিছু উপায় আছে যেগুলো ব্যবহার করে আপনি নিজেই এই সমস্যাটি সমাধান করতে পারেন। নীচে তালিকাভুক্ত তিনটি সবচেয়ে কার্যকর সমাধান যা আপনি "Bootmgr অনুপস্থিত" ত্রুটিটি সমাধান করতে এবং আপনার কম্পিউটারের উপর নিয়ন্ত্রণ এবং আপনার অপারেটিং সিস্টেমে বুট করার ক্ষমতা পুনরুদ্ধার করতে ব্যবহার করতে পারেন৷ এটি উল্লেখ করা উচিত যে, একটি সিডি, ডিভিডি বা ইউএসবি এর মতো মিডিয়া থেকে বুট করার জন্য, আপনাকে স্টার্টআপে আপনার কম্পিউটারের BIOS সেটিংস অ্যাক্সেস করতে হতে পারে (যার জন্য প্রক্রিয়াটি আপনার কম্পিউটারের মেক এবং মডেলের উপর নির্ভর করে) এবং এর পরিবর্তন করতে হবে। আপনার প্রয়োজন অনুযায়ী বুট সিকোয়েন্স।

আপনি যদি রিপেয়ার মিডিয়া তৈরি করতে না জানেন তবে এখানে ধাপগুলি দেখুন৷

সমাধান 1:উইন্ডোজ ইনস্টলেশন বা পুনরুদ্ধার মিডিয়া ব্যবহার করে আপনার কম্পিউটার মেরামত করুন

আপনার কম্পিউটারে আপনার কম্পিউটার চলমান Windows এর সংস্করণের জন্য একটি Windows ইনস্টলেশন মিডিয়া বা Windows পুনরুদ্ধার/স্টার্টআপ মেরামত মিডিয়া সন্নিবেশ করুন, পুনরায় চালু করুন আপনার কম্পিউটার এবং মিডিয়া থেকে বুট করুন।

যদি আপনি একটি ইনস্টলেশন মিডিয়া সন্নিবেশ করেন, এটি থেকে বুট করুন, আপনার ভাষা এবং অন্যান্য পছন্দগুলি নির্বাচন করুন এবং আপনার কম্পিউটার মেরামত করুন এ ক্লিক করুন। পরিবর্তে এখনই ইনস্টল করুন . আপনি যদি একটি পুনরুদ্ধার/স্টার্টআপ মেরামত মিডিয়া সন্নিবেশ করান, তাহলে এই ধাপটি এড়িয়ে যান৷

আপনি কোন অপারেটিং সিস্টেমটি মেরামত করতে চান তা নির্বাচন করুন এবং পরবর্তী এ ক্লিক করুন . যদি কোনো অপারেটিং সিস্টেম তালিকাভুক্ত না থাকে, শুধু পরবর্তী এ ক্লিক করুন .

আপনার সাথে সিস্টেম পুনরুদ্ধারের বিকল্পগুলি দেখা হবে৷ এই ডায়ালগে, স্টার্টআপ মেরামত -এ ক্লিক করুন বিকল্প।
ফিক্স: বুটএমজিআর অনুপস্থিত  ঠিক করার পদক্ষেপ

স্টার্টআপ মেরামত চালান এবং এটি সনাক্ত করবে এবং "Bootmgr অনুপস্থিত" সমস্যাটি সমাধান করার চেষ্টা করবে। যখন স্টার্টআপ মেরামতের ইউটিলিটি আপনাকে আপনার কম্পিউটার রিবুট করতে বলে, তখন এটি রিবুট করুন এবং তারপরে সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন। যদি সমস্যার সমাধান না করা হয়, তাহলে পরবর্তী সমাধানে যান৷

সমাধান 2: MBR, BootDOTini পুনর্নির্মাণ করুন এবং সক্রিয় পার্টিশন হিসাবে C সেট করুন

আপনার সি ড্রাইভ (বা মূলত যে ড্রাইভে আপনার উইন্ডোজ ইনস্টল করা আছে) সক্রিয় না থাকলে "Bootmgr অনুপস্থিত" ত্রুটিটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের যেকোনো এবং সমস্ত সংস্করণে হতে পারে। এই কারণেই তাদের হার্ড ড্রাইভের পার্টিশনগুলি সক্রিয় করার ফলে যেখানে তারা উইন্ডোজ ইনস্টল করেছিল, তারা এই সমস্যাটি সমাধান করতে পেরেছে উল্লেখযোগ্য শতাংশের বেশি উইন্ডোজ ব্যবহারকারী যারা অতীতে এটির শিকার হয়েছিল। এখানে সম্পূর্ণ পদক্ষেপ দেখুন।

সমাধান 3:একটি কমান্ড প্রম্পট ব্যবহার করে সমস্যাটি সমাধান করুন

আপনি সিস্টেম পুনরুদ্ধারের বিকল্পগুলি না পৌঁছানো পর্যন্ত সমাধান 1-এ আপনি যে সমস্ত পদক্ষেপগুলি করেছেন তা অনুসরণ করুন

সিস্টেম পুনরুদ্ধার বিকল্প -এ স্ক্রীনে, কমান্ড প্রম্পটে ক্লিক করুন .

একের পর এক, কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন , এন্টার টিপে এটি চালানোর জন্য প্রতিটিতে টাইপ করার পরে:

কমান্ড প্রম্পট বন্ধ করুন , কম্পিউটার থেকে ইনস্টলেশন বা স্টার্টআপ মেরামত মিডিয়া সরান এবং পুনরায় চালু করুন কম্পিউটার।

কম্পিউটার বুট হয়ে গেলে, সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি এটি না থাকে, পরবর্তী সমাধান চেষ্টা করুন৷


  1. Windows 10-এ COMDLG32.OCX অনুপস্থিত ঠিক করুন

  2. উইন্ডোজ 10 এ অনুপস্থিত steam_api64.dll ঠিক করুন

  3. উইন্ডোজ 10 এ অনুপস্থিত BOOTMGR ঠিক করার শীর্ষ 3টি উপায়

  4. Windows 11 এবং 10 এ অনুপস্থিত BOOTMGR কিভাবে ঠিক করবেন