কম্পিউটার

ঠিক করুন:উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0x55601 বা 0x44578

এই ত্রুটি কোডটি একটি ম্যালওয়্যার থেকে আসে যা ব্যবহারকারীদের তাদের ডেস্কটপে পৌঁছাতে বাধা দেয়। যখন এই ত্রুটিটি ঘটে, এটি একটি উইন্ডোজ ইনস্টলেশন অ্যাক্টিভেশন স্ক্রীন অনুকরণ করে এবং রেফারেন্স 0x55601 বা 0x44578 সহ একটি ত্রুটি প্রদর্শন করে৷ ত্রুটি স্ক্রীনটি একটি পৃথক ডায়ালগও দেখায় যা ব্যবহারকারীকে চালিয়ে যাওয়ার জন্য পাসওয়ার্ড লিখতে বলে এবং গ্রাহক সহায়তার জন্য একটি টোল ফ্রি নম্বর দেয়৷

এই ত্রুটি কোডটি "Ransomware" নামক একটি ম্যালওয়্যার সংক্রমণের সাথে যুক্ত। ম্যালওয়্যারটির উদ্দেশ্য হল প্রতারণামূলকভাবে পিসি ব্যবহারকারীদের তাদের কম্পিউটারের ত্রুটি দূর করার জন্য "প্রযুক্তিগত সহায়তা" এর জন্য অর্থ প্রদান করা। ডিসপ্লেতে ত্রুটির সাথে, ব্যবহারকারীদের একটি ফোন নম্বরে কল করার নির্দেশ দেওয়া হয় যেখানে তাদের সমস্যা সমাধানের জন্য প্রযুক্তিগত সহায়তার জন্য অর্থপ্রদান সম্পূর্ণ করতে হবে৷

ঠিক করুন:উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0x55601 বা 0x44578

এই পরিস্থিতিতে আপনার প্রধান লক্ষ্য হল আপনার কম্পিউটার অ্যাক্সেস করা যাতে আপনি এই সংক্রমণটি স্ক্যান করে মুছে ফেলতে পারেন। যাইহোক, আক্রমণের ধরণের উপর নির্ভর করে, আপনি নির্দিষ্ট উপায়ে আপনার কম্পিউটারে প্রবেশ করতে পারবেন না। উদাহরণস্বরূপ, আপনি হয়তো টাস্ক ম্যানেজার খুলতে পারবেন না বা আপনি সেফ মোড দিয়ে সাইন ইন করতে পারবেন না। তাই নিচে উল্লিখিত প্রতিটি পদ্ধতি ব্যবহার করে দেখুন কোনটি আপনার জন্য কাজ করে।

পদ্ধতি 1:কমান্ড প্রম্পট সহ নিরাপদ মোডে বুট করুন

কমান্ড প্রম্পট সহ নিরাপদ মোডে যাওয়ার জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি সম্পাদন করুন যেখান থেকে আপনি আপনার ডেস্কটপ খুলতে সক্ষম হবেন৷ এইভাবে, আপনি আপনার কম্পিউটার অ্যাক্সেস করতে সক্ষম হবেন এবং তারপরে এই সংক্রমণ মুছে ফেলার পদক্ষেপগুলি নিতে পারবেন৷

এটি কাজ করার জন্য, আপনাকে আপনার উইন্ডোজের সাইন ইন স্ক্রিনে যেতে সক্ষম হতে হবে। তাই যদি সংক্রমণ আপনাকে সাইন ইন স্ক্রিনে পৌঁছাতেও না দেয় তাহলে অন্যান্য পদ্ধতি ব্যবহার করে দেখুন

  1. সাইন ইন স্ক্রিনে যান
  2. SHIFT ধরে রাখুন কী এবং পাওয়ার নির্বাচন করুন (নীচে ডান কোণে) তারপর পুনরায় শুরু করুন৷ .
    ঠিক করুন:উইন্ডোজ অ্যাক্টিভেশন ত্রুটি 0x55601 বা 0x44578
  3. একবার সিস্টেম পুনরায় চালু হলে, সমস্যা সমাধান নির্বাচন করুন
  4. উন্নত বিকল্প নির্বাচন করুন
  5. স্টার্টআপ সেটিংস এ ক্লিক করুন
  6. নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোড বেছে নিন
  7. পুনরায় শুরু করুন এ ক্লিক করুন

এখন আপনার পিসি আবার রিস্টার্ট হবে। আপনি বেছে নিতে একাধিক বিকল্প সহ একটি নতুন স্ক্রীন দেখতে পাবেন। কমান্ড প্রম্পট সহ নিরাপদ মোডে বুট করতে 6 বা F6 টিপুন।

একবার আপনি কমান্ড প্রম্পট সহ নিরাপদ মোডে থাকলে, সংক্রমণ থেকে পরিত্রাণ পেতে নীচের ধাপগুলি অনুসরণ করুন৷

  1. এখন msconfig টাইপ করুন এবং Enter টিপুন কমান্ড প্রম্পটে
  2. স্টার্টআপ এ ক্লিক করুন ট্যাব
  3. টাস্ক ম্যানেজার-এ ক্লিক করুন
  4. এখন এমন একটি প্রোগ্রাম নির্বাচন করুন যা আপনি চিনতে পারছেন না এবং অক্ষম করুন ক্লিক করুন৷
  5. আপনি চিনতে পারেন না এমন প্রতিটি প্রোগ্রামের জন্য এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন
  6. এখন উইন্ডো বন্ধ করুন এবং exe টাইপ করুন এবং এন্টার টিপুন (কমান্ড প্রম্পটে)। এটি আপনার ফাইল এক্সপ্লোরার খুলবে৷

এখান থেকে, AdwCleaner-এ নেভিগেট করুন এবং এটি চালান। আপনার যদি AdwCleaner না থাকে তাহলে এখানে যান এবং AdwCleaner ডাউনলোড করুন। আপনি যদি কমান্ড প্রম্পট সহ সেফ মোড থেকে এই ওয়েবসাইটটি অ্যাক্সেস করতে না পারেন তবে অন্য একটি কম্পিউটার ব্যবহার করুন (যেটি সংক্রামিত নয়) এবং AdwCleaner ডাউনলোড করুন। ডাউনলোড করা ফাইলটিকে একটি USB-এ স্থানান্তর করুন এবং এই কম্পিউটারে সেই USB ঢোকান৷ একবার আপনি USB ঢোকানোর পরে, আপনি আপনার ফাইল এক্সপ্লোরারে USB ড্রাইভটি দেখতে সক্ষম হবেন। USB ড্রাইভ খুলুন এবং এখান থেকে AdwCleaner চালান।

  1. একবার AdwCleaner খোলা আছে, স্ক্যান ক্লিক করুন
  2. স্ক্যান সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  3. স্ক্যান সম্পূর্ণ হলে, এটি আপনাকে সংক্রামিত ফাইলগুলি দেখাবে যা এটি পাওয়া গেছে। AdwCleaner পাওয়া সমস্ত হুমকি নির্বাচন করুন এবং ক্লিন ক্লিক করুন .
  4. AdwCleaner আপনার পিসি পরিষ্কার করা হয়ে গেলে, এটি আপনার কম্পিউটার রিবুট করবে।

সফলভাবে পুনঃসূচনা করার পরে, আপনার কম্পিউটার এখন ভাল কাজ করবে। একবার আপনি আপনার কম্পিউটারে প্রবেশ করলে, এখানে যান এবং Malwarebytes ডাউনলোড করুন। আপনার কম্পিউটারকে স্ক্যান এবং জীবাণুমুক্ত করতে ম্যালওয়্যারবাইট চালান। আপনি নিরাপদ কিনা তা নিশ্চিত করতে আপনার কম্পিউটার স্ক্যান করতে ম্যালওয়্যারবাইটস অ্যান্টি-ম্যালওয়্যার ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। আপনি এখানে থেকে অ্যান্টি-ম্যালওয়্যার পেতে পারেন .

একবার আপনি এই সমস্ত স্ক্যানিং এবং পরিষ্কারের সাথে সম্পন্ন হয়ে গেলে, আপনার যেতে হবে। আপনি আপনার কম্পিউটার রিস্টার্ট করতে পারেন এবং Ransomware এখন চলে যাওয়া উচিত।

পদ্ধতি 2:সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করা

যদি উপরের পদ্ধতিটি কাজ না করে, তাহলে আপনাকে সিস্টেম পুনরুদ্ধারের সাথে যেতে হবে। একটি সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করা আপনার কম্পিউটারকে কিছু পয়েন্টে ফিরিয়ে আনবে (যখন আপনি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট করেছেন)। তাই সেই পয়েন্টের পরে আপনি যে কোনও কিছু ইনস্টল করেছেন তাও মুছে ফেলা হবে। ভাল জিনিস হল যে আপনি যদি সেই পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার পরে সংক্রামিত হয়ে থাকেন, তাহলে সংক্রমণটিও মুছে ফেলা উচিত। তবে খারাপ জিনিসটি হল, আপনি যদি সংক্রামিত হওয়ার আগে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি না করেন বা সংক্রমণটি পুনরুদ্ধার পয়েন্টটি মুছে ফেলে তবে আপনি পুনরুদ্ধার করতে পারবেন না। আপনি যদি নিশ্চিত না হন যে আপনি একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করেছেন কি না, তাহলে নিচের নির্দেশনা অনুসরণ করুন এবং এটি স্বয়ংক্রিয়ভাবে আপনাকে বলে দেবে।

আপনি যদি ইতিমধ্যেই কমান্ড প্রম্পট সহ নিরাপদ মোডে থাকেন (পদ্ধতি 1 অনুসরণ করার কারণে) তাহলে আপনি এখান থেকে একটি সিস্টেম পুনরুদ্ধার করতে পারেন৷

  1. টাইপ করুনexe এবং Enter টিপুন কমান্ড প্রম্পটে
  2. একটি নতুন উইন্ডো খুলবে, পরবর্তী ক্লিক করুন
  3. আপনি যে পুনরুদ্ধার বিন্দুতে ফিরে যেতে চান সেটি নির্বাচন করুন। আপনি সময় এবং নাম সহ একটি তালিকা দেখতে সক্ষম হবেন। যদি আপনি নিশ্চিত হন যে আপনি কখন সংক্রামিত হয়েছেন তবে সেই দিনের আগে তৈরি করা পুনরুদ্ধার পয়েন্টটি নির্বাচন করুন। আপনি কখন সংক্রামিত হয়েছেন তা নিশ্চিত না হলে, একটি পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করার পরামর্শ দেওয়া হয় যা বেশ পুরানো। 2-3 সপ্তাহ ভালো হওয়া উচিত।
  4. ক্লিক করুন পরবর্তী একবার আপনি পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করেছেন
  5. সমাপ্ত এ ক্লিক করুন .

আপনি যদি প্রধান স্ক্রিনে থাকেন যেখানে আপনি ত্রুটিটি দেখতে পান তবে এটি করুন:

  1. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন
  2. যখন আপনি সাইন ইন এ থাকবেন স্ক্রীন, SHIFT ধরে রাখুন কী এবং পাওয়ার ক্লিক করুন (ডান নীচের কোণে) তারপর পুনঃসূচনা নির্বাচন করুন .
  3. একবার সিস্টেম পুনরায় চালু হলে, সমস্যা সমাধান নির্বাচন করুন
  4. উন্নত বিকল্প নির্বাচন করুন
  5. সিস্টেম পুনরুদ্ধার এ ক্লিক করুন . এখন আপনার কম্পিউটার রিস্টার্ট হবে
  6. একবার কম্পিউটার পুনরায় চালু হলে, আপনার অ্যাকাউন্ট বেছে নিন এবং আপনার পাসওয়ার্ড লিখুন .
  7. এখন পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করুন . আপনি সময় এবং নাম সহ একটি তালিকা দেখতে সক্ষম হবেন। যদি আপনি নিশ্চিত হন যে আপনি কখন সংক্রামিত হয়েছেন তবে সেই দিনের আগে তৈরি করা পুনরুদ্ধার পয়েন্টটি নির্বাচন করুন। আপনি কখন সংক্রামিত হয়েছেন তা নিশ্চিত না হলে, একটি পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করার পরামর্শ দেওয়া হয় যা বেশ পুরানো। 2-3 সপ্তাহ ভাল হতে হবে। একবার আপনি পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করলে তারপর অন স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

একবার পুনরুদ্ধার করা হয়ে গেলে, আপনি ভাল থাকবেন এবং আপনি কোন সমস্যা ছাড়াই উইন্ডোজে লগ ইন করতে সক্ষম হবেন।

পদ্ধতি 3:হার্ড শাট ডাউনের মাধ্যমে সিস্টেম পুনরুদ্ধার

যদি, কোনো কারণে, আপনি সাইন ইন স্ক্রীনটি অ্যাক্সেস করতে না পারেন তাহলে উপরের প্রদত্ত পদ্ধতিগুলি অনুসরণ করা আপনার পক্ষে সত্যিই কঠিন হবে। এই ক্ষেত্রে, আপনি আপনার কম্পিউটারের হার্ড শাট ডাউনগুলি সম্পাদন করতে পারেন যা একটি সিস্টেম পুনরুদ্ধার করার সুযোগ দিতে পারে৷

  1. আপনার কম্পিউটার চালু করুন
  2. যখন প্রস্তুতকারকের লোগোটি অদৃশ্য হয়ে যায়, তখন 5-10 সেকেন্ডের জন্য আপনার পিসির পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন৷
  3. ধাপ ২টি দুবার পুনরাবৃত্তি করুন
  4. আপনার কম্পিউটারের তৃতীয় বুটে, আপনার উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্টে থাকা উচিত
  5. ক্লিক করুন সমস্যা সমাধান
  6. উন্নত বিকল্প-এ ক্লিক করুন
  7. সিস্টেম পুনরুদ্ধার এ ক্লিক করুন . এখন আপনার কম্পিউটার রিস্টার্ট হবে
  8. একবার কম্পিউটার পুনরায় চালু হলে, আপনার অ্যাকাউন্ট বেছে নিন এবং আপনার পাসওয়ার্ড লিখুন .
  9. এখন পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করুন . আপনি সময় এবং নাম সহ একটি তালিকা দেখতে সক্ষম হবেন। যদি আপনি নিশ্চিত হন যে আপনি কখন সংক্রামিত হয়েছেন তবে সেই দিনের আগে তৈরি করা পুনরুদ্ধার পয়েন্টটি নির্বাচন করুন। আপনি কখন সংক্রামিত হয়েছেন তা নিশ্চিত না হলে, একটি পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করার পরামর্শ দেওয়া হয় যা বেশ পুরানো। 2-3 সপ্তাহ ভাল হতে হবে। একবার আপনি পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করলে তারপর অন স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

একবার পুনরুদ্ধার করা হয়ে গেলে, আপনি ভাল থাকবেন এবং আপনি কোন সমস্যা ছাড়াই উইন্ডোজে লগ ইন করতে সক্ষম হবেন।

দ্রষ্টব্য: আপনি কমান্ড প্রম্পট সহ নিরাপদ মোডের মাধ্যমে আপনার ডেস্কটপে যেতে পারেন। প্রথমে এই পদ্ধতিতে 1-4 ধাপগুলি সম্পাদন করুন। আপনি একবার Windows রিকভারি এনভায়রনমেন্টে গেলে, আপনি শুরু থেকেই পদ্ধতি 1 অনুসরণ করতে পারেন৷


  1. উইন্ডোজ 10 অ্যাক্টিভেশন ত্রুটি 0x8007251D কীভাবে ঠিক করবেন

  2. Windows 10 অ্যাক্টিভেশন ত্রুটি 0x80072ee7 ঠিক করুন

  3. Windows 10 এ OBS ইনস্টলেশন ত্রুটি ঠিক করুন

  4. Windows 10 এ INACCESSIBLE_BOOT_DEVICE ত্রুটি ঠিক করুন