কম্পিউটার

উইন্ডোজ 10-এ ন্যূনতম এবং সর্বোচ্চ পিন দৈর্ঘ্য কীভাবে কনফিগার করবেন

অনেক Windows 10 ব্যবহারকারী তাদের একমাত্র স্থানীয় প্রমাণীকরণ পদ্ধতি হিসাবে Windows PIN গ্রহণ করেছে। এর সমস্ত সুবিধার জন্য, হ্যালো পিন ব্যবহার করার কিছু অসুবিধা রয়েছে৷ আপনার অ্যাকাউন্টে সাইন ইন করতে। ব্যবহারকারীদের সবচেয়ে বড় অভিযোগগুলির মধ্যে একটি হল আপনার অ্যাকাউন্টকে আরও সুরক্ষিত করার জন্য আরও জটিল পিন তৈরি করতে না পারা৷ সৌভাগ্যবশত, Windows 10-এ আপনার পছন্দগুলি পূরণ করার জন্য আপনি আপনার পিনের জটিলতা প্রয়োজনীয়তা পরিবর্তন করতে কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন।

পিন কি?

পিন (ব্যক্তিগত শনাক্তকরণ নম্বর) Windows 10 এবং Windows 8.1-এর সাথে উপলব্ধ নতুন নিরাপত্তা বৈশিষ্ট্য যা ব্যবহারকারীর অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত ডেটা সুরক্ষিত করার লক্ষ্যে। আপনি যদি Windows Hello PIN সক্ষম করেন সুরক্ষা, আপনি প্রকৃত পাসওয়ার্ডের পরিবর্তে পিন লিখতে পারেন। এটি বেশিরভাগ মোবাইল ডিভাইসের প্রমাণীকরণ পদ্ধতির সাথে খুব মিল।

ক্লাসিক পাসওয়ার্ডের পরিবর্তে পিন ব্যবহার করার কিছু সুবিধা আছে। একটির জন্য, হ্যালো পিন৷ এটি যে নির্দিষ্ট ডিভাইসে সেট আপ করা হয়েছিল তার সাথে আবদ্ধ। এটি একটি দুর্দান্ত সুরক্ষা পরিমাপ যদি আপনি এটি সম্পর্কে ভাবেন - এমনকি কেউ যদি আপনার Microsoft অ্যাকাউন্ট এবং পাসওয়ার্ড চুরি করতে পরিচালনা করে, তবুও তাদের আপনার ডেটাতে অ্যাক্সেস পেতে আপনার শারীরিক ডিভাইস চুরি করতে হবে। একটি পিন একটি Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ডের সমতুল্য নয় যা যেকোনো ডিভাইস এবং যেকোনো নেটওয়ার্কে ব্যবহার করা যেতে পারে - এটি সত্যিই স্থানীয় এবং যাচাইকরণের জন্য Microsoft এর সার্ভারে প্রেরণ করা হবে না৷

হ্যালো পিনের আরেকটি সুবিধা হল অ্যাক্সেসযোগ্যতা। একটি পাসওয়ার্ডের বিপরীতে, একটি পিন নিবন্ধন করার জন্য আপনাকে এন্টার কী চাপতে হবে না। যেহেতু এটি একটি সংক্ষিপ্ত 4 সংখ্যার সংখ্যা, আপনি সঠিক পিনটি প্রবেশ করার সাথে সাথে উইন্ডোজ আপনাকে লগ ইন করবে। আপনি যেমন কল্পনা করতে পারেন, হ্যালো পিন সুরক্ষা কয়েকটি সুরক্ষা মডিউল সহ আসে৷ TPM হার্ডওয়্যার সমর্থনের পাশাপাশি, আপনি ব্রুট-ফোর্স অ্যাটাক থেকেও সুরক্ষিত থাকবেন – অনেকগুলি ভুল অনুমান করার পরে, ডিভাইসটি সাময়িকভাবে লক করা হবে।

Windows 10-এ পিন জটিলতা কীভাবে সংশোধন করবেন

যদি একটি 4 সংখ্যার নম্বর PIN আপনার জন্য যথেষ্ট সুরক্ষিত না হয়, তাহলে আমরা দুটি পদ্ধতি প্রস্তুত করেছি যা আপনাকে অনুমান করা আরও কঠিন করার প্রয়াসে সর্বনিম্ন এবং সর্বাধিক PIN দৈর্ঘ্য কনফিগার করতে সক্ষম করবে।

নীচে আপনার দুটি পদ্ধতি রয়েছে যা আপনাকে এটি করার অনুমতি দেবে। আপনার যদি Windows 10 হোম থাকে, পদ্ধতি 1 প্রযোজ্য হবে না তাই দয়া করে সরাসরি পদ্ধতি 2 দিয়ে শুরু করুন।

পদ্ধতি 1:লোকাল গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে পিন জটিলতা পরিবর্তন করা

সর্বাধিক এবং সর্বনিম্ন পিন দৈর্ঘ্য সম্পাদনা করতে স্থানীয় গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করা নিঃসন্দেহে এটি করার সবচেয়ে নিরাপদ এবং সবচেয়ে মার্জিত উপায়। যাইহোক, প্রয়োজনীয় সম্পাদনা করার জন্য সবাই এই টুল ব্যবহার করতে পারে না।

দ্রষ্টব্য: স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক শুধুমাত্র Windows 10 Pro, Windows 10 Enterprise, এবং Windows 10 Education সংস্করণে উপলব্ধ। আপনার যদি এখানে উল্লিখিত সংস্করণগুলির থেকে ভিন্ন Windows 10 সংস্করণ থাকে, তাহলে সরাসরি পদ্ধতি 2-এ যান .

আপনার কম্পিউটার স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক দিয়ে সজ্জিত হলে, সর্বাধিক এবং সর্বনিম্ন পিন দৈর্ঘ্য নির্দিষ্ট করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন স্থানীয় গোষ্ঠী নীতি খুলতে সম্পাদক . এরপর, টাইপ করুন “gpedit.msc ” রান বক্সে এবং এন্টার টিপুন তারপর হ্যাঁ বেছে নিতে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এ প্রম্পট স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলুন প্রশাসনিক সুবিধা সহ।
    উইন্ডোজ 10-এ ন্যূনতম এবং সর্বোচ্চ পিন দৈর্ঘ্য কীভাবে কনফিগার করবেন
  2. স্থানীয় গ্রুপ নীতিতে সম্পাদক, নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করতে বাম ফলকটি ব্যবহার করুন: কম্পিউটার কনফিগারেশন \ প্রশাসনিক টেমপ্লেট \ সিস্টেম \ পিন জটিলতা
  3. নূন্যতম পিনের দৈর্ঘ্য নির্দিষ্ট করতে , ন্যূনতম পিনের দৈর্ঘ্য-এ ডাবল-ক্লিক করতে ডান ফলকটি ব্যবহার করুন৷ . তারপর, সর্বনিম্ন পিনে দৈর্ঘ্যের উইন্ডো, কনফিগার করা হয়নি থেকে টগল পরিবর্তন করুন সক্ষম করতে . এরপর, নীচের বাক্সে যান এবং নূন্যতম পিনের দৈর্ঘ্য  সেট করুন৷ 4 এর মধ্যে একটি মান এবং 127 এবং ঠিক আছে টিপুন . আপনি যদি এটি 7 এ সেট করেন, তাহলে আপনি একটি বড় পিন তৈরি করতে সক্ষম হবেন (7 সংখ্যা পর্যন্ত)।
  4. সর্বোচ্চ পিনের দৈর্ঘ্য পরিবর্তন করতে , সর্বোচ্চ পিন-এ ডাবল-ক্লিক করুন একই ডান ফলক থেকে দৈর্ঘ্য। তারপরে, টগলটিকে সক্ষম এ পরিবর্তন করুন এবং সরাসরি নীচের বাক্সে যান। 4 থেকে একটি মান সেট করুন প্রতি 127 সর্বোচ্চ পিনের দৈর্ঘ্য পর্যন্ত হয় ড্রপ-ডাউন মেনু ব্যবহার করে অথবা নিজেই মান টাইপ করে ঠিক আছে টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
  5. এখন সর্বাধিক এবং সর্বনিম্ন দুটি জটিলতা পরিবর্তন করা হয়েছে, আপনি চাইলে পিন তৈরির নিয়মগুলিকে আরও কাস্টমাইজ করতে পারেন৷ আপনি যদি ডান ফলকটি দেখেন তবে আপনার কাছে অন্যান্য নীতি রয়েছে যা প্রয়োগ করা যেতে পারে। আপনি বিশেষ অক্ষর ব্যবহারের অনুমতি দিতে পারেন, বড় হাতের বা ছোট হাতের অক্ষর প্রয়োজন বা এমনকি পিনে মেয়াদ শেষ হওয়ার তারিখ যোগ করতে পারেন।
    উইন্ডোজ 10-এ ন্যূনতম এবং সর্বোচ্চ পিন দৈর্ঘ্য কীভাবে কনফিগার করবেন

পদ্ধতি 2: রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে পিন জটিলতা পরিবর্তন করা

সর্বাধিক এবং সর্বনিম্ন পিন দৈর্ঘ্যের নিয়মগুলি সংশোধন করার আরেকটি উপায় হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা। এর জন্য আপনাকে একটু প্রযুক্তিগত হতে হবে এবং আপনার কাছে পদ্ধতি 1-এর মতো এতগুলি কাস্টমাইজ করার বিকল্প থাকবে না, কিন্তু তবুও এটি কাজটি সম্পন্ন করে।

এখানে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে Windows 10-এ পিন জটিলতা কীভাবে পরিবর্তন করা যায় তার একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপে একটি রান বক্স খুলুন . তারপর, টাইপ করুন “regedit ” এবং Enter চাপুন এবং হ্যাঁ ক্লিক করুন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এ রেজিস্ট্রি এডিটর খুলতে প্রশাসনিক সুবিধা সহ।
    উইন্ডোজ 10-এ ন্যূনতম এবং সর্বোচ্চ পিন দৈর্ঘ্য কীভাবে কনফিগার করবেন
  2. রেজিস্ট্রি এডিটরের ভিতরে, নিম্নলিখিত কীটিতে নেভিগেট করতে বাম ফলকটি ব্যবহার করুন: HKEY_LOCAL_MACHINE \ সফ্টওয়্যার \ নীতিগুলি\ Microsoft \ 
  3. আপনি একবার এই কীটিতে পৌঁছে গেলে, দেখুন এটিতে PassportForWork নামে একটি সাবকি আছে কিনা। যদি তা না হয়, Microsoft-এ রাইট-ক্লিক করুন এবং নতুন> কী বেছে নিন একটি নতুন তৈরি করতে এবং এটির নাম PasswordForWork .
    উইন্ডোজ 10-এ ন্যূনতম এবং সর্বোচ্চ পিন দৈর্ঘ্য কীভাবে কনফিগার করবেন
  4. এরপর, নতুন তৈরি করা PassportForWork-এ ডান-ক্লিক করুন কী এবং নতুন> কী বেছে নিন একটি নতুন তৈরি করতে এবং এটিকে পিন জটিলতা নাম দিতে .
    দ্রষ্টব্য: যদি আপনার কাছে ইতিমধ্যেই এই কী থাকে, তাহলে আরেকটি তৈরি করবেন না!
  5. একবার সমস্ত কী তৈরি হয়ে গেলে, নিশ্চিত করুন যে আপনি এইটির মতো একই অবস্থানে আছেন: HKEY_LOCAL_MACHINE \ সফ্টওয়্যার \ নীতি \ Microsoft \ PassportForWork \ পিন জটিলতা৷
  6. ডান প্যানে যান এবং সর্বোচ্চ পিন দৈর্ঘ্য-এ দুবার ক্লিক করুন . পরবর্তী উইন্ডোতে, বেস সেট করুন দশমিক পর্যন্ত এবং 4 এবং 127 এর মধ্যে একটি মান লিখুন। আপনি 10 লিখলে, আপনি 10 সংখ্যার একটি সর্বোচ্চ পিন সেট করতে সক্ষম হবেন।
    উইন্ডোজ 10-এ ন্যূনতম এবং সর্বোচ্চ পিন দৈর্ঘ্য কীভাবে কনফিগার করবেন দ্রষ্টব্য: যদি আপনার কাছে এই DWORD না থাকে , ডান-ফলকে একটি খালি জায়গায় ডান-ক্লিক করে এবং নতুন> Dword (32-বিট) বেছে নিয়ে এটি নিজেই তৈরি করুন। মান এবং নাম দিন সর্বোচ্চ পিন দৈর্ঘ্য।
  7. একই ডানদিকের ফলকে, NinimumPINLength-এ ডাবল-ক্লিক করুন . সর্বনিম্ন পিন দৈর্ঘ্যে উইন্ডো, বেস সেট করুন দশমিক পর্যন্ত এবং একটি মান ডেটা টাইপ করুন 4 থেকে 127 পর্যন্ত। যেকোন সদ্য তৈরি Windows Hello PIN-এর জন্য এই নম্বরটি সর্বনিম্ন পিন গণনা হবে।
    উইন্ডোজ 10-এ ন্যূনতম এবং সর্বোচ্চ পিন দৈর্ঘ্য কীভাবে কনফিগার করবেন দ্রষ্টব্য: যদি আপনার নূন্যতম পিন দৈর্ঘ্য না থাকে DWORD, আপনি নিজেই এটি তৈরি করতে পারেন। আগের মতই, ডান-প্যানে একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন, নতুন> Dword (32-বিট) বেছে নিন মান এবং নাম দিন নূন্যতম পিন দৈর্ঘ্য।
  8. এটাই। একবার পরিবর্তনগুলি করা হয়ে গেলে, আপনি রেজিস্ট্রি এডিটর উইন্ডোটি বন্ধ করতে পারেন এবং পরিবর্তনগুলি কার্যকর করার জন্য আপনার কম্পিউটার পুনরায় চালু করতে পারেন৷

  1. Windows 10 এ XAMPP ইনস্টল এবং কনফিগার করুন

  2. উইন্ডোজ 11 এ কীভাবে পিন পরিবর্তন করবেন

  3. Windows 11 এ টাস্কবারে অ্যাপগুলি কীভাবে পিন করবেন

  4. উইন্ডোজ 11-এ কীভাবে ইন্ডেক্সিং বিকল্পগুলি কনফিগার করবেন