কম্পিউটার

উইন্ডোজে একটি হার্ড ড্রাইভ কিভাবে রিপার্টিশন করবেন

সেখানে অনেক উইন্ডোজ ব্যবহারকারী আছেন যারা এমনকি জানেন না যে আসলে তাদের কম্পিউটারের হার্ড ড্রাইভ পুনরায় বিভাজন করা সম্ভব। বেশিরভাগ লোকেরা তাদের হার্ড ড্রাইভের পার্টিশনগুলিকে শুরু থেকেই রেখে দেয়, সেগুলিতে কোনও পরিবর্তন করে না। যাইহোক, শুধুমাত্র উইন্ডোজ অপারেটিং সিস্টেমে একটি হার্ড ড্রাইভ পুনরায় বিভাজন করা সম্ভব নয় তবে উইন্ডোজের একটি অন্তর্নির্মিত ইউটিলিটি রয়েছে যা বিশেষভাবে এই উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে। উইন্ডোজ ব্যবহারকারীরা তাদের হার্ড ড্রাইভ রিপার্টিশন করতে পারেন কিন্তু উইন্ডোজের বিল্ট-ইন হার্ড ডিস্ক ম্যানেজমেন্ট ইউটিলিটি ছাড়া আর কিছুই ব্যবহার করে Windows এর সমস্ত সংস্করণে যা বর্তমানে Microsoft দ্বারা সমর্থিত৷

উইন্ডোজে একটি হার্ড ড্রাইভ কিভাবে রিপার্টিশন করবেন

আপনি যখন একটি হার্ড ড্রাইভ পুনরায় বিভাজন করতে চান, তখন আপনি মূলত যা করেন তা হল আপনি যে হার্ড ড্রাইভটি পুনরায় পার্টিশন করতে চান তার বিদ্যমান পার্টিশন থেকে ফাঁকা স্থান শেভ করেন। আপনার শেভ করা ফাঁকা স্থানটি উইন্ডোজ দ্বারা অনির্বাণিত স্থানে পরিণত হয়েছে – এই অনির্ধারিত ডিস্ক স্থানটি আপনার হার্ড ড্রাইভের কোনো পার্টিশনের অংশ নয়, এবং সম্পূর্ণভাবে হার্ড ড্রাইভে একটি নতুন পার্টিশন তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। হার্ড ড্রাইভ পুনরায় বিভাজন করার জন্য বিদ্যমান পার্টিশনগুলি মুছে ফেলার (যদি না আপনি চান) বা আপনার হার্ড ড্রাইভের পার্টিশনে বিদ্যমান ডেটা থেকে পরিত্রাণ পেতে হয় না কারণ আপনি কেবলমাত্র এটিতে থাকা ফ্রি ডিস্ক স্পেস ছাড়া আর কিছুই ব্যবহার করে ড্রাইভটিকে পুনরায় পার্টিশন করতে পারবেন না।

উইন্ডোজে একটি হার্ড-ড্রাইভ কিভাবে রি-পার্টিশন করবেন?

উইন্ডোজে একটি হার্ড ড্রাইভ পুনরায় বিভাজন করার জন্য আপনাকে যে প্রক্রিয়াটির মধ্য দিয়ে যেতে হবে তা বর্তমানে উইন্ডোজের সমস্ত সমর্থিত সংস্করণগুলির মতোই। উইন্ডোজে একটি হার্ড ড্রাইভ পুনরায় বিভাজন করতে, আপনাকে এটি করতে হবে:

  1. আপনি যে হার্ড ড্রাইভটি পুনরায় পার্টিশন করতে চান তার একটি সাধারণ পরিচ্ছন্নতা সম্পাদন করুন। গুরুত্বপূর্ণ কিছু মুছে ফেলবেন না – আপনার প্রয়োজন হয় না এমন জিনিসগুলি যেমন অব্যবহৃত ফাইল বা ডেটা আপনার রিসাইকেল বিন থেকে সরিয়ে ফেলুন . এটি করার ফলে আপনি যখন ডিস্ক ড্রাইভটি পুনরায় বিভাজন করবেন তখন আপনার সাথে কাজ করতে হবে এমন বিনামূল্যের ডিস্ক স্থানের পরিমাণকে সর্বাধিক করে তোলে৷
  2. Windows লোগো টিপুন কী + R একটি চালান খুলতে ডায়ালগ উইন্ডোজে একটি হার্ড ড্রাইভ কিভাবে রিপার্টিশন করবেন
  3. টাইপ করুন diskmgmt.msc  চালান-এ ডায়ালগ করুন এবং এন্টার টিপুন উইন্ডোজের নেটিভ ডিস্ক ম্যানেজমেন্ট  চালু করতে ইউটিলিটি উইন্ডোজে একটি হার্ড ড্রাইভ কিভাবে রিপার্টিশন করবেন
  4. আপনি যে হার্ড ড্রাইভটি পুনরায় পার্টিশন করতে চান তার একটি বিদ্যমান পার্টিশনে ডান-ক্লিক করুন - যদিও সতর্ক থাকুন, কারণ এটি ড্রাইভের পার্টিশন হতে পারে না যেটি উইন্ডোজ ইনস্টল করা আছে বা একটি পার্টিশন বা ড্রাইভ যা একই ড্রাইভে নেই। আপনি পুনরায় বিভাজন করতে চান।
  5. ভলিউম সঙ্কুচিত করুন…-এ ক্লিক করুন ফলাফল প্রসঙ্গ মেনুতে। উইন্ডোজে একটি হার্ড ড্রাইভ কিভাবে রিপার্টিশন করবেন
  6. খালি ডিস্ক স্পেসের পরিমাণ টাইপ করুন (MBs-তে 1 GB সমান 1024 MBs) আপনি নির্বাচিত পার্টিশনটি শেভ করতে চান এমবিতে সঙ্কুচিত করার জন্য স্থানের পরিমাণ লিখুন : ক্ষেত্র এবং সঙ্কুচিত-এ ক্লিক করুন . ডিফল্টরূপে এই ক্ষেত্রের মধ্যে যে পরিমাণ ইতিমধ্যেই রয়েছে তা হল সর্বাধিক পরিমাণ ডিস্কের স্থান যা আপনি নির্বাচিত পার্টিশনটি শেভ করতে পারেন – আপনি একটি ছোট পরিমাণ শেভ করতে পারেন, তবে আপনি একটি বড় পরিমাণ শেভ করতে পারবেন না। উইন্ডোজে একটি হার্ড ড্রাইভ কিভাবে রিপার্টিশন করবেন
  7. ইউটিলিটি নির্বাচিত পার্টিশনটিকে নির্দিষ্ট পরিমাণে সঙ্কুচিত করবে, এবং নির্দিষ্ট পরিমাণ ডিস্কের স্থানটি তখন ইউটিলিটিতে দেখাবে অবরাদ্দকৃত স্থান আপনি যদি হার্ড ড্রাইভের অন্যান্য পার্টিশন থেকেও আরও বেশি মুক্ত ডিস্কের স্থান শেভ করতে চান, তাহলে কেবল পুনরাবৃত্তি করুন পদক্ষেপ 46 প্রতিটি অন্যান্য পার্টিশনের জন্য যা আপনি সঙ্কুচিত করতে চান।
  8. আনলোকেটেড-এ ডান-ক্লিক করুন আপনি যে স্থানটি দেখতে পান এবং নতুন সাধারণ ভলিউম… এ ক্লিক করুন উইন্ডোজে একটি হার্ড ড্রাইভ কিভাবে রিপার্টিশন করবেন
  9. পরবর্তী-এ ক্লিক করুন .
  10. আপনি যে নতুন পার্টিশনটি তৈরি করতে চান তার পরিমাণ এমবি-তে সরল ভলিউম আকারে রাখতে চান তা টাইপ করুন: ক্ষেত্র ডিফল্টরূপে এই ক্ষেত্রের মান হল নতুন পার্টিশনের সর্বোচ্চ পরিমাণ ডিস্ক স্পেস - যদি আপনি এর চেয়ে কম একটি মান উল্লেখ করেন, তবে অবশিষ্ট ডিস্ক স্থান আলোকেটেড থাকবে স্থান (এটি সুপারিশ করা হয় যে আপনি যদি ভবিষ্যতে একই ড্রাইভে আরেকটি নতুন পার্টিশন তৈরি করার পরিকল্পনা করেন তবেই এটি করবেন)।
  11. পরবর্তী-এ ক্লিক করুন .
  12. অনস্ক্রীন নির্দেশাবলী এবং প্রম্পটগুলি অনুসরণ করুন (উদাহরণস্বরূপ, নতুন পার্টিশনের জন্য একটি ড্রাইভ অক্ষর নির্বাচন করা), এবং পরবর্তী এ ক্লিক করুন .
  13. নিশ্চিত করুন নিম্নলিখিত সেটিংস সহ এই ভলিউমটি ফর্ম্যাট করুন ৷ বিকল্পটি সক্রিয়  (অর্থাৎ এটি চেক করা হয়েছে)।
  14. নিশ্চিত করুন যে NTFS  ফাইল ফরম্যাট হিসেবে নির্বাচন করা হয়েছে যে পার্টিশনটি ফরম্যাট করা হবে।
  15. পরবর্তী-এ ক্লিক করুন .
  16. সমাপ্ত-এ ক্লিক করুন , এবং তারপর ডিস্ক ব্যবস্থাপনা-এর জন্য অপেক্ষা করুন নির্বাচিত আনলোকেটেড চালু করতে ইউটিলিটি হার্ড ড্রাইভে একটি নতুন পার্টিশনে স্থান দিন। এই অপারেশনটি কতটা সময় নেয় তা নির্ভর করে আপনার কম্পিউটার কত দ্রুত এবং আপনি যে পার্টিশনটি তৈরি করছেন তা কত বড় তার উপর। ডিস্ক ব্যবস্থাপনা  ইউটিলিটি, তবে, রিয়েল-টাইমে আপনার কাছে ড্রাইভ তৈরির অগ্রগতি প্রদর্শন করবে।
  17. একবার নতুন পার্টিশন তৈরি হয়ে গেলে, এটির জন্য আপনার নির্বাচিত ড্রাইভ লেটারটি বরাদ্দ করা হবে। এই মুহুর্তে, আপনি এগিয়ে যেতে পারেন এবং ডিস্ক পরিচালনা  বন্ধ করতে পারেন৷ ইউটিলিটি যেমন আপনি আপনার হার্ড ড্রাইভ পুনরায় বিভাজন করতে সফল হয়েছেন। বিকল্পভাবে, আপনি যদি সমস্ত অবরাদ্দ না করা ব্যবহার না করা বেছে নেন ধাপ 10 -এ নতুন পার্টিশনের জন্য স্থান এবং এখনও কিছু আনলোকেটেড  আছে ড্রাইভে অবশিষ্ট স্থান, আপনি এগিয়ে যেতে পারেন এবং আপনি আনলোকেটেড ব্যবহার করে ড্রাইভে আরও অনেক নতুন পার্টিশন তৈরি করতে চান এটির উপর অবশিষ্ট স্থান।

  1. Windows 8 এ কিভাবে একটি হার্ড ড্রাইভ এনক্রিপ্ট করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 একটি নতুন হার্ড ড্রাইভে পুনরায় ইনস্টল করবেন

  3. Windows 10-এ আনঅ্যালোকেটেড হার্ড ড্রাইভ কিভাবে ঠিক করবেন

  4. Windows 10 এ হার্ড ড্রাইভ কিভাবে মুছা যায়