কম্পিউটার

ঠিক করুন:Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল ইউএসবি খুঁজে পাচ্ছে না

Windows 10 মিডিয়া ক্রিয়েশন হল Microsoft দ্বারা তৈরি একটি টুল যা Windows 10 কে USB বা DVD ড্রাইভে বার্ন করার প্রক্রিয়াকে, সেইসাথে উল্লিখিত কম্পিউটারটিকে Windows 10-এ আপডেট করা ব্যবহারকারীদের জন্য সহজ করে তোলে৷

ঠিক করুন:Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল ইউএসবি খুঁজে পাচ্ছে না

"আমরা USB খুঁজে পাচ্ছি না৷ আপনি উইন্ডোজ 10 আইএসও ইউএসবি তৈরি করতে একটি USB ডিভাইস ব্যবহার করতে চান তা আপনি ইতিমধ্যেই বেছে নেওয়ার পরে ত্রুটি দেখা দেয় এবং আপনাকে এখন ইনস্টলেশনের জন্য USB চয়ন করতে হবে৷ মনে হচ্ছে ইউএসবি বা টুলের সাথে কিছু ভুল হতে পারে তাই আপনি আমাদের নীচে প্রস্তুত করা কাজের পদ্ধতিগুলি পরীক্ষা করে দেখতে চাইতে পারেন!

প্রাথমিক প্রস্তুতি

এই বিভাগটি নির্দিষ্ট পরিস্থিতিগুলির জন্য সহজ পদ্ধতিগুলির সাথে সম্পর্কিত যা আপনার সমস্যাগুলিকে কোনও সময়েই সমাধান করতে পারে বা এমন একটি সমাধান প্রদর্শন করতে পারে যা ব্যবহারকারীদের একটি গোষ্ঠীর কাছে সর্বজনীন হতে পারে৷

অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা শুধুমাত্র SanDisk USB ড্রাইভের সাথে এই সমস্যাটি অনুভব করেছেন। মনে হচ্ছে তারা একটি ভিন্ন ইউএসবি ডিভাইস ব্যবহার করে এই সমস্যার সমাধান করতে সক্ষম হয়েছে।

প্রথম সমাধান হিসাবে এটি স্থাপন করার কারণ হল যে আপনি আপনার USB ড্রাইভ প্রতিস্থাপন ছাড়া অন্য কোনো উপায়ে এই সমস্যাটি সমাধান করতে পারবেন না। আপনি যদি একটি SanDisk USB ড্রাইভ ব্যবহার না করেন, তাহলে অনুগ্রহ করে নীচে আমাদের বাকি সমাধানগুলি দেখুন৷

এছাড়াও, আপনার যদি একটি অতিরিক্ত USB ড্রাইভ থাকে, আপনি যখন দেখেন যে আপনার প্রথম USB ড্রাইভটি (যেটি আপনি ব্যবহার করতে চান) Windows 10 ISO সেটআপে অচেনা, দ্বিতীয়টিতে প্লাগ করুন৷ কিছু ব্যবহারকারীর জন্য, এটি আসলে সাহায্য করেছে এবং দ্বিতীয় USB ড্রাইভটি প্রথমটিকেও উপস্থিত হতে ট্রিগার করেছে!

সমাধান 1:Diskpart ব্যবহার করে USB ড্রাইভ পরিষ্কার করুন

ডিস্কপার্ট হল উইন্ডোজ অপারেটিং সিস্টেমের অন্তর্নির্মিত একটি টুল যা ব্যবহারকারীদের এটিতে ইনস্টল করা ডিস্ক এবং পার্টিশন পরিচালনা করতে সহায়তা করে। এটি আপনাকে আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত ড্রাইভারগুলি পরিচালনা, নাম পরিবর্তন বা ফর্ম্যাট করতে সহায়তা করতে পারে৷

ইনস্টলেশনের জন্য আপনার USB ড্রাইভ প্রস্তুত করতে আপনি এই টুলটি সহজেই ব্যবহার করতে পারেন। পরিষ্কার করার প্রক্রিয়াটি সাধারণ বিন্যাসের চেয়ে কিছুটা আলাদা তাই আমরা আপনাকে এই পদ্ধতিটি চেষ্টা করার পরামর্শ দিই। যাইহোক, আপনার USB ড্রাইভের পাশে নাম এবং নম্বরটি সনাক্ত করার সময় আপনাকে অত্যন্ত সতর্কতা অবলম্বন করতে হবে!

  1. আপনি সহজে স্টার্ট মেনু বা এর পাশের অনুসন্ধান বারে ক্লিক করে "cmd" বা "কমান্ড প্রম্পট" টাইপ করে সহজেই কমান্ড প্রম্পট খুলতে পারেন। উপরের কমান্ড প্রম্পট ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান বিকল্পটি বেছে নিন।

ঠিক করুন:Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল ইউএসবি খুঁজে পাচ্ছে না

  1. এই কমান্ড প্রম্পট উইন্ডোতে, একটি নতুন লাইনে কেবল "ডিস্কপার্ট" টাইপ করুন এবং এই কমান্ডটি চালানোর জন্য এন্টার কী ক্লিক করুন৷
  2. এটি কমান্ড প্রম্পট উইন্ডোটি পরিবর্তন করবে যাতে আপনি বিভিন্ন ডিস্কপার্ট কমান্ড চালাতে সক্ষম হন। আপনি প্রথম যেটি চালাবেন সেটিই আপনাকে সমস্ত উপলব্ধ ভলিউমের সম্পূর্ণ তালিকা দেখতে সক্ষম করবে৷ এটি টাইপ করুন এবং নিশ্চিত করুন যে আপনি পরে এন্টার ক্লিক করেছেন:
DISKPART> list volume

ঠিক করুন:Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল ইউএসবি খুঁজে পাচ্ছে না

  1. নিশ্চিত করুন যে আপনি সাবধানে আপনার USB ড্রাইভ চয়ন করেছেন, ভলিউমের তালিকায় এটিতে কোন নম্বরটি বরাদ্দ করা হয়েছে তার উপর নির্ভর করে৷ ধরা যাক যে এর নম্বর হল 1। এখন আপনার USB ড্রাইভ নির্বাচন করতে নিম্নলিখিত কমান্ডটি চালান:
DISKPART> select volume 1
  1. "ভলিউম 1 হল নির্বাচিত ভলিউম" এর মত কিছু লেখা একটি বার্তা উপস্থিত হওয়া উচিত৷

দ্রষ্টব্য :কোন ড্রাইভ নম্বরটি আপনার USB ডিভাইসের অন্তর্গত সে সম্পর্কে আপনি যদি অনিশ্চিত হন, তাহলে তা করার সবচেয়ে সহজ উপায় হল ডান ফলকে এর আকার পরীক্ষা করা৷ যদি আপনার USB হয়, উদাহরণস্বরূপ, 8GB, আপনি দেখতে সক্ষম হবেন যে এর আকার কমপক্ষে 6.5GB।

  1. এই ভলিউমটি পরিষ্কার করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল নীচে প্রদর্শিত কমান্ড টাইপ করা, পরে এন্টার কী ক্লিক করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য ধৈর্য ধরুন। একটি পরিবর্তনের জন্য প্রক্রিয়াটি এখন সফল হওয়া উচিত। এটি একটি খালি প্রাথমিক পার্টিশনও তৈরি করবে এবং এটিকে শীর্ষে যুক্ত করবে এবং শেষ কমান্ডটি কমান্ড প্রম্পট থেকে প্রস্থান করবে।
Clean
Create Partition Primary
Exit

এটি আপনার জন্য কৌশলটি করতে পারে, তবে এটি এখনও উইন্ডোজের সাধারণ পদ্ধতি ব্যবহার করে আপনার ড্রাইভকে ফর্ম্যাট করার পরামর্শ দেওয়া হচ্ছে যা নিয়মিত উইন্ডোজ সরঞ্জামগুলি ব্যবহার করে সম্পাদন করা কিছুটা সহজ। আপনি Windows 10 ISO মিডিয়ার জন্য ব্যবহার করতে চান এমন USB ড্রাইভ ফর্ম্যাট করতে নীচে উপস্থাপিত পদক্ষেপগুলির সেট অনুসরণ করুন৷

  1. আপনার লাইব্রেরি অপশন খুলুন বা আপনার কম্পিউটারে যেকোনো ফোল্ডার খুলুন এবং This PC অপশনে ক্লিক করুন। আপনি যদি উইন্ডোজের (উইন্ডোজ 7 এবং তার বেশি) পুরানো সংস্করণ ব্যবহার করেন তবে আপনার ডেস্কটপ থেকে আমার কম্পিউটার খুলুন।
  2. আপনি যে ইউএসবি রিমুভেবল ড্রাইভটি ফরম্যাট করতে চান সেটিতে ডান-ক্লিক করুন এবং প্রসঙ্গ মেনু থেকে ফরম্যাট… বিকল্পটি নির্বাচন করুন যা প্রদর্শিত হবে।

ঠিক করুন:Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল ইউএসবি খুঁজে পাচ্ছে না

  1. একটি ছোট উইন্ডো শিরোনাম বিন্যাস খুলবে তাই নিশ্চিত করুন যে আপনি ফাইল সিস্টেমের অধীনে মেনুতে ক্লিক করেছেন এবং FAT32 ফাইল সিস্টেমটি নির্বাচন করুন যদি এটি ইতিমধ্যে নির্বাচিত না থাকে। ফরম্যাটে ক্লিক করুন এবং প্রক্রিয়াটি শেষ হওয়ার জন্য ধৈর্য ধরুন। আবার Windows ISO সেটআপ চালানোর চেষ্টা করুন এবং আপনার USB ডিভাইসটি এখন স্বীকৃত কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 2:আপনার USB ড্রাইভার আপডেট করুন

কখনও কখনও ISO ড্রাইভ তৈরি এবং আপনার কম্পিউটারে ইনস্টল করা USB পোর্টগুলির সাথে সমস্যা দেখা দেয় এবং আপনার অবশ্যই সেগুলির সাথে সম্পর্কিত ড্রাইভারগুলি আপডেট করার কথা বিবেচনা করা উচিত কারণ Windows 10 ISO-এর ধারণাটি তুলনামূলকভাবে নতুন তাই আপনার ড্রাইভারগুলিকে চালিয়ে যেতে হবে৷

  1. স্টার্ট বোতামে ক্লিক করুন, ডিভাইস ম্যানেজার টাইপ করুন, এবং পরামর্শ উইন্ডোর শীর্ষ থেকে এটি নির্বাচন করুন। আপনি যদি উইন্ডোজের একটি পুরানো সংস্করণ ব্যবহার করেন (উইন্ডোজ 7 এর চেয়ে পুরানো), আপনার কীবোর্ডে Windows Key + R কী সমন্বয় ব্যবহার করুন, রান ডায়ালগ বক্সে "devmgmt.msc" টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন৷

ঠিক করুন:Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল ইউএসবি খুঁজে পাচ্ছে না

  1. ডিভাইস ম্যানেজার উইন্ডোর একেবারে নীচে ইউনিভার্সাল সিরিয়াল বাস কন্ট্রোলার বিভাগটি প্রসারিত করুন, Intel(R) দিয়ে শুরু হওয়া এন্ট্রিগুলিতে ডান-ক্লিক করুন বা কমপক্ষে নন-জেনারিক নাম সহ, এবং থেকে আপডেট ড্রাইভার বিকল্পটি বেছে নিন। প্রসঙ্গ মেনু।

ঠিক করুন:Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল ইউএসবি খুঁজে পাচ্ছে না

  1. আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান নির্বাচন করুন এবং একটি নতুন ড্রাইভার অনুসন্ধান করার জন্য Windows পর্যন্ত অপেক্ষা করুন৷
  2. যদি Windows একটি নতুন ড্রাইভার খুঁজে না পায়, আপনি ডিভাইস প্রস্তুতকারকের ওয়েবসাইটে একটি খোঁজার চেষ্টা করতে পারেন এবং তাদের নির্দেশাবলী অনুসরণ করতে পারেন।

দ্রষ্টব্য :আপনি যদি আপনার কম্পিউটারে Windows 10 ব্যবহার করেন, বিল্ট-ইন ডিভাইসগুলির জন্য সাম্প্রতিক ড্রাইভারগুলি প্রায়শই ক্রমবর্ধমান উইন্ডোজ আপডেটগুলির সাথে ইনস্টল করা হয় তাই নিশ্চিত করুন যে আপনি যে কোনও মূল্যে আপনার কম্পিউটারকে আপ টু ডেট রাখবেন৷ Windows আপডেট Windows 10-এ স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হয় তবে আপনি একটি নতুন আপডেটের জন্য নীচের নির্দেশাবলী অনুসরণ করে নতুন আপডেটগুলি পরীক্ষা করতে পারেন৷

  1. আপনার Windows কম্পিউটারে সেটিংস খুলতে আপনার কীবোর্ডে Windows Key + I কী সমন্বয় ব্যবহার করুন। বিকল্পভাবে, আপনি টাস্কবার বা স্টার্ট মেনুতে অনুসন্ধান বার ব্যবহার করে "সেটিংস" অনুসন্ধান করতে পারেন অথবা আপনি নীচে বাম অংশে গিয়ার আইকনে ক্লিক করতে পারেন।

ঠিক করুন:Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল ইউএসবি খুঁজে পাচ্ছে না

  1. সেটিংস অ্যাপে "আপডেট এবং নিরাপত্তা" বিভাগটি খুঁজুন এবং খুলুন।
  2. উইন্ডোজ আপডেট ট্যাবে থাকুন এবং উইন্ডোজের একটি নতুন বিল্ড উপলব্ধ আছে কিনা তা পরীক্ষা করার জন্য আপডেট স্থিতির অধীনে আপডেটের জন্য চেক করুন-এ ক্লিক করুন৷

ঠিক করুন:Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল ইউএসবি খুঁজে পাচ্ছে না

  1. যদি একটি থাকে, তাহলে উইন্ডোজের ডাউনলোড প্রক্রিয়া চালিয়ে যাওয়া উচিত এবং আপডেটটি সম্পূর্ণ করার জন্য আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে বলা হবে।

সমাধান 3:একটি বুটেবল ড্রাইভ তৈরি করতে রুফাস ব্যবহার করুন

ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে, অন্য কোন পদ্ধতি বা সমাধান ব্যবহার করে একটি USB বুটেবল ডিভাইস তৈরি করতে ব্যর্থ হওয়ার পরে, তারা রুফাস নামক একটি সাধারণ টুল ব্যবহার করার চেষ্টা করেছেন। এটি সহজেই একই প্রক্রিয়া সম্পাদন করতে পারে এবং আপনাকে প্রক্রিয়াটি দীর্ঘায়িত করতে হবে না। শুধুমাত্র যে জিনিসটির অভাব রয়েছে তা হল সুন্দর ডিজাইন কিন্তু সেটাই সম্ভবত বিন্দু নয়।

  1. আপনি এই ওয়েবসাইট থেকে Rufus ডাউনলোড করতে পারেন। ডাউনলোড বোতামের দিকে নিচে স্ক্রোল করুন এবং সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন। আপনি যে ফাইলটি ডাউনলোড করেছেন সেটি খুলুন এবং আপনি এটি ইনস্টল ছাড়াই খুলতে পারবেন।
  2. ডিভাইস বিভাগের অধীনে, ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং তালিকা থেকে আপনার USB ডিভাইসটি বেছে নিন। এবার, ইউএসবি নিয়ে আপনার কোনো সমস্যা হবে না।

ঠিক করুন:Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল ইউএসবি খুঁজে পাচ্ছে না

  1. পার্টিশন স্কিম এবং টার্গেট সিস্টেম টাইপের অধীনে, নিশ্চিত করুন যে আপনি UEFI-এর জন্য GPT পার্টিশন স্কিম বেছে নিয়েছেন এবং FAT32 হিসাবে ফাইল সিস্টেম বিকল্পটি ছেড়ে দিন। ক্লাস্টারের আকার ডিফল্ট হিসাবে ছেড়ে দিন।
  2. একটি বুটেবল ডিস্ক তৈরি করুন বিকল্পটি চেক করুন এবং স্ট্যান্ডার্ড উইন্ডোজ ইনস্টলেশনের পাশে রেডিও বোতামটি ছেড়ে দিন। এই বিকল্পের ডানদিকে, ডিস্ক আইকনে ক্লিক করুন এবং আপনার .iso ফাইলটি নির্বাচন করুন যাতে Windows 10 ইনস্টলেশন রয়েছে৷

ঠিক করুন:Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল ইউএসবি খুঁজে পাচ্ছে না

  1. এর পর, Start-এ ক্লিক করুন এবং প্রক্রিয়াটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন। এটি সম্পন্ন হওয়ার পরে, এখন আপনার USB ডিভাইসটি Windows 10 এর সাথে ব্যবহারের জন্য প্রস্তুত থাকবে!

  1. উইন্ডোজ মিডিয়া তৈরি টুল কাজ করছে না ঠিক করুন

  2. উইন্ডোজ 10 এ ত্রুটি কোড 0x80070456 0xa0019 ঠিক করুন

  3. আমি কি মিডিয়া তৈরির টুল ছাড়াই Windows 10 ISO ফাইল ডাউনলোড করতে পারি

  4. Windows 11/10 এ কাজ করছে না মিডিয়া ক্রিয়েশন টুল কিভাবে ঠিক করবেন