কম্পিউটার

ঠিক করুন:ত্রুটি কোড 0x80240008

0x80240008  ত্রুটি কোডটি WU_S_ALREADY_DOWNLOADED এর জন্য ছোট। এটি মূলত সংকেত দিচ্ছে যে ডাউনলোডের জন্য নির্ধারিত আপডেটটি ইতিমধ্যে লক্ষ্য মেশিনে ডাউনলোড করা হয়েছে। যাইহোক, বেশিরভাগ সময় এটি হয় তৃতীয় পক্ষের হস্তক্ষেপ বা সিস্টেম ফাইল দুর্নীতির কারণে হয়।

কিছু Windows ব্যবহারকারী রিপোর্ট করেন যে তারা নিয়মিত 80240008 ত্রুটি কোড  পান যখন তারা হয় অনুসন্ধান করার চেষ্টা করে বা মাইক্রোসফ্ট উইন্ডোজ আপডেট ডাউনলোড করার চেষ্টা করে। বেশিরভাগ সময়, প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করে যে WU (উইন্ডোজ আপডেট) ইনস্টলার একটি অনুসন্ধান শুরু হওয়ার 2-3 সেকেন্ড পরে এই ত্রুটি বার্তাটি ফেরত দেয়।

আপনি যদি বর্তমানে এই নির্দিষ্ট সমস্যাটির সাথে লড়াই করছেন, তাহলে এই নিবন্ধটি আপনাকে সমস্যা সমাধানের পদক্ষেপগুলির একটি দক্ষ তালিকা প্রদান করবে। নীচে আপনার কাছে এমন পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা 0x80240008  সমাধান বা বাধা দিতে ব্যবহার করেছে ভুল সংকেত. আপনি যদি আপনার সাফল্যের সম্ভাবনা বাড়াতে চান, তাহলে অনুগ্রহ করে নীচের সম্ভাব্য সমাধানগুলি অনুসরণ করুন যতক্ষণ না আপনি আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে সমস্যা সমাধানে কার্যকর একটি পদ্ধতি আবিষ্কার করেন। শুরু করা যাক!

পদ্ধতি 1:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো (শুধুমাত্র উইন্ডোজ 10)

আপনি অন্য কিছু চেষ্টা করার আগে, আপনার উইন্ডোজ সংস্করণটি স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সমাধান করতে সক্ষম নয় কিনা তা দেখুন। কিছু ব্যবহারকারী উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার - একটি বিল্ট-ইন উইন্ডোজ 10 ইউটিলিটি চালিয়ে সমস্যাটির সমাধান করতে পেরেছে যা WU (উইন্ডোজ আপডেট) সম্পর্কিত সবচেয়ে সাধারণ সমস্যাগুলি মোকাবেলা করার জন্য তৈরি বিভিন্ন মেরামতের কৌশল চালায়।

0x80240008  সমাধানের প্রয়াসে Windows আপডেট ট্রাবলশুটার চালানোর জন্য নীচের নির্দেশিকা অনুসরণ করুন ত্রুটি কোড:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর, টাইপ করুন “ms-settings:troubleshoot ” এবং Enter টিপুন সমস্যা সমাধান খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ।
    ঠিক করুন:ত্রুটি কোড 0x80240008
  2. নিচে স্ক্রোল করুন উঠুন এবং দৌড়ান ট্যাব এবং উইন্ডোজ আপডেট-এ ক্লিক করুন . তারপর, ট্রাবলশুটার চালান
    -এ ক্লিক করুন ঠিক করুন:ত্রুটি কোড 0x80240008
  3. বিশ্লেষণ সম্পূর্ণ হলে, এই সমাধান প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং ফিক্স প্রয়োগ করার জন্য অপেক্ষা করুন।
  4. উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার বন্ধ করুন এবং মেশিন রিবুট করুন। পরবর্তী স্টার্টআপে, দেখুন আপনি 0x80240008  সমাধান করতে পেরেছেন কিনা ত্রুটি কোড।

যদি এখনও ত্রুটি ঘটতে থাকে, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিটি চালিয়ে যান।

পদ্ধতি 2:তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস বা ফায়ারওয়াল আনইনস্টল করুন

বেশিরভাগ ব্যবহারকারীই 0x80240008  এর সম্মুখীন হচ্ছেন ত্রুটি কোড তাদের সিস্টেম থেকে একটি 3য় পক্ষের নিরাপত্তা স্যুট বাদ দেওয়ার পরে এবং অন্তর্নির্মিত সমাধানগুলি ব্যবহার করার পরে সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছে৷

আপনার Windows 10 বিল্ডের উপর নির্ভর করে, আপনার থার্ড-পার্টি ফায়ারওয়ালের একটি অসামঞ্জস্যতার কারণে হতে পারে 0x80240008  ভুল সংকেত. আপনি আপনার তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস এবং/অথবা তৃতীয় পক্ষের ফায়ারওয়াল আনইনস্টল করে আপনার উইন্ডোজ আপডেট সমস্যার জন্য আপনার বাহ্যিক নিরাপত্তা স্যুট দায়ী কিনা তা যাচাই করতে পারেন৷

দ্রষ্টব্য: মনে রাখবেন যে আপনার বাহ্যিক নিরাপত্তা স্যুট সমস্যাটি ঘটাচ্ছে কিনা তা যাচাই করার জন্য রিয়েল-টাইম সুরক্ষা নিষ্ক্রিয় করা যথেষ্ট নয়৷

আপনার থার্ড-পার্টি অ্যান্টিভাইরাস বা ফায়ারওয়াল আনইনস্টল করতে নীচের নির্দেশিকা অনুসরণ করুন এবং দেখুন আপনি 0x80240008  ছাড়াই উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করতে পারবেন কিনা। ত্রুটি কোড:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর, টাইপ করুন “appwiz.cpl ” এবং Enter চাপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে উইন্ডো।
    ঠিক করুন:ত্রুটি কোড 0x80240008
  2. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর মাধ্যমে নিচে স্ক্রোল করুন উইন্ডো এবং আপনার বাহ্যিক নিরাপত্তা স্যুট আনইনস্টল করুন (বা তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস) এর এন্ট্রিতে ডান-ক্লিক করে এবং আনইন্সটল বেছে নিন।
  3. আন-ইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন, তারপরে বিল্ট-ইন সুরক্ষা সমাধানটি পুনরায় সক্রিয় করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

পরবর্তী স্টার্টআপে, দেখুন আপনি 0x80240008  ছাড়াই উইন্ডোজ আপডেট ইনস্টল করতে পারবেন কিনা। ভুল সংকেত. আপনি যদি এখনও একই লক্ষণগুলি অনুভব করেন তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:একটি ক্লিন বুটের মাধ্যমে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ সনাক্ত করুন

একটি ক্লিন বুট অবস্থায় আপনার সিস্টেম চালানোর ফলে সমস্যাটি একটি 3য় পক্ষের অ্যাপ্লিকেশন (বা স্টার্টআপ আইটেম) দ্বারা সৃষ্ট হয়েছে নাকি এটি একটি অন্তর্নিহিত সিস্টেম ফাইল দুর্নীতির কারণে হয়েছে তা নির্ধারণ করতে সহায়তা করবে৷

যদি  0x80240008  সিস্টেমটি ক্লিন বুটে থাকাকালীন ত্রুটি কোড ঘটে না, আপনি নিশ্চিত হতে পারেন যে সমস্যাটির জন্য একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন বা স্টার্টআপ প্রক্রিয়া দায়ী। অন্যদিকে, ক্লিন বুট অবস্থায় থাকা অবস্থায়ও যদি সমস্যাটি ঘটে থাকে, তাহলে খুব সম্ভবত সিস্টেম ফাইলের দুর্নীতির কারণে সমস্যাটি হয়েছে – সেক্ষেত্রে আমরা আপনাকে নীচের পদ্ধতিটি অনুসরণ করার সুপারিশ করছি।

ত্রুটিটি তৃতীয় পক্ষের উপাদানের কারণে হয়েছে কিনা তা দেখতে একটি পরিষ্কার বুট করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। এরপর, টাইপ করুন “msconfig ” এবং Enter চাপুন সিস্টেম কনফিগারেশন খুলতে মেনু।
    ঠিক করুন:ত্রুটি কোড 0x80240008
  2. সিস্টেম কনফিগারেশনের ভিতরে উইন্ডো, পরিষেবা-এ নেভিগেট করুন ট্যাব এবং সমস্ত নিষ্ক্রিয় করুন ক্লিক করুন বোতাম তারপর, প্রয়োগ করুন টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। এরপর, স্টার্টআপ ট্যাবে যান৷ এবং ওপেন টাস্ক ম্যানেজার-এ ক্লিক করুন .
    ঠিক করুন:ত্রুটি কোড 0x80240008
  3. স্টার্টআপে টাস্ক ম্যানেজারের ট্যাবে, প্রতিটি স্টার্টআপ আইটেম নির্বাচন করুন যার স্থিতি সক্ষম এ সেট করা আছে এবং অক্ষম করুন ক্লিক করুন নীচের বোতাম৷
    ঠিক করুন:ত্রুটি কোড 0x80240008
  4. একবার প্রতিটি অপ্রয়োজনীয় স্টার্টআপ প্রক্রিয়া নিষ্ক্রিয় হয়ে গেলে, টাস্ক ম্যানেজার বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  5. পরবর্তী স্টার্টআপে, আপনি 0x80240008  ছাড়া অনুপস্থিত উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করতে সক্ষম কিনা তা দেখুন ভুল সংকেত. আপনি যদি সফলভাবে আপডেটগুলি প্রয়োগ করতে সক্ষম হন তবে নীচের পদক্ষেপগুলি চালিয়ে যান৷
  6. সমস্যাটি পুনরুত্থিত না হওয়া পর্যন্ত উপরের ধাপগুলিকে রিভার্স ইঞ্জিনিয়ারিং করে প্রতিটি স্টার্টআপ আইটেম এবং পরিষেবাকে পদ্ধতিগতভাবে পুনরায় সক্ষম করুন৷ একবার আপনি আপনার অপরাধীকে শনাক্ত করলে, অ্যাপ্লিকেশনটি আনইনস্টল করুন এবং আরেকটি পুনরায় চালু করুন।
  7. বাকী পরিসেবাগুলি পুনরায় সক্রিয় করতে প্রথম দুটি ধাপে ফিরে যান।

যদি ক্লিন বুট স্টেট সমস্যাটি দূর না করে, তাহলে নিচের চূড়ান্ত পদ্ধতিতে চলে যান।

পদ্ধতি 4:একটি মেরামত ইনস্টল করুন (শুধুমাত্র উইন্ডোজ 10)

যদি উপরের সমস্ত পদ্ধতিগুলি অকার্যকর বলে প্রমাণিত হয়, তাহলে আমরা সমস্যার কারণ হতে পারে এমন কোনও সিস্টেম ফাইল দুর্নীতি ঠিক করার প্রয়াসে একটি মেরামত ইনস্টল করার পরামর্শ দিই। এই পদ্ধতিটি আপনাকে আপনার সমস্ত ব্যক্তিগত ফাইল এবং অ্যাপ্লিকেশন রাখার অনুমতি দেবে (শুধুমাত্র উইন্ডোজ-সম্পর্কিত ফাইলগুলিকে স্পর্শ করা হবে)।

আপনি যদি এই পদ্ধতির মাধ্যমে যাওয়ার সিদ্ধান্ত নেন, আপনি আমাদের ধাপে ধাপে নির্দেশিকা অনুসরণ করতে পারেন (এখানে ) আপনার যদি পুরানো উইন্ডোজ সংস্করণ থাকে তবে পরিবর্তে একটি পরিষ্কার ইনস্টল করুন।


  1. উইন্ডোজ 11-এ ত্রুটি কোড 0x8007007f ঠিক করুন

  2. উইন্ডোজ 10-এ ত্রুটি কোড 0x80070490 ঠিক করুন

  3. উইন্ডোজ 10-এ ত্রুটি কোড 0x8078012D ঠিক করুন

  4. উইন্ডোজ 10-এ ত্রুটি কোড 0xc7700112 ঠিক করুন