কম্পিউটার

উইন্ডোজ 10 এ স্টার্টআপ সাউন্ড কীভাবে চালু বা বন্ধ করবেন?

স্টার্টআপ শব্দটি নামটি নির্দেশ করে যখনই এটি চালু করা হয় তখন ডিভাইসটির শব্দ। উইন্ডোজ অপারেটিং সিস্টেমের প্রতিটি সংস্করণের জন্য আলাদা স্টার্টআপ শব্দ রয়েছে। Windows 10-এ, স্টার্টআপ সাউন্ড ডিফল্টরূপে অক্ষম করা হয়। স্টার্টআপ সাউন্ড সিস্টেমটি বেশিরভাগ অতীতে ব্যবহৃত হত যখন অপারেটিং সিস্টেম শুরু হতে 2-5 মিনিট সময় লাগত। যাইহোক, এখন ডিভাইসগুলি বেশ দ্রুত এবং উইন্ডোজ খুব দ্রুত শুরু হয়। এখনও কিছু ব্যবহারকারী আছেন যারা পুরানো সময় মনে রাখার জন্য বা অন্যান্য কারণে তাদের সিস্টেমে এটি সক্ষম করতে চান। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতি দেখাব যার মাধ্যমে আপনি Windows 10-এ স্টার্টআপ সাউন্ড চালু বা বন্ধ করতে পারেন।

উইন্ডোজ 10 এ স্টার্টআপ সাউন্ড কীভাবে চালু বা বন্ধ করবেন?

নিচের পদ্ধতিতে গ্রুপ পলিসি এডিটর শুধুমাত্র Windows 10 প্রো, এডুকেশনাল এবং এন্টারপ্রাইজ সংস্করণের জন্য উপলব্ধ। আপনি যদি Windows Home ব্যবহারকারীদের একজন হন, তাহলে আমরা আপনার জন্য রেজিস্ট্রি এডিটর পদ্ধতিও অন্তর্ভুক্ত করেছি।

পদ্ধতি 1:সাউন্ড সেটিংস বিভাগ ব্যবহার করা

উইন্ডোজ স্টার্টআপ শব্দের বিকল্পটি এখনও সাউন্ড কন্ট্রোল উইন্ডোতে তালিকাভুক্ত রয়েছে। এটি ব্যবহারকারীদের জন্য একটি চেক বক্স বিকল্প প্রদান করে যার মাধ্যমে তারা স্টার্টআপ সাউন্ড সক্রিয় বা নিষ্ক্রিয় করতে পারে। যাইহোক, স্টার্টআপ সাউন্ডের পরিবর্তন ধূসর হয়ে যাবে এবং অন্য পদ্ধতির মাধ্যমে এটি সক্ষম করা যেতে পারে। উইন্ডোজ 10-এ স্টার্টআপ সাউন্ড চালু বা বন্ধ করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ টিপুন এবং আমি সেটিংস অ্যাপ খুলতে আপনার কীবোর্ডের কীগুলি জানলা. এখন সিস্টেম-এ ক্লিক করুন বিকল্প উইন্ডোজ 10 এ স্টার্টআপ সাউন্ড কীভাবে চালু বা বন্ধ করবেন?
  2. শব্দ নির্বাচন করুন বাম ফলকে বিভাগ এবং তারপর নিচে স্ক্রোল করুন। সাউন্ড কন্ট্রোল প্যানেলে ক্লিক করুন সম্পর্কিত সেটিংসের অধীনে . উইন্ডোজ 10 এ স্টার্টআপ সাউন্ড কীভাবে চালু বা বন্ধ করবেন?
  3. এখন শব্দ নির্বাচন করুন ট্যাব এবং তারপরে “Windows স্টার্টআপ সাউন্ড চালান চেক করুন স্ক্রিনশটে দেখানো বিকল্পটি। প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং তারপর ঠিক আছে এই পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য বোতাম। উইন্ডোজ 10 এ স্টার্টআপ সাউন্ড কীভাবে চালু বা বন্ধ করবেন?
  4. এখন আপনার সিস্টেমে স্টার্টআপ সাউন্ড বাজবে। আপনি সবসময় অক্ষম করতে পারেন৷ আনচেক করে এটিকে ফিরিয়ে দিন “Windows স্টার্টআপ শব্দ চালান৷ ” বিকল্প।

পদ্ধতি 2:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

গ্রুপ পলিসি এডিটর পদ্ধতিও চালু হবে এবং স্টার্টআপ সাউন্ড বন্ধ করবে। যাইহোক, এই পদ্ধতিটি আমরা প্রথম পদ্ধতিতে ব্যবহার করা বিকল্পটিকে ধূসর করে দেবে। এটি স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের প্রথম পদ্ধতিতে বিকল্প পরিবর্তন করা থেকে বিরত করবে। নীতির বর্ণনায় বলা হয়েছে, এটি উইন্ডোজের এই সংস্করণে উপলব্ধ নয়, তবে এটি এখনও কিছু কারণে কাজ করে। আমরা ফোর্স আপডেট ধাপ অন্তর্ভুক্ত করেছি, কিন্তু যদি এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য পরিবর্তনগুলি আপডেট করে, তাহলে সেই ধাপটি এড়িয়ে যান।

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কী ডায়ালগ এখন, আপনাকে “gpedit.msc টাইপ করতে হবে ” এবং Enter টিপুন কী বা ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম এটি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলবে৷ আপনার সিস্টেমে উইন্ডো। উইন্ডোজ 10 এ স্টার্টআপ সাউন্ড কীভাবে চালু বা বন্ধ করবেন?
  2. স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত পাথে যান:
    Computer Configuration\ Administrative Templates\ System\ Logon\
    উইন্ডোজ 10 এ স্টার্টআপ সাউন্ড কীভাবে চালু বা বন্ধ করবেন?
  3. এখন “Windows Startup sound বন্ধ করুন নামের নীতিতে ডাবল ক্লিক করুন এবং এটি আরেকটি উইন্ডো খুলবে। তারপর অক্ষম বেছে নিন স্টার্টআপ সাউন্ড চালু করতে টগল অপশন। উইন্ডোজ 10 এ স্টার্টআপ সাউন্ড কীভাবে চালু বা বন্ধ করবেন?

    দ্রষ্টব্য :সক্ষম৷ বিকল্পটি স্টার্টআপ শব্দ নিষ্ক্রিয় করবে এবং চেক বক্সটি ধূসর করে দেবে।

  4. এর পর, প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং ঠিক আছে এই পরিবর্তনগুলি সংরক্ষণ করার জন্য বোতাম৷
  5. বেশিরভাগ সময় গ্রুপ নীতি স্বয়ংক্রিয়ভাবে নতুন পরিবর্তন আপডেট করবে। যদি তা না হয়, তাহলে আপনাকে গোষ্ঠী নীতির জন্য জোর করে আপডেট করতে হবে।
  6. কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন Windows অনুসন্ধান বৈশিষ্ট্যে এবং এটি প্রশাসক হিসাবে চালান . এখন কমান্ড প্রম্পটে (অ্যাডমিন) নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন মূল. এটি করার আরেকটি উপায় হল সিস্টেম পুনরায় চালু করা।
    gpupdate /force
    উইন্ডোজ 10 এ স্টার্টআপ সাউন্ড কীভাবে চালু বা বন্ধ করবেন?
  7. আপনি সর্বদা টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি তে পরিবর্তন করে ডিফল্ট সেটিংসে ফিরে যেতে পারেন ধাপ 3-এ .

পদ্ধতি 3:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

রেজিস্ট্রি এডিটর হল আরেকটি পদ্ধতি যা গ্রুপ পলিসি এডিটর পদ্ধতির বিকল্প। এটি স্টার্টআপ সাউন্ড চালু এবং বন্ধ করতে এবং বিকল্পটি ধূসর করতে একই রকম কাজ করবে। আপনি যদি ইতিমধ্যেই গ্রুপ পলিসি এডিটর পদ্ধতি ব্যবহার করে থাকেন, তাহলে আপনার রেজিস্ট্রিও আপডেট করা হবে। যাইহোক, আপনি যদি সরাসরি এই পদ্ধতিটি ব্যবহার করেন, তাহলে স্টার্টআপ সাউন্ড কনফিগার করতে আপনাকে রেজিস্ট্রিতে নির্দিষ্ট মান তৈরি করতে হবে। Windows 10-এ স্টার্টআপ সাউন্ড চালু বা বন্ধ করতে নিচের ধাপগুলো সাবধানে অনুসরণ করুন:

  1. প্রথমে, চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স এবং R আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। তারপর, আপনাকে “regedit টাইপ করতে হবে ” বাক্সে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . যদি UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট, তারপর হ্যাঁ এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10 এ স্টার্টআপ সাউন্ড কীভাবে চালু বা বন্ধ করবেন?
  2. নতুন পরিবর্তন করার আগে একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করতে, ফাইল-এ ক্লিক করুন মেনু এবং রপ্তানি নির্বাচন করুন বিকল্প পাথ নির্বাচন করুন এবং আপনার ইচ্ছামত ফাইলটির নাম দিন। অবশেষে, সংরক্ষণ করুন-এ ক্লিক করুন একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করতে বোতাম। উইন্ডোজ 10 এ স্টার্টআপ সাউন্ড কীভাবে চালু বা বন্ধ করবেন?

    দ্রষ্টব্য :আপনি সর্বদা ফাইল> আমদানি এ ক্লিক করে একটি ব্যাকআপ পুনরুদ্ধার করতে পারেন৷ বিকল্প এবং তারপরে আপনি সম্প্রতি তৈরি করা ব্যাকআপ ফাইলটি বেছে নিন।

  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\System
  4. সিস্টেমের ডান প্যানে ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প তারপর মানটিকে “DisableStartupSound হিসাবে পুনঃনামকরণ করুন "এবং এটি সংরক্ষণ করুন। উইন্ডোজ 10 এ স্টার্টআপ সাউন্ড কীভাবে চালু বা বন্ধ করবেন?
  5. DisableStartupSound-এ ডাবল-ক্লিক করুন মান এবং এটি একটি ছোট ডায়ালগ খুলবে। এখন মান ডেটা পরিবর্তন করুন 0 থেকে , এটি মান নিষ্ক্রিয় করবে এবং স্টার্টআপ শব্দ চালু করবে। উইন্ডোজ 10 এ স্টার্টআপ সাউন্ড কীভাবে চালু বা বন্ধ করবেন?

    দ্রষ্টব্য :আপনি মান ডেটা সেট করে জোর করে নিষ্ক্রিয় (ধূসর আউট এবং নিষ্ক্রিয়) স্টার্টআপ শব্দ করতে পারেন 1 থেকে .

  6. অবশেষে, রেজিস্ট্রি এডিটর উইন্ডোটি বন্ধ করুন এবং পুনরায় চালু করুন এই নতুন পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য সিস্টেম৷
  7. আপনি সর্বদা সেটিংটিকে ডিফল্ট হিসাবে ফিরিয়ে আনতে পারেন, সহজভাবে সরিয়ে DisableStartupSound রেজিস্ট্রি এডিটর থেকে মান।

  1. Windows 10 এ বর্ণনাকারীকে কীভাবে বন্ধ করবেন

  2. Windows 10 এ কিভাবে ফাস্ট স্টার্টআপ বন্ধ করবেন

  3. কিভাবে উইন্ডোজ 11 এর স্টার্টআপ সাউন্ড বন্ধ করবেন

  4. উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন