কম্পিউটার

কিভাবে Windows 10 এ OneNote স্ক্রীন ক্লিপিং শর্টকাট পরিবর্তন করবেন

আপনি যদি নিজেকে প্রায়শই OneNote ব্যবহার করতে দেখেন, তাহলে আপনি জনপ্রিয় Win + Shift + S এর সাথে পরিচিত হতে পারেন শর্টকাট যা আপনাকে সক্রিয় OneNote পৃষ্ঠায় একটি স্ক্রীন ক্লিপিং সন্নিবেশ করতে দেয়। আচ্ছা, ক্রিয়েটর আপডেট দিয়ে শুরু করে এটি আর প্রযোজ্য নয় কারণ Microsoft Win + Shift + S করার সিদ্ধান্ত নিয়েছে৷ যেকোনো সক্রিয় অ্যাপ্লিকেশন থেকে একটি নির্দিষ্ট স্ক্রীন অঞ্চল ক্যাপচার করার জন্য গ্লোবাল হটকি শর্টকাট করুন এবং ক্লিপবোর্ডে সংরক্ষণ করুন।

কিভাবে Windows 10 এ OneNote স্ক্রীন ক্লিপিং শর্টকাট পরিবর্তন করবেন

যদিও এটি একটি চমৎকার সংযোজনের মতো শোনাতে পারে, তবে আপনার মধ্যে যারা OneNote শর্টকাটগুলির সক্রিয় ব্যবহারকারী তাদের জন্য এটি ভাল খবর নাও হতে পারে। সত্য যে উইন + শিফট + এস শর্টকাট একটি গ্লোবাল হটকিতে উন্নীত হওয়ার মানে হল যে আপনি আর এই কীবোর্ড শর্টকাটটি ব্যবহার করে সরাসরি OneNote-এ স্ক্রিন ক্লিপিং পেস্ট করতে পারবেন না।

আপনাকে ক্লাসিক দেখানোর পরিবর্তে নির্বাচন করুন OneNote-এ অবস্থান ডায়ালগ বক্সে, নতুন স্ক্রিন ক্লিপিং হটকি আপনাকে ক্লিপিং এরিয়া বেছে নিতে দেবে এবং তারপরে এটি সরাসরি আপনার ক্লিপবোর্ডে পাঠাতে দেবে। যদিও এই নতুন পদ্ধতিটি আপনাকে আরও বিকল্প দেবে বলে মনে করা হচ্ছে, কিছু ব্যবহারকারী পুরানো শর্টকাট আচরণটি মিস করেন যা OneNote-এর জন্য একচেটিয়া ছিল৷

কিভাবে Windows 10 এ OneNote স্ক্রীন ক্লিপিং শর্টকাট পরিবর্তন করবেন

তবে এটি সব খারাপ খবর নয়। আপনি যদি প্রাথমিকভাবে গ্রহণকারী হন, আপনি নতুন হটকি ব্যবহার করতে পারেন (Win + Shift + S ) আপনার স্ক্রিনের একটি নির্দিষ্ট স্ক্রীন এলাকা নির্বাচন এবং অনুলিপি করতে, তারপর OneNote-এ ফিরে যান এবং Ctrl + V করতে টিপুন স্ক্রিন ক্লিপিং পেস্ট করুন। আমি জানি যে এটি একটি অতিরিক্ত পদক্ষেপের মত মনে হয় এবং এটি সম্ভবত, তবে ডিফল্ট কনফিগারেশনের সাথে আপনি এটিই করতে পারেন।

অবশ্যই, আপনি স্ক্রিন ক্লিপিং-এ ক্লিক করে এই বৈশিষ্ট্যটি ব্যবহার চালিয়ে যেতে পারেন বোতাম এবং নির্বাচন ব্যবহার করুন অবস্থান OneNote এর। আপনি যদি এখন পর্যন্ত উপলব্ধ বিকল্পগুলির অনুরাগী না হন, তাহলে আপনি রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে OneNote-এর স্ক্রীন ক্লিপিং বৈশিষ্ট্যে একটি ভিন্ন শর্টকাট কী সমন্বয় বরাদ্দ করতে নীচের কাজটি অনুসরণ করতে পারেন। .

কীভাবে OneNote স্ক্রীন ক্লিপ শর্টকাট কী পরিবর্তন করবেন

যেহেতু মাইক্রোসফ্ট নতুন গ্লোবাল হটকি রাখতে আগ্রহী, যে ব্যবহারকারীরা পরিবর্তনটি গ্রহণ করেন না তাদের কাছে OneNote ইন্টারফেস ব্যবহার করে এমন একটি ভিন্ন স্ক্রিন ক্লিপিং শর্টকাট সেট করার পরিবর্তে অন্য কিছু বিকল্প নেই। দুর্ভাগ্যবশত, আপনি OneNote মেনুর মাধ্যমে শর্টকাট পরিবর্তন করতে পারবেন না, তাই আপনাকে এটি রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে করতে হবে।

OneNote-এর স্ক্রীন ক্লিপিং বৈশিষ্ট্যের জন্য একটি ভিন্ন শর্টকাট কী সেট করতে অনুগ্রহ করে নীচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর, টাইপ করুন “regedit ” এবং Enter চাপুন রেজিস্ট্রি এডিটর খুলতে। যদি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় উইন্ডো, হ্যাঁ টিপুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে।
    কিভাবে Windows 10 এ OneNote স্ক্রীন ক্লিপিং শর্টকাট পরিবর্তন করবেন
  2. রেজিস্ট্রি এডিটরে , নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করতে বাম-হাতের প্যানেলটি ব্যবহার করুন:
    HKEY_CURRENT_USER \ সফ্টওয়্যার \ Microsoft \ Office \ 16.0 \ OneNote \ বিকল্প \ অন্যান্য
    দ্রষ্টব্য:
    মনে রাখবেন যে সঠিক অবস্থান আপনার OneNote সংস্করণ অনুযায়ী ভিন্ন হবে। উদাহরণস্বরূপ, 16.0 ফোল্ডারটি Office 2016-এর জন্য একচেটিয়া৷ আপনি যদি OneNote 2013-এর ডেস্কটপ সংস্করণ ব্যবহার করেন, তাহলে আপনি এটি 13.0-এ খুঁজে পেতে সক্ষম হবেন ফোল্ডার।
  3. এর সাথে অন্য ফোল্ডার নির্বাচন করা হয়েছে, কেন্দ্র ফলকে যান এবং স্ক্রিনক্লিপিং শর্টকাটকি-এ ডাবল-ক্লিক করুন . এরপরে, ভিত্তি মান হেক্সাডেসিমেল সেট করুন এবং তারপর আপনার প্রয়োজন অনুযায়ী মান ডেটা সেট করুন। আপনি ভার্চুয়াল কী কোডের এই তালিকাটি দেখতে পারেন (এখানে ) এবং শেষ কীটির জন্য একটি সংখ্যাসূচক মান বেছে নিন। উদাহরণস্বরূপ, যদি আপনি মান ডেটা 0x42 (বা 42) এ সেট করেন, তাহলে স্ক্রিন ক্লিপ শর্টকাট হবে Win + Shift + B . আপনার পরিস্থিতির জন্য যেটি বেশি সুবিধাজনক মনে হয় সেটি বেছে নিন এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ঠিক আছে বলে নিশ্চিত করুন৷
    কিভাবে Windows 10 এ OneNote স্ক্রীন ক্লিপিং শর্টকাট পরিবর্তন করবেন দ্রষ্টব্য: যদি ScreenClippingShortcutKey মান ডিফল্টরূপে তৈরি করা হয় না, আপনি কেন্দ্র ফলকে একটি ফাঁকা স্থানে ডান-ক্লিক করে এবং DWORD (32-বিট) মান বেছে নিয়ে এটি নিজেই তৈরি করতে পারেন। .
  4. নতুন মান কী ঢোকানো এবং সংরক্ষিত হয়ে গেলে, রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  5. পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হওয়ার পরপরই আপনি নতুন স্ক্রিন ক্লিপিং শর্টকাট ব্যবহার করতে সক্ষম হবেন।

  1. উইন্ডোজ 11 এ কীভাবে স্ক্রীনের উজ্জ্বলতা পরিবর্তন করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 লগইন স্ক্রীন পরিবর্তন করবেন

  3. Windows 11 এ কিভাবে লক স্ক্রীনের পটভূমি পরিবর্তন করবেন।

  4. Windows 11 এ কিভাবে স্ক্রিনসেভার পরিবর্তন করবেন