কম্পিউটার

ঠিক করুন:UAC অক্ষম থাকলে এই অ্যাপটি সক্রিয় করা যাবে না

এই ত্রুটি বার্তাটি বেশ গুরুতর বলে মনে হয় এবং এটি পপ আপ হয় যখন আপনি একটি ফাইল খোলার চেষ্টা করেন বা একটি পপ-আপ সহ একটি অ্যাপ্লিকেশন চালানোর চেষ্টা করেন যা আপনি যে ফাইলটি চালানোর চেষ্টা করছেন তার ঠিকানা নির্দেশ করে এবং "এই অ্যাপটি সক্রিয় করা যাবে না। যখন UAC নিষ্ক্রিয় করা হয়" পাঠ্য৷

ঠিক করুন:UAC অক্ষম থাকলে এই অ্যাপটি সক্রিয় করা যাবে না

বছরের পর বছর ধরে সমস্যার জন্য বেশ কয়েকটি পরিচিত কারণ রয়েছে এবং সমস্যা সমাধানের জন্য ব্যবহৃত বেশ কয়েকটি সমাধান আলাদা করা যেতে পারে এবং আমরা একটি নিবন্ধে এটি সব একসাথে রাখার সিদ্ধান্ত নিয়েছি। নিশ্চিত করুন যে আপনি পদ্ধতিগুলি পরীক্ষা করে দেখেছেন!

"UAC নিষ্ক্রিয় থাকলে এই অ্যাপটি সক্রিয় করা যাবে না" ত্রুটির কারণ কী?

এই ত্রুটির কারণগুলির তালিকাটি খুব দীর্ঘ নয় এবং এটিকে Windows 10 বা 8-এ একটি বাগ দিয়ে কিছু করতে হবে যেখানে আপনি UAC অক্ষম থাকা কোনো নেটিভ উইন্ডোজ অ্যাপ ব্যবহার করতে পারবেন না। এটি একটি আপডেটের মাধ্যমে কিছু ব্যবহারকারীর জন্য স্থির করা হয়েছিল। এখানে সম্পূর্ণ তালিকা:

  • আপনাকে UAC পুনরায় সক্ষম করতে হবে যদিও আপনি এটি বিরক্তিকর বিবেচনা করতে পারেন। তারপরও, আপনি উইন্ডোজে নেটিভ মেট্রো অ্যাপ ব্যবহার করতে পারবেন না যদি আপনি এটি পুনরায় সক্ষম না করেন।
  • EnableLUA বিকল্পটি রেজিস্ট্রিতে নিষ্ক্রিয় করা আছে এবং আপনার এটির মান পরিবর্তন করে সক্রিয় করার কথা বিবেচনা করা উচিত।
  • একটি আপডেট আপনার অপারেটিং সিস্টেমের জন্য উপলব্ধ এবং আপনি যদি এই বিরক্তিকর ত্রুটি ছাড়াই আপনার কম্পিউটার উপভোগ করতে চান তবে আপনার যত তাড়াতাড়ি সম্ভব এটি ইনস্টল করা উচিত৷

সমাধান 1:UAC পুনরায় সক্ষম করুন

ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল (UAC) ব্যবহার করা হয় আপনি যা চালান, ডাউনলোড করুন এবং আপনার কম্পিউটারে খুলুন যা কিছু পরিচালনা করতে এবং আপনি যা করছেন তা ঠিক আছে কিনা তা দুবার চেক করার জন্য এটি এক ধরণের নিরাপত্তা ব্যবস্থা।

এর পপ-আপগুলি সময়ের সাথে সাথে বিরক্তিকর হয়ে উঠতে পারে তবে এই পদ্ধতিতে UAC পুনরায় সক্রিয় করা রয়েছে। এটি অবশ্যই পপ-আপগুলি থেকে মুক্তি পাবে এবং অবিলম্বে চেষ্টা করার এটি সবচেয়ে সহজ পদ্ধতি!

  1. কন্ট্রোল প্যানেল খুলুন স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করে। আপনি Windows Key + R কী সমন্বয়ও ব্যবহার করতে পারেন, Run ডায়ালগ বক্সে “control.exe” টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন।
  2. দেখুন স্যুইচ করুন কন্ট্রোল প্যানেলে বড় আইকনগুলিতে সেট করে৷ এবং ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি সনাক্ত করুন৷ বিকল্প।
ঠিক করুন:UAC অক্ষম থাকলে এই অ্যাপটি সক্রিয় করা যাবে না
  1. এটি খুলুন এবং "ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন৷ ”।
  2. আপনি লক্ষ্য করবেন যে স্লাইডারে আপনি বেছে নিতে পারেন এমন বিভিন্ন বিকল্প রয়েছে। যদি আপনার স্লাইডারটি নীচের স্তরে সেট করা থাকে, তাহলে এর মানে হল যে UAC অক্ষম করা হয়েছে এবং এর ফলে ত্রুটিগুলি দেখা দিতে শুরু করেছে৷ এছাড়াও, আরও ত্রুটি রয়েছে যা সাধারণত ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণের কারণে হয়।
  3. উপরের স্লাইডারে থাকলে এই মানটিকে একটি করে বাড়ানোর চেষ্টা করুন এবং এটি সাহায্য করেছে কিনা তা পরীক্ষা করে দেখুন। আপনি UAC সর্বোচ্চ স্তরে সেট না করা পর্যন্ত ত্রুটিটি দেখা দিলে প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন৷
ঠিক করুন:UAC অক্ষম থাকলে এই অ্যাপটি সক্রিয় করা যাবে না
  1. আমরা আপনাকে আপাতত এটি চালু রাখার পরামর্শ দিচ্ছি। আপনি অন্যান্য উপায়ে সমস্যাটি সমাধান করতে সক্ষম হতে পারেন, তবে আপনার অবশ্যই এটিকে ছেড়ে দেওয়া উচিত কারণ এটি আপনার পিসিকে সুরক্ষিত রাখতে কাজ করে। এটি বিশেষভাবে বৈধ যদি আপনার একটি প্রোগ্রাম বা একটি ফাইল নিয়ে সমস্যা হয়৷

সমাধান 2:একটি রেজিস্ট্রি এন্ট্রি পরিবর্তন করুন

এই এন্ট্রিটি পরিবর্তন করলে প্রোগ্রামগুলি চালু বা ইনস্টল হওয়ার সময় উইন্ডোজ ব্যবহারকারীদের অবহিত করে কিনা তা পরিচালনা করে। এটি এমন একটি জিনিস যা UAC পরিচালনা করে এবং এটি নিজেই এই পদ্ধতি ব্যবহার করে পরিচালনা করা যেতে পারে। যাইহোক, নিশ্চিত করুন যে আপনি রেজিস্ট্রিটি সাবধানে সম্পাদনা করেছেন কারণ ফলাফল বিপর্যয়কর হতে পারে।

যেহেতু আপনি একটি রেজিস্ট্রি কী সম্পাদনা করতে যাচ্ছেন, তাই আমরা আপনাকে অন্যান্য সমস্যা প্রতিরোধ করতে আপনার রেজিস্ট্রি নিরাপদে ব্যাকআপ করতে আপনার জন্য প্রকাশিত নিবন্ধটি দেখার পরামর্শ দিচ্ছি৷

  1. regedit লিখে রেজিস্ট্রি এডিটর উইন্ডো খুলুন ” হয় অনুসন্ধান বারে, স্টার্ট মেনুতে, অথবা রান ডায়ালগ বক্সে যা Windows Key + R কী সমন্বয়ের মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে। বাম প্যানে নেভিগেট করে আপনার রেজিস্ট্রিতে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:
HKEY_LOCAL_MACHINE\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\System
  1. এই কীটিতে ক্লিক করুন এবং EnableLUA নামে একটি REG_DWORD এন্ট্রি সনাক্ত করার চেষ্টা করুন জানালার ডান পাশে। যদি এই ধরনের বিকল্প বিদ্যমান থাকে, এটিতে ডান-ক্লিক করুন এবং প্রসঙ্গ মেনু থেকে পরিবর্তন বিকল্পটি বেছে নিন।
ঠিক করুন:UAC অক্ষম থাকলে এই অ্যাপটি সক্রিয় করা যাবে না
  1. সম্পাদনা উইন্ডোতে, মান ডেটা বিভাগের অধীনে মানটিকে 1 এ পরিবর্তন করুন , এবং আপনার করা পরিবর্তনগুলি প্রয়োগ করুন। এই প্রক্রিয়া চলাকালীন উপস্থিত হতে পারে এমন কোনো নিরাপত্তা ডায়ালগ নিশ্চিত করুন৷
  2. আপনি এখন স্টার্ট মেনু>> পাওয়ার বোতাম>> রিস্টার্ট ক্লিক করে ম্যানুয়ালি আপনার কম্পিউটার পুনরায় চালু করতে পারেন এবং সমস্যাটি চলে গেছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

সমাধান 3:কিছু গ্রুপ নীতি সেটিংস পরিবর্তন করুন

UAC বিকল্পগুলিকে টুইক করার কিছু উপায় রয়েছে যা আপনাকে UAC অক্ষম রাখতে সক্ষম করবে কিন্তু সেই সাথে ত্রুটিগুলি এড়াতে যেমন ব্যবহারকারীরা UAC নিষ্ক্রিয় থাকা অবস্থায় মেট্রো অ্যাপ খুলতে না পারার কারণে আপনাকে বিরক্ত করে। নিচের নির্দেশাবলী অনুসরণ করুন!

  1. চালান ডায়ালগ বক্স খুলতে Windows Key + R কী সমন্বয় ব্যবহার করুন (এক সাথে কীগুলি আলতো চাপুন)। "gpedit.msc লিখুন ” রান ডায়ালগ বক্সে, এবং স্থানীয় গ্রুপ পলিসি এডিটর টুল খুলতে ওকে বোতাম টিপুন। Windows 10-এ, আপনি স্টার্ট মেনুতে গ্রুপ পলিসি এডিটর টাইপ করার চেষ্টা করতে পারেন এবং উপরের ফলাফলে ক্লিক করতে পারেন।
ঠিক করুন:UAC অক্ষম থাকলে এই অ্যাপটি সক্রিয় করা যাবে না
  1. লোকাল গ্রুপ পলিসি এডিটরের বাম নেভিগেশন প্যানে, কম্পিউটার কনফিগারেশনের অধীনে, নীতি-এ ডাবল-ক্লিক করুন , এবং নেভিগেট করুন Windows Settings>> Security Settings>> Local Policies>> Security Options .
  2. নিরাপত্তা বিকল্প ফোল্ডারে বাম-ক্লিক করে নির্বাচন করুন এবং এর ডান পাশের বিভাগটি দেখুন।
  3. ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ:অন্তর্নির্মিত প্রশাসক অ্যাকাউন্টের জন্য প্রশাসক অনুমোদন মোড-এ ডাবল ক্লিক করুন ” নীতি বিকল্প, চেক করুনসক্ষম এর পাশে রেডিও বোতাম ” এছাড়াও, “ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ:অ্যাডমিন অনুমোদন মোডে প্রশাসকদের জন্য উচ্চতা প্রম্পটের আচরণ-এ ডাবল-ক্লিক করুন ” বিকল্প, এবং এটিকে “প্রমাণপত্রের জন্য প্রম্পট-এ পরিবর্তন করুন ।"
ঠিক করুন:UAC অক্ষম থাকলে এই অ্যাপটি সক্রিয় করা যাবে না
  1. প্রস্থান করার আগে আপনার করা পরিবর্তনগুলি প্রয়োগ করুন৷ আপনি রিস্টার্ট না হওয়া পর্যন্ত পরিবর্তনগুলি প্রয়োগ করা হবে না।
  2. অবশেষে, পরিবর্তনগুলি সংরক্ষণ করতে কম্পিউটারটি পুনরায় বুট করুন এবং আপনি এখনও ত্রুটির সাথে লক্ষ্যবস্তু হচ্ছেন কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 4:সাম্প্রতিক আপডেটগুলি ইনস্টল করুন

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য সর্বশেষ আপডেটগুলি ইনস্টল করা আপনার কম্পিউটারে অনেক সমস্যা সমাধানের একটি নিশ্চিত উপায় এবং ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে সাম্প্রতিক আপডেটগুলি ইনস্টল করা অনেক লোকের সমস্যা সমাধান করতে পরিচালিত হয়েছে৷ এটা চেষ্টা করে দেখুন!

  1. স্টার্ট মেনু বোতামে ডান-ক্লিক করে এবং প্রসঙ্গ মেনুতে Windows PowerShell (অ্যাডমিন) বিকল্পে ক্লিক করে PowerShell ইউটিলিটি খুলুন।
ঠিক করুন:UAC অক্ষম থাকলে এই অ্যাপটি সক্রিয় করা যাবে না
  1. যদি আপনি সেই স্পটে PowerShell-এর পরিবর্তে Command Prompt দেখতে পান, তাহলে আপনি স্টার্ট মেনু বা এর পাশের সার্চ বারেও এটি অনুসন্ধান করতে পারেন। এইবার, নিশ্চিত করুন যে আপনি প্রথম ফলাফলে ডান-ক্লিক করেছেন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷
  2. পাওয়ারশেল কনসোলে, "cmd" টাইপ করুন এবং cmd-এর মতো উইন্ডোতে স্যুইচ করার জন্য Powershell-এর জন্য ধৈর্য ধরুন যা কমান্ড প্রম্পট ব্যবহারকারীদের কাছে আরও স্বাভাবিক মনে হতে পারে।
  3. "cmd"-এর মতো কনসোলে, নীচে দেখানো কমান্ডটি টাইপ করুন এবং নিশ্চিত করুন যে আপনি পরে এন্টার ক্লিক করেছেন:
wuauclt.exe /updatenow
  1. এই কমান্ডটিকে অন্তত এক ঘন্টার জন্য কাজ করতে দিন এবং কোন আপডেট পাওয়া গেছে এবং সমস্যা ছাড়াই ইনস্টল করা হয়েছে কিনা তা দেখতে আবার চেক করুন। এই পদ্ধতিটি Windows 10 সহ সমস্ত Windows অপারেটিং সিস্টেমে প্রয়োগ করা যেতে পারে।

  1. উইন্ডোজ 10-এ আপনার পিসি ত্রুটিতে এই অ্যাপটি চালানো যাবে না ঠিক করুন

  2. এই পিসি উইন্ডোজ 11 ত্রুটি চালাতে পারে না ঠিক করুন

  3. উইন্ডোজ 11 এ খুলতে পারে না ফিক্স অ্যাপস

  4. “ইউএসি নিষ্ক্রিয় থাকলে এই অ্যাপটি সক্রিয় করা যাবে না” ত্রুটি