কম্পিউটার

ঠিক করুন:dplay.dll ত্রুটি অনুপস্থিত

উইন্ডোজ 7-এর মতো নতুন অপারেটিং সিস্টেমে ডুম বা মাস্টার্স অফ ওরিয়ন 2-এর মতো পুরানো গেমগুলি চালু করার সময়, আপনি অনুপস্থিত .dll ফাইলের ত্রুটিগুলির সম্মুখীন হতে পারেন যেমন এই নিবন্ধে আমরা ফোকাস করব - dplay.dll৷ আপনি যে ত্রুটিগুলি পেতে পারেন তার মধ্যে একটি হল “DPLAY.dll আপনার কম্পিউটার থেকে অনুপস্থিত৷ এই সমস্যাটি সমাধান করতে প্রোগ্রামটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন৷

অপারেটিং সিস্টেমের অসঙ্গতি একটি কারণ যে এই অ্যাপ্লিকেশন এবং গেমগুলি dplay.dll অনুপস্থিত হিসাবে দেখতে পারে যদিও এটি সিস্টেমে উপস্থিত থাকতে পারে। অন্যান্য ক্ষেত্রে, এই ত্রুটিটি আসে কারণ dplay.dll এর অস্তিত্ব নেই এবং গেমটি ব্যবহারের জন্য উপলব্ধ করতে হবে।

ঠিক করুন:dplay.dll ত্রুটি অনুপস্থিত

এই নিবন্ধে, আমরা অসঙ্গতি মোড সহ পুরানো গেমটি ইনস্টল করে, অনুপস্থিত .dll ফাইলটি উপলব্ধ করতে গেমটি পুনরায় ইনস্টল করে এবং dplay.dll এর সঠিক অবস্থানে অনুলিপি করে এই ত্রুটিটি সমাধান করব।

পদ্ধতি 1:সামঞ্জস্য মোডে ইনস্টল করা

উইন্ডোজ কম্প্যাটিবিলিটি মোড পুরানো গেম বা অ্যাপ্লিকেশানগুলির জন্য পরিবেশ তৈরি করে যা পুরানো সিস্টেম দ্বারা সমর্থিত নতুনগুলি চালানোর জন্য৷ আপনি এই মোডে একটি গেম ইনস্টল করার আগে, আপনাকে OS, আপনি চালাচ্ছেন এবং গেমটি যে OS সংস্করণ সমর্থন করে তা জানতে হবে। যেহেতু অনেক পুরানো গেমগুলি Windows XP পর্যন্ত সমর্থন করে, তাই আমরা ধরে নেব যে আপনি Windows 7 বা নতুন ব্যবহার করছেন৷

  1. গেমের ইন্সটলারে ডান-ক্লিক করুন এবং ক্লিক করুন প্রপার্টি
  2. সামঞ্জস্যতা নির্বাচন করুন ট্যাব, এবং "সামঞ্জস্যতা মোড"-এর অধীনে, টিক চিহ্ন "এর জন্য সামঞ্জস্যপূর্ণ মোডে এই প্রোগ্রামটি চালান:
  3. ড্রপ ডাউন তালিকা থেকে "Windows XP(Service Pack 2)" বা "Windows Vista (Service Pack 1)" নির্বাচন করুন। গেমটি কোন OS সমর্থন করে তা পরীক্ষা করা এবং সেই অনুযায়ী মোড নির্বাচন করা ভাল।
  4. "সেটিংস (অ্যাপ্লিকেশন)" বা "প্রিভিলেজ লেভেল" এর অধীনে, "প্রশাসক হিসাবে এই প্রোগ্রামটি চালান" চেক করুন৷
  5. ঠিক আছে ক্লিক করুন .
  6. সফ্টওয়্যারটি ইনস্টল করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  7. আপনার ইনস্টল করা গেম বা অ্যাপ্লিকেশন চালু করুন এবং এর কার্যকারিতা পরীক্ষা করুন।

পদ্ধতি 2:dplay.dll অনুলিপি করা

আপনি System32 ফোল্ডারে dplay.dll কপি করতে পারেন এবং গেমটি আবার চালু করার চেষ্টা করতে পারেন। সাধারণত, dplay "dplayx.dll" হিসাবে এবং SysWOW64 বা System32 ফোল্ডারে বিদ্যমান। অন্য dplay.dll ফাইল ডাউনলোড এবং কপি করার আগে আপনার প্রথমে এই dll ফাইলটি অনুসন্ধান করা উচিত, অর্থাৎ যদি dplayx.dll আপনার সিস্টেমে বিদ্যমান না থাকে।

  1. উইন্ডোজ এক্সপ্লোরার খুলুন এবং টাইপ করুন “%windir%\SysWOW64 " অবস্থান বারে। আপনি যদি একটি 32-বিট সিস্টেম ব্যবহার করেন তবে টাইপ করুন “%windir%\System32 ”।
  2. সার্চ বক্সে, টাইপ করুন “dxplay.dll ” আপনি স্ক্রিনশট দেখানো হিসাবে অনুসন্ধান ফলাফল পাবেন. আমার ক্ষেত্রে, এটি শুধুমাত্র SysWOW64 এ বিদ্যমান এবং System32 নয়।
  3. “dplayx.dll”-এ ডান-ক্লিক করুন এবং কপি করুন। টাইপ করুন “%windir%\System32 অবস্থান বারে এবং সেখানে নেভিগেট করুন। System32 ফোল্ডারে ডান-ক্লিক করুন এবং পেস্ট করুন নির্বাচন করুন . এখন, “dplayx.dl নাম পরিবর্তন করুন ” থেকে “dplay.dll ” যদি এই ফোল্ডারে dplayx.dll ইতিমধ্যেই বিদ্যমান থাকে, তাহলে আরেকটি অনুলিপি তৈরি করুন এবং dplay.dll এর নাম পরিবর্তন করুন। আপনাকে এই অপারেটিং অ্যাডমিন অধিকার প্রদান করতে হতে পারে।
  4. এটি কাজ করে কিনা তা দেখতে অ্যাপ্লিকেশনটি আবার চালু করার চেষ্টা করুন৷

ঠিক করুন:dplay.dll ত্রুটি অনুপস্থিত

বিকল্পভাবে, আপনি করতে পারেন:

  1. এখানে থেকে dplay.dll ডাউনলোড করুন .
  2. এক্সপ্লোরার খুলুন, টাইপ করুন “%windir%\System32 ” এবং এন্টার টিপুন।
  3. এই অবস্থানে dplay.dll কপি করুন।

পদ্ধতি 3:গেমটি পুনরায় ইনস্টল করা

যদি আপনার সমস্যাটি শুধুমাত্র একটি সমর্থিত গেম হয় যা আপনার সিস্টেমে চলছে না, তাহলে আপনাকে গেমটি ইনস্টল করতে হতে পারে। এই প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে আপনাকে বিদ্যমান গেমটি আনইনস্টল করতে হবে না।

  1. আপনি যে গেমটি পুনরায় ইনস্টল করতে চান সেটির সেটআপ নিন৷
  2. ইনস্টলারটি চালু করুন এবং পুনরায় ইনস্টলেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যান।
  3. আপনার পিসি রিস্টার্ট করুন এবং কোনো ত্রুটি চেক করতে গেমটি চালু করুন।

  1. Dbghelp.dll ত্রুটি ফিক্স টিউটোরিয়াল – dbghelp.dll অনুপস্থিত

  2. MSVCP100.dll অনুপস্থিত বা পাওয়া যায়নি ত্রুটি ঠিক করুন

  3. কিভাবে StartupCheckLibrary.dll অনুপস্থিত ত্রুটি ঠিক করবেন

  4. Windows 10-এ AdbwinApi.dll অনুপস্থিত ত্রুটি ঠিক করুন