কম্পিউটার

spoolsv.exe কি?

কিছু ব্যবহারকারী spoolsv.exe নিয়ে ভাবছেন৷ প্রক্রিয়াটি প্রকৃতপক্ষে বৈধ বা যদি এটি একটি ম্যালওয়্যার হুমকি হিসাবে বাদ দেওয়ার জন্য অতিরিক্ত তদন্তের যোগ্যতা রাখে। বেশিরভাগ ব্যবহারকারীই spoolsv.exe আবিষ্কার করেন ( প্রিন্ট স্পুলার স্পুলার সাবসিস্টেম অ্যাপের অধীনে ) টাস্ক ম্যানেজারে বা প্রক্রিয়াটির সাথে যুক্ত একটি ত্রুটির সম্মুখীন হওয়ার পরে৷

spoolsv.exe কি?

যদিও প্রক্রিয়াটি সম্ভবত বৈধ, ব্যবহারকারীরা যদি দেখেন যে spoolsv.exe  তাহলে অতিরিক্ত যাচাইকরণ পরিচালনা করতে জোরালোভাবে উৎসাহিত করা হয় ধারাবাহিকভাবে বিপুল সংখ্যক সিস্টেম রিসোর্স ব্যবহার করছে।

soolsv.exe কি?

স্পুলএসভি এর মানে হলস্পুলার সার্ভিস। Spoolsv.exe প্রিন্ট স্পুলার সার্ভিস চালানোর জন্য দায়ী প্রধান এক্সিকিউটেবল ফাইল - প্রক্রিয়াটি চিত্র ফাইল হিসাবে সিস্টেম মেমরিতে প্রিন্টিং কাজগুলিকে ক্যাশ করার সাথে কাজ করে। এটি প্রয়োজনীয় কারণ বেশিরভাগ প্রিন্টার গ্রাফিক্স এবং ফন্ট বিশ্লেষণ ও পাঠোদ্ধার করার জন্য সজ্জিত নয়।

spoolsv.exe-এর জন্য সাধারণ আচরণ প্রক্রিয়া হল সিস্টেম রিসোর্স স্পাইক করা যখন বিভিন্ন ফাইল ফরম্যাটকে উপযুক্ত ইমেজে প্রসেস করতে হয়। কম্পিউটার এবং এর ক্ষমতার উপর নির্ভর করে, এটি অনেক সময় এবং সংস্থান গ্রহণ করতে পারে।

সম্ভাব্য নিরাপত্তা হুমকি?

আপনি যদি ধারাবাহিকভাবে spoolsv.exe প্রক্রিয়ার কারণে উচ্চ-সম্পদ ব্যবহার লক্ষ্য করেন, তাহলে আপনি হয়তো একটি বৈধ সিস্টেম প্রক্রিয়া হিসাবে একটি দূষিত এক্সিকিউটেবল প্যারিং নিয়ে কাজ করছেন।

মনে রাখবেন যে ম্যালওয়্যার প্রসেসগুলিকে সিস্টেম ফাইল হিসাবে আলোচনা করা ম্যালওয়্যার লেখকদের মধ্যে একটি খুব সাধারণ অভ্যাস কারণ এটি নিরাপত্তা পরীক্ষা দ্বারা সনাক্ত করা কঠিন করে তোলে৷ নিম্নলিখিত ছয়টি এন্ট্রি হল ভাইরাসের ভিন্নতা যেগুলিকে ছদ্মবেশে Spoolsv.exe  নামে পরিচিত এক্সিকিউটেবল:

  • Win32 :ম্যালওয়্যার-জেন
  • Win32:Rootkit-gen
  • Trojan.Generic.2882490
  • Trojan.Generic.8524276
  • CIADOOR.B 
  • CIADOOR.121

এখন যেহেতু আমরা spoolsv.exe,  এর সাথে যুক্ত সবচেয়ে সাধারণ হুমকিগুলি জানি৷ আপনি যে ভাইরাসের হুমকির সঙ্গে মোকাবিলা করছেন না তা নিশ্চিত করার জন্য উপযুক্ত পদক্ষেপ নেওয়া যাক। এটি করার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি হল এক্সিকিউটেবলের অবস্থান দেখা। এটি করতে, টাস্ক ম্যানেজার (Ctrl + Shift+Esc) খুলুন এবং প্রসেস ট্যাবে spoolsv.exe প্রক্রিয়াটি সনাক্ত করুন।

একবার আপনি spoolsv.exe সনাক্ত করুন৷ প্রক্রিয়া, এটিতে ডান-ক্লিক করুন এবং ফাইল অবস্থান খুলুন নির্বাচন করুন . যদি প্রকাশ করা অবস্থানটি C:\ Windows \ System 32 থেকে ভিন্ন হয় , আপনি সম্ভবত একটি দূষিত এক্সিকিউটেবলের সাথে ডিল করছেন। আপনি VirusTotal-এ প্রশ্নে এক্সিকিউটেবল আপলোড করে অতিরিক্ত নিশ্চিত হতে পারেন বিশ্লেষণের জন্য।

দ্রষ্টব্য: C:\ Windows \System32 \drivers, C:\ Program Files , এবং টেম্প ফোল্ডারগুলি ম্যালওয়্যার ছদ্মবেশের জন্য সাধারণ অবস্থান।

আপনি যদি সন্দেহ করেন যে আপনি একটি দূষিত প্রক্রিয়ার সাথে কাজ করছেন, আমরা আপনাকে একটি শক্তিশালী অ্যান্টি-ম্যালওয়্যার স্ক্যানার দিয়ে আপনার কম্পিউটার স্ক্যান করার সুপারিশ করছি। যদি আপনার কাছে একটি নিরাপত্তা স্ক্যান প্রস্তুত না থাকে, তাহলে আপনি কীভাবে আপনার সিস্টেম থেকে কোনো ম্যালওয়্যার অপসারণ করতে Malwarebytes ইনস্টল, কনফিগার এবং ব্যবহার করবেন তা শিখতে আমাদের গভীর নিবন্ধ (এখানে) ব্যবহার করতে পারেন।

আমার কি spoolsv.exe নিষ্ক্রিয় করা উচিত?

প্রকৃত spoolsv.exe নিষ্ক্রিয় করা হচ্ছে পরিস্থিতি নির্বিশেষে যুক্তিযুক্ত নয়। মনে রাখবেন যে spoolsv.exe একটি মূল প্রক্রিয়া, টাস্ক ম্যানেজার বা পরিষেবাগুলি থেকে এটি বন্ধ করে স্ক্রীন একটি গুরুতর ব্যর্থতার কারণ হতে পারে যা আপনার পিসি ক্র্যাশ করবে।

একটি ভাল সমাধান হবে যখন আপনি এটি ব্যবহার করবেন না তখন আপনার প্রিন্টারটি বন্ধ করে দেওয়া। এইভাবে, spoolsv.exe আপনার CPU এবং RAM কে প্রভাবিত করবে এমন কোনো স্পুলিং করতে বলা হবে না।

আপনি যদি ধারাবাহিকভাবে spoolsv.exe এর কারণে উচ্চ CPU ব্যবহার লক্ষ্য করেন এবং আপনি পূর্বে নির্ধারণ করেছেন যে প্রক্রিয়াটি বৈধ, উইন্ডোজ প্রিন্টিং ট্রাবলশুটার চালানোর ফলে অর্থ প্রদান হতে পারে:

  • Windows 10-এ:Windows কী + R  টিপুন রান উইন্ডো খুলতে। তারপর, টাইপ করুন “ms-settings:troubleshoot ” এবং Enter চাপুন উইন্ডোজ ট্রাবলশুটার খুলতে . অবশেষে, প্রিন্টার> সমস্যা সমাধানকারী চালান-এ ক্লিক করুন , তারপর প্রস্তাবিত সংশোধনগুলি প্রয়োগ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
    spoolsv.exe কি?
  • Windows 7 এবং Windows 8-এ: Windows কী + R  টিপুন রান উইন্ডো খুলতে। তারপর, টাইপ করুন “control.exe /name Microsoft.Troubleshooting ” এবং Enter চাপুন উইন্ডোজ ট্রাবলশুটার খুলতে . তারপরে, প্রিন্টার ট্রাবলশুটারে ক্লিক করুন এবং প্রিন্টিং-সম্পর্কিত সমস্যাগুলি স্বয়ংক্রিয়ভাবে খুঁজে পেতে এবং সমাধান করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷

কীভাবে spoolsv.exe প্রক্রিয়াটি নিষ্ক্রিয় করবেন

যাইহোক, আপনি যদি এই প্রক্রিয়াটি নিষ্ক্রিয় করতে আগ্রহী হন তবে আপনি এটি পরিষেবাগুলির মাধ্যমে করতে পারেন আপনার পিসি ক্র্যাশ না করে স্ক্রীন। এটি করার জন্য, একটি রান উইন্ডো খুলুন (উইন্ডোজ কী + R ), টাইপ করুন “services.msc ” এবং Enter চাপুন পরিষেবা খুলতে উইন্ডো।
spoolsv.exe কি? পরিষেবাগুলিতে স্ক্রীন, স্থানীয় পরিষেবা এর মাধ্যমে নিচে স্ক্রোল করুন তালিকা, প্রিন্ট স্পুলার-এ ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .

spoolsv.exe কি?

প্রিন্ট স্পুলার বৈশিষ্ট্য-এ স্ক্রীন, সাধারণ-এ যান৷ ট্যাব করুন এবং স্বয়ংক্রিয় থেকে স্টার্টআপ প্রকার পরিবর্তন করুন অক্ষম করতে এবং প্রয়োগ করুন টিপুন আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

spoolsv.exe কি?

এটি স্পুলার পরিষেবা (spoolsv.exe প্রতিরোধ করবে ) পরের বার যখন আপনি আপনার পিসি শুরু করবেন তখন স্বয়ংক্রিয়ভাবে শুরু হবে। আপনি যদি পরিবর্তনগুলি লক্ষণীয় হতে চান তবে আপনার পিসি রিবুট করুন৷

দ্রষ্টব্য:মনে রাখবেন যে spoolsv.exe নিষ্ক্রিয় থাকাকালীন আপনার কম্পিউটার মুদ্রণ, ফ্যাক্স বা নতুন প্রিন্টার আবিষ্কার করতে সক্ষম হবে না। আপনি যদি কখনো পরিসেবা পুনরায় চালু করার সিদ্ধান্ত নেন (spoolsv.exe ), আবার উপরের ধাপগুলি অনুসরণ করুন এবং স্টার্টআপ প্রকার পরিবর্তন করুন৷ স্বয়ংক্রিয়-এ ফিরে যান .


  1. iusb3mon.exe কি

  2. au_.exe কি?

  3. hkcmd কি?

  4. Windows 10 এ MRT.exe কি?