কম্পিউটার

স্থির করুন:উইন্ডোজ এক্সপেরিয়েন্স ইনডেক্স ফ্রিজিং

Windows Experience Index হল Windows Vista-এর সাথে প্রবর্তিত একটি Windows বৈশিষ্ট্য যা Windows PC-কে বেঞ্চমার্ক করতে ব্যবহৃত হয় এবং একটি স্কোর অফার করে। এটি Windows 8.1 থেকে সরানো হয়েছে এবং Windows এর নতুন সংস্করণেও পাওয়া যাবে না। যাইহোক, কিছু লোক, বিশেষ করে NVIDIA গ্রাফিক্স কার্ড ব্যবহারকারীরা অতীতে উইন্ডোজ এক্সপেরিয়েন্স ইনডেক্স ইউটিলিটি চালানোর সময় কিছু হিমায়িত এবং এমনকি BSOD-এর সম্মুখীন হয়েছেন।

এই সমস্যাটি সমাধান করার জন্য, আমাদের DXVA অক্ষম করতে হবে, যা H264 ভিডিও ডিকোডিং ত্বরান্বিত করতে GPU ব্যবহার করার চেষ্টা করার সময় ক্র্যাশ হয়। এর একটি দ্বিতীয় সমাধান হল ডিভাইস BIOS ফার্মওয়্যার আপডেট করা, যা ডিভাইসের মধ্যে পরিবর্তিত হয়।

কিভাবে উইন্ডোজ এক্সপেরিয়েন্স ইনডেক্স হিমায়িত হওয়া থেকে আটকাতে হয় তা দেখতে নিবন্ধটি পড়া চালিয়ে যান।

পদ্ধতি 1:DXVA নিষ্ক্রিয় করুন

DirectX ভিডিও অ্যাক্সিলারেশন (DXVA) হল Windows এর জন্য একটি Microsoft API যা ভিডিও ডিকোডিংকে হার্ডওয়্যার ত্বরান্বিত করতে দেয়। আমরা যদি DXVA অক্ষম করি, তাহলে আমাদের WEI নির্বিঘ্নে চালানোর জন্য সক্ষম হওয়া উচিত। এটি কীভাবে করা হয় তা এখানে।

  1. এখান থেকে DXVA চেক ডাউনলোড করুন এবং এটি চালান। মনে রাখবেন যে .NET ফ্রেমওয়ার্ক এবং মাইক্রোসফ্ট ভিজ্যুয়াল C++ 2008 রানটাইম প্রয়োজন৷
  2. DSF/MFT যান ট্যাব এবং DSF/MFT-এ ক্লিক করুন দর্শক
  3. ডাইরেক্ট শো এর অধীনে এবং মিডিয়া ফাউন্ডেশন , লাল রঙে দেখানো এন্ট্রিগুলি সনাক্ত করুন – এই এন্ট্রিগুলি DXVA- ত্বরিত৷
  4. Microsoft DTV-DVD ভিডিও ডিকোডারে ক্লিক করুন, অথবা তাদের যেকোনো একটিতে, এবং নীচের-ডান কোণায়, GPU ত্বরণ -এ ক্লিক করুন। এবং অক্ষম করুন DXVA .
  5. এবার সফলভাবে সম্পূর্ণ হবে তা নিশ্চিত করতে WEI আবার পরীক্ষা করার চেষ্টা করুন।

পদ্ধতি 2:গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

স্পষ্টতই, একজন ব্যবহারকারী তাদের গ্রাফিক্স ড্রাইভার আপডেট করার পরে এটি ঠিক করে। আপনার অবশ্যই এটি করার চেষ্টা করা উচিত।

  1. Windows + X টিপুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন অথবা আপনি Windows + R টিপতে পারেন কমান্ড প্রম্পট খুলতে, devmgmt টাইপ করুন msc এবং ঠিক আছে ক্লিক করুন .
  2. ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন বিভাগ এবং তারপরে ভিডিও কার্ডে ডান-ক্লিক করুন, আপডেট ড্রাইভার নির্বাচন করুন , এবং আপডেটটি প্রয়োগ করতে প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  3. আপনার পিসিতে ভিডিও ড্রাইভার ইনস্টল করার পরে, একটি রিবুট করুন এবং এটি সফলভাবে শেষ হবে তা নিশ্চিত করতে আবার পরীক্ষা করার চেষ্টা করুন৷

আপনি আপনার পিসির সমর্থন ওয়েবসাইটটিও দেখতে পারেন এবং সেখান থেকে নির্দিষ্ট ড্রাইভার পেতে পারেন। আপনি Google-এ "your PC মডেল + ড্রাইভার" (যেমন Acer E71 ড্রাইভার) টাইপ করে এটি করতে পারেন।

পদ্ধতি 3:BIOS আপডেট করা

অবশেষে, এটি আপনার গ্রাফিক্স হার্ডওয়্যার থেকে উদ্ভূত একটি সমস্যা হতে পারে এবং শুধুমাত্র একটি BIOS আপগ্রেড করার পরেই এটি ঠিক করা যেতে পারে৷


  1. GeForce অভিজ্ঞতা উইন্ডোজ 10 এ খুলবে না ঠিক করুন

  2. হার্ডওয়্যার সমস্যার কারণে উইন্ডোজ ফ্রিজিং বা রিবুট করা ঠিক করুন

  3. ইনডেক্স পুনর্নির্মাণের মাধ্যমে উইন্ডোজ 10 অনুসন্ধানের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে পিসি 2022 এ PUBG ফ্রিজিং ঠিক করবেন