কম্পিউটার

কীভাবে স্টার্ট মেনুকে দ্বিতীয় মনিটরে সরানো যায়

বর্ধিত ডিসপ্লের বিলাসিতা উপভোগ করতে 1টিরও বেশি কম্পিউটার প্লাগ করা বেশ কিছুদিন ধরে একটি আদর্শ হয়ে দাঁড়িয়েছে৷ কিছু লোক একটি ভাল গেমিং অভিজ্ঞতা উপভোগ করতে তাদের ডিসপ্লে প্রসারিত করে যখন কিছু লোক কেবল দক্ষ মাল্টি-টাস্কিং অর্জনের জন্য এটি করে। বিভিন্ন মনিটরের (ডিসপ্লে) চারপাশে জিনিসগুলি সরানো মোটামুটি সহজ কিন্তু আপনি যখন আপনার টাস্কবারকে দ্বিতীয় স্ক্রিনে নিয়ে যেতে চান, তখন জিনিসগুলি একটু বেশি প্রযুক্তিগত হতে পারে৷

টাস্কবারটি ডিফল্টরূপে প্রধান স্ক্রীন/মনিটরে উপস্থিত থাকে এবং বর্ধিতগুলিতে নয়। এটিকে চারপাশে সরানো অন্যান্য জিনিস/সরঞ্জাম/অ্যাপ্লিকেশনের মতো সহজ নয় কারণ আপনি এটিকে অন্য অবস্থানে টেনে আনতে পারবেন না। এই নিবন্ধে আমরা কয়েকটি পদ্ধতি শেয়ার করব যার মাধ্যমে আপনি টাস্কবারকে আপনার সেকেন্ডারি ডিসপ্লেতে সরাতে পারবেন।

পদ্ধতি 1:আনলক করা এবং টেনে আনা

প্রথম পদ্ধতিটি সবচেয়ে সহজ; আমরা কেবল টাস্কবারটি আনলক করি এবং এটিকে চারপাশে টেনে নিয়ে যাই।

টাস্কবারটি লক করা আছে গতানুগতিক. এটি সরাতে সক্ষম হওয়ার জন্য, আমাদের এটি আনলক করতে হবে। এটি করতে, এটিতে ডান ক্লিক করুন এবং "টাস্কবার লক করুন" এ ক্লিক করুন ফাংশন নিষ্ক্রিয় করতে।

এখন আপনি টাস্কবারটি চারপাশে সরাতে মুক্ত। এটিকে ধরে রাখতে টাস্কবারে ক্লিক করুন এবং তারপরে বর্ধিত ডিসপ্লেতে আপনি যেখানে চান সেখানে টেনে আনুন।

পদ্ধতি 2:কীবোর্ড ব্যবহার করা

আমরা শুধুমাত্র কীবোর্ড ব্যবহার করে উপরে লেখা ধাপগুলি সম্পাদন করতে পারি:

উইন্ডোজ টিপুন কী (বা Ctrl + Esc) স্টার্ট মেনু আনতে।

এখন Esc টিপুন এটা বন্ধ করতে এটি টাস্কবারে ফোকাস চালু করবে।

এখন Alt টিপুন এবং স্পেস-বার চাবি একসাথে। এটি টাস্কবারের প্রসঙ্গ মেনুকে নিয়ে আসবে।

M টিপুন এবং সরানো ফাংশন ট্রিগার হবে।

এখন কার্সারটিকে মনিটরের ভিন্ন প্রান্তে যেতে তীর কী ব্যবহার করুন। আপনি সংযুক্ত এ মাউস সরানোর পরে যে কোনো একটি তীর কী চাপতে পারেন কার্সারের শেষে টাস্কবার। এখন আপনি যখন টাস্কবারটিকে পছন্দসই মনিটরের প্রান্তের কাছে নিয়ে যাবেন, তখন এটি সেখানে সংযুক্ত হয়ে যাবে।

পদ্ধতি 3:প্রতিটি মনিটরে টাস্কবার যোগ করতে UltraMon ব্যবহার করা

আপনি যদি চান তবে আপনি আল্ট্রামন নামে একটি সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন যাতে সমস্ত মনিটরে টাস্কবার থাকে এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলির একটি গুচ্ছ থাকে (নীচে আলোচনা করা হয়েছে)। এটি ব্যবহার করা সহজ এবং নিম্নলিখিত পদক্ষেপগুলি আপনাকে প্রক্রিয়াটির মাধ্যমে সাহায্য করবে:(দ্রষ্টব্য:এটি সমস্ত উইন্ডোজ সংস্করণে কাজ করবে)

32/64 বিট আর্কিটেকচার নির্বাচন করতে এই লিঙ্কে ক্লিক করুন। ইনস্টলারটি শুরু করতে ডাবল ক্লিক করুন এবং অ্যাপ্লিকেশনটি ইনস্টল করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷

আপনি যদি উইন্ডোজ 8 (বা পরবর্তী) ব্যবহার করেন তবে আপনার কাছে কী ধরনের বিকল্প রয়েছে তা জানতে এই ধাপগুলি অনুসরণ করুন:

আল্ট্রামন (স্মার্ট টাস্কবার) অ্যাপ্লিকেশনটি খুলুন। “আল্ট্রামন অপশনস” নামের একটি উইন্ডো উপস্থিত হওয়া উচিত।

সমস্ত খোলা অ্যাপ্লিকেশনগুলি (বিভিন্ন মনিটরে) দেখানোর জন্য আপনি সমস্ত মনিটরে একাধিক টাস্কবার পেয়েছেন তা নিশ্চিত করার জন্য, টাস্কবার এক্সটেনশনগুলিতে যান৷

মোড পরিবর্তন করুন মান রেডিও বোতামে ক্লিক করে। এটি নিশ্চিত করবে যে সমস্ত টাস্কবার (বিভিন্ন মনিটরে) শুধুমাত্র সেই অ্যাপ্লিকেশনগুলি দেখাবে যেগুলি মনিটরে খোলা হয়েছে।

আপনি যদি চান, আপনি উপলব্ধ বিভিন্ন মোড মধ্যে টগল করতে পারেন. আপনি যদি স্ট্যান্ডার্ড, প্রাথমিক আয়না ব্যবহার করেন বিকল্প, আপনার প্রাথমিক টাস্কবার সমস্ত ডিসপ্লে জুড়ে খোলা সমস্ত টাস্ক দেখাবে যখন সেকেন্ডারি টাস্কবারগুলি কেবল সেই অ্যাপ্লিকেশনগুলি দেখাবে যেগুলি মনিটরে খোলা হয়েছে৷

পাতলা উল্লম্ব টাস্কবারগুলি সক্ষম করুন (কেবলমাত্র সেকেন্ডারি টাস্কবারগুলি) ছোট টাস্কবার আইকন ব্যবহার করার সময় বিকল্পটি আপনাকে অ্যাপ্লিকেশন আইকন প্রস্থে উল্লম্ব টাস্কবারগুলির আকার পরিবর্তন করতে দেয়। অ্যাপ্লিকেশন ছাড়া এটি সম্ভব নয়।

এছাড়াও অন্যান্য উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্যগুলিও রয়েছে। আপনি যদি সেকেন্ডারি টাস্কবার (বা এমনকি সমস্ত টাস্কবার থেকে) থেকে শুরু করার বোতামটি সরাতে চান তবে আপনি উপেক্ষিত মনিটরগুলিতে গিয়ে এটি করতে পারেন। ট্যাব এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। নির্দিষ্ট মনিটর থেকে টাস্কবার লুকানোও সম্ভব।

আপনার যদি Windows 7 বা পূর্ববর্তী সংস্করণ থাকে, তাহলে আপনি এটি করতে পারেন:

এখানে উল্লেখ করার মতো প্রথম জিনিসটি হল যে আল্ট্রামন (উইন্ডোজ 7 এবং তার আগের) আপনাকে পুরানো টাস্কবার প্রতিস্থাপন করতে দেয় না, এটি আপনাকে প্রয়োজন অনুযায়ী অতিরিক্ত টাস্কবার যোগ করার অনুমতি দেয়। সেটিংস পরিবর্তন করতে, আপনি টাস্কবারে ডান-ক্লিক করতে পারেন এবং সামঞ্জস্য করতে পারেন।

আপনার এখানে একাধিক টাস্কবারও থাকতে পারে। দুটি মোড উপলব্ধ আছে. মানক এর মাধ্যমে মোড, আপনার টাস্কবারগুলি শুধুমাত্র সেই অ্যাপ্লিকেশনগুলি দেখাবে যেগুলি মনিটরে চলছে যেগুলি তারা নিজেরাই বাস করছে। আয়না মোড সমস্ত টাস্কবারকে অপারেটিং সিস্টেমে চলমান সমস্ত অ্যাপ্লিকেশন দেখাবে৷


  1. উইন্ডোজ 11 এ স্টার্ট মেনু থেকে অনলাইন অনুসন্ধান কীভাবে অক্ষম করবেন

  2. কিভাবে আপনার কম্পিউটার বা ল্যাপটপে Windows 11 স্টার্ট বোতাম বাম দিকে সরানো যায়

  3. কিভাবে উইন্ডোজ 10 স্টার্ট মেনু পুনরায় সাজাতে হয়

  4. কিভাবে উইন্ডোজ 11 এ হারিয়ে যাওয়া টাস্কবার এবং স্টার্ট মেনু ঠিক করবেন