কম্পিউটার

একটি EXE ফাইল কি?

EXE ফাইল এক্সটেনশন সহ একটি ফাইল হল একটি এক্সিকিউটেবল ফাইল যা Windows, MS-DOS, OpenVMS এবং ReactOS-এর মতো অপারেটিং সিস্টেমে সফ্টওয়্যার প্রোগ্রাম খোলার জন্য ব্যবহৃত হয়৷

সফ্টওয়্যার ইনস্টলারদের সাধারণত কিছু নাম দেওয়া হয় যেমন setup.exe অথবা install.exe , কিন্তু অ্যাপ্লিকেশন ফাইলগুলি অনন্য নামে যায়, সাধারণত সফ্টওয়্যার প্রোগ্রামের নামের সাথে সম্পর্কিত। উদাহরণস্বরূপ, আপনি যখন ফায়ারফক্স ওয়েব ব্রাউজার ডাউনলোড করেন, তখন ইনস্টলারটির নাম দেওয়া হয় Firefox Setup.exe এর মতো , কিন্তু একবার ইনস্টল হয়ে গেলে, প্রোগ্রামটি firefox.exe দিয়ে খোলে প্রোগ্রামের ইনস্টলেশন ডিরেক্টরিতে অবস্থিত ফাইল।

একটি EXE ফাইল কি?

কিছু EXE ফাইল এর পরিবর্তে স্ব-এক্সট্র্যাক্টিং ফাইল হতে পারে যেগুলি খোলা হলে একটি নির্দিষ্ট ফোল্ডারে তাদের বিষয়বস্তু বের করে, যেমন ফাইলের সংগ্রহ দ্রুত আনজিপ করা বা পোর্টেবল প্রোগ্রাম ইনস্টল করার জন্য।

EXE ফাইলগুলি প্রায়শই সম্পর্কিত DLL ফাইলগুলিকে উল্লেখ করে। EXE ফাইলগুলি যেগুলি সংকুচিত হয় সেগুলি পরিবর্তে EX_ ফাইল এক্সটেনশন ব্যবহার করে৷

EXE ফাইলগুলি বিপজ্জনক হতে পারে

EXE ফাইলের মাধ্যমে প্রচুর ক্ষতিকারক সফ্টওয়্যার পরিবহন করা হয়, সাধারণত একটি প্রোগ্রামের পটভূমিতে যা নিরাপদ বলে মনে হয়। এই সংক্রমণ ঘটে যখন আপনি মনে করেন যে কোনো প্রোগ্রাম আপনার অজান্তেই ক্ষতিকারক কম্পিউটার কোড চালু করে। প্রোগ্রামটি প্রকৃতপক্ষে বাস্তব হতে পারে তবে একটি ভাইরাসও ধারণ করতে পারে, অথবা সফ্টওয়্যারটি সম্পূর্ণ নকল হতে পারে এবং শুধুমাত্র একটি পরিচিত, হুমকিহীন নাম থাকতে পারে৷

অতএব, অন্যান্য এক্সিকিউটেবল ফাইল এক্সটেনশনের মতো, আপনি ইন্টারনেট থেকে ডাউনলোড করা বা ইমেলের মাধ্যমে প্রাপ্ত EXE ফাইলগুলি খোলার সময় সতর্ক থাকুন। EXE ফাইলগুলির ধ্বংসাত্মক হওয়ার এমন সম্ভাবনা রয়েছে যে বেশিরভাগ ইমেল প্রদানকারী তাদের পাঠানোর অনুমতি দেবে না এবং কেউ কেউ আপনাকে ফাইলটিকে একটি জিপ সংরক্ষণাগারে রাখতে এবং পাঠাতেও দেবে না। সর্বদা নিশ্চিত করুন যে আপনি EXE ফাইলটি খোলার আগে প্রেরককে বিশ্বাস করেন৷

EXE ফাইল সম্পর্কে মনে রাখার মতো অন্য কিছু:এগুলি শুধুমাত্র একটি অ্যাপ্লিকেশন চালু করতে ব্যবহৃত হয়। সুতরাং আপনি যদি ডাউনলোড করে থাকেন যেটিকে আপনি ভিডিও ফাইল বলে মনে করেন, উদাহরণস্বরূপ, তবে এটিতে একটি .EXE ফাইল এক্সটেনশন রয়েছে, আপনার অবিলম্বে এটি মুছে ফেলা উচিত। আপনি ইন্টারনেট থেকে যে ভিডিওগুলি ডাউনলোড করেন তা সাধারণত MP4, MKV, বা AVI ফাইল ফরম্যাটে থাকে, কিন্তু কখনই EXE হয় না। একই নিয়ম ইমেজ, ডকুমেন্ট এবং অন্য সব ধরনের ফাইলের ক্ষেত্রে প্রযোজ্য—এদের প্রত্যেকটি ফাইল এক্সটেনশনের নিজস্ব সেট ব্যবহার করে।

দূষিত EXE ফাইলগুলির দ্বারা যে কোনও ক্ষতি কমানোর একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারকে চলমান এবং আপ টু ডেট রাখা।

কিভাবে একটি EXE ফাইল খুলবেন

EXE ফাইলগুলি খোলার জন্য কোনও প্রোগ্রামের প্রয়োজন হয় না কারণ উইন্ডোজ সেগুলি কীভাবে পরিচালনা করতে হয় তা জানে। যাইহোক, রেজিস্ট্রি ত্রুটি বা ভাইরাস সংক্রমণের কারণে EXE ফাইলগুলি কখনও কখনও ব্যবহারের অযোগ্য হয়ে পড়ে। যখন এটি ঘটে, তখন EXE ফাইলটি খুলতে নোটপ্যাডের মতো একটি ভিন্ন প্রোগ্রাম ব্যবহার করে উইন্ডোজ প্রতারিত হয়, যা অবশ্যই কাজ করবে না।

এই ত্রুটির সমাধানের সাথে EXE ফাইলগুলির সাথে রেজিস্ট্রির সঠিক সংযোগ পুনরুদ্ধার করা জড়িত৷

এই সমস্যার জন্য Winhelponline এর সহজ সমাধান দেখুন।

কিছু EXE ফাইল স্ব-নিষ্কাশন সংরক্ষণাগার। এই EXE ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে একটি নির্দিষ্ট অবস্থানে বা এমনকি একই ফোল্ডারে এক্সট্রাক্ট করতে পারে যেখান থেকে EXE ফাইলটি খোলা হয়েছে। অন্যরা আপনাকে জিজ্ঞাসা করতে পারে আপনি কোথায় বিষয়বস্তু ডিকম্প্রেস করতে চান৷

আপনি যদি ফাইলগুলি ডাম্প না করে একটি সেলফ-এক্সট্র্যাক্টিং EXE ফাইল খুলতে চান, তাহলে 7-Zip, PeaZip বা jZip-এর মতো একটি ফাইল আনজিপার ব্যবহার করুন। আপনি যদি 7-Zip ব্যবহার করেন, উদাহরণস্বরূপ, শুধুমাত্র EXE ফাইলটিতে ডান ক্লিক করুন এবং একটি সংরক্ষণাগারের মতো EXE ফাইলটি দেখতে সেই প্রোগ্রামের সাথে এটি খুলতে বেছে নিন।

7-Zip-এর মতো একটি প্রোগ্রাম EXE ফরম্যাটে সেলফ-এক্সট্র্যাক্টিং আর্কাইভও তৈরি করতে পারে। সংরক্ষণাগার বিন্যাস হিসাবে 7z নির্বাচন করে এবং SFX সংরক্ষণাগার তৈরি করুন সক্ষম করে এটি করা যেতে পারে বিকল্প।

কিভাবে ম্যাকে EXE ফাইল খুলবেন

আপনার ম্যাক-এ শুধুমাত্র একটি EXE ইনস্টলার/প্রোগ্রাম হিসাবে উপলব্ধ একটি প্রোগ্রাম ব্যবহার করতে চাইলে আপনার সেরা বাজি হল প্রোগ্রামটির একটি নিয়মিত Mac সংস্করণ আছে কিনা তা দেখা।

অনুমান করা যায় যে এটি উপলব্ধ নয়, যা প্রায়শই হয়, আরেকটি জনপ্রিয় বিকল্প হল এমুলেটর নামে কিছু ব্যবহার করে আপনার macOS কম্পিউটারের মধ্যে থেকে উইন্ডোজ চালানো। অথবা ভার্চুয়াল মেশিন .

এই ধরণের প্রোগ্রামগুলি অনুকরণ করে (এভাবে নাম) একটি Windows PC—হার্ডওয়্যার এবং সমস্ত—যা তাদের EXE উইন্ডোজ-ভিত্তিক প্রোগ্রাম ইনস্টল করার অনুমতি দেয়৷

কিছু জনপ্রিয় উইন্ডোজ এমুলেটর প্যারালেলস ডেস্কটপ এবং ভিএমওয়্যার ফিউশন অন্তর্ভুক্ত করে তবে আরও কয়েকটি রয়েছে। অ্যাপলের বুট ক্যাম্প আরেকটি বিকল্প।

ফ্রি ওয়াইনবোটলার প্রোগ্রামটি ম্যাকের উইন্ডোজ প্রোগ্রামগুলির এই সমস্যাটি মোকাবেলা করার আরেকটি উপায়। এই টুলের সাথে কোন এমুলেটর বা ভার্চুয়াল মেশিনের প্রয়োজন নেই।

আপনার Mac এ EXE ফাইল চালানো সম্পর্কে আরও জানুন

কিভাবে একটি EXE ফাইল রূপান্তর করতে হয়

EXE ফাইলগুলি একটি নির্দিষ্ট অপারেটিং সিস্টেমকে মাথায় রেখে তৈরি করা হয়। উইন্ডোজে ব্যবহৃত একটি ডিকম্পাইল করার ফলে অনেকগুলি উইন্ডোজ-শুধুমাত্র সামঞ্জস্যপূর্ণ ফাইল তৈরি হবে, তাই একটি EXE ফাইলকে একটি ফর্ম্যাটে রূপান্তর করা যা এটিকে একটি ম্যাকের মতো একটি ভিন্ন প্ল্যাটফর্মে ব্যবহারযোগ্য করে তোলে, এটি একটি ক্লান্তিকর কাজ হবে৷

একটি EXE রূপান্তরকারী খোঁজার পরিবর্তে, আপনি যে অপারেটিং সিস্টেমে এটি ব্যবহার করতে চান তার জন্য উপলব্ধ সফ্টওয়্যারটির অন্য সংস্করণটি সন্ধান করুন৷ CCleaner হল এমন একটি প্রোগ্রামের একটি উদাহরণ যা আপনি Windows এর জন্য EXE বা Mac-এ DMG ফাইল হিসেবে ডাউনলোড করতে পারেন।

FAQ
  • আমি কিভাবে কমান্ড প্রম্পটে একটি EXE ফাইল চালাব?

    cmd টাইপ করে কমান্ড প্রম্পট খুলুন Windows অনুসন্ধান বারে, তারপর cd লিখুন পথ_নাম . একবার আপনি সঠিক ডিরেক্টরিতে, start লিখে ফাইলটি চালান ফাইল_নাম .exe .

  • মাইনক্রাফ্ট EXE ফাইলটি কোথায় অবস্থিত?

    Minecraft এর জাভা সংস্করণের জন্য, আপনি যেখানে গেমটি ডাউনলোড করেছেন সেটির অবস্থানটি পরীক্ষা করুন। আপনি যদি অবস্থান খুঁজে না পান, তাহলে Windows এ AppData ফোল্ডারটি ব্যবহার করুন। macOS-এ EXE ফাইল খুঁজতে, একটি ফাইন্ডার উইন্ডো খুলুন এবং টাইপ করুন ~/Library/Application Support/minecraft .


  1. এআই ফাইল কী?

  2. একটি M4A ফাইল কি?

  3. এমডি ফাইল কি?

  4. একটি CAB ফাইল কি?