কম্পিউটার

উইন্ডোজ 10 অ্যাক্টিভেশন ত্রুটি 0x80041023 কীভাবে ঠিক করবেন

কিছু Windows 10 ব্যবহারকারী তাদের লাইসেন্স সক্রিয় করতে অক্ষম হওয়ার পরে প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছে। যে ত্রুটি কোডটি আসে তা হল “0x80041023 " পুরানো উইন্ডোজ সংস্করণ থেকে আপগ্রেড করার পরে বা নতুন ইনস্টল করার পরে সক্রিয় করার চেষ্টা করার সময় কিছু ব্যবহারকারী এই সমস্যার সম্মুখীন হচ্ছেন। এই নির্দেশিকাটি শুধুমাত্র সেই পরিস্থিতিতেই মোকাবিলা করবে যেখানে কীটি বৈধ এবং Windows 10 কপিটি আসল৷

উইন্ডোজ 10 অ্যাক্টিভেশন ত্রুটি 0x80041023 কীভাবে ঠিক করবেন

Windows 10 অ্যাক্টিভেশন 0x80041023 ত্রুটির কারণ কী?

আমরা 0x80041023 তদন্ত করেছি৷ অ্যাক্টিভেশন ত্রুটি বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন বিশ্লেষণ করে এবং বিভিন্ন মেরামতের কৌশল পরীক্ষা করে যা কিছু প্রভাবিত ব্যবহারকারী সমস্যা সমাধানের জন্য ব্যবহার করছেন। এটি দেখা যাচ্ছে, 0x80041023 ট্রিগার করার সম্ভাবনা সহ বেশ কয়েকটি ভিন্ন পরিস্থিতি রয়েছে। এখানে সম্ভাব্য অপরাধীদের একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে:

  • OEM লাইসেন্স সক্রিয় করা যাবে না - আপনার যদি একটি OEM লাইসেন্স থাকে, তাহলে আপনি একটি পুরানো সংস্করণ থেকে আপগ্রেড করার ক্ষেত্রে অ্যাক্টিভেশন কী ব্যবহার করতে পারবেন না। এই দৃশ্যটি প্রযোজ্য হলে, ত্রুটি কোড এড়ানোর বিষয়ে তথ্যের জন্য 'আপগ্রেডিং OEM লাইসেন্স' বিভাগে পরামর্শ করুন৷
  • Windows BIOS সঞ্চিত কী ব্যবহার করার চেষ্টা করছে - আরেকটি সম্ভাব্য সম্ভাবনা হল যে আপনার কম্পিউটারের BIOS-এ এখনও Windows Home কী আছে। আপনি যদি আপনার OS সক্রিয় করার চেষ্টা করছেন তবে আপনি এটি প্রচলিতভাবে করতে পারবেন না। এটি করার সঠিক উপায়, এই ক্ষেত্রে, পুরানো কী সক্রিয় এবং ওভাররাইড করতে SLMGR ব্যবহার করা।

আপনি যদি বর্তমানে এই ত্রুটি কোডটি অতিক্রম করতে এবং আপনার প্রকৃত Windows 10 লাইসেন্স সক্রিয় করতে সংগ্রাম করছেন, এই নিবন্ধটি আপনাকে কয়েকটি সমস্যা সমাধানের পদক্ষেপ প্রদান করবে। নীচে, আপনি দুটি পদ্ধতি খুঁজে পাবেন যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সমস্যা সমাধানের জন্য সফলভাবে ব্যবহার করেছেন।

সর্বোত্তম ফলাফলের জন্য, আমরা আপনাকে সম্ভাব্য সংশোধনগুলিকে একই ক্রমে অনুসরণ করার পরামর্শ দিই যেভাবে আমরা সেগুলিকে সাজিয়েছি৷ আপনি যে পরিস্থিতিতেই 0x80041023 অ্যাক্টিভেশন ত্রুটি কোডের সম্মুখীন হন না কেন, আপনি কিছু পদক্ষেপ অনুসরণ করতে সক্ষম হবেন যা সমস্যার সমাধান করবে৷ (যতক্ষণ আপনার Windows 10 লাইসেন্স কী বৈধ থাকে)।

আসুন শুরু করা যাক!

OEM লাইসেন্স আপগ্রেড করা

আপনি নীচের যে কোনও পদ্ধতি চেষ্টা করার আগে, OEM লাইসেন্স সম্পর্কে কিছু জিনিস জানা গুরুত্বপূর্ণ। এগুলি আপগ্রেড লাইসেন্স হিসাবে ব্যবহার করার জন্য নয়, তাই এগুলি শুধুমাত্র নতুন মেশিন ইনস্টলের জন্য ব্যবহার করা যেতে পারে৷

উইন্ডোজ 10 অ্যাক্টিভেশন ত্রুটি 0x80041023 কীভাবে ঠিক করবেন

ধরা যাক আপনি এমন একটি মেশিনে Windows 10 Pro ইনস্টল করার চেষ্টা করেছেন যেটির পূর্বে Windows Home ছিল, সক্রিয়করণ সফল হবে না এবং আপনি 0x80041023 অ্যাক্টিভেশন ত্রুটি দেখতে পাবেন। ফলস্বরূপ আপনি যদি নিজেকে এই সঠিক পরিস্থিতিতে খুঁজে পান, তাহলে আপনাকে আবার Windows 10 হোম ইনস্টল করতে হবে এবং তারপর Windows স্টোর ব্যবহার করে প্রো-তে আপগ্রেড করতে হবে।

এখন একটি ভিন্ন পরিস্থিতি বিবেচনা করা যাক - ধরা যাক আপনি দোকান থেকে নয়, OEM থেকে Windows Pro এনেছেন। এই ক্ষেত্রে, সক্রিয় করার এবং 0x80041023 ত্রুটি এড়ানোর সঠিক উপায় হল Windows 10 Pro ফ্রেশ ইনস্টল করা এবং তারপর অ্যাক্টিভেশন কী প্রয়োগ করা৷

যদি উপরে বর্ণিত দুটি পরিস্থিতি আপনার দৃশ্যকল্পে প্রযোজ্য না হয়, তাহলে নীচের সম্ভাব্য সমাধানগুলিতে যান৷

পদ্ধতি 1:সক্রিয় করতে SLMGR ব্যবহার করে

আপনি যদি 0x80041023 ত্রুটি  পান৷ একটি Windows 10 প্রো কী সক্রিয় করার চেষ্টা করার সময়, আপনার কম্পিউটারের BIOS-এ এখনও উইন্ডোজ হোম কী রয়েছে এই কারণে সমস্যাটি হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি মোটামুটি সাধারণ ঘটনা যেখানে ব্যবহারকারী একটি প্রি-অ্যাক্টিভেট উইন্ডোজ কম্পিউটার কিনে এবং তারপরে এটি পুনরায় সেট করে। প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, OS এখনও আপনার BIOS-এ সংরক্ষিত কী দিয়ে সক্রিয় করার চেষ্টা করবে।

যদি এই দৃশ্যটি আপনার বিশেষ পরিস্থিতির জন্য প্রযোজ্য হয়, তাহলে আপনি একটি উন্নত কমান্ড প্রম্পটের ভিতরে একাধিক কমান্ডের মাধ্যমে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন। এখানে পুরো বিষয়টির মধ্যে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, “cmd” টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। যখন আপনাকে UAC (ব্যবহারকারী অ্যাকাউন্ট কন্ট্রোল) উইন্ডো দ্বারা অনুরোধ করা হয়, তখন প্রশাসনিক সুবিধা প্রদান করতে হ্যাঁ ক্লিক করুন। উইন্ডোজ 10 অ্যাক্টিভেশন ত্রুটি 0x80041023 কীভাবে ঠিক করবেন
  2. আপনি একবার এলিভেটেড কমান্ড প্রম্পটের ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন (Enter টিপুন প্রতিটির পরে) ব্যবহৃত লাইসেন্স কীটিকে সঠিকটিতে পরিবর্তন করতে:
    slmgr /ipk <Windows Key>
    slmgr /ato

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে *উইন্ডোজ কী* হল একটি স্থানধারক। এটি আপনার নিজস্ব লাইসেন্স কী দিয়ে প্রতিস্থাপন করুন৷

  3. একবার সক্রিয় লাইসেন্স কী সফলভাবে পরিবর্তন করা হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। নতুন কীটি পরবর্তী স্টার্টআপের সাথে সক্রিয় হওয়া উচিত।

যদি এই পদ্ধতিটি আপনার জন্য কাজ না করে, তাহলে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 2:Microsoft-এর সহায়তার সাথে যোগাযোগ করা

যদি উপরের পদ্ধতিটি আপনাকে আপনার Windows 10 বিল্ড সক্রিয় করতে এবং 0x80041023 ত্রুটি পাওয়া এড়াতে অনুমতি না দেয় , এখন সর্বোত্তম পদক্ষেপ হল Microsoft-এর সহায়তা দলের সাথে যোগাযোগ করা এবং আপনার অপারেটিং সিস্টেম পুনরায় সক্রিয় করতে তাদের সাহায্য করার জন্য বলা।

এটি করার কয়েকটি উপায় রয়েছে, তবে একটি Microsoft এজেন্টের সাথে যোগাযোগ করার সবচেয়ে সুবিধাজনক উপায় হল আপনার দেশ বা অঞ্চলের জন্য নির্দিষ্ট ফ্রি টোল নম্বরে কল করা৷

এই তালিকাটি দেখুন (এখানে ) আপনার অঞ্চলের জন্য নির্দিষ্ট ফোন নম্বর খুঁজতে।

উইন্ডোজ 10 অ্যাক্টিভেশন ত্রুটি 0x80041023 কীভাবে ঠিক করবেন

মনে রাখবেন যে আপনার অঞ্চল এবং উপলব্ধ সহায়তা এজেন্টের সংখ্যার উপর নির্ভর করে, আপনি একটি লাইভ এজেন্টকে বরাদ্দ না করা পর্যন্ত কিছু সময় লাগতে পারে। সাধারণত এটি কীভাবে যায় আপনি লাইসেন্সের মালিক তা নিশ্চিত করার জন্য আপনাকে বেশ কয়েকটি নিরাপত্তা প্রশ্ন জিজ্ঞাসা করা হবে এবং তারপর তারা লাইসেন্সটি দূর থেকে সক্রিয় করবে।


  1. উইন্ডোজ 10 এ অ্যাক্টিভেশনের সময় ত্রুটি 0xc004f014 কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে Windows 10 এ "অ্যাক্টিভেশন ত্রুটি:0xC004F074" ঠিক করবেন?

  3. উইন্ডোজ 10 অ্যাক্টিভেশন ত্রুটি 0x8007251D কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 অ্যাক্টিভেশন ত্রুটি ঠিক করবেন:0xc00f074