কম্পিউটার

ঠিক করুন:আপনাকে এলিভেটেড মোডে চলমান এই ইউটিলিটিটি চালু করতে হবে

এই ত্রুটিটি কমান্ড প্রম্পট ব্যবহারকারীদের মধ্যে সুপরিচিত যারা একবার কমান্ড প্রম্পট থেকে একটি কমান্ড চালানোর চেষ্টা করেছেন কিন্তু তারা তা করতে ব্যর্থ হয়েছে কারণ এই সমস্যাযুক্ত ত্রুটি বার্তাটি অবিলম্বে ঘটেছে। কিছু নির্দিষ্ট কমান্ড আছে যা এই ত্রুটি বার্তা দ্বারা অনুসরণ করা হয় তাই সেইগুলির জন্য বিশেষ সমাধান রয়েছে৷

ঠিক করুন:আপনাকে এলিভেটেড মোডে চলমান এই ইউটিলিটিটি চালু করতে হবে

আপনি যদি কমান্ড প্রম্পটে আপনার Windows PC-এ কোনো কমান্ডের সাথে এই ত্রুটির সম্মুখীন হন, তাহলে "আপনাকে এলিভেটেড মোডে চলমান এই ইউটিলিটি চালু করতে হবে" ত্রুটিটি ঠিক করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করার চেষ্টা করুন৷

সমাধান 1:প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালান

যেহেতু কমান্ড প্রম্পট কার্যকারিতা সাধারণভাবে বা অ্যাডমিনিস্ট্রেটর বিশেষাধিকারগুলির সাথে চালানোর সময় ব্যাপকভাবে আলাদা হয়, তাই এটা স্পষ্ট যে নির্দিষ্ট কিছু কমান্ড নিয়মিত ব্যবহারকারীর বিশেষাধিকার সহ একটি কমান্ড প্রম্পটের মাধ্যমে চলতে সক্ষম হবে না কারণ এর অর্থ হল আপনার পিসিতে একজন অতিথি ব্যবহারকারী বড় করতে সক্ষম হতে পারে। আপনার পিসিতে পরিবর্তন যা সুপারিশ করা হয় না।

এটি ব্যাখ্যা করে যে আপনাকে এলিভেটেড মোডে সিএমডি ইউটিলিটি চালাতে হবে যার অর্থ প্রশাসকের বিশেষাধিকার সহ। এটি করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. আপনি যদি একজন Windows 10 ব্যবহারকারী হন, তাহলে আপনি সহজে স্টার্ট মেনু বোতামে ক্লিক করে বা এর পাশের সার্চ বোতামে ক্লিক করে "cmd" বা "কমান্ড প্রম্পট" টাইপ করে সহজেই কমান্ড প্রম্পট সনাক্ত করতে পারেন। প্রথম ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান বিকল্পটি বেছে নিন।

ঠিক করুন:আপনাকে এলিভেটেড মোডে চলমান এই ইউটিলিটিটি চালু করতে হবে

  1. আপনি যদি Windows 10-এর থেকে পুরানো Windows-এর কোনো সংস্করণ চালান, তাহলে স্টার্ট মেনু অনুসন্ধানটি সঠিকভাবে কাজ করতে পারে বা নাও করতে পারে কিন্তু আপনি এখনও C>> Windows>> System32-এ নেভিগেট করতে পারেন, “cmd.exe”-এ ডান-ক্লিক করুন। প্রবেশ করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন।
  2. আপনি এখন যে কমান্ডটি চালাতে চেয়েছিলেন সেটি সম্পাদন করতে এবং চালাতে সক্ষম কিনা তা পরীক্ষা করে দেখুন। দেখুন যে "আপনাকে এই ইউটিলিটিটি এলিভেটেড মোডে চলতে হবে" ত্রুটিটি এখনও প্রদর্শিত হয় কিনা৷

ঠিক করুন:আপনাকে এলিভেটেড মোডে চলমান এই ইউটিলিটিটি চালু করতে হবে

দ্রষ্টব্য :আপনি আপনার স্থানীয় হার্ড ড্রাইভ খোলার সময় উইন্ডোজ ফোল্ডারটি দেখতে না পারলে, আপনাকে লুকানো ফাইল এবং ফোল্ডারগুলির দৃশ্য সক্ষম করতে হতে পারে৷ ফাইল এক্সপ্লোরারের মেনুতে "দেখুন" ট্যাবে ক্লিক করুন এবং শো/লুকান বিভাগে "লুকানো আইটেম" চেকবক্সে ক্লিক করুন। ফাইল এক্সপ্লোরার লুকানো ফাইলগুলি দেখাবে এবং আপনি এটিকে আবার পরিবর্তন না করা পর্যন্ত এই বিকল্পটি মনে রাখবেন৷

সমাধান 2:লুকানো অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট ব্যবহার করে কমান্ড চালান

আপনি যদি আপনার পিসিতে একমাত্র ব্যবহারকারী হন এবং আপনার যদি প্রশাসকের বিশেষাধিকার থাকে তবে আপনি এখনও লুকানো প্রশাসক অ্যাকাউন্ট সক্রিয় না করে সমস্যা সমাধান করতে সক্ষম হবেন না যা এই জাতীয় সমস্যাগুলি সমাধান করতে ব্যবহৃত হয়। এটি সরাসরি লগইন স্ক্রীন থেকেও সক্রিয় করা যেতে পারে এবং যখন আপনার আর প্রয়োজন হবে না তখন আপনি সহজেই এটি নিষ্ক্রিয় করতে পারেন৷

  1. আপনার জন্য সৌভাগ্যবশত, কমান্ড প্রম্পটে অ্যাক্সেস করার জন্য আপনাকে একটি অ্যাকাউন্টে লগ ইন করারও প্রয়োজন নেই। লগইন স্ক্রিনে, পাওয়ার আইকনে ক্লিক করুন এবং রিস্টার্ট ক্লিক করার সময় Shift কী ধরে রাখুন।
  2. পরিবর্তে বা পুনঃসূচনা করলে, বেশ কয়েকটি বিকল্প সহ একটি নীল পর্দা প্রদর্শিত হবে৷ ট্রাবলশুট>> অ্যাডভান্সড অপশন>> কমান্ড প্রম্পট বেছে নিন।
  3. অবশ্যই, আপনি Windows Key + R কী সমন্বয় ব্যবহার করে এবং ঠিক আছে ক্লিক করার আগে "cmd" লিখে কমান্ড প্রম্পট খুলতে পারেন।

ঠিক করুন:আপনাকে এলিভেটেড মোডে চলমান এই ইউটিলিটিটি চালু করতে হবে

  1. কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি অনুলিপি করুন এবং পেস্ট করুন এবং এন্টার ক্লিক করুন। আপনি কিছু সময়ের মধ্যে "কমান্ড সফলভাবে সম্পন্ন হয়েছে" বার্তাটি দেখতে সক্ষম হবেন৷
net user administrator /active:yes
  1. এই অ্যাডমিন অ্যাকাউন্টে লগ ইন করুন এবং সবকিছু প্রস্তুত হওয়ার আগে কয়েক মিনিট অপেক্ষা করুন।
  2. এখন আপনি আপনার কম্পিউটার পুনরায় চালু করার চেষ্টা করতে পারেন, নতুন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টে লগ ইন করতে এবং কমান্ড প্রম্পটে সমস্যাযুক্ত কমান্ডটি চালাতে পারেন। কমান্ড চালানোর জন্য আপনার এখনও সমাধান 1 থেকে নির্দেশাবলী ব্যবহার করা উচিত।
  3. আপনি লুকানো অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টটি শেষ করার পরে, আপনি একটি প্রশাসনিক কমান্ড প্রম্পট খুলে এবং নিম্নলিখিত কমান্ডটি টাইপ করে এটি আবার নিষ্ক্রিয় করতে পারেন:
net user administrator /active:no

সমাধান 3:নিরাপত্তার UAC স্তর কিছুটা কম সেট করুন

যদি প্রশাসক হিসাবে চলমান সহজভাবে কাজ করতে ব্যর্থ হয়, আপনি ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ সম্পর্কিত নিরাপত্তার স্তর হ্রাস করার চেষ্টা করতে পারেন। এই প্রম্পটগুলি সাধারণত হয় যখন আপনি একটি অ্যাপ খোলার চেষ্টা করছেন যা আপনার কম্পিউটারে পরিবর্তন ঘটাতে পারে যেমন “regedit”, “কমান্ড প্রম্পট” ইত্যাদি। সমস্যা সমাধানের জন্য নীচের পদক্ষেপগুলি করার চেষ্টা করুন।

আপনার পিসি আগের মতোই একই নিরাপত্তা স্তরে থাকবে এবং আপনি ক্রমাগত নিরাপত্তা সতর্কতার সাথে ত্রুটিটি পাবেন না।

  1. স্টার্ট মেনুতে অনুসন্ধান করে কন্ট্রোল প্যানেল খুলুন। আপনি Windows Key + R কী সমন্বয়ও ব্যবহার করতে পারেন, Run ডায়ালগ বক্সে "কন্ট্রোল প্যানেল" টাইপ করুন এবং ওকে ক্লিক করুন।
  2. কন্ট্রোল প্যানেলে বড় আইকনে সেট করে ভিউটি স্যুইচ করুন এবং ব্যবহারকারী অ্যাকাউন্ট বিকল্পটি সনাক্ত করুন৷

ঠিক করুন:আপনাকে এলিভেটেড মোডে চলমান এই ইউটিলিটিটি চালু করতে হবে

  1. এটি খুলুন এবং "ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ সেটিংস পরিবর্তন করুন" এ ক্লিক করুন৷
  2. আপনি লক্ষ্য করবেন যে স্লাইডারে আপনি বেছে নিতে পারেন এমন বিভিন্ন বিকল্প রয়েছে। যদি আপনার স্লাইডারটি শীর্ষ স্তরে সেট করা থাকে, তবে আপনি অবশ্যই ত্রুটিটি অপসারণ না করে স্বাভাবিকের চেয়ে এই পপ-আপ বার্তাগুলির বেশি পাবেন৷ এছাড়াও, কমান্ড প্রম্পটে যে ত্রুটি বার্তাগুলি আপনি এই মুহূর্তে অনুভব করছেন তার অনুরূপ সাধারণত ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ দ্বারা সৃষ্ট হয়৷
  3. উপরের স্লাইডারে থাকলে এই মানটিকে এক করে কমানোর চেষ্টা করুন এবং এটি সাহায্য করেছে কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি ত্রুটিটি এখনও দেখা যায় বা UAC সম্পূর্ণরূপে চালু হয়ে যায় তবে প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন৷

ঠিক করুন:আপনাকে এলিভেটেড মোডে চলমান এই ইউটিলিটিটি চালু করতে হবে

  1. আমরা আপনাকে আপাতত এটি বন্ধ করার পরামর্শ দিচ্ছি কারণ কমান্ডটি সম্ভবত সফলভাবে চালানো উচিত। আপনি UAC সম্পূর্ণরূপে অক্ষম না করলেও আপনি কমান্ডটি চালাতে সক্ষম হতে পারেন, তবে আপনার পিসিকে সুরক্ষিত করার জন্য আপনার অবশ্যই এটিকে ছেড়ে দেওয়া উচিত। এটি বিশেষভাবে বৈধ যদি আপনার শুধুমাত্র একটি কমান্ডের সাথে সমস্যা হয়।

সমাধান 4:ডিস্কপার্টের সাথে ত্রুটি প্রদর্শিত হচ্ছে

আপনি যদি অ্যাডমিনিস্ট্রেটিভ কমান্ড প্রম্পট ব্যবহার করে একটি ডিস্ক ফর্ম্যাট করার চেষ্টা করছেন এবং আপনি নিম্নলিখিত ত্রুটিটি দেখতে পান, আপনি সেই প্রক্রিয়াটি সঠিকভাবে অনুসরণ করার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করার চেষ্টা করতে চাইতে পারেন। এর মানে হল যে আপনি প্রথমবার এটি করার সময় ছোট ভুল করতে পারেন এবং ত্রুটিটি উপস্থিত হয়েছিল৷

  1. আপনি সহজে স্টার্ট মেনু বোতামে ক্লিক করে বা এর পাশের সার্চ বোতামে ক্লিক করে এবং "cmd" বা "কমান্ড প্রম্পট" টাইপ করে সহজেই কমান্ড প্রম্পট সনাক্ত করতে পারেন। প্রথম ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান বিকল্পটি বেছে নিন।

ঠিক করুন:আপনাকে এলিভেটেড মোডে চলমান এই ইউটিলিটিটি চালু করতে হবে

  1. এই কমান্ড প্রম্পট উইন্ডোতে, একটি নতুন লাইনে কেবল "ডিস্কপার্ট" টাইপ করুন এবং এন্টার কী ক্লিক করুন৷
  2. এটি আপনাকে বিভিন্ন ডিস্কপার্ট কমান্ড চালাতে সক্ষম করতে কমান্ড প্রম্পট পরিবর্তন করবে। আপনার প্রথম যেটি চালানো উচিত সেটি হল যা আপনাকে সমস্ত উপলব্ধ ভলিউমের তালিকা দেখতে সক্ষম করবে৷ এটি টাইপ করুন এবং নিশ্চিত করুন যে আপনি পরে এন্টার ক্লিক করেছেন:
DISKPART> list volume

ঠিক করুন:আপনাকে এলিভেটেড মোডে চলমান এই ইউটিলিটিটি চালু করতে হবে

  1. আপনি এখন কোন ভলিউম ফরম্যাট করতে চান তার উপর নির্ভর করে আপনার ভলিউম সাবধানে নির্বাচন করেছেন তা নিশ্চিত করুন৷ ধরা যাক যে এর নাম ভলিউম 1। এখন এই ভলিউমটি নির্বাচন করতে নিম্নলিখিত কমান্ডটি চালান:
DISKPART> select volume
  1. "ভলিউম 1 হল নির্বাচিত ভলিউম" এর মত কিছু লেখা একটি বার্তা উপস্থিত হওয়া উচিত৷
  2. এই ভলিউমটি ফরম্যাট করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল নীচের কমান্ডে টাইপ করা, পরে এন্টার কী ক্লিক করুন এবং প্রক্রিয়াটি শেষ হওয়ার জন্য ধৈর্য ধরুন। পরিবর্তনের জন্য প্রক্রিয়াটি এখন সফল হওয়া উচিত।

সমাধান 5:CHKDSK সমস্যাযুক্ত হচ্ছে

আপনি যদি একটি CHKDSK কমান্ড চালানোর চেষ্টা করছেন এবং প্রতিবার আপনি যখন চালাতে চান তখন এটি এই ত্রুটিটি প্রদর্শন করে এবং সমাধান 1-3 আপনার জন্য কাজ করতে ব্যর্থ হলে, CHKDSK কমান্ডগুলিকে অন্যভাবে চালানোর একটি উপায় রয়েছে যা আপনাকে যেতে সাহায্য করতে পারে। সমস্যাটির চারপাশে এবং চেক দিয়ে যান। নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. আপনি সহজে স্টার্ট মেনু বোতামে ক্লিক করে বা এর পাশের সার্চ বোতামে ক্লিক করে এবং "cmd" বা "কমান্ড প্রম্পট" টাইপ করে সহজেই কমান্ড প্রম্পট সনাক্ত করতে পারেন। প্রথম ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান বিকল্পটি বেছে নিন।

ঠিক করুন:আপনাকে এলিভেটেড মোডে চলমান এই ইউটিলিটিটি চালু করতে হবে

  1. ধরুন আপনি F অক্ষর দিয়ে চিহ্নিত ভলিউম ফর্ম্যাট করতে চেয়েছিলেন:যেহেতু এই অক্ষরটি সাধারণত অপসারণযোগ্য USB ড্রাইভে নির্ধারিত হয়৷ আপনি যদি ইতিমধ্যেই ডিস্ক চেক করার জন্য "chkdsk /R /F F:" কমান্ডটি ব্যবহার করে দেখে থাকেন, তাহলে আপনাকে এইভাবে একই কমান্ড চালানোর চেষ্টা করা উচিত:
runas /noprofile /user:computer\administrator "chkdsk /R /F F:"
  1. সমস্যাটি এখন চলে গেছে কিনা তা পরীক্ষা করে দেখুন এবং আপনার কম্পিউটারে "আপনাকে এই ইউটিলিটি চালু করতে হবে" ত্রুটিটি এখনও দেখা যাচ্ছে কিনা৷

  1. লিগ ফিক্স করুন আমরা এই ইনস্টলেশন ত্রুটি পুনরুদ্ধার করেছি

  2. ফিক্স:আপনার কাছে বর্তমানে এই ফোল্ডারটি অ্যাক্সেস করার অনুমতি নেই (সমাধান)

  3. 5টি আকর্ষণীয় কমান্ড প্রম্পট কৌশল আপনাকে চেষ্টা করতে হবে

  4. কিভাবে ঠিক করবেন Windows 7