কম্পিউটার

ফিক্স:ইন্ডেন্টেশন ত্রুটি পাইথন

পাইথন একটি উদীয়মান প্রোগ্রামিং ভাষা যা প্রথম প্রকাশিত হয়েছিল 1991 সালে। ভাষাটি তার বৃহৎ ব্যাপক লাইব্রেরির জন্য পরিচিত এবং বেশ কিছু প্রোগ্রামিং দৃষ্টান্তকে সমর্থন করে যেমন কার্যকরী, অপরিহার্য, পদ্ধতিগত এবং অবজেক্ট-ওরিয়েন্টেড।

ফিক্স:ইন্ডেন্টেশন ত্রুটি পাইথন

'ইন্ডেন্টেশন ত্রুটি:একটি ইন্ডেন্টেড ব্লক প্রত্যাশিত৷ ' সব ধরণের ব্যবহারকারীদের জন্য ঘটে; তারা নতুন বা অভিজ্ঞ কিনা। যেহেতু পাইথন তার সমস্ত কোড সঠিক হোয়াইট স্পেস দিয়ে সাজিয়েছে, তাই আপনার যদি খারাপ ইন্ডেন্টেশন থাকে, তাহলে কোডটি কম্পাইল হবে না এবং আপনাকে একটি ত্রুটি বার্তা দেওয়া হবে।

PEP8 অনুসৃত নিয়ম অনুসারে, যেখানে প্রয়োজন সেখানে চারটি হোয়াইটস্পেস থাকা উচিত। প্রতিটি প্রোগ্রামারের জন্য সঠিক ইন্ডেন্টেশন ব্যবহার করা আদর্শ যাতে কোড পঠনযোগ্যতা উন্নত হয়।

পাইথনে ইন্ডেন্টেশন ত্রুটির কারণ কী?

যেমন আগে উল্লেখ করা হয়েছে, এই ত্রুটিটি প্রাথমিকভাবে ঘটে কারণ আপনার কোডে স্থান বা ট্যাব ত্রুটি রয়েছে। যেহেতু পাইথন পদ্ধতিগত ভাষা ব্যবহার করে, আপনি যদি ট্যাব/স্পেসগুলি সঠিকভাবে না রাখেন তবে আপনি এই ত্রুটিটি অনুভব করতে পারেন। প্রোগ্রামটি সঠিকভাবে চলতে পারে কিন্তু যদি দোভাষী এই ত্রুটিটি খুঁজে পান, তবে ত্রুটি বার্তাটি মাঝখানে আসবে। ত্রুটির কিছু কারণ হল:

  • আপনি স্পেস এবং ট্যাব উভয়ই ব্যবহার করছেন আপনার কোডে। যদি উভয়ই বিনিময়যোগ্যভাবে ব্যবহার করা হয়, তবে কোন আইটেমটি ব্যবহার করবেন তা দোভাষী নির্ধারণ করতে সক্ষম হবে না।
  • আপনি কিছু ইন্ডেন্ট ভুল রেখেছেন . যদি ইন্ডেন্টেশন প্র্যাকটিস অনুসরণ না করা হয়, তাহলে আপনার এই ত্রুটিটি অনিবার্যভাবে হবে।
  • আপনি যৌগিক বিবৃতি ইন্ডেন্ট করতে ভুলে গেছেন যেমন 'if', 'for', 'while' ইত্যাদি।
  • আপনি ব্যবহারকারী-সংজ্ঞায়িত ফাংশন বা ক্লাস ইন্ডেন্ট করতে ভুলে গেছেন .

সমাধান 1:ভুল সাদা স্পেস/ট্যাব পরীক্ষা করা হচ্ছে

এই সমস্যার জন্য কোন তাত্ক্ষণিক সমাধান নেই. যেহেতু কোডটি আপনার, তাই আপনাকে প্রতিটি লাইন দিয়ে যেতে হবে এবং দেখতে হবে আপনি কোথায় ভুল করেছেন। কাঠামোর সাথে সম্পর্কিত কোডে বেশ কয়েকটি ব্লক রয়েছে। যদি একটি 'যদি' বিবৃতি থাকে, তাহলে কোডটিতে একটি ইন্ডেন্টেশন থাকতে হবে যা এটি অনুসরণ করে।

ফিক্স:ইন্ডেন্টেশন ত্রুটি পাইথন

উপরের চিত্রটি দেখুন। দেখুন যে মাঝখানে একটি নতুন ব্লক চালু করা হলেও একটি নির্দিষ্ট ব্লকের জন্য ইন্ডেন্টেশন পুরো কোড জুড়ে একই থাকে। নিশ্চিত করুন যে আপনার ইন্ডেন্টেশন সামঞ্জস্যপূর্ণ। আপনি যদি স্পেস ব্যবহার করেন তবে সর্বদা স্পেস ব্যবহার করুন এবং আপনি যদি ট্যাব ব্যবহার করেন তবে সর্বদা ট্যাব ব্যবহার করুন। দুটির মিশ্রণ সমস্যা সৃষ্টি করবে।

ফিক্স:ইন্ডেন্টেশন ত্রুটি পাইথন

উপরের উদাহরণে সঠিক ইন্ডেন্টেশন দেখানো হয়েছে। শুরুর জন্য 'ফর' লুপ দেখুন। সবকিছু ভিতরে 'ফর' লুপ ইন্ডেন্ট করা আবশ্যক। 'for' লুপের ভিতরে, আমাদের একটি 'if' স্টেটমেন্ট আছে। 'যদি' বিবৃতির ভিতরে, সবকিছু অবশ্যই আরও হতে হবে ইন্ডেন্ট করা।

ত্রুটির লগ চেক করে এবং যেখান থেকে ত্রুটির উৎপত্তি হয়েছে সেই লাইনটি দেখে আপনি সহজেই ইন্ডেন্টেশন ত্রুটি কোথায় ঘটেছে তা পরীক্ষা করতে পারেন৷

সমাধান 2:সম্পাদকে ট্যাব/স্পেস চিহ্ন সক্রিয় করা হচ্ছে

সমস্ত প্রোগ্রামারদের মতো 'অনুমান' করে আপনার কোড ইন্ডেন্ট করতে যদি আপনার কষ্ট হয়, তাহলে আপনি আপনার IDE বা কোড এডিটরে ট্যাব/স্পেসের চিহ্নগুলি সক্রিয় করতে পারেন। এই বিকল্পটি আপনার কোডে ছোট 'বিন্দু' সক্ষম করবে যেখানে প্রতিটি বিন্দু একটি স্পেস বা ট্যাবকে প্রতিনিধিত্ব করে। আপনি কোডটি আরও সঠিকভাবে ইন্ডেন্ট করতে এটি ব্যবহার করতে পারেন এবং নিশ্চিত করুন যে কোনও অতিরিক্ত ইন্ডেন্ট নেই বা কিছু অনুপস্থিত রয়েছে৷

এই উদাহরণে, আমরা নোটপ্যাড++ নেব এবং দেখব কিভাবে আপনি চিহ্নগুলি সক্রিয় করতে পারেন। আপনি যদি কোড সম্পাদনার জন্য অন্য একটি সফ্টওয়্যার ব্যবহার করেন তবে আপনি এটির জন্য নির্দিষ্ট সেটিং সক্ষম করতে পারেন৷

  1. টিপুন দেখুন> প্রতীক দেখান> হোয়াইটস্পেস এবং ট্যাব দেখান ফিক্স:ইন্ডেন্টেশন ত্রুটি পাইথন
  1. এখন বিকল্পটি সক্রিয়। আপনি ইন্ডেন্ট গাইড ও সক্ষম করতে পারেন যাতে জিনিসগুলি আপনার জন্য সহজ হয়৷
ফিক্স:ইন্ডেন্টেশন ত্রুটি পাইথন

উপরের উদাহরণটি পরীক্ষা করুন। প্রতিটি ক্লাসের পরে বাস্তবায়িত ইন্ডেন্টেশন দেখুন। প্রতিটি স্থান একটি একক বিন্দু দ্বারা প্রতিনিধিত্ব করা হয়. আপনার কোডে ভুল ইন্ডেন্টেশনে পরিবর্তন করার পরে, এটি আবার চালান এবং দেখুন এটি সমস্যার সমাধান করে কিনা৷


  1. উইন্ডোজ 10-এ ত্রুটি কোড 0x80070490 ঠিক করুন

  2. Netflix ত্রুটি কোড NW-6-503 ঠিক করুন

  3. উইন্ডোজ 10-এ ত্রুটি কোড 0x8078012D ঠিক করুন

  4. উইন্ডোজ 10-এ ত্রুটি কোড 0xc7700112 ঠিক করুন