কম্পিউটার

কিভাবে টাচপ্যাড উইন্ডোজ 10 বন্ধ করবেন

একটি ল্যাপটপে, মাউস পয়েন্টারের জন্য অন্তর্নির্মিত ইনপুট ডিভাইসটি টাচপ্যাড নামে পরিচিত। টাচপ্যাডগুলি সম্পূর্ণরূপে ব্যবহারযোগ্য এবং মাউস পয়েন্টার ইনপুটের জন্য ব্যবহার করার ক্ষেত্রে এটি দুর্দান্ত। যাইহোক, বেশিরভাগ লোকেরা এখনও তাদের কার্সারটি চারপাশে সরানোর জন্য টাচপ্যাডের পরিবর্তে একটি মাউস ব্যবহার করবে। আপনি যদি আপনার ল্যাপটপে একটি ফিজিক্যাল মাউস সংযুক্ত করেন, যদিও, আপনার কাছে টাচপ্যাডটি একটি ইনপুট ডিভাইস হিসাবেও কাজ করতে পারে না (এখানে কেবল উভয়ের মধ্যে সংঘর্ষ হবে এবং টাচপ্যাডটি অনিচ্ছাকৃত ইনপুটের উত্সও হতে পারে)। সেই কারণে, এবং অন্যদের জন্য, লোকেদের প্রায়ই তাদের টাচপ্যাড বন্ধ করতে হয়।

একটি ল্যাপটপের টাচপ্যাড অক্ষম করা আরামদায়ক সম্ভাবনার রাজ্যের মধ্যে, এমনকি Windows 10-এও - Windows অপারেটিং সিস্টেমের সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ পুনরাবৃত্তি। আপনি আপনার Windows 10 ল্যাপটপে টাচপ্যাড বন্ধ করার জন্য এগিয়ে যাওয়ার আগে, আপনার মাউস পয়েন্টার সংযুক্ত করার জন্য আপনার অবশ্যই একটি বিকল্প ইনপুট ডিভাইস থাকা উচিত। আপনি যদি শুধুমাত্র আপনার কম্পিউটারের টাচপ্যাড বন্ধ রাখতে চান যখন আপনার কাছে একটি মাউস সংযুক্ত থাকে, তাহলে আপনি টাচপ্যাড নিষ্ক্রিয় করুন অনুসরণ করা ভাল হবে . আপনি যদি স্থায়ীভাবে আপনার টাচপ্যাড বন্ধ করতে চান তবে, আপনি অবশ্যই সঠিক জায়গায় আছেন।

উইন্ডোজ 10-এ টাচপ্যাড অক্ষম করার জন্য আপনি বিভিন্ন উপায়ে যেতে পারেন এবং আপনি কোনটি ব্যবহার করবেন তা নির্ভর করে আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে বা মূলত যে কোনও উপায়ে আপনার জন্য কাজটি শেষ হয় তার উপর। আরও কিছু না করে, নিচের কিছু নিখুঁত সবচেয়ে কার্যকর পদ্ধতি যা আপনি Windows 10 এ একটি টাচপ্যাড নিষ্ক্রিয় করতে ব্যবহার করতে পারেন:

পদ্ধতি 1:সেটিংসে টাচপ্যাড নিষ্ক্রিয় করুন

Windows 10 অপারেটিং সিস্টেমের সেটিংস  থেকে সরাসরি আপনার ল্যাপটপের টাচপ্যাড চালু বা বন্ধ করার ক্ষমতা নিয়ে এসেছে। ইউটিলিটি আপনি যদি সেটিংস থেকে আপনার টাচপ্যাড অক্ষম করতে চান , আপনাকে যা করতে হবে তা হল:

  1. স্টার্ট মেনু খুলুন .
  2. সেটিংস-এ ক্লিক করুন . কিভাবে টাচপ্যাড উইন্ডোজ 10 বন্ধ করবেন
  3. ডিভাইস-এ ক্লিক করুন . কিভাবে টাচপ্যাড উইন্ডোজ 10 বন্ধ করবেন
  4. উইন্ডোর বাম দিকে, টাচপ্যাড-এ ক্লিক করুন . কিভাবে টাচপ্যাড উইন্ডোজ 10 বন্ধ করবেন
  5. উইন্ডোর ডান প্যানে, ডানদিকে টাচপ্যাডের অধীনে একটি টগল সনাক্ত করুন , এবং এই টগলটি বন্ধ করুন . কিভাবে টাচপ্যাড উইন্ডোজ 10 বন্ধ করবেন
  6. সেটিংস  বন্ধ করুন উইন্ডো।

পদ্ধতি 2:ETD কন্ট্রোল সেন্টার স্টার্টআপে চলা থেকে নিষ্ক্রিয় করুন

অনেক ল্যাপটপের জন্য, টাচপ্যাড একটি প্রোগ্রাম দ্বারা নিয়ন্ত্রিত হয় যা ETD কন্ট্রোল সেন্টার নামে পরিচিত। , এমন একটি প্রোগ্রাম যা প্রতিবার আপনার কম্পিউটার বুট হওয়ার সময় শুরু হয় এবং যখন এই প্রোগ্রামটি ব্যাকগ্রাউন্ডে চলছে তখন আপনার টাচপ্যাড কাজ করে। এই ক্ষেত্রে, যে ব্যবহারকারীদের কাছে ETD কন্ট্রোল সেন্টার  আছে৷ তাদের কম্পিউটারে তাদের টাচপ্যাড নিষ্ক্রিয় করতে পারে কেবলমাত্র প্রোগ্রামটিকে স্টার্টআপে চলতে বাধা দিয়ে। যে ব্যবহারকারীদের ETD কন্ট্রোল সেন্টার  নেই৷ তাদের কম্পিউটারে, তবে, এখানে তালিকাভুক্ত এবং বর্ণনা করা অন্য যে কোনও পদ্ধতি দেওয়া ভাল হবে। এই পদ্ধতিটি ব্যবহার করতে, আপনাকে করতে হবে:

  1. Ctrl  টিপুন + শিফট Esc  টাস্ক ম্যানেজার চালু করতে .
  2. স্টার্টআপ-এ নেভিগেট করুন টাস্ক ম্যানেজার-এর ট্যাব . কিভাবে টাচপ্যাড উইন্ডোজ 10 বন্ধ করবেন
  3. লোকেট করুন ETD কন্ট্রোল সেন্টার  আপনার কম্পিউটার বুট আপ হলে চালানোর জন্য কনফিগার করা প্রোগ্রামগুলির তালিকায়, এবং এটি নির্বাচন করতে এটিতে ক্লিক করুন৷
  4. অক্ষম করুন-এ ক্লিক করুন . কিভাবে টাচপ্যাড উইন্ডোজ 10 বন্ধ করবেন

একবার আপনি তা করলে, ETD কন্ট্রোল সেন্টার  আপনার কম্পিউটার বুট হয়ে গেলে আর চলবে না, যার মানে আপনার টাচপ্যাডও কাজ করবে না।

পদ্ধতি 3:ডিভাইস ম্যানেজারে আপনার টাচপ্যাড অক্ষম করুন

একটি কম্পিউটারের সাথে সংযুক্ত প্রতিটি ডিভাইসের ডিভাইস ম্যানেজার-এ একটি তালিকা রয়েছে৷ , এবং এটি ডিভাইস ম্যানেজার -এ রয়েছে৷ আপনি আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত ডিভাইসগুলিকে অক্ষম করতে পারেন, তাদের কাজ করা থেকে বিরত রাখতে পারেন৷ আপনার ল্যাপটপের টাচপ্যাড নিষ্ক্রিয় করতে এই ক্ষেত্রেও একই কাজ করা যেতে পারে। ডিভাইস ম্যানেজারে আপনার টাচপ্যাড অক্ষম করতে , আপনাকে করতে হবে:

  1. স্টার্ট মেনু-এ ডান-ক্লিক করুন বোতাম বা Windows লোগো টিপুন কী + X WinX মেনু খুলতে .
  2. ডিভাইস ম্যানেজার-এ ক্লিক করুন WinX মেনু-এ . কিভাবে টাচপ্যাড উইন্ডোজ 10 বন্ধ করবেন
  3. মাউস এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইস -এ ডাবল-ক্লিক করুন বিভাগটি প্রসারিত করতে। কিভাবে টাচপ্যাড উইন্ডোজ 10 বন্ধ করবেন
  4. আপনার কম্পিউটারের টাচপ্যাডের জন্য তালিকাটি সনাক্ত করুন, এটিতে ডান-ক্লিক করুন, অক্ষম করুন এ ক্লিক করুন এবং হ্যাঁ-এ ক্লিক করে ফলাফল পপআপে ক্রিয়াটি নিশ্চিত করুন৷ . আপনি যদি একই নামের একাধিক এন্ট্রি দেখতে পান (HID-সম্মত মাউস , উদাহরণস্বরূপ), সহজভাবে অক্ষম করুন  আপনি আপনার টাচপ্যাডের জন্য একটি খুঁজে না পাওয়া পর্যন্ত প্রতিটি এন্ট্রি একে একে। কিভাবে টাচপ্যাড উইন্ডোজ 10 বন্ধ করবেন
  5. ডিভাইস ম্যানেজার বন্ধ করুন .

পদ্ধতি 4:আপনার টাচপ্যাড অক্ষম করতে টাচপ্যাড ব্লকার ব্যবহার করুন

যদি উপরে তালিকাভুক্ত এবং বর্ণিত পদ্ধতিগুলির মধ্যে কোনওটিই আপনার জন্য কাজ না করে তবে ভয় পাবেন না - আপনি এখনও আপনার টাচপ্যাড অক্ষম করতে একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন৷ এরকম একটি অ্যাপ্লিকেশন যা আপনি ব্যবহার করতে পারেন সেটি হল টাচপ্যাড ব্লকার নামে . টাচপ্যাড ব্লকার  এটি একটি বিনামূল্যের, হালকা ওজনের সফ্টওয়্যার যা স্টার্টআপে চালানোর জন্য কনফিগার করা যেতে পারে এবং ব্যবহারকারীদের তাদের কীবোর্ডে একটি নির্দিষ্ট কী সংমিশ্রণ টিপে তাদের টাচপ্যাড বন্ধ করার অনুমতি দেয় (একমাত্র ক্যাচ হল যে প্রোগ্রামটি চালানো দরকার - ব্যাকগ্রাউন্ডে বা ফোরগ্রাউন্ডে, আসলে কোন ব্যাপার না – এটি করতে সক্ষম হওয়ার জন্য)।

আপনি যখন টাচপ্যাড ব্লকার ব্যবহার করে আপনার টাচপ্যাড বন্ধ করেন , টাচপ্যাডটি নিষ্ক্রিয় থাকে যতক্ষণ না আপনি নির্দিষ্ট কী সংমিশ্রণটি আবার টিপে বা আপনার কম্পিউটার পুনরায় চালু না করেন। আপনি যদি টাচপ্যাড ব্লকার অর্জন করতে এবং ব্যবহার করতে চান , আপনাকে করতে হবে:

  1. যাও এখানে  এবং ডাউনলোড -এ ক্লিক করুন টাচপ্যাড ব্লকার-এর জন্য একটি ইনস্টলার ডাউনলোড শুরু করতে বোতাম . কিভাবে টাচপ্যাড উইন্ডোজ 10 বন্ধ করবেন
  2. প্রোগ্রামের জন্য আপনি যেখানে ইনস্টলারটি ডাউনলোড করেছেন সেখানে নেভিগেট করুন, ইনস্টলারটি সনাক্ত করুন এবং এটি চালান৷
  3. ইনস্টলারের মাধ্যমে যান এবং ইনস্টল করুন টাচপ্যাড ব্লকার  আপনার কম্পিউটারে।
  4. সেট টাচপ্যাড ব্লকার  প্রোগ্রামের জন্য আপনার সমস্ত পছন্দগুলি আপ করুন এবং কনফিগার করুন। কিভাবে টাচপ্যাড উইন্ডোজ 10 বন্ধ করবেন

টাচপ্যাড ব্লকার  একটি সম্পূর্ণ লাইটওয়েট এবং অ-অনুপ্রবেশকারী অ্যাপ্লিকেশন – এটি পটভূমিতে চলে (বিজ্ঞপ্তি এলাকা থেকে অ্যাক্সেস করা যেতে পারে , যদিও), তাই আপনি জানতেও পারবেন না যে এটি সেখানে আছে।


  1. Windows 10 বা Windows 11-এ পাসওয়ার্ড-অন-ওয়েক কীভাবে বন্ধ করবেন

  2. Windows 10 এ ন্যারেটর কিভাবে বন্ধ করবেন

  3. Windows 10 এ বর্ণনাকারীকে কীভাবে বন্ধ করবেন

  4. উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন