কম্পিউটার

উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল কাজ করছে না

উইন্ডোজ মিডিয়া তৈরির টুল , সাধারণভাবে কেউ কেউ Windows Installation Media নামেও উল্লেখ করেন , মাইক্রোসফট থেকে একটি অফিসিয়াল সফ্টওয়্যার. এটি যে কেউ উইন্ডোজ ইনস্টলেশনের জন্য একটি বুটযোগ্য USB ড্রাইভ বা CD/DVD তৈরি করতে দেয়। সুতরাং আপনার কাছে ISO ফাইল না থাকলেও আপনি উইন্ডোজ ইনস্টল করার জন্য একটি মিডিয়া তৈরি করতে পারেন। এটি বলেছে, উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুলের নিজস্ব সমস্যা রয়েছে এবং ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে এটি মাঝে মাঝে কাজ করে না। যদি Windows Media Creation Tool কাজ না করে, তাহলে সমস্যার সমাধান করতে এই নির্দেশিকা অনুসরণ করুন।

উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল কাজ করছে না

Windows Media Creation Tool কাজ করছে না

Windows 11/10:

-এ মিডিয়া ক্রিয়েশন টুলের সমস্যা সমাধান করতে এই পদ্ধতিগুলি অনুসরণ করুন
  1. সাময়িকভাবে নিরাপত্তা অক্ষম করুন
  2. অস্থায়ী ফোল্ডার সাফ করুন
  3. স্টোরেজ স্পেস চেক করুন
  4. ত্রুটির কোড

এটি সমস্ত ব্যবহারকারীর অ্যাকাউন্টের সাথে কাজ করা উচিত৷

1] সাময়িকভাবে নিরাপত্তা নিষ্ক্রিয় করুন

উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল কাজ করছে না

নিরাপত্তা সফ্টওয়্যার এই ধরনের সমস্যার কারণ হিসাবে পরিচিত. সফ্টওয়্যারটি মূল্যায়ন করতে পারে যে এটি সিস্টেমের ক্ষতি করছে এবং ফাইলটি ব্লক করতে পারে। এটি হঠাৎ করে মিডিয়া তৈরির প্রক্রিয়া বন্ধ করে দেবে। এমনকি অ্যাডমিনের অনুমতি নিয়েও আপনি টুলটি চালু করতে পারবেন না। তাই আপনি যদি মাইক্রোসফ্ট সিকিউরিটি চালান, তাহলে সেটিকে অক্ষম করুন বা অন্য কোনো থাকলে, একটি অস্থায়ী বন্ধ করার বিকল্প দেখুন।

2] অস্থায়ী ফোল্ডার সাফ করুন

উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল কাজ করছে না

আইএসও বা ইনস্টলেশন ফাইল ডাউনলোড করা হলে, এটি অস্থায়ী ফোল্ডারে রাখা হয়। যদি ইনস্টলেশন বন্ধ হয়ে যায় এবং তারপরে আবার শুরু হয়, তাহলে এটি ভুল ডাউনলোড হতে পারে। তাই প্রক্রিয়াটি পুনরায় আরম্ভ করার আগে, উইন্ডোজের অস্থায়ী ফোল্ডারটি পরিষ্কার করতে ভুলবেন না।

  • Win + R ব্যবহার করে রান প্রম্পট খুলুন
  • %TEMP% টাইপ করুন এবং এন্টার কী টিপুন।
  • সেই ফোল্ডারের মধ্যে থাকা সমস্ত ফাইল নির্বাচন করুন এবং Shift + Delete ব্যবহার করুন
  • এটি স্থায়ীভাবে ফাইলগুলিকে মুছে ফেলবে, এবং তারপরে আপনি পুনরায় চালু করতে পারেন

3] স্টোরেজ স্পেস চেক করুন

উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল কাজ করছে না

আপনার প্রাথমিক ড্রাইভে স্থান ফুরিয়ে গেলে, আপনাকে কিছু তৈরি করতে হবে। স্থান খুব কম হলে Windows Media Installer হঠাৎ বন্ধ হয়ে যাবে। যাইহোক, উইন্ডোজ আপনাকে জায়গা খালি করতে সাহায্য করার জন্য একটি অন্তর্নির্মিত টুল অফার করে।

  • সেটিংস> সিস্টেম> স্টোরেজ> ক্লিনআপ সুপারিশগুলিতে যান
  • আপনি তখন অস্থায়ী ফাইল, বড় বা অব্যবহৃত ফাইল, অব্যবহৃত অ্যাপ সহ পরামর্শের একটি তালিকা খুঁজে পেতে পারেন।
  • আপনি উইন্ডোজ আপডেট ক্লিন-আপ, সিস্টেম এরর ডাম্প ফাইল, লগ, ডেলিভারি অপ্টিমাইজেশান ফাইল ইত্যাদির মতো ফাইল মুছে ফেলার জন্য অস্থায়ী বিভাগটিও খুলতে পারেন।

আমরা এগিয়ে যাওয়ার আগে, নিশ্চিত করুন যে আপনার একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ আছে। যেহেতু উইন্ডোজ ইনস্টলেশনের জন্য ফাইল এবং বুটযোগ্য মিডিয়া তৈরি করার জন্য প্রয়োজনীয় ফাইলগুলি চূড়ান্ত করার আগে ডাউনলোড করা হয়। প্রক্রিয়ায় কোনো বাধা প্রক্রিয়াটিকে বাধাগ্রস্ত করবে।

4] মিডিয়া ক্রিয়েশন টুল এরর কোডস

উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল কাজ করছে না

আপনি যদি একটি ত্রুটি পান যেমন সেটআপ শুরু করতে একটি সমস্যা ছিল, এই টুলটি চালানোর সময় একটি সমস্যা ছিল এবং কিছু ঘটেছে – এর সাথে ত্রুটি কোড থাকতে পারে 0x80080005-0x900160x800704dd-0x900160xc1800103-0x900020x80070002-0x20016 , অথবা 0x80070456 – 0xA0019 . তাহলে এই পোস্টটি আপনাকে মিডিয়া ক্রিয়েশন টুলের ত্রুটি ঠিক করতে সাহায্য করবে।

5] উইন্ডোজ সেটআপ ত্রুটি

উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল কাজ করছে না

ধরুন আপনি টুলটি ব্যবহার করার সময় উইন্ডোজ সেটআপ এরর পাচ্ছেন। সেই ক্ষেত্রে, এই পোস্টটি প্রয়োজনীয় পরিষেবাগুলিকে সক্ষম করা এবং এটি ঠিক করতে রেজিস্ট্রি সংশোধন করার মতো পরামর্শও দেয়৷ পরামর্শগুলির মধ্যে অত্যাবশ্যক পরিষেবাগুলি সক্রিয় করা এবং স্বয়ংক্রিয়-আপগ্রেডের অনুমতি দেওয়ার জন্য রেজিস্ট্রি সংশোধন করা অন্তর্ভুক্ত। উইন্ডোজে আপগ্রেড নিষ্ক্রিয় থাকলে পরবর্তীটি কার্যকর হয় এবং ইনস্টলেশনটি আর যেতে পারে না।

আর কিছু না হলে, বুট করা যায় এমন মিডিয়া তৈরি করতে আমরা আপনাকে রুফাসের মতো একটি থার্ড-পার্টি টুল ব্যবহার করার পরামর্শ দিই। এই সরঞ্জামগুলির মধ্যে কয়েকটির জন্য আপনাকে ISO ডাউনলোড করতে হবে এবং তারপরে এটি ব্যবহার করতে হবে। বিপরীতে, কেউ কেউ মাইক্রোসফ্ট সার্ভার থেকে সরাসরি ফাইল ডাউনলোড করতে পারে।

সম্পর্কিত :কিভাবে Windows 11 আপগ্রেড করবেন, Windows 11 ISO ব্যবহার করে।

মিডিয়া ক্রিয়েশন টুল কি সর্বশেষ সংস্করণ ব্যবহার করে?

হ্যাঁ. মিডিয়া তৈরির টুল সর্বদা সর্বশেষ উইন্ডোজ ইনস্টলেশন বা ISO ফাইল ডাউনলোড করে। উইন্ডোজ 10 এর জন্য একটি আলাদা টুল রয়েছে এবং একটি উইন্ডোজ 11 এর জন্য। এটি পরবর্তী কয়েক বছরের জন্য উইন্ডোজ 10 সমর্থিত না হওয়া পর্যন্ত এইভাবে উপলব্ধ থাকবে। এই টুলটি ব্যবহার করার সময় একটি নির্দিষ্ট সংস্করণ বেছে নেওয়ার কোনো উপায় নেই৷

মিডিয়া ক্রিয়েশন টুলের মাধ্যমে আপগ্রেড করলে কি আমি আমার ফাইল হারাবো?

না। Windows Media Creation Tool শুধুমাত্র একটি বুটেবল মিডিয়া তৈরি করে যা ব্যবহারকারীদের Windows আপগ্রেড বা ইনস্টল করতে দেয়। ফাইলটি রাখা বা পরিষ্কার ইনস্টল করার বিকল্পটি ইনস্টলার দ্বারা অফার করা হয় এবং এটি ব্যবহারকারীর পছন্দের উপর নির্ভর করবে৷

উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল কাজ করছে না
  1. Windows 11 মিডিয়া ক্রিয়েশন টুল (2022):এটি কিভাবে ব্যবহার করবেন

  2. Windows 11/10 এ কাজ করছে না মিডিয়া ক্রিয়েশন টুল কিভাবে ঠিক করবেন

  3. কিভাবে স্নিপিং টুল উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করবেন

  4. চালান টুল উইন্ডোজ 11 এ কাজ করছে না? এই সমাধানগুলি ব্যবহার করে দেখুন!