কম্পিউটার

'Msvcr120.dll_clr0400.dll' অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন?

Msvcr120.dll_clr0400.dll একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করার সময় প্রয়োজনীয় সংস্থানগুলি নিষ্কাশনের জন্য দায়ী৷ এটি C++ ভাষায় প্রোগ্রাম বা গেম চালু করার সময়ও ব্যবহৃত হয়। যাইহোক, বেশ সম্প্রতি, প্রচুর রিপোর্ট আসছে যেখানে ব্যবহারকারীরা সম্মুখীন হচ্ছেন “Msvcr120.dll_clr0400.dll অনুপস্থিত একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করার সময় বা লঞ্চ প্রক্রিয়া চলাকালীন ত্রুটি৷

 Msvcr120.dll_clr0400.dll  অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন?

এই নিবন্ধে, আমরা কিছু কারণের উপর যাব যার কারণে এই ত্রুটিটি ট্রিগার হয়েছে এবং সমস্যাটি সম্পূর্ণরূপে সংশোধন করার জন্য কার্যকর সমাধানও প্রদান করব৷ বিরোধ এড়ানোর জন্য প্রতিটি ধাপকে সাবধানে এবং নির্দিষ্ট ক্রমানুসারে অনুসরণ করা নিশ্চিত করুন।

"Msvcr120.dll_clr0400.dll অনুপস্থিত" ত্রুটির কারণ কী?

আমরা ব্যবহারকারীর প্রতিবেদন এবং বিভিন্ন মেরামত কৌশলের ভিত্তিতে নির্দিষ্ট সমস্যাটি তদন্ত করেছি যা সমস্যাটি সংশোধন করতে ব্যবহৃত হয়েছিল৷

বার্তাটি যেমন নির্দেশ করে, ত্রুটিটি ট্রিগার হয় যখন “Msvcr120.dll_clr0400.dll সিস্টেম 32 ফোল্ডার থেকে অনুপস্থিত। সিস্টেম 32 ফোল্ডারে অপারেটিং সিস্টেমের মসৃণ ক্রিয়াকলাপের জন্য প্রয়োজনীয় সমস্ত প্রয়োজনীয় ফাইল রয়েছে এবং যদি এই ফাইলগুলির এক বা একাধিক অনুপস্থিত থাকে তবে বেশ কয়েকটি ত্রুটি ট্রিগার হতে পারে। "Msvcr120.dll_clr0400.dll" কখনও কখনও কম্পিউটারে ভাইরাস সংক্রামিত হওয়ার কারণে বা কোনও অ্যাপ্লিকেশন দ্বারা মুছে যেতে পারে৷

এখন যেহেতু আপনি সমস্যার প্রকৃতি সম্পর্কে প্রাথমিক ধারণা পেয়েছেন, আমরা সমাধানের দিকে এগিয়ে যাব।

সমাধান 1:SFC স্ক্যান চলছে

একটি SFC স্ক্যান কোনো অনুপস্থিত/দুর্নীতিগ্রস্ত ফাইলগুলির জন্য পুরো কম্পিউটারটি পরীক্ষা করে এবং তাদের কাজ করা ফাইলগুলির সাথে প্রতিস্থাপন করে। অতএব, এই ধাপে, আমরা সমস্যাটি সমাধান করার প্রয়াসে একটি SFC স্ক্যান চালাব। এর জন্য:

  1. উইন্ডোজ টিপুন ” + “R” রান প্রম্পট খুলতে একই সাথে কী।
  2. cmd টাইপ করুন ” এবং “Shift টিপুন ” + “Ctrl ” + “এন্টার করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে।  Msvcr120.dll_clr0400.dll  অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং "এন্টার" টিপুন৷
    sfc /scannow
  4. অপেক্ষা করুন স্ক্যান সম্পূর্ণ করার জন্য এবং চেক করুন সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে।

সমাধান 2:.NET ফ্রেমওয়ার্ক 4.5 পুনরায় ইনস্টল করা হচ্ছে

"Msvcr120.dll_clr0400.dll" .NET ফ্রেমওয়ার্ক 4.5 এর সাথে যুক্ত এবং এটির পাশে ইনস্টল করা আছে। অতএব, যদি ফাইলটি অনুপস্থিত হিসাবে চিহ্নিত করা হয়, তাহলে এর মানে হল যে ইনস্টলেশনটি নষ্ট হয়ে গেছে এবং সফ্টওয়্যারটিকে পুনরায় ইনস্টল করতে হবে। এটি করার জন্য:

  1. উইন্ডোজ টিপুন ” + “আমি ” সেটিংস খুলতে।
  2. অ্যাপস-এ ক্লিক করুন ” এবং “অ্যাপস নির্বাচন করুন এবং বৈশিষ্ট্যগুলি৷ "ডান ফলক থেকে।  Msvcr120.dll_clr0400.dll  অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. .NET ফ্রেমওয়ার্ক 4.5-এ ক্লিক করুন ” বিকল্প এবং “আনইনস্টল নির্বাচন করুন "  Msvcr120.dll_clr0400.dll  অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. অ্যাপ্লিকেশনটি সম্পূর্ণরূপে আনইনস্টল করতে অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন।
  5. এখন Microsoft-এর ওয়েবসাইট থেকে .NET Framework 4.5 ডাউনলোড করতে এই লিঙ্কে ক্লিক করুন।
  6. নির্বাহযোগ্য-এ ক্লিক করুন এবং আপনার কম্পিউটারে এটি ইনস্টল করতে অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন৷
  7. চেক করুন সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে।

  1. উইন্ডোজে "d3dx9_42.dll অনুপস্থিত" ত্রুটি কীভাবে ঠিক করবেন?

  2. Windows 10-এ Msvcp120.dll অনুপস্থিত ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে StartupCheckLibrary.dll অনুপস্থিত ত্রুটি ঠিক করবেন

  4. Windows 10 এ D3dx9_39.Dll অনুপস্থিত ত্রুটি কীভাবে ঠিক করবেন