কম্পিউটার

ঠিক করুন:CHKDSK RAW ড্রাইভের জন্য উপলব্ধ নয়৷

এই ত্রুটি বার্তাটি একটি ড্রাইভে CHKDSK টুল চালানোর সময় প্রদর্শিত হয় যা কোনো কারণে ত্রুটিপূর্ণ হয়েছে। ত্রুটি বার্তাটি পরামর্শ দেয় যে সমস্যাযুক্ত ড্রাইভের বর্তমান অবস্থা হল RAW, যার অর্থ হল যে ফাইল ফর্ম্যাটটি আপনার অপারেটিং সিস্টেম দ্বারা স্বীকৃত নয়৷

ঠিক করুন:CHKDSK RAW ড্রাইভের জন্য উপলব্ধ নয়৷

ড্রাইভের ক্ষতি হলে বা এর এনক্রিপশন খারাপ হয়ে গেলেও এই ত্রুটি বার্তাটি প্রদর্শিত হতে পারে। যেভাবেই হোক, ড্রাইভটি সাধারণত অ্যাক্সেসযোগ্য নয় এবং CHKDSK চালানোর সময় এই ত্রুটি বার্তাটি উপস্থিত হয়। এই সমস্যাটি আরও মোকাবেলা করতে আপনাকে সাহায্য করার জন্য আমরা নীচে প্রস্তুত করা পদ্ধতিগুলি দেখুন!

RAW ড্রাইভ ত্রুটির জন্য CHKDSK উপলব্ধ না হওয়ার কারণ কী?

তালিকাটি সংক্ষিপ্ত কিন্তু এটি সমস্যা সমাধানে সহায়ক অতিরিক্ত তথ্য প্রদান করতে পারে:

  • একটি অনুপযুক্ত ফাইল সিস্টেম ব্যবহার করা . এর অর্থ হল আপনাকে এটিকে পুনরায় ফর্ম্যাট করতে হবে এবং দুর্ভাগ্যবশত, আপনার ফাইলগুলি হারাতে হবে৷
  • বিবিধ কারণগুলি সাধারণত আপনার কম্পিউটারে চলমান অ্যাপ এবং পরিষেবাগুলি। আপনার পিসি ক্লিন বুট করলে হয়তো উত্তর পাওয়া যাবে।

সমাধান 1:ক্লিন বুট

আপনি যদি আপনার সিস্টেমটি বর্তমানে যেখানে অবস্থিত সেটি ছাড়া অন্য কোনো হার্ড ড্রাইভ নিয়ে সমস্যার সম্মুখীন হন বা যদি ত্রুটির স্কেল আপনার কম্পিউটার বুট করা থেকে আটকাতে যথেষ্ট গুরুতর না হয়, আপনি সর্বদা ক্লিন বুট পদ্ধতি ব্যবহার করতে পারেন।

ক্লিন বুট নিশ্চিত করে যে আপনি সমস্ত থার্ড-পার্টি অ্যাপ এবং পরিষেবাগুলিকে শুরু করা থেকে অক্ষম করুন এবং আপনি সমস্যাটি বজায় আছে কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি তা না হয়, তাহলে কোনটি সমস্যা সৃষ্টি করে তা দেখতে আপনি একে একে অ্যাপগুলি চালু করুন!

  1. 'Windows + R' ব্যবহার করুন আপনার কীবোর্ডে কী সমন্বয়। 'রান' ডায়ালগ বক্সে 'MSCONFIG' টাইপ করুন এবং 'ঠিক আছে' ক্লিক করুন।
  2. 'বুট' ট্যাবে ক্লিক করুন এবং 'নিরাপদ বুট' আনচেক করুন বিকল্প (যদি চেক করা থাকে)।
ঠিক করুন:CHKDSK RAW ড্রাইভের জন্য উপলব্ধ নয়৷
  1. একই উইন্ডোতে সাধারণ ট্যাবের অধীনে, নির্বাচিত স্টার্টআপ নির্বাচন করতে ক্লিক করুন বিকল্প, এবং তারপর স্টার্টআপ আইটেম লোড করুন সাফ করতে ক্লিক করুন এটি চেক করা হয়নি তা নিশ্চিত করতে চেক বক্স করুন।
  2. পরিষেবা ট্যাবের অধীনে, সমস্ত Microsoft পরিষেবা লুকান নির্বাচন করতে ক্লিক করুন চেক বক্স, এবং তারপর 'সব নিষ্ক্রিয় করুন ক্লিক করুন৷ '।
ঠিক করুন:CHKDSK RAW ড্রাইভের জন্য উপলব্ধ নয়৷
  1. স্টার্টআপ ট্যাবে, 'টাস্ক ম্যানেজার খুলুন' এ ক্লিক করুন . স্টার্টআপ ট্যাবের অধীনে টাস্ক ম্যানেজার উইন্ডোতে, সক্রিয় করা প্রতিটি স্টার্টআপ আইটেমে ডান ক্লিক করুন এবং 'অক্ষম করুন' নির্বাচন করুন .
ঠিক করুন:CHKDSK RAW ড্রাইভের জন্য উপলব্ধ নয়৷
  1. এর পরে, আপনাকে সবচেয়ে বিরক্তিকর কিছু প্রসেস করতে হবে এবং তা হল স্টার্টআপ আইটেমগুলিকে একের পর এক সক্রিয় করা এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করা। এর পরে, আপনাকে ত্রুটিটি আবার প্রদর্শিত হচ্ছে কিনা তা পরীক্ষা করতে হবে। আপনি ধাপ 4 এ অক্ষম করা পরিষেবাগুলির জন্যও আপনাকে একই প্রক্রিয়া পুনরাবৃত্তি করতে হবে৷
  2. একবার আপনি সমস্যাযুক্ত স্টার্টআপ আইটেম বা পরিষেবা সনাক্ত করার পরে, আপনি সমস্যা সমাধানের জন্য পদক্ষেপ নিতে পারেন। এটি একটি প্রোগ্রাম হলে, আপনি এটি পুনরায় ইনস্টল করতে বা মেরামত করতে পারেন৷৷ যদি এটি একটি পরিষেবা হয়, আপনি এটি নিষ্ক্রিয় করতে পারেন, ইত্যাদি।

সমাধান 2:অন্য ফাইল সিস্টেমে ড্রাইভ ফর্ম্যাট করার চেষ্টা করুন

যদি ত্রুটির কারণটি শুধুমাত্র ফাইল বিন্যাসে ভুল হয়ে থাকে যা বিভিন্ন ধরনের বিভিন্ন কারণে ঘটতে পারে, তাহলে আপনি সহজেই ড্রাইভটিকে একটি ভিন্ন ফাইল সিস্টেমে ফর্ম্যাট করতে পারেন যেমন হার্ড ড্রাইভের জন্য NTFS এবং USB ড্রাইভের জন্য exFAT। সমস্যা সমাধানের জন্য। যদিও এই পদ্ধতিটি আপনার হার্ড ড্রাইভ সংরক্ষণ করবে, তবুও এটি সমস্ত ডেটা মুছে ফেলবে এটিতে তাই নিশ্চিত করুন যে আপনি জানেন যে আপনি কী করছেন!

নীচের সমাধানটি অনুমান করে যে আপনার একটি কার্যকরী উইন্ডোজ পুনরুদ্ধার ড্রাইভ রয়েছে যা প্রয়োজনীয় যদি আপনি আপনার হার্ড ড্রাইভ বা পিসি সঠিকভাবে অ্যাক্সেস করতে না পারেন। আপনার কাছে এটি না থাকলে, Windows 10:

এর জন্য কীভাবে এটি সহজে তৈরি করা যায় তা দেখুন
  1. মিডিয়া তৈরির টুল ডাউনলোড করুন মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে সফটওয়্যার। আপনার ডাউনলোড করা ফাইলটি খুলুন এবং শর্তাবলী স্বীকার করুন।
  2. নির্বাচন করুন অন্য পিসির জন্য ইনস্টলেশন মিডিয়া (USB ফ্ল্যাশ ড্রাইভ, DVD, বা ISO ফাইল) তৈরি করুন প্রাথমিক স্ক্রীন থেকে বিকল্প।
ঠিক করুন:CHKDSK RAW ড্রাইভের জন্য উপলব্ধ নয়৷
  1. বুটযোগ্য ড্রাইভের ভাষা, আর্কিটেকচার এবং অন্যান্য সেটিংস আপনার কম্পিউটারের সেটিংসের উপর ভিত্তি করে বেছে নেওয়া হবে, তবে আপনার উচিত চেক আনচেক এই পিসির জন্য প্রস্তাবিত বিকল্পগুলি ব্যবহার করুন৷ পিসির জন্য সঠিক সেটিংস নির্বাচন করার জন্য যার সাথে পাসওয়ার্ড সংযুক্ত রয়েছে (যদি আপনি এটি অন্য পিসিতে তৈরি করেন এবং আপনি সম্ভবত এটি করেন)।
  2. পরবর্তীতে ক্লিক করুন এবং যখন USB এর মধ্যে নির্বাচন করতে বলা হবে তখন USB ড্রাইভ বা DVD বিকল্পে ক্লিক করুন অথবা DVD , আপনি এই ছবিটি সংরক্ষণ করতে কোন ডিভাইস ব্যবহার করতে চান তার উপর নির্ভর করে।
ঠিক করুন:CHKDSK RAW ড্রাইভের জন্য উপলব্ধ নয়৷
  1. পরবর্তীতে ক্লিক করুন এবং তালিকা থেকে USB বা DVD ড্রাইভ চয়ন করুন যা আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত স্টোরেজ মিডিয়া দেখাবে৷
  2. পরবর্তী এ ক্লিক করুন এবং মিডিয়া ক্রিয়েশন টুল ইন্সটলেশন ডিভাইস ক্রিয়েট ইন্সটল করার জন্য প্রয়োজনীয় ফাইল ডাউনলোড করতে এগিয়ে যাবে।

এখন আপনি সমাধান নিয়ে কাজ শুরু করতে পারেন!

  1. যদি আপনার কম্পিউটারের সিস্টেম ডাউন থাকে, তাহলে আপনাকে এই প্রক্রিয়ার জন্য উইন্ডোজ ইনস্টল করতে ব্যবহৃত ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে। আপনার মালিকানাধীন ইনস্টলেশন ড্রাইভটি সন্নিবেশ করুন বা যা আপনি এইমাত্র তৈরি করেছেন এবং আপনার কম্পিউটার বুট করুন৷
  2. আপনি আপনার কীবোর্ড লেআউট বেছে নিন একটি উইন্ডো দেখতে পাবেন তাই আপনি যেটি ব্যবহার করতে চান সেটি বেছে নিন। একটি বিকল্প চয়ন করুন স্ক্রীনটি প্রদর্শিত হবে তাই সমস্যা সমাধান>> উন্নত বিকল্প>> কমান্ড প্রম্পটে নেভিগেট করুন৷
ঠিক করুন:CHKDSK RAW ড্রাইভের জন্য উপলব্ধ নয়৷
  1. অন্যথায়, কেবল কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন , এটিতে ডান-ক্লিক করুন, এবং প্রশাসক হিসাবে চালান চয়ন করুন৷ . কমান্ড প্রম্পট উইন্ডোতে, সহজভাবে টাইপ করুন “ডিস্কপার্ট ” একটি নতুন লাইনে এবং এই কমান্ডটি চালানোর জন্য এন্টার কী ক্লিক করুন।
  2. এটি আপনাকে বিভিন্ন ডিস্কপার্ট চালাতে সক্ষম করতে কমান্ড প্রম্পট উইন্ডোকে পরিবর্তন করবে আপনি প্রথম যেটি চালাবেন সেটিই আপনাকে সমস্ত উপলব্ধ ড্রাইভের সম্পূর্ণ তালিকা দেখতে সক্ষম করবে। এটি টাইপ করুন এবং নিশ্চিত করুন যে আপনি পরে এন্টার ক্লিক করেছেন:
DISKPART> list disk
ঠিক করুন:CHKDSK RAW ড্রাইভের জন্য উপলব্ধ নয়৷
  1. নিশ্চিত করুন যে আপনি আপনার ড্রাইভটি সাবধানে বেছে নিয়েছেন, ভলিউমের তালিকায় এটিতে কোন নম্বরটি বরাদ্দ করা হয়েছে তার উপর নির্ভর করে। ধরা যাক যে এর সংখ্যা হল 1। এখন আপনার প্রয়োজনীয় ড্রাইভ নির্বাচন করতে নিম্নলিখিত কমান্ডটি চালান:
DISKPART> select disk 1
  1. একটি বার্তা উপস্থিত হওয়া উচিত যাতে কিছু বলা হয় "ডিস্ক 1 হল নির্বাচিত ডিস্ক৷ ”।

দ্রষ্টব্য :কোন ড্রাইভ নম্বরটি আপনার USB ডিভাইসের অন্তর্গত সে সম্পর্কে আপনি যদি অনিশ্চিত হন, তাহলে তা করার সবচেয়ে সহজ উপায় হল ডান ফলকে এর আকার পরীক্ষা করা৷ উপরন্তু, এটি একই নম্বর যা "আপনি কোথায় উইন্ডোজ ইনস্টল করতে চান?" উইন্ডো যেখানে ত্রুটিটি মূলত ঘটে।

  1. এই ভলিউমটি পরিষ্কার করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল নীচে প্রদর্শিত কমান্ড টাইপ করা, পরে এন্টার কী ক্লিক করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য ধৈর্য ধরুন। একটি পরিবর্তনের জন্য প্রক্রিয়াটি এখন সফল হওয়া উচিত। কমান্ডের এই সেটটি একটি প্রাথমিক পার্টিশনও তৈরি করবে এবং এটিকে সক্রিয় করুন যাতে আপনি সমস্যা ছাড়াই এটি ফরম্যাট করতে পারেন।
Clean
Create Partition Primary
Active
ঠিক করুন:CHKDSK RAW ড্রাইভের জন্য উপলব্ধ নয়৷
  1. অবশেষে, এই শেষ কমান্ডটি ড্রাইভ ফর্ম্যাট করবে আপনার চয়ন করা ফাইল সিস্টেমে। ফাইল সিস্টেম বিবেচনা করার সময়, 4 গিগাবাইট পর্যন্ত স্টোরেজ এবং বড় ভলিউমের জন্য NTFS ড্রাইভের জন্য FAT32 বেছে নেওয়ার নিয়ম হল। ধরা যাক আপনি NTFS বেছে নিয়েছেন! নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং এন্টার আলতো চাপুন৷ পরে:
format fs=ntfs
  1. কমান্ড প্রম্পট থেকে প্রস্থান করুন এবং আপনার ডিভাইসটি সফলভাবে ফর্ম্যাট করা হয়েছে এবং ব্যবহারের জন্য প্রস্তুত কিনা তা পরীক্ষা করুন!

  1. উইন্ডোজ 10 এ হার্ড ড্রাইভ দেখা যাচ্ছে না ঠিক করুন

  2. Windows 10 এ উপলব্ধ ফটোশপ ডায়নামিকলিংক ঠিক করুন

  3. ফোন কলের জন্য উপলব্ধ নয় সেলুলার নেটওয়ার্ক ঠিক করুন

  4. FIX:ম্যাপ করা নেটওয়ার্ক ড্রাইভগুলি Windows 10 এ উপলব্ধ নয় (সমাধান)