কম্পিউটার

উইন্ডোজ 10 এলোমেলোভাবে বন্ধ হচ্ছে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

এক মুহুর্তে আপনার Windows 10 পিসি মসৃণভাবে চলছে, এবং পরের মুহুর্তে এটি কোনও আপাত কারণ ছাড়াই বন্ধ হয়ে যাচ্ছে। আপনি জানেন যে আপনি শাটডাউন প্রক্রিয়াটি ট্রিগার করেননি, এর অর্থ হল কিছু কিছু উইন্ডোজকে এটি অকালে করে দিচ্ছে। আপনি যদি জানেন না কি করতে হবে, তাহলে এখানে কিছু সমস্যা সমাধানের পদক্ষেপ রয়েছে যা আপনি এই আচরণটিকে কুঁড়িতে বাদ দিতে নিতে পারেন৷

কিভাবে উইন্ডোজ 10 এলোমেলোভাবে বন্ধ করা থেকে বন্ধ করবেন

উইন্ডোজ 10 সবচেয়ে স্থিতিশীল অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি। কিন্তু আপনি যদি অব্যক্ত র্যান্ডম শাটডাউনের সম্মুখীন হতে শুরু করেন, তাহলে পারমাণবিক বিকল্প সম্পর্কে চিন্তা করার আগে কিছু জিনিসকে বাদ দেওয়া শুরু করার সময় এসেছে:Windows 10 পুনরায় ইনস্টল করা।

এখানে কিছু সাধারণ সমাধান রয়েছে যা আপনাকে আপনার Windows 10 পিসিকে এলোমেলোভাবে বন্ধ হওয়া থেকে আটকাতে সাহায্য করতে পারে৷

1. ফাস্ট স্টার্টআপ বন্ধ করুন

দ্রুত স্টার্টআপ সক্ষম হলে, আপনার কম্পিউটার স্বাভাবিকের চেয়ে দ্রুত বুট হবে। যাইহোক, এমন সময় আছে যখন বুট সিকোয়েন্স ত্বরান্বিত করার ফলে কিছু ড্রাইভার ক্র্যাশ হতে পারে, যার ফলে একটি এলোমেলো শাটডাউন হতে পারে। আপনি কয়েকটি সহজ পদক্ষেপের মাধ্যমে দ্রুত স্টার্টআপ অক্ষম করতে পারেন৷

টাস্কবারে , সার্চ বারে "শক্তি এবং ঘুম" টাইপ করুন এবং তারপর পাওয়ার এবং স্লিপ সেটিংস-এ ক্লিক করুন ফলাফলে পাওয়ার এবং স্লিপ উইন্ডোর ডানদিকে, অতিরিক্ত পাওয়ার সেটিংস-এ ক্লিক করুন . এটি সম্পর্কিত সেটিংসের অধীনে থাকবে৷ .

উইন্ডোজ 10 এলোমেলোভাবে বন্ধ হচ্ছে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

পাওয়ার বিকল্পে windows, পাওয়ার বোতামগুলি কী করে তা চয়ন করুন-এ ক্লিক করুন৷ এবং তারপর বর্তমানে অনুপলব্ধ সেটিংস পরিবর্তন করুন .

উইন্ডোজ 10 এলোমেলোভাবে বন্ধ হচ্ছে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

তারপর, নিচে স্ক্রোল করুন, আনচেক করুন দ্রুত স্টার্টআপ চালু করুন এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করুন-এ ক্লিক করুন৷ .

উইন্ডোজ 10 এলোমেলোভাবে বন্ধ হচ্ছে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

2. স্লিপ মোড বন্ধ করুন

আপনি যখন কিছু মিনিটের জন্য আপনার কম্পিউটার থেকে দূরে থাকবেন তখন শক্তি সংরক্ষণ করতে উইন্ডোজ স্লিপ মোডে যেতে পারে। কিন্তু অনেক সময় কম্পিউটার ঘুমাতে যাওয়ার পরিবর্তে বন্ধ হয়ে যেতে পারে। এই এলোমেলো Windows 10 শাটডাউন এড়াতে সর্বোত্তম উপায় হল স্লিপ মোড অক্ষম করা৷

পাওয়ার এবং স্লিপ সেটিংস-এ যান . ঘুম এর অধীনে , ড্রপডাউন বোতামে ক্লিক করুন এর জন্য ব্যাটারি পাওয়ার, পিসি পরে ঘুমাতে যায় এবং এটিকে কখনও না এ পরিবর্তন করুন . প্লাগ ইন করলে, পিসি ঘুমাতে যায় এর জন্যও একই কাজ করুন৷ পরে ড্রপডাউন।

উইন্ডোজ 10 এলোমেলোভাবে বন্ধ হচ্ছে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

সম্পর্কিত:উইন্ডোজ 10 স্লিপ মোড সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

3. Windows 10 ড্রাইভারের সমস্যাগুলি সমাধান করুন

যদি দ্রুত স্টার্টআপ বৈশিষ্ট্যটি ড্রাইভারদের ক্র্যাশ না করে এবং একটি এলোমেলো শাটডাউন ট্রিগার না করে, তাহলে এটি হতে পারে যে আপনার একটি পুরানো বা দুর্নীতিগ্রস্ত ড্রাইভার আছে। যখন ড্রাইভার সঠিকভাবে কাজ করে না, তখন উইন্ডোজ সবচেয়ে ভালোভাবে পিছিয়ে যেতে পারে বা বন্ধ হয়ে যেতে পারে বা সবচেয়ে খারাপ অবস্থায় ক্র্যাশ করতে পারে।

একটি পুরানো ড্রাইভার ঠিক করতে, আপনাকে শুধুমাত্র ডিভাইস ম্যানেজার থেকে এটি আপডেট করতে হবে। সার্চ বারে "ডিভাইস ম্যানেজার" টাইপ করুন টাস্কবার এর এবং অনুসন্ধান ফলাফলে "ডিভাইস ম্যানেজার" এ ক্লিক করুন। প্রতিটি ডিভাইসে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার নির্বাচন করুন .

উইন্ডোজ 10 এলোমেলোভাবে বন্ধ হচ্ছে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

তারপরে, ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন-এ ক্লিক করুন। উইন্ডোজ তারপর ডিভাইসের জন্য সর্বশেষ ড্রাইভার খুঁজে পেতে এবং এটি ইনস্টল করার চেষ্টা করবে। যদি Windows ডিভাইসটির জন্য ড্রাইভার আপডেট না পায়, তাহলে আপনি প্রস্তুতকারকের ওয়েবসাইট অনুসন্ধান করার চেষ্টা করতে পারেন।

উইন্ডোজ 10 এলোমেলোভাবে বন্ধ হচ্ছে? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

যদি আপনার হাতে একটি দুর্নীতিগ্রস্ত ড্রাইভার থাকে, তবে এটি ঠিক করার জন্য ড্রাইভারটিকে পুনরায় ইনস্টল করতে হবে। ডিভাইস ম্যানেজারে ফিরে, খারাপ ড্রাইভার সহ ডিভাইসে ডান-ক্লিক করুন এবং ড্রাইভার আনইনস্টল করুন এ ক্লিক করুন . আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, এবং উইন্ডোজ স্টার্টআপের সময় ড্রাইভার পুনরায় ইনস্টল করবে।

4. নিশ্চিত করুন যে আপনার Windows 10 পিসি অতিরিক্ত গরম হচ্ছে না

কখনও কখনও, আপনার পিসি অতিরিক্ত গরম হওয়ার কারণে উইন্ডোজ বন্ধ হয়ে যেতে পারে। অতিরিক্ত গরম হওয়া সমস্যা কিনা তা নির্ধারণ করতে, আপনাকে আপনার পিসির তাপমাত্রা পরীক্ষা করতে হবে। এটি গরম হলে, নতুন হার্ডওয়্যার না পেয়ে এটিকে অতিরিক্ত গরম হওয়া থেকে আটকান:

  • আপনার কম্পিউটারের ফ্যান এবং অন্যান্য অভ্যন্তরীণ উপাদানগুলিকে মুছে দিয়ে এবং আপনার মুখ বা টিনজাত এয়ার ডাস্টার দিয়ে ফুঁ দিয়ে পরিষ্কার করা। এটি ধুলো অপসারণ করবে, একটি অন্তরক যা অতিরিক্ত গরম করার সমস্যায় অবদান রাখে।
  • আপনার পিসির ফ্যানরা যেখানে তাপ বের করে দেয় সেখানে কোনো কিছুই বাধা দিচ্ছে না তা নিশ্চিত করা। একটি প্রতিবন্ধকতা গরম বাতাসকে বের হতে বাধা দেয় এবং অভ্যন্তরীণ বায়ুপ্রবাহকে ব্যাহত করে, যার ফলে কম্পিউটার অতিরিক্ত গরম হয়ে বন্ধ বা ক্র্যাশ হয়ে যায়।
  • তাপের উৎস থেকে দূরে রাখা। এর মধ্যে রয়েছে হিটার, এসি, উইন্ডোজ যেখানে সূর্য জ্বলছে এবং অন্যান্য তাপ উৎপন্নকারী ডিভাইস।
  • ওভারক্লকিং করার সময় রিয়েল-টাইমে আপনার কম্পিউটারের তাপমাত্রা নিরীক্ষণ করা।

এলোমেলো শাটডাউন ছাড়াই উইন্ডোজ 10 উপভোগ করুন

আপনি যদি উপরের সমস্যা সমাধানের পদক্ষেপগুলি অনুসরণ করে থাকেন এবং এমনকি Windows 10 পুনরায় ইনস্টল করে থাকেন এবং এটি এখনও এলোমেলোভাবে বন্ধ হয়ে যাচ্ছে, আপনি এটি একটি হার্ডওয়্যার সমস্যা বিবেচনা করতে চাইতে পারেন। এটা হতে পারে যে একটি ত্রুটিপূর্ণ ডিভাইস মেরামত বা প্রতিস্থাপন প্রয়োজন। কিন্তু যদি সমাধানগুলির মধ্যে একটি আপনার জন্য কাজ করে, আমরা আশা করি আপনি এলোমেলোভাবে বন্ধ হওয়ার ভয় ছাড়াই আপনার Windows 10 মেশিনটি উপভোগ করবেন৷


  1. Windows 10 এ Miracast কিভাবে ঠিক করবেন

  2. Windows 10-এ স্লিপ মোড সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ 10 পিসিতে এলোমেলোভাবে কালো হয়ে যাওয়া মনিটরকে কীভাবে ঠিক করবেন?

  4. Windows 11 স্বয়ংক্রিয়ভাবে শাট ডাউন কিভাবে ঠিক করবেন