কম্পিউটার

5টি আকর্ষণীয় কমান্ড প্রম্পট কৌশল আপনাকে চেষ্টা করতে হবে

আপনি যদি আপনার উইন্ডোজ কম্পিউটার ব্যবহারে আরও নিয়ন্ত্রণ এবং নমনীয়তা পেতে চান, তবে এটি কোন গোপন বিষয় নয় যে কমান্ড প্রম্পটই যেতে পারে৷

cmd.exe নামেও পরিচিত, কমান্ড প্রম্পট হল একটি বিনামূল্যের কমান্ড লাইন ইন্টারপ্রেটার যা আপনার কীবোর্ডের মাধ্যমে ইনপুট গ্রহণ করে অনেকগুলি ফাংশন সম্পাদন করতে। এই নিবন্ধে, আমরা আপনার কমান্ড প্রম্পট ব্যবহার করতে পারেন এমন সবচেয়ে আকর্ষণীয় উপায়গুলিতে ডুব দেব। তো চলুন শুরু করা যাক।

1. Cmd দিয়ে আপনার ফাইল এনক্রিপ্ট করুন

আপনার ফাইলগুলি এনক্রিপ্ট করে, আপনি সেগুলিকে এমনভাবে এনকোড করতে পারেন যা পাসওয়ার্ড ছাড়াই অন্য লোকেদের কাছে অ্যাক্সেসযোগ্য করে তোলে৷ এবং, কমান্ড প্রম্পটের সাহায্যে, আপনি কোনো ঝামেলা ছাড়াই আপনার ফাইলগুলিকে এনক্রিপ্ট করতে পারেন৷

প্রথমে, আপনার ফাইলের ডিরেক্টরিতে যান। আপনি cd ব্যবহার করবেন যে জন্য আদেশ. দ্রুত রিফ্রেশারের জন্য, cmd ব্যবহার করে ডিরেক্টরি পরিবর্তন করার বিষয়ে আমাদের গাইড দেখুন।

আপনি টার্গেট ডিরেক্টরির ভিতরে থাকার পরে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এন্টার টিপুন :
সাইফার /e

5টি আকর্ষণীয় কমান্ড প্রম্পট কৌশল আপনাকে চেষ্টা করতে হবে

এখানে কীওয়ার্ড সাইফারটি এনক্রিপশন কার্যকর করার জন্য ফাংশনকে আহ্বান করে, যখন প্যারামিটার /e নির্দিষ্ট ফাইল বা ডিরেক্টরি এনক্রিপ্ট করার জন্য প্রয়োজনীয়। যখন প্যারামিটার ছাড়া ব্যবহার করা হয়, তখন সাইফার কমান্ড আপনার ডিরেক্টরির বর্তমান এনক্রিপশন এবং ডিরেক্টরির ভিতরে থাকা যেকোনো ফাইলও প্রদর্শন করবে।

কমান্ডটি কার্যকর হওয়ার সাথে সাথে আপনার বর্তমান ডিরেক্টরির সমস্ত ফাইল এনক্রিপ্ট করা হবে। তাদের আবার ডিক্রিপ্ট করতে, cmd-এ নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং Enter টিপুন :
সাইফার /d

5টি আকর্ষণীয় কমান্ড প্রম্পট কৌশল আপনাকে চেষ্টা করতে হবে

এখানে, প্যারামিটার /d নির্দিষ্ট ফাইল বা ডিরেক্টরি ডিক্রিপ্ট করার জন্য প্রয়োজনীয়।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় মনে রাখবেন যে এনক্রিপশন শুধুমাত্র এন্টারপ্রাইজ এবং Windows এর প্রো সংস্করণে কাজ করে।

2. SFC কমান্ড

সিস্টেম ফাইল চেকার হল একটি বিনামূল্যের উইন্ডোজ টুল যা আপনাকে দূষিত উইন্ডোজ ফাইল স্ক্যান এবং পুনরুদ্ধার করতে দেয়। আপনি sfc/scannow-এর সাহায্যে সিস্টেম ফাইল চেকার চালাতে পারেন। নিশ্চিত করুন যে আপনি প্রথমে প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালু করেছেন। সেখান থেকে, cmd-এ কমান্ড টাইপ করুন এবং Enter টিপুন :

sfc /scannow

5টি আকর্ষণীয় কমান্ড প্রম্পট কৌশল আপনাকে চেষ্টা করতে হবে

স্ক্যানটি শুরু হবে এবং শেষ হতে সম্ভবত মাত্র কয়েক মিনিট সময় লাগবে৷

3. কমান্ড লাইন ইতিহাস

কমান্ড প্রম্পটে একটি বিশেষ কমান্ড রয়েছে যা আপনাকে আপনার cmd-এ এখন পর্যন্ত চালানো সমস্ত কমান্ড দেখতে দেয়। আপনি যদি কমান্ড প্রম্পটের সাথে অনেক বেশি ডিল করেন তবে এটি বিশেষভাবে সহায়ক হয়ে ওঠে। সুতরাং, আপনি যদি এক ঘন্টা আগে চালানো কমান্ডটি পরীক্ষা করতে চান তবে আপনাকে যা করতে হবে তা হল এই কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন .

ডস্কি /ইতিহাস

5টি আকর্ষণীয় কমান্ড প্রম্পট কৌশল আপনাকে চেষ্টা করতে হবে

আপনি এই কমান্ডের মাধ্যমে আপনার সমস্ত কমান্ডের দীর্ঘ তালিকা দেখতে পাবেন।

4. আপনার সমস্ত ডিরেক্টরি ফাইল তালিকাভুক্ত করুন

সুতরাং, আপনি একটি নির্দিষ্ট ডিরেক্টরিতে আছেন এবং এখন আপনার ফোল্ডারের সমস্ত ফাইল দেখতে চান? cmd-এর একটি সাধারণ কমান্ড রয়েছে যা আপনার সমস্ত ফাইল সহজেই প্রদর্শন করবে।

শুধু dir এ টাইপ করুন cmd-এ এবং Enter চাপুন , এবং প্রদত্ত ডিরেক্টরিতে আপনার সমস্ত ফাইল একটি তালিকায় প্রদর্শিত হবে, যেমনটি নীচে দেখানো হয়েছে৷

5টি আকর্ষণীয় কমান্ড প্রম্পট কৌশল আপনাকে চেষ্টা করতে হবে

5. সমস্ত Wi-Fi পাসওয়ার্ড প্রদর্শন করুন

কমান্ড প্রম্পট একটি মসৃণ কমান্ডের সাথে আসে যা আপনাকে এখন পর্যন্ত আপনার কম্পিউটারে সংরক্ষিত সমস্ত Wi-Fi পাসওয়ার্ড দেখতে দেয়। কমান্ডটি, ধরা যাক, একটু জটিল। তাই, আপনার cmd-এ কোডটি কপি করে পেস্ট করুন এবং Enter চাপুন।

এটি একটি দুই ধাপের প্রক্রিয়া। প্রথমে, আপনার cmd-এ এই কমান্ডটি টাইপ করুন এবং Enter চাপুন:

netsh wlan প্রোফাইল দেখান

এটি এখন পর্যন্ত আপনার পিসির সাথে সংযুক্ত সমস্ত Wi-Fi প্রদর্শন করবে৷

5টি আকর্ষণীয় কমান্ড প্রম্পট কৌশল আপনাকে চেষ্টা করতে হবে

সেখান থেকে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং Enter টিপুন :

netsh wlan প্রোফাইল দেখান Wi-Fi name key=clear

এই কমান্ডে, যে Wi-Fi এর পাসওয়ার্ড আপনি দেখতে চান তার সাথে "Wi-Fi নাম" প্রতিস্থাপন করুন৷ আমাদের ক্ষেত্রে, এটি Linksys. সুতরাং কমান্ডটি এরকম কিছু হয়ে যাবে:

netsh wlan প্রোফাইল দেখান Linksys key=clear

5টি আকর্ষণীয় কমান্ড প্রম্পট কৌশল আপনাকে চেষ্টা করতে হবে

আপনার Wi-Fi এর পাসওয়ার্ড, অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য সহ, আপনার কমান্ড প্রম্পট স্ক্রিনে দেখানো হবে। আপনার cmd-এ কীওয়ার্ড 'কী বিষয়বস্তু' খুঁজুন—যেটি আপনার Wi-Fi-এর পাসওয়ার্ড ধারণ করে।

কমান্ড প্রম্পটের সাথে করণীয় বিষয়গুলি

কমান্ড প্রম্পট সম্ভবত উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সবচেয়ে সুবিধাজনক ইউটিলিটিগুলির মধ্যে একটি - শুধু যে কোনও পাওয়ার ব্যবহারকারীকে জিজ্ঞাসা করুন। আপনি কমান্ড প্রম্পট দিয়ে শুরু করছেন বা ইতিমধ্যেই একজন অভিজ্ঞ অভিজ্ঞ, আপনি সবসময় cmd-এ নতুন কিছু শিখতে পারেন।

উপরের পাঁচটি কমান্ড হল কয়েকটি উপায় যা আপনি সৃজনশীল উপায়ে cmd ব্যবহার করতে পারেন৷


  1. 14 Windows 10 কমান্ড লাইন কৌশল যা আপনাকে আপনার পিসিতে আরও নিয়ন্ত্রণ দেয়

  2. 9টি সেরা আইপ্যাড গেম যা আপনাকে 2020 সালে চেষ্টা করতে হবে

  3. শীর্ষ PowerShell কমান্ড আপনাকে চেষ্টা করতে হবে

  4. 7 নতুনদের জন্য কমান্ড প্রম্পট কৌশল যা আপনার জানা উচিত