কম্পিউটার

উইন্ডোজ 11/10-এ দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU ব্যবহার

এই পোস্টটি রিমোট প্রসিডিউর কল সমাধান করতে সাহায্য করে (RPC) উচ্চ CPU ব্যবহার Windows 11/10-এ সমস্যা কম্পিউটার কিছু ব্যবহারকারীর এই সমস্যাটি রয়েছে যে এই পরিষেবাটি চলাকালীন, এটি প্রায় 30% বা তার বেশি CPU ব্যবহার করে। এই কারণে, উইন্ডোজ হ্যাং হয়, এবং ব্যবহারকারীরা তাদের কম্পিউটার সঠিকভাবে ব্যবহার করতে সক্ষম হয় না। আপনিও যদি এই ধরনের সমস্যার সম্মুখীন হন, তাহলে এই পোস্টে দেওয়া সমাধানগুলো কাজে আসতে পারে।

উইন্ডোজ 11/10-এ দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU ব্যবহার

রিমোট প্রসিডিউর কল হল ক্লায়েন্ট এবং সার্ভার প্রোগ্রাম তৈরি করার একটি প্রযুক্তি যা একে অপরের সাথে যোগাযোগের জন্য একটি সংযোগ স্থাপন করে। পরিষেবাটি পটভূমিতে চলে কারণ অনেকগুলি Windows OS পদ্ধতি এটির উপর নির্ভর করে৷ আপনি সহজেই এর CPU, নেটওয়ার্ক, ডিস্ক ব্যবহার ইত্যাদি পরীক্ষা করতে পারেন, প্রক্রিয়া টাস্ক ম্যানেজারের ট্যাব। যদি কোনো কারণে, এটি উচ্চ CPU ব্যবহারের কারণ হয়ে থাকে, তাহলে আপনি সেই সমস্যাটি সমাধান করতে এই পোস্টে তালিকাভুক্ত সমাধানগুলি চেষ্টা করতে পারেন৷

Windows 11/10 এ দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU ব্যবহার

রিমোট প্রসিডিওর কল সার্ভিসের কারণে যদি আপনার কম্পিউটারের সিপিইউ ব্যবহার বেশি হয়, তাহলে আপনি নিম্নলিখিত সমাধানগুলি চেষ্টা করতে পারেন:

  1. সিস্টেম ফাইল চেকার চালান
  2. ডিআইএসএম ব্যবহার করে সিস্টেম ইমেজ মেরামত করুন
  3. নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করুন
  4. নেটওয়ার্ক ট্রাবলশুটার চালান
  5. ক্লিন বুট স্টেটে সমস্যা সমাধান করুন
  6. উইন্ডোজ মেরামত করতে ক্লাউড রিসেট বিকল্পটি ব্যবহার করুন।

আসুন এক এক করে এই সমস্ত সমাধানগুলি পরীক্ষা করি৷

1] সিস্টেম ফাইল চেকার চালান

সিস্টেম ফাইল চেকার হল Windows 11/10 OS-এর একটি অন্তর্নির্মিত কমান্ড-লাইন ইউটিলিটি যা দূষিত Windows সিস্টেম ফাইলগুলিকে ঠিক করতে সাহায্য করে৷ যদি কিছু সিস্টেম ফাইল কোনো কারণে ক্ষতিগ্রস্ত হয়, তাহলে সেটি সিস্টেমের কর্মক্ষমতাকে প্রভাবিত করতে পারে এবং RPC পরিষেবা উচ্চ CPU ব্যবহারের কারণ হতে পারে। এই ধরনের ক্ষেত্রে, আপনার সিস্টেম ফাইল পরীক্ষক টুল চালানো উচিত দুর্নীতিগ্রস্ত সিস্টেম ফাইলগুলি পুনরুদ্ধার করতে এবং এটি সাহায্য করে কিনা তা দেখুন৷

2] DISM ব্যবহার করে সিস্টেম ইমেজ মেরামত করুন

ডিআইএসএম (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট) হল উইন্ডোজ 11/10-এর একটি অন্তর্নির্মিত কমান্ড-লাইন টুল যা উইন্ডোজ সিস্টেম ইমেজ এবং সেইসাথে উইন্ডোজ কম্পোনেন্ট স্টোর মেরামত করতে সহায়ক। যদি একটি ক্ষতিগ্রস্ত সিস্টেম ইমেজ এই সমস্যা সৃষ্টি করে, তাহলে আপনাকে উইন্ডোজ সিস্টেম ইমেজ মেরামত করতে DISM টুল চালাতে হবে এবং সমস্যাটি চলে গেছে কিনা তা দেখতে হবে।

3] নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করুন

আরেকটি সমাধান যা এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে কাজ করতে পারে তা হল নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করা। নেটওয়ার্ক ড্রাইভার আপডেট করার একাধিক উপায় আছে যেমন Windows ঐচ্ছিক আপডেট বিভাগ থেকে ডাউনলোড করা, কিছু থার্ড-পার্টি ড্রাইভার আপডেটার সফ্টওয়্যার ব্যবহার করা ইত্যাদি।

4] নেটওয়ার্ক ট্রাবলশুটার চালান

যদি কিছু নেটওয়ার্ক-সম্পর্কিত সমস্যা থাকে যা RPC পরিষেবাকে প্রভাবিত করছে যার ফলে উচ্চ CPU ব্যবহার হচ্ছে, তাহলে আপনার Windows 11/10-এ নেটওয়ার্ক-সম্পর্কিত সমস্যাগুলি সমাধান করার জন্য উপলব্ধ ট্রাবলশুটারগুলি চেষ্টা করা উচিত। এটি আপনার জন্য কাজ করতে পারে।

5] ক্লিন বুট স্টেটে সমস্যা সমাধান করুন

আপনি যখন ক্লিন বুট স্টেটে আপনার কম্পিউটার চালান, তখন এটি আপনার কম্পিউটারকে শুধুমাত্র একটি ন্যূনতম সেট স্টার্টআপ প্রোগ্রাম এবং ড্রাইভার দিয়ে শুরু করে। আপনি যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তার কারণ হচ্ছে এমন কিছু ব্যাকগ্রাউন্ড প্রোগ্রাম, গেম বা অন্যান্য আইটেম আছে কিনা তা খুঁজে বের করতে এটি সাহায্য করে। সুতরাং, প্রথমে, ক্লিন বুট স্টেটে সমস্যা সমাধান করুন। যদি আপনার কম্পিউটার ভালোভাবে চলে এবং CPU ব্যবহার স্বাভাবিক হয়, তাহলে আপনাকে ম্যানুয়ালি খুঁজে বের করতে হবে ঠিক কোন টুল বা প্রোগ্রামটি এই সমস্যাটি ঘটাচ্ছে এবং আপনার কম্পিউটার থেকে এটি নিষ্ক্রিয় বা অপসারণ করতে হবে।

6] উইন্ডোজ মেরামত করতে ক্লাউড রিসেট বিকল্পটি ব্যবহার করুন

যদি সমস্যাটি চলতে থাকে, তাহলে আপনার উইন্ডোজ রিসেট বা পুনরায় ইনস্টল করতে ক্লাউড রিসেট বিকল্পটি ব্যবহার করা উচিত। উইন্ডোজ 11/10-এ ক্লাউড রিসেট বিকল্পটি আপনাকে মাইক্রোসফ্টের সার্ভার থেকে সিস্টেম ফাইলগুলি ডাউনলোড করতে দেয়। আপনার স্থানীয় পুনরুদ্ধার চিত্র বা অন্য কিছুর প্রয়োজন নেই। সবকিছু ক্লাউড থেকে ডাউনলোড করা হয় এবং তারপরে উইন্ডোজ ইনস্টল করা হয়।

আমার কি দূরবর্তী পদ্ধতি কল নিষ্ক্রিয় করা উচিত?

অনেক পরিষেবা বা উইন্ডোজ পদ্ধতি রিমোট প্রসিডিউর কল পরিষেবার উপর নির্ভর করে যেমন প্রিন্ট স্পুলার , সুরক্ষিত সঞ্চয়স্থান , নেটওয়ার্ক সংযোগগুলি৷ , ইত্যাদি। RPC পরিষেবা অক্ষম করার ফলে এই ধরনের পদ্ধতিগুলি কাজ বন্ধ করে দেবে এবং তারপরে আপনি আপনার কম্পিউটার সঠিকভাবে ব্যবহার করতে পারবেন না। তাই, এটি সুপারিশ করা হয় যে আপনি RPC বা দূরবর্তী পদ্ধতি কল নিষ্ক্রিয় করবেন না৷

উইন্ডোজে আমি কিভাবে উচ্চ CPU ব্যবহার তদন্ত করব?

আপনি টাস্ক ম্যানেজার ব্যবহার করে Windows 11/10 কম্পিউটারে উচ্চ CPU ব্যবহার তদন্ত করতে পারেন . টাস্ক ম্যানেজার উইন্ডো খোলার পরে, পারফরমেন্স অ্যাক্সেস করুন ট্যাব, এবং আপনি আপনার কম্পিউটারের সামগ্রিক CPU ব্যবহার, মেমরি ব্যবহার ইত্যাদি পরীক্ষা করতে সক্ষম হবেন। আপনি যদি পরীক্ষা করতে চান যে কোন প্রক্রিয়াটি উচ্চ CPU ব্যবহার করছে, তাহলে আপনাকে প্রক্রিয়াগুলি-এ যেতে হবে টাস্ক ম্যানেজারের ট্যাব। সেখানে, আপনি প্রতিটি প্রক্রিয়ার CPU ব্যবহার আলাদাভাবে এবং রিয়েল-টাইমে দেখতে পারেন।

সম্পর্কিত পোস্ট:

  1. সাইন-ইন বিকল্প হিসাবে পিন তৈরি করার সময় দূরবর্তী পদ্ধতি কল ব্যর্থ হয়েছে
  2. Microsoft স্টোর অ্যাপের জন্য দূরবর্তী পদ্ধতি কল ব্যর্থ ত্রুটি
  3. RPC সার্ভারটি অনুপলব্ধ
  4. ডিআইএসএম ব্যবহার করার সময় দূরবর্তী পদ্ধতি কল ব্যর্থ ত্রুটি৷

উইন্ডোজ 11/10-এ দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU ব্যবহার
  1. XboxStat.exe Windows 11/10-এ উচ্চ CPU ব্যবহার

  2. Windows 11/10-এ পরিষেবা হোস্ট স্টেট রিপোজিটরি পরিষেবা উচ্চ CPU ব্যবহারের সমস্যা

  3. ফিক্স:দূরবর্তী পদ্ধতি কল উচ্চ CPU এবং ডিস্ক ব্যবহার

  4. কিভাবে COM সারোগেট উচ্চ সিপিইউ ব্যবহার উইন্ডোজ 10/11 ঠিক করবেন?