কম্পিউটার

ঠিক করুন:NVIDIA ডিসপ্লে সেটিংস উপলব্ধ নয়

ত্রুটি বার্তা "NVIDIA প্রদর্শন সেটিংস উপলব্ধ নেই৷ ” সাধারণত ঘটে যখন কম্পিউটার আপনাকে অনুরোধ করে যে আপনি বর্তমানে একটি NVIDIA GPU এর সাথে সংযুক্ত একটি প্রদর্শন ব্যবহার করছেন না৷ আপনি যদি GPU এর ডিসপ্লে ব্যবহার না করেন, তাহলে আপনি NVIDIA ডিসপ্লে সেটিংস অ্যাক্সেস করতে পারবেন না।

ঠিক করুন:NVIDIA ডিসপ্লে সেটিংস উপলব্ধ নয়

এই ত্রুটিটি খুব বিস্তৃত এবং বিভিন্ন কারণে ঘটে। হয় আপনার ডিসপ্লেটি একটি ভুল পোর্টের সাথে সংযুক্ত থাকতে পারে বা এটি ড্রাইভারের সমস্যা হতে পারে। আমরা সবচেয়ে সহজ থেকে শুরু করে একের পর এক সমাধানের মধ্য দিয়ে যাব এবং নিচের পথে কাজ করব।

দ্রষ্টব্য: নিচের যেকোনো সমাধান দিয়ে শুরু করার আগে, ডিভাইস ম্যানেজারে (Windows + R এবং “devmgmt.msc”) নেভিগেট করুন এবং আপনার GPU অক্ষম করুন। এটি নিষ্ক্রিয় করার পরে, এটি আবার সক্ষম করুন। এই সমাধান ব্যবহার করে বেশিরভাগ ক্ষেত্রেই সমস্যাটি সমাধান করা হয়েছে৷

সমাধান 1:প্রদর্শন সংযোগ পরীক্ষা করা হচ্ছে 

প্রথম এবং প্রধান জিনিস যা আপনার চেক করা উচিত তা হল পোর্ট যেখানে আপনার ডিসপ্লে সংযুক্ত আছে। সাধারণত দুটি পোর্ট থাকে যেখানে আপনি আপনার ডিসপ্লে তার সংযুক্ত করতে পারেন। হয় আপনি ডিসপ্লেটিকে আপনার ইন্টেল ইন্টিগ্রেটেড গ্রাফিক্স এর সাথে সংযুক্ত করতে পারেন৷ অথবা আপনার NVIDIA-এ গ্রাফিক্স হার্ডওয়্যার। এখানেই বেশিরভাগ মানুষ বিভ্রান্ত হয়।

ঠিক করুন:NVIDIA ডিসপ্লে সেটিংস উপলব্ধ নয়

যে পোর্টটি মাদারবোর্ডের সাথে ইন্টিগ্রেটেড তা হল ডিসপ্লে যা ইন্টেল এইচডি গ্রাফিক্স দ্বারা আউটপুট করা হয়। আপনি নিচের দিকে যে ডিসপ্লে দেখতে পাচ্ছেন সেটি হল আপনার গ্রাফিক্স হার্ডওয়্যারের সাথে সংযুক্ত ডিসপ্লে।

নিশ্চিত করুন যে সংযোগ আপনার মনিটরে গ্রাফিক্স পোর্টে প্লাগ করা আছে (উপরে দেখানো হিসাবে একটি পৃথক পোর্ট হিসাবেও পরিচিত) আপনার সিস্টেমে উপস্থিত। পরিবর্তন করার পরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন এটি আলোচনার অধীনে ত্রুটি বার্তাটি ঠিক করে কিনা৷

সমাধান 2:অ্যাডাপ্টারের আউটপুট পরিবর্তন করা

আপনি যদি সঠিকভাবে আপনার গ্রাফিক্স কার্ডের সাথে ডিসপ্লে ক্যাবল সংযুক্ত করে থাকেন এবং ত্রুটির বার্তাটি এখনও থেকে যায়, তাহলে একটি কনভার্টার চেষ্টা করাই মূল্যবান। অথবা পরিবর্তন আউটপুটের ফর্ম গ্রাফিক্স হার্ডওয়্যার থেকে।

আপনি হয় একটি VGA থেকে HDMI কনভার্টার ব্যবহার করে দেখতে পারেন এবং আপনার গ্রাফিক্স কার্ডে HDMI পোর্ট ব্যবহার করুন। হয় এটি বা আপনি সরাসরি আউটপুটের ফর্ম পরিবর্তন করতে পারেন, উদাহরণস্বরূপ, HDMI বা VGA এর পরিবর্তে একটি ডিসপ্লে পোর্ট ব্যবহার করে৷ নিজে থেকে কিছু সংমিশ্রণ করুন এবং দেখুন এটি কৌশলটি করে কিনা।

সমাধান 3:NVIDIA ডিসপ্লে ড্রাইভার পরিষেবা পরীক্ষা করা হচ্ছে

NVIDIA আপনার কম্পিউটারে একটি পরিষেবা চলছে যা ডিসপ্লে ড্রাইভার পরিচালনা করে। এটি আপনার অপারেটিং সিস্টেমকে সমর্থন প্রদান করে এবং এটি মূলত আপনার NVIDIA হার্ডওয়্যার এবং আপনার অপারেটিং সিস্টেমের মধ্যে একটি মিডলওয়্যার। এমন কিছু ক্ষেত্রে রয়েছে যেখানে এই পরিষেবাটি বন্ধ করা হয়েছে এবং এর কারণে, কম্পিউটার আপনার NVIDIA হার্ডওয়্যার সনাক্ত করতে ব্যর্থ হয়৷

  1. Windows + R টিপুন, টাইপ করুন “services msc ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন।
  2. আপনি NVIDIA ডিসপ্লে ড্রাইভার সার্ভিস না পাওয়া পর্যন্ত সমস্ত পরিষেবার মাধ্যমে নেভিগেট করুন . এটিতে ডান ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ .

ঠিক করুন:NVIDIA ডিসপ্লে সেটিংস উপলব্ধ নয়

  1. স্টার্টআপ প্রকার সেট করুন যেমন শুরু ক্লিক করার জন্য বোতামটি হাইলাইট করে না, প্রয়োগ করুন এবং এটি হবে।

ঠিক করুন:NVIDIA ডিসপ্লে সেটিংস উপলব্ধ নয়

  1. পরিষেবা চালু এবং চালু আছে কিনা তা নিশ্চিত হয়ে গেলে, ত্রুটি বার্তাটি এখনও রয়ে গেছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

সমাধান 4:গ্রাফিক্স ড্রাইভার আপডেট করা/রোল ব্যাক করা

আমরা ম্যানুয়ালি বা স্বয়ংক্রিয়ভাবে আপনার NVIDIA হার্ডওয়্যার আপডেট করার চেষ্টা করব। উপরন্তু, আমরা ডিসপ্লে ড্রাইভার আনইনস্টলার (DDU) নামে একটি অ্যাপ্লিকেশনও ব্যবহার করব . এটি নিশ্চিত করবে যে পুরানো ডিসপ্লে ড্রাইভারের সমস্ত অবশিষ্টাংশ মুছে ফেলা হয়েছে যাতে তারা ভবিষ্যতে আমাদের জন্য সমস্যা না করে।

উপরন্তু, যদি ড্রাইভার আপডেট করা আপনার জন্য কাজ না করে, তাহলে আপনার বিবেচনা করা উচিত ড্রাইভারগুলিকে পূর্ববর্তী বিল্ডে ফিরিয়ে আনা . এমন অনেক ক্ষেত্রে রয়েছে যেখানে নতুন ড্রাইভার আপনার ডিভাইসে স্থিতিশীল থাকে না এবং সমস্যার সৃষ্টি করে।

  1. ইন্সটল করুন ইউটিলিটি ডিসপ্লে ড্রাইভার আনইনস্টলার . আপনি এই পদক্ষেপটি ছাড়াই চালিয়ে যেতে পারেন তবে এটি নিশ্চিত করে যে ড্রাইভারের কোন অবশিষ্টাংশ নেই৷
  2. ইনস্টল করার পরে ডিসপ্লে ড্রাইভার আনইনস্টলার (DDU) , আপনার কম্পিউটারকে নিরাপদ মোডে চালু করুন . আপনি কীভাবে আপনার কম্পিউটারকে নিরাপদ মোডে বুট করবেন তা আমাদের নিবন্ধটি পড়ে শিখতে পারেন৷
  3. আপনার কম্পিউটারকে নিরাপদ মোডে বুট করার পর, ডিসপ্লে ড্রাইভার আনইনস্টলার চালু করুন।
  4. অ্যাপ্লিকেশানটি চালু করার পরে, প্রথম বিকল্পটি নির্বাচন করুন “পরিষ্কার করুন এবং পুনরায় চালু করুন ” অ্যাপ্লিকেশনটি তারপর স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করা ড্রাইভারগুলি আনইনস্টল করবে এবং সেই অনুযায়ী আপনার কম্পিউটার পুনরায় চালু করবে।

ঠিক করুন:NVIDIA ডিসপ্লে সেটিংস উপলব্ধ নয়

  1. আপনার কম্পিউটারকে আবার নিরাপদ মোডে বুট করুন, Windows + R টিপুন, টাইপ করুন “devmgmt. msc ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন। বেশিরভাগ ক্ষেত্রে, ডিফল্ট ড্রাইভার হার্ডওয়্যারের বিরুদ্ধে ইনস্টল করা হবে। যদি তা না হয়, যে কোনো খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং “হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন নির্বাচন করুন ”।

ঠিক করুন:NVIDIA ডিসপ্লে সেটিংস উপলব্ধ নয়

  1. এখন দুটি বিকল্প আছে। হয় আপনি NVIDIA-এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে আপনার হার্ডওয়্যারের জন্য উপলব্ধ সর্বশেষ ড্রাইভারের জন্য অনলাইনে অনুসন্ধান করতে পারেন . (এবং ম্যানুয়ালি ইনস্টল করুন ) অথবা আপনি Windows-কে নিজেই সর্বশেষ সংস্করণ ইনস্টল করতে দিতে পারেন (আপডেটগুলির জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন )।

প্রথমত, আপনাকে স্বয়ংক্রিয়ভাবে হার্ডওয়্যার আপডেট করার চেষ্টা করা উচিত। আপনার হার্ডওয়্যারে ডান-ক্লিক করুন এবং "ড্রাইভার আপডেট করুন নির্বাচন করুন৷ ” প্রথম বিকল্প নির্বাচন করুন "আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন"। দ্বিতীয় বিকল্প বেছে নিন আপনি যদি ম্যানুয়ালি আপডেট করেন এবং "ড্রাইভারের জন্য ব্রাউজ করুন" নির্বাচন করুন এবং আপনি যে স্থানে ডাউনলোড করেছেন সেখানে নেভিগেট করুন৷

ঠিক করুন:NVIDIA ডিসপ্লে সেটিংস উপলব্ধ নয়

  1. পুনরায় শুরু করুন৷ ড্রাইভার ইনস্টল করার পরে আপনার কম্পিউটারে দেখুন এবং দেখুন যে ত্রুটি বার্তা "NVIDIA ডিসপ্লে সেটিংস উপলব্ধ নয়" এখনও টিকে থাকে৷


  1. উইন্ডোজ 10 এ কাজ করছে না NVIDIA ওভারলে ঠিক করুন

  2. Windows 10 এ উপলব্ধ ফটোশপ ডায়নামিকলিংক ঠিক করুন

  3. NVIDIA GPU ডেস্কটপ ইস্যুতে ডিসপ্লে সংযুক্ত না করে বর্তমানে ঠিক করুন

  4. FIX:ম্যাপ করা নেটওয়ার্ক ড্রাইভগুলি Windows 10 এ উপলব্ধ নয় (সমাধান)