কম্পিউটার

FIX:Windows 10

-এ "সিস্টেম এবং সংকুচিত মেমরি" দ্বারা 100% ডিস্ক ব্যবহার

সিস্টেম এবং সংকুচিত মেমরি সিস্টেম এবং মেমরি সম্পর্কিত বিভিন্ন ফাংশনের জন্য দায়ী একটি মেমরি প্রক্রিয়া। এই প্রক্রিয়াটি আপনার হার্ড ড্রাইভে সংরক্ষিত ফাইল এবং ফোল্ডারগুলির সংকোচন এবং RAM এর পরিচালনার জন্য বেশিরভাগই দায়ী। গড়ে, সিস্টেম এবং সংকুচিত মেমরি প্রক্রিয়া শুধুমাত্র CPU এবং ডিস্ক একটি ছোট পরিমাণ নিতে অনুমিত হয়. যাইহোক, কিছু ক্ষেত্রে, সিস্টেম এবং সংকুচিত মেমরি প্রক্রিয়াটি প্রভাবিত ব্যবহারকারীদের 100% ডিস্ক ব্যবহার করা শুরু করে, যার ফলে তাদের কম্পিউটারগুলি অবিশ্বাস্যভাবে ধীর হয়ে যায় এবং অন্যান্য প্রক্রিয়া এবং কাজের দায়িত্ব ও দায়িত্বগুলিকে বাধাগ্রস্ত করে।

এই সমস্যাটি প্রথম এই বছরের প্রথম দিকে প্রকাশ পায় এবং তখন থেকেই এটি আরও বেশি করে ছড়িয়ে পড়েছে। সিস্টেম এবং সংকুচিত মেমরি প্রক্রিয়াটি উচ্চ ডিস্ক ব্যবহারের কারণ হতে পারে এবং দুটি কারণে আপনার ডিস্কের 100% পর্যন্ত ব্যবহার করে উচ্চ সিপিইউ ব্যবহারের কারণ হতে পারে - আপনি আপনার ভার্চুয়াল মেমরি সেটিংসের সাথে তালগোল পাকিয়েছেন এবং পেজিং ফাইলের আকার স্বয়ংক্রিয় থেকে একটি সেট মান পরিবর্তন করেছেন অথবা সিস্টেম এবং সংকুচিত মেমরি প্রক্রিয়া সহজভাবে যাচ্ছে. উজ্জ্বল দিক থেকে, এই সমস্যা দ্বারা প্রভাবিত Windows 10 ব্যবহারকারীদের পক্ষে এটি ঠিক করা সম্পূর্ণভাবে সম্ভব, এবং নিম্নলিখিতগুলি এই সমস্যার সবচেয়ে কার্যকর সমাধান। যদি এই প্রক্রিয়াটি ব্যবহারে স্পাইক সৃষ্টি করে তবে আমরা অতিরিক্ত শারীরিক মেমরি ইনস্টল করার সুপারিশ করব না।

সমাধান 1: বিকৃত সিস্টেম ফাইলগুলি মেরামত করুন

এখানে থেকে দূষিত ফাইল স্ক্যান করতে Restoro ডাউনলোড করুন এবং চালান , যদি ফাইলগুলি দূষিত এবং অনুপস্থিত পাওয়া যায় তবে সেগুলি মেরামত করুন এবং তারপর দেখুন সিস্টেম এবং কম্প্রেসড মেমরির ব্যবহার এখনও বেশি কিনা, যদি তা হয় তবে নীচের পরবর্তী সমাধানে যান৷

সমাধান 2:সমস্ত ড্রাইভের জন্য পেজিং ফাইলের আকার স্বয়ংক্রিয়ভাবে সেট করুন

Windows 10-এ সমস্ত ড্রাইভের জন্য পেজিং ফাইলের আকার ডিফল্টরূপে, উইন্ডোজকে স্বয়ংক্রিয়ভাবে পরিচালনা করার অনুমতি দেওয়ার জন্য সেট করা হয়। পেজিং ফাইলের আকার ব্যবহারকারীর দ্বারা একটি কাস্টম মান সেট করা যেতে পারে, কিন্তু এটি করার ফলে Windows 10-এ মেমরি কম্প্রেশনের সমস্যা হতে পারে, যা শেষ পর্যন্ত সিস্টেম এবং সংকুচিত মেমরি দ্বারা 100% ডিস্ক ব্যবহারের দিকে পরিচালিত করে। প্রক্রিয়া আপনি যদি অতীতে আপনার যেকোন ড্রাইভের জন্য পেজিং ফাইলের আকার কাস্টমাইজ করে থাকেন এবং এই সমস্যায় ভুগছেন, তাহলে এই সমাধানটিই যেতে পারে৷

  1. স্টার্ট মেনু খুলুন . সেটিংস-এ ক্লিক করুন . “কর্মক্ষমতা অনুসন্ধান করুন ”।
  2. নামক অনুসন্ধান ফলাফলে ক্লিক করুন উইন্ডোজের উপস্থিতি এবং কর্মক্ষমতা সামঞ্জস্য করুন .
  3. যখন পারফরমেন্স অপশন উইন্ডো পপ আপ হয়, উন্নত -এ নেভিগেট করুন
  4. পরিবর্তন… -এ ক্লিক করুন ভার্চুয়াল মেমরি এর অধীনে
  5. ভার্চুয়াল মেমরি উইন্ডো এখন পপ আপ হবে। এই উইন্ডোতে, নিশ্চিত করুন যে পাশের বাক্সটি সব ড্রাইভের জন্য পেজিং ফাইলের আকার স্বয়ংক্রিয়ভাবে পরিচালনা করুন বিকল্পটি চেক করা হয়েছে, যার অর্থ এই বিকল্পটি সক্রিয়।
  6. ঠিক আছে এ ক্লিক করুন .
  7. প্রয়োগ করুন -এ ক্লিক করুন এবং তারপরে ঠিক আছে পারফরমেন্স অপশন উইন্ডোতে

FIX:Windows 10

সমাধান 3:সিস্টেম এবং সংকুচিত মেমরি প্রক্রিয়া সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করুন

যদি সমাধান 2  আপনার জন্য কাজ করেনি বা আপনি যদি ভার্চুয়াল মেমরি এ যেতে সক্ষম হন উইন্ডো এবং দেখেছি যে সব ড্রাইভের জন্য স্বয়ংক্রিয়ভাবে পেজিং ফাইলের আকার পরিচালনা করুন বিকল্পটি ইতিমধ্যে সক্রিয় করা হয়েছে, আপনার ড্রাইভের জন্য পেজিং ফাইলের আকার অবশ্যই অপরাধী নয়। এই ক্ষেত্রে, আপনি এখনও কেবল সিস্টেম এবং সংকুচিত মেমরি নিষ্ক্রিয় করে এই সমস্যার সমাধান করতে পারেন প্রক্রিয়া এটি করতে, আপনাকে করতে হবে:

  1. Windows কী ধরে রাখুন এবং X টিপুন . কন্ট্রোল প্যানেল বেছে নিন . প্রশাসনিক সরঞ্জাম খুঁজুন এবং নির্বাচন করুন টাস্ক শিডিউলার .
  2. টাস্ক শিডিউলারে , টাস্ক শিডিউল লাইব্রেরি -এ ডাবল-ক্লিক করুন এর বিষয়বস্তু প্রসারিত করতে বাম ফলকে।
  3. Microsoft -এ ডাবল-ক্লিক করুন এর বিষয়বস্তু প্রসারিত করতে বাম ফলকে।
  4. Windows -এ ডাবল-ক্লিক করুন এর বিষয়বস্তু প্রসারিত করতে বাম ফলকে।
  5. মেমোরি ডায়াগনস্টিক -এ ক্লিক করুন ডান ফলকে এর বিষয়বস্তু প্রদর্শন করতে বাম ফলকে।
  6. ডান ফলকে, RunFullMemoryDiagnosticEntry নামের একটি টাস্কের অবস্থান খুঁজুন এবং ডান-ক্লিক করুন .
  7. অক্ষম করুন -এ ক্লিক করুন প্রাসঙ্গিক মেনুতে।
  8. টাস্ক শিডিউলার বন্ধ করুন এবং পুনরায় শুরু করুন তোমার কম্পিউটার. একবার আপনার কম্পিউটার বুট হয়ে গেলে সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করে দেখুন৷

FIX:Windows 10

সমাধান 4:সুপারফেচ পরিষেবা অক্ষম করুন

উইন্ডোজ 10 এ; Superfetch এর নাম পরিবর্তন করে SysMain করা হয়েছে।

FIX:Windows 10

Superfetch/Sysmain হল একটি Windows পরিষেবা, যার উদ্দেশ্য হল সময়ের সাথে সাথে সিস্টেমের কর্মক্ষমতা বজায় রাখা এবং উন্নত করা। যাইহোক, যদিও সুপারফেচ উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি অংশ, তবুও এটি কখনও কখনও একটি উইন্ডোজ কম্পিউটারের জন্য উপকারী হওয়ার চেয়ে বেশি ক্ষতিকারক হতে পারে – এর সবচেয়ে উন্নত উদাহরণ হল যে সুপারফেচ অনেক ক্ষেত্রেই 100% এর কারণ হতে পারে। এটি সহ ডিস্ক ব্যবহারের সমস্যা। সৌভাগ্যক্রমে, যদিও, সুপারফেচ পরিষেবাটি যদি সিস্টেম এবং সংকুচিত মেমরি সৃষ্টি করে আপনার কম্পিউটারের ডিস্ক ব্যান্ডউইথের 100% ব্যবহার করার প্রক্রিয়া, সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে যা করতে হবে তা হল সুপারফেচ পরিষেবা অক্ষম করা। সুপারফেচ পরিষেবা নিষ্ক্রিয় করার ক্ষেত্রে আপনার কাছে যে দুটি বিকল্প রয়েছে তা নিচে দেওয়া হল:

বিকল্প 1:পরিষেবা পরিচালক থেকে সুপারফেচ / সিসমেইন পরিষেবা নিষ্ক্রিয় করুন

  1. Windows লোগো টিপুন কী + R একটি রান
    খুলতে
  2. পরিষেবা টাইপ করুন msc রানে ডায়ালগ করুন এবং এন্টার টিপুন .
  3. পরিষেবাগুলিতে উইন্ডো, নিচে স্ক্রোল করুন এবং সনাক্ত করুন এবং Sysmain নামের পরিষেবাটিতে ডাবল ক্লিক করুন .
  4. স্টপ এ ক্লিক করুন .
  5. Sysmain / Superfetch সেট করুন পরিষেবার স্টার্টআপ প্রকার অক্ষম করতে .
  6. প্রয়োগ করুন-এ ক্লিক করুন .
  7. ঠিক আছে এ ক্লিক করুন .
  8. পরিষেবাগুলি বন্ধ করুন।
  9. পুনরায় চালু করুন আপনার কম্পিউটার।

বিকল্প 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে সুপারফেচ পরিষেবা নিষ্ক্রিয় করুন

  1. Windows লোগো টিপুন কী + R একটি রান খুলতে
  2. টাইপ করুন regedit রানে ডায়ালগ করুন এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর চালু করতে .
  3. রেজিস্ট্রি এডিটরের বাম ফলকে , নিম্নলিখিত ডিরেক্টরিতে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE সিস্টেম > কারেন্ট কন্ট্রোলসেট > নিয়ন্ত্রণ > সেশন ম্যানেজার > মেমরি ম্যানেজমেন্ট

  1. রেজিস্ট্রি এডিটরের বাম ফলকে , Prefetch Parameters -এ ক্লিক করুন মেমরি ম্যানেজমেন্টের অধীনে সাব-কী এর বিষয়বস্তু ডান প্যানে প্রদর্শিত করতে।
  2. রেজিস্ট্রি এডিটরের ডান প্যানে , EnableSuperfetch শিরোনামের রেজিস্ট্রি মানটি সনাক্ত করুন এবং ডাবল-ক্লিক করুন এটি পরিবর্তন করতে।
  3. EnableSuperfetch -এ যা আছে তা প্রতিস্থাপন করুন রেজিস্ট্রি মানের মান ডেটা 0 সহ ক্ষেত্র .
  4. ঠিক আছে এ ক্লিক করুন .
  5. রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন .
  6. পুনরায় চালু করুন আপনার কম্পিউটার।

একবার আপনি সুপারফেচ পরিষেবা নিষ্ক্রিয় করে আপনার কম্পিউটার পুনরায় চালু করার পরে, কম্পিউটার বুট হওয়ার জন্য অপেক্ষা করুন এবং তারপরে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 5:স্পিচ রানটাইম এক্সিকিউটেবল প্রক্রিয়াকে হত্যা করুন

এই সমস্যাটির দ্বারা প্রভাবিত অসংখ্য ব্যবহারকারী অনুমান করতে সক্ষম হয়েছেন যে সমস্যার মূল হল একটি প্রক্রিয়া যার নাম স্পিচ রানটাইম এক্সিকিউটেবল , একটি সিস্টেম প্রক্রিয়া যা, জিনিসগুলি দেখে, সংযুক্ত মাইক্রোফোন এবং/অথবা বক্তৃতা শনাক্তকরণের মাধ্যমে অডিও রেকর্ডিংয়ের সাথে সম্পর্কিত। এই ব্যবহারকারীরা আবিষ্কার করেছেন যে স্পিচ রানটাইম এক্সিকিউটেবল প্রক্রিয়াটি তাদের ক্ষেত্রে, সিস্টেম এবং সংকুচিত মেমরি সৃষ্টি করে তাদের কম্পিউটারের সম্পদের অশ্লীলভাবে বড় পরিমাণ ব্যবহার করার প্রক্রিয়া। যেসব ক্ষেত্রে স্পিচ রানটাইম এক্সিকিউটেবল প্রক্রিয়াটি অপরাধী, কেবল প্রক্রিয়াটিকে হত্যা করা কাজটি সম্পন্ন করে এবং সিস্টেম এবং সংকুচিত মেমরি নেয়। প্রক্রিয়ার সম্পদ খরচ নামমাত্র স্তরে নেমে আসে। স্পিচ রানটাইম এক্সিকিউটেবল কে মেরে ফেলার জন্য প্রক্রিয়া, আপনাকে করতে হবে:

  1. Ctrl টিপুন + শিফট + Esc টাস্ক ম্যানেজার চালু করতে .
  2. প্রক্রিয়ায় টাস্ক ম্যানেজার-এর ট্যাব , সনাক্ত করুন এবং স্পিচ রানটাইম এক্সিকিউটেবল নামের একটি প্রক্রিয়াতে ক্লিক করুন এটি নির্বাচন করতে।
  3. টাস্ক শেষ করুন-এ ক্লিক করুন .

যদি স্পিচ রানটাইম এক্সিকিউটেবল হয় প্রক্রিয়াটি আপনার ক্ষেত্রে এই সমস্যার কারণ ছিল, আপনার সিস্টেম এবং সংকুচিত মেমরি দেখতে হবে আপনি এন্ড টাস্ক এ ক্লিক করার সাথে সাথে প্রক্রিয়াটির সম্পদ খরচ উল্লেখযোগ্যভাবে কমে যায় . দুর্ভাগ্যবশত, স্পিচ রানটাইম এক্সিকিউটেবল প্রক্রিয়া একটি সিস্টেম প্রক্রিয়া, যে কারণে এটি প্রায়শই পপ আপ হতে পারে। যদি স্পিচ রানটাইম এক্সিকিউটেবল হয় প্রক্রিয়াটি মাঝে মাঝে নিজেই ব্যাক আপ শুরু করে এবং বারবার এই সমস্যার সৃষ্টি করে, আপনার সর্বোত্তম বাজি হ'ল এটিকে হত্যা এবং শান্তি পুনরুদ্ধার করার জন্য উপরে বর্ণিত এবং বর্ণিত পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করা।

সমাধান 6:সেরা পারফরম্যান্সের জন্য আপনার কম্পিউটারের ভিজ্যুয়াল প্রভাবগুলি অপ্টিমাইজ করুন

এই সমস্যা দ্বারা প্রভাবিত কিছু ব্যবহারকারীও তাদের Windows 10 কম্পিউটারের ভিজ্যুয়াল ইফেক্টগুলিকে সর্বোত্তম কার্যক্ষমতার জন্য অপ্টিমাইজ করার সাফল্যের কথা জানিয়েছেন, ব্যবহারকারীদের কম্পিউটারের সাথে, এই ধরনের ক্ষেত্রে, সিস্টেমের হাতে প্রায় 100% ডিস্ক ব্যবহার থেকে নেমে গেছে এবং সংকুচিত স্মৃতি এই সমাধানটি প্রয়োগ করার সাথে সাথেই 0-25% পর্যন্ত প্রক্রিয়া।

  1. স্টার্ট মেনু -এ ডান-ক্লিক করুন WinX মেনু খুলতে বোতাম .
  2. সিস্টেম -এ ক্লিক করুন WinX মেনুতে .
  3. অ্যাডভান্সড সিস্টেম সেটিংস -এ ক্লিক করুন বাম ফলকে। আপনাকে অ্যাকশন বা আপনার পাসওয়ার্ড নিশ্চিত করার জন্য জিজ্ঞাসা করা হতে পারে, এবং আপনি যদি চান, তাহলে আপনাকে যা চাওয়া হয়েছে তা প্রদান করতে ভুলবেন না।
  4. উন্নত -এ নেভিগেট করুন
  5. সেটিংস… এ ক্লিক করুন পারফরমেন্স এর অধীনে
  6. সেরা পারফরম্যান্সের জন্য সামঞ্জস্য করুন -এ ক্লিক করুন এটি নির্বাচন করতে।
  7. প্রয়োগ করুন -এ ক্লিক করুন এবং তারপরে ঠিক আছে .
  8. প্রয়োগ করুন -এ ক্লিক করুন এবং তারপরে ঠিক আছে সিস্টেম বৈশিষ্ট্য -এ
  9. বন্ধ করুন যেকোন অবশিষ্ট উইন্ডোজ এবং পুনরায় চালু করুন কম্পিউটার. কম্পিউটার বুট হয়ে গেলে, সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

সমাধান 7:আপনার কম্পিউটারের RAM ব্যর্থ হয়েছে বা ব্যর্থ হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন

অনেক ক্ষেত্রে, এই সমস্যাটি RAM ব্যর্থ বা ব্যর্থ হওয়ার কারণে হয়। যদি ব্যর্থ হওয়া বা ব্যর্থ হওয়া RAM আপনার ক্ষেত্রে এই সমস্যার মূল হয়ে থাকে, তাহলে কেবলমাত্র কম্পিউটারের র‍্যাম স্টিক(গুলি) সম্পূর্ণ নতুন দিয়ে প্রতিস্থাপন করলে সমস্যাটি সমাধান হয়। কম্পিউটারে RAM এর একাধিক স্টিক থাকলে, ইনস্টল করা স্টিকগুলির মধ্যে শুধুমাত্র একটি ত্রুটিপূর্ণ হতে পারে। যদি তা হয় তবে আপনাকে যা করতে হবে তা হল RAM এর প্রতিটি স্টিক একে একে প্রতিস্থাপন করা, কম্পিউটার বুট আপ করা এবং প্রতিটি স্টিক প্রতিস্থাপন করার পরে সমস্যাটি রয়ে গেছে কিনা তা পরীক্ষা করা। র‍্যামের ত্রুটিপূর্ণ স্টিকটি এমন একটি হবে যা ছাড়া কম্পিউটারটি আর সিস্টেম এবং সংকুচিত মেমরির হাতে বৃহৎ-স্কেল রিসোর্স খরচে ভোগে না। প্রক্রিয়া যদিও এটি বোঝা কঠিন হতে পারে, তবে সিস্টেম এবং সংকুচিত মেমরি ব্যর্থ হওয়া বা ব্যর্থ হওয়া RAM এর জন্য অসম্ভব নয়। আপনার কম্পিউটারের সংস্থানগুলি হগ এবং অপব্যবহার করার প্রক্রিয়া।

যদি এখানে তালিকাভুক্ত সমাধানগুলি আপনার জন্য কাজ না করে, অনুগ্রহ করে দেখুন 100% ডিস্ক ব্যবহার Windows 10 (অতিরিক্ত পদক্ষেপ)

ব্যবহারকারীর প্রস্তাবিত পদ্ধতি

যদি এটি কারো জন্য উপযোগী হয়, আমি Windows 10 এ আপগ্রেড করার পর থেকেই এই সমস্যায় জর্জরিত হয়েছি, এবং আমি উপরের বিকল্প 3টি চেষ্টা করতে এবং জিনিসটি নিষ্ক্রিয় করতে প্রস্তুত ছিলাম৷

কিন্তু যখন আমি টাস্ক শিডিউলারে ঢুকলাম, আমি লক্ষ্য করেছি যে শেষ রানের ফলাফল ছিল 0x800710e0, যা আমার কাছে সন্দেহজনক বলে মনে হয়েছিল। যখন আমি এই ত্রুটিটি দেখেছিলাম, তখন এটি পরিণত হয়েছিল "অপারেটর বা প্রশাসক অনুরোধটি প্রত্যাখ্যান করেছেন।" কিছু ধরণের অ্যাক্সেস সমস্যা বলে মনে হচ্ছে৷

কাজটি "প্রশাসক" হিসাবে চালানোর জন্য সেট করা হয়েছিল, তা যাই হোক না কেন। আমি Windows 10 Pro-তে আছি, যা Windows 8.1 Pro থেকে আপগ্রেড ছিল, যা Windows 8 Home থেকে আপগ্রেড ছিল। তাই এর গভীর অন্ধকার অতীতে কোথাও, আমার কাছে হোম সংস্করণ ছিল। এটা প্রাসঙ্গিক কিনা নিশ্চিত নই...

যখন আমি প্রতিটি মেমরি টাস্কে গিয়েছিলাম এবং "নিম্নলিখিত ব্যবহারকারীর অ্যাকাউন্ট ব্যবহার করুন" আমার নিজের হতে পরিবর্তন করেছিলাম (এবং আমার প্রশাসকের অধিকার আছে), হঠাৎ ত্রুটি কোডগুলি 0 বা 0x40010004 এ চলে যায় (যার জন্য আমি এখনও কোনও পরিচয় খুঁজে পাইনি, তবে এটি খারাপ বলে মনে হচ্ছে না - অন্তত এটি একটি 0x8xxx HRESULT নয়!), এবং আমার সিস্টেমটি অনেক বেশি সুখী। সিস্টেম এবং কম্প্রেসড মেমরি টাস্ক ব্যাকগ্রাউন্ডে চলছে কিন্তু সিস্টেম এম রিসোর্সের আরও যুক্তিসঙ্গত পরিমাণ ব্যবহার করছে।

আমার তত্ত্ব:উইন্ডোজ 10 আপগ্রেড প্রক্রিয়ার মধ্যে একরকম, সেই কাজটি একটি মজাদার উপায়ে সেট আপ হয়েছে, এবং প্রক্রিয়াটি অ্যাক্সেস ত্রুটির সাথে থ্রাশ করে চলেছে। এখন এটি যা করতে চায় তা করতে পারে, শান্তি ফিরে এসেছে। 🙂

আবার, যদি এটি কাউকে সাহায্য করে (বিশেষত যদি আপনি প্রক্রিয়াটি নিষ্ক্রিয় না করতে চান এবং পরিবর্তে আপনি এটিকে খুশি করতে পারেন)।


  1. Windows 11 এ কিভাবে 100% ডিস্ক ব্যবহার ঠিক করবেন। (সমাধান)

  2. কিভাবে 100 ডিস্ক ব্যবহার উইন্ডোজ 10 ত্রুটি ঠিক করবেন

  3. Windows 10 এ সিস্টেম এবং সংকুচিত মেমরি দ্বারা 100% ডিস্কের ব্যবহার ঠিক করুন

  4. Windows 10, 8.1 এবং 7 এ 100 ডিস্ক ব্যবহারের সমস্যা সমাধানের 5 টিপস