কম্পিউটার

কিভাবে একটি টাচপ্যাড দিয়ে স্ক্রোল করবেন

ডেস্কটপ কম্পিউটার এবং ল্যাপটপগুলি হার্ডওয়্যার কনফিগারেশনের দিক থেকে আলাদা। ডেস্কটপ কম্পিউটার এবং ল্যাপটপের মধ্যে অনেক পার্থক্যের মধ্যে এই সত্যটি বিদ্যমান যে, ডিফল্টরূপে, ল্যাপটপ ব্যবহারকারীরা তাদের স্ক্রীনে যে পয়েন্টারটি দেখেন তা সরানোর জন্য একটি মাউসের পরিবর্তে একটি টাচপ্যাড ব্যবহার করে। অবশ্যই, ল্যাপটপ ব্যবহারকারীরা একটি বহিরাগত মাউস সংযুক্ত করতে পারে এবং তাদের পয়েন্টারের জন্য একটি ইনপুট ডিভাইস হিসাবে এটি ব্যবহার করতে পারে, তবে সমস্ত ল্যাপটপ ব্যবহারকারীদের জন্য ডিফল্ট মাউস পয়েন্টার ইনপুট ডিভাইস একটি টাচপ্যাড। একটি টাচপ্যাড অন্য কিছু জাগতিক প্রযুক্তি নয় - আপনি সেই অনুযায়ী আপনার স্ক্রিনে পয়েন্টারটি সরানোর জন্য টাচপ্যাডের উপর আপনার আঙুল সরান, এবং আপনি ক্লিক করার জন্য হার্ডওয়্যার ডান-ক্লিক এবং বাম-ক্লিক বোতামগুলি ব্যবহার করেন (বা, আপনি কেবল ট্যাপ করতে পারেন) একটি ক্লিক করার জন্য বেশিরভাগ টাচপ্যাড)।

একটি টাচপ্যাড ব্যবহার করার সময় অনেকের কি সমস্যা হয়, তবে স্ক্রলিং। স্ক্রোল হুইল নেই এমন একটি ইনপুট ডিভাইস ব্যবহার করে আপনি কীভাবে স্ক্রোল করবেন বলে মনে করা হয়? ঠিক আছে, স্ক্রোল করতে আপনি সর্বদা আপনার ল্যাপটপের কীবোর্ডের তীর কীগুলি ব্যবহার করতে পারেন। বিকল্পভাবে, আপনি স্ক্রোল করার জন্য একটি প্রোগ্রাম বা অ্যাপ্লিকেশনের মধ্যে একটি উল্লম্ব বা অনুভূমিক স্ক্রোল বারের তীর কীগুলিতে ক্লিক করতে পারেন, এবং আপনি এটি নির্বাচন করতে এবং আপনার মাউস পয়েন্টারটি সরানোর জন্য একটি উল্লম্ব বা অনুভূমিক স্ক্রল বারে ক্লিক করতে পারেন (এখনও রাখা ক্লিকের সাথে ) স্ক্রোল বারটি টেনে আনতে এবং পছন্দসই দিকে স্ক্রোল করুন।

যাইহোক, প্রশ্নটি এখনও দাঁড়িয়ে আছে – আপনি কীভাবে টাচপ্যাড দিয়ে স্ক্রোল করবেন? সৌভাগ্যবশত, শুধুমাত্র আপনার টাচপ্যাড ব্যবহার করে স্ক্রোল করা সম্পূর্ণভাবে সম্ভব এবং বিদ্যমান প্রায় সমস্ত বিভিন্ন টাচপ্যাড ব্র্যান্ডে অন্য কিছুই নয়। আপনার ল্যাপটপের টাচপ্যাড টাচপ্যাড স্ক্রলিং সমর্থন করে এবং টাচপ্যাডের সেটিংস/পছন্দে বিকল্পটি সক্ষম করা থাকলে, নিম্নলিখিতটি সবচেয়ে সাধারণ কিছু উপায় যা একটি টাচপ্যাডে স্ক্রোল করার জন্য ব্যবহার করা যেতে পারে:

পদ্ধতি 1:একক আঙুল স্ক্রলিং

এই পদ্ধতিটি টাচপ্যাডগুলিতে সবচেয়ে কার্যকর বলে প্রমাণিত হয়েছে যেগুলির মধ্যে ইতিমধ্যেই স্ক্রলিং লাইন রয়েছে (ডটেড বা আন-ডটেড লাইনগুলি সাধারণত ডানদিকে থাকে এবং কিছু ক্ষেত্রে, টাচপ্যাডের নীচে) এমবসড থাকে৷ কিভাবে একটি টাচপ্যাড দিয়ে স্ক্রোল করবেন

এই পদ্ধতিটি এমনকি এমন কিছু টাচপ্যাডের ক্ষেত্রেও কাজ করে যেগুলির কোনও দৃশ্যমান স্ক্রলিং লাইন নেই – এই ধরনের ক্ষেত্রে, আপনাকে যা করতে হবে তা হল সাধারণভাবে আপনার আঙুলটিকে সাধারণভাবে সরানো হল স্ক্রোলিং লাইনটি সাধারণত টাচপ্যাডগুলিতে অবস্থিত। শুধুমাত্র একটি আঙুল দিয়ে স্ক্রোল করার জন্য, আপনাকে এটি করতে হবে:

  1. আপনার টাচপ্যাডের একটি উল্লম্ব বা অনুভূমিক স্ক্রলিং লাইনে একটি আঙুল রাখুন (অথবা আপনার টাচপ্যাড থাকলে স্ক্রলিং লাইনটি যে সাধারণ এলাকায় থাকবে)।
  2. আপনি যে দিকে স্ক্রোল করতে চান আপনার আঙুলটি টেনে আনুন এবং ডিসপ্লেটি সেই দিকে স্ক্রোল করা উচিত।

পদ্ধতি 2:ডাবল আঙুল স্ক্রোলিং

স্ক্রলিং লাইন নেই এমন টাচপ্যাডগুলিতে ডাবল ফিঙ্গার স্ক্রলিং সাধারণত সমর্থিত বলে পরিচিত। ডাবল ফিঙ্গার স্ক্রল করার ক্ষেত্রে স্ক্রোল ইনপুটের জন্য টাচপ্যাডের কোনো নির্দিষ্ট জায়গার প্রয়োজন নেই কারণ এটি একটি সম্পূর্ণ ভিন্ন এবং স্বতন্ত্র ইনপুট পদ্ধতি - আপনি শুধুমাত্র একটির পরিবর্তে দুটি আঙুল ব্যবহার করেন এবং আপনি চেষ্টা করার সাথে সাথে টাচপ্যাড সহজেই এটি চিনতে পারে স্ক্রোল করার জন্য আপনাকে অন্য কোনো ধরনের ইনপুটের জন্য দুটি আঙুল ব্যবহার করতে হবে না। দুটি আঙুল ব্যবহার করে একটি টাচপ্যাডে স্ক্রোল করার জন্য আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. আপনার টাচপ্যাডের যেকোনো অংশে আপনার দুটি আঙ্গুল রাখুন (আপনার আঙ্গুলগুলি সরানোর জন্য প্রতিটি দিকে পর্যাপ্ত জায়গা রাখতে ভুলবেন না)। নিশ্চিত করুন যে আপনি আপনার দুটি আঙ্গুলের মধ্যে একটি মোটামুটি জায়গা রেখে গেছেন - খুব কম বা কোন স্থান ছেড়ে দিন এবং টাচপ্যাড আপনার দুটি আঙ্গুলকে একটি হিসাবে নিবন্ধিত করবে এবং আপনি স্ক্রল করার পরিবর্তে আপনার মাউস পয়েন্টারটি সরাতে পারবেন।
  2. একসাথে আপনার উভয় আঙ্গুলকে আপনি যে দিকে স্ক্রোল করতে চান সেই দিকে নিয়ে যান। উল্লম্বভাবে স্ক্রোল করার জন্য আপনাকে আপনার টাচপ্যাডকে উপরে এবং নীচে এবং অনুভূমিকভাবে স্ক্রোল করতে টাচপ্যাড জুড়ে আপনার আঙ্গুলগুলিকে সরাতে হবে।

ভার্চুয়াল স্ক্রোলিং সমর্থন করে এমন বেশিরভাগ টাচপ্যাড এটি ডিফল্টরূপে সক্রিয় থাকে। যাইহোক, আপনার টাচপ্যাডে স্ক্রলিং অক্ষম করা হলে, আপনি আসলে আপনার টাচপ্যাড ব্যবহার করে স্ক্রোল করার আগে আপনাকে এটি সক্ষম করতে হবে। ল্যাপটপ টাচপ্যাডের সবচেয়ে জনপ্রিয় কিছু তৈরিতে আপনি কীভাবে ভার্চুয়াল স্ক্রোলিং সক্ষম করতে পারেন তা এখানে রয়েছে:

সিনাপটিক্স টাচপ্যাডে

  1. স্টার্ট মেনু  খুলুন এবং কন্ট্রোল প্যানেল-এ ক্লিক করুন . বিকল্পভাবে, আপনি যদি Windows 8, 8.1 বা 10 ব্যবহার করেন, তাহলে স্টার্ট মেনু -এ ডান-ক্লিক করুন WinX মেনু  খুলতে বোতাম এবং কন্ট্রোল প্যানেল-এ ক্লিক করুন . কিভাবে একটি টাচপ্যাড দিয়ে স্ক্রোল করবেন কিভাবে একটি টাচপ্যাড দিয়ে স্ক্রোল করবেন
  2. কন্ট্রোল প্যানেল  দিয়ে বড় আইকনগুলির মধ্যে দেখুন, মাউস-এ ক্লিক করুন . কিভাবে একটি টাচপ্যাড দিয়ে স্ক্রোল করবেন
  3. ডিভাইস সেটিংস-এ নেভিগেট করুন ট্যাব।
  4. সেটিংস…-এ ক্লিক করুন . কিভাবে একটি টাচপ্যাড দিয়ে স্ক্রোল করবেন কিভাবে একটি টাচপ্যাড দিয়ে স্ক্রোল করবেন
  5. যদি আপনি Windows 7 ব্যবহার করেন, তাহলে স্ক্রলিং -এর পাশের চেকবক্সটি চেক করুন বিকল্প, এবং প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং তারপরে ঠিক আছে . আপনি যদি Windows 8, 8.1 বা 10 ব্যবহার করেন, তাহলে মাল্টি-ফিঙ্গার -এ নেভিগেট করুন ট্যাবে, উল্লম্ব স্ক্রোলিং সক্ষম করুন-এর পাশের চেকবক্সগুলি চেক করুন এবং অনুভূমিক স্ক্রোলিং সক্ষম করুন  বিকল্প, এবং ঠিক আছে-এ ক্লিক করুন . কিভাবে একটি টাচপ্যাড দিয়ে স্ক্রোল করবেন কিভাবে একটি টাচপ্যাড দিয়ে স্ক্রোল করবেন
  6. প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং তারপরে ঠিক আছে .

ALPS টাচপ্যাডে

  1. স্টার্ট মেনু  খুলুন এবং কন্ট্রোল প্যানেল-এ ক্লিক করুন . বিকল্পভাবে, আপনি যদি Windows 8, 8.1 বা 10 ব্যবহার করেন, তাহলে স্টার্ট মেনু -এ ডান-ক্লিক করুন WinX মেনু  খুলতে বোতাম এবং কন্ট্রোল প্যানেল-এ ক্লিক করুন . কিভাবে একটি টাচপ্যাড দিয়ে স্ক্রোল করবেন কিভাবে একটি টাচপ্যাড দিয়ে স্ক্রোল করবেন
  2. কন্ট্রোল প্যানেল  দিয়ে বড় আইকনগুলির মধ্যে দেখুন, মাউস-এ ক্লিক করুন . কিভাবে একটি টাচপ্যাড দিয়ে স্ক্রোল করবেন
  3. অঙ্গভঙ্গি-এ নেভিগেট করুন ট্যাব।
  4. উল্লম্ব স্ক্রোল ফাংশন ব্যবহার করুন এর পাশের চেকবক্সটি চেক করুন এবং অনুভূমিক স্ক্রোল ফাংশন ব্যবহার করুন   বিকল্প বা স্ক্রলিং ব্যবহার করুন বিকল্প বা যাই হোক না কেন প্রযোজ্য। কিভাবে একটি টাচপ্যাড দিয়ে স্ক্রোল করবেন
  5. প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং তারপরে ঠিক আছে .

আপনার ল্যাপটপের টাচপ্যাডটি যদি অন্যরকম হয়, তবে ভয় পাবেন না - আপনাকে যা করতে হবে তা হল আপনার ল্যাপটপের টাচপ্যাডের সেটিংস বা পছন্দগুলিকে আপনার পথ তৈরি করুন এবং সনাক্ত করুন এবং সক্ষম করুন ভার্চুয়াল স্ক্রোলিং এর জন্য একটি বিকল্প বা বিকল্পের জোড়া। বেশিরভাগ ক্ষেত্রে, এই বিকল্পটির শিরোনাম "ভার্চুয়াল স্ক্রোলিং" বা "স্ক্রলিং" এর লাইন বরাবর করা হয়, অথবা "অনুভূমিক স্ক্রোলিং" এবং "উল্লম্ব স্ক্রোলিং" নামে পরিচিত বিকল্পগুলির একটি জোড়া আকারে আসে। আপনার ল্যাপটপের টাচপ্যাডটি ভার্চুয়াল স্ক্রোলিংকে সমর্থন করে তবে আপনাকে কেবল আপনার নির্দিষ্ট টাচপ্যাডের ভার্চুয়াল স্ক্রোলিং বৈশিষ্ট্যটি সনাক্ত করতে হবে এবং সক্ষম করতে হবে এটি, এবং আপনি সফলভাবে আপনার টাচপ্যাড ব্যবহার করে স্ক্রোল করতে সক্ষম হবেন এবং অন্য কিছু নয়৷


  1. কিভাবে ম্যাকবুক প্রোতে স্ক্রোল করবেন?

  2. উইন্ডোজ 11 এ টাচপ্যাড অঙ্গভঙ্গিগুলি কীভাবে অক্ষম করবেন

  3. উইন্ডোজ 10 এ টাচপ্যাড স্ক্রোল কাজ করছে না তা ঠিক করুন

  4. কিভাবে মাল্টিমিটার দিয়ে PSU পরীক্ষা করবেন