কম্পিউটার

ঠিক করুন:vt-x উপলব্ধ নয় (verr_vmx_no_vmx)

  • 1. হাইপার-ভি ভার্চুয়ালাইজেশন নিষ্ক্রিয় করা হচ্ছে
  • 2. অ্যাভাস্ট সেটিংস মেনু
  • থেকে নেস্টেড ভার্চুয়ালাইজেশন সক্ষম করুন
  • 3. উইন্ডোজ ডিফেন্ডার
  • থেকে কোর আইসোলেশন অক্ষম করুন
  • 4. BIOS সেটিংস থেকে VT-X সক্ষম করুন

কিছু ব্যবহারকারী পাচ্ছেন VT-x উপলব্ধ নয় (verr_vmx_no_vmx)  ভার্চুয়ালবক্স বা অনুরূপ সফ্টওয়্যার ব্যবহার করে যখনই তারা তাদের যেকোন ভিএম (ভার্চুয়াল মেশিন) চালু করার চেষ্টা করে তখনই ত্রুটির বার্তা আসে।

ঠিক করুন:vt-x উপলব্ধ নয় (verr_vmx_no_vmx)

কী কারণে vt-x পাওয়া যাচ্ছে না (verr_vmx_no_vmx) ত্রুটি

আমরা সমস্যাটি পুনরায় তৈরি করার চেষ্টা করে এবং বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন দেখে সমস্যাটি তদন্ত করেছি৷ আমরা যা সংগ্রহ করতে পেরেছি তা থেকে, বেশ কয়েকটি পরিস্থিতি এই ত্রুটি বার্তাটির আবির্ভাবের দিকে নিয়ে যাবে:

  • BIOS সেটিংসে VT-X সক্ষম করা নেই৷ – VT-X কিছু তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন দ্বারা BIOS সেটিংস থেকে ম্যানুয়ালি বা দূরবর্তীভাবে নিষ্ক্রিয় করা যেতে পারে৷
  • মেশিনের CPU VT-X সমর্থন করে না – যদিও এই ঘটনাগুলি বিরল, এমন কিছু উদাহরণ রয়েছে যেখানে ত্রুটি ঘটছে কারণ প্রশ্নে থাকা PC কেবল VT-X প্রযুক্তি সমর্থন করার জন্য সজ্জিত নয়।
  • উইন্ডোজে হাইপার-ভি ভার্চুয়ালাইজেশন সক্ষম করা আছে - এটি সম্ভবত সবচেয়ে সাধারণ কারণ কেন এই ত্রুটি ঘটে। যেহেতু মাইক্রোসফ্টের হাইপার-ভি প্রযুক্তি VT-X-এর সাথে বিরোধপূর্ণ বলে পরিচিত, তাই হাইপার-V ভার্চুয়ালাইজেশন সক্ষম হলে OS স্বয়ংক্রিয়ভাবে VT-x নিষ্ক্রিয় করবে৷
  • Avast আপডেট নিষ্ক্রিয় VT-X৷ – যেহেতু দেখা যাচ্ছে, Avast একটি আপডেট প্রকাশ করেছে যা কার্যকরভাবে VT-x নিষ্ক্রিয় করে যখন রিয়েল-টাইম সুরক্ষা সক্রিয় থাকে যদি না ব্যবহারকারী সেটিংস মেনু থেকে নেস্টেড ভার্চুয়ালাইজেশন সক্ষম করে।
  • কোর আইসোলেশন সক্ষম করা হয়েছে৷ – কোর আইসোলেশন হল একটি উইন্ডোজ ডিফেন্ডার সিকিউরিটি অপশন যা VT-X এর সাথে বিরোধের জন্য পরিচিত যখন এটি সক্রিয় থাকে৷

আপনি যদি এই নির্দিষ্ট সমস্যাটি সমাধান করতে লড়াই করে থাকেন তবে এই নিবন্ধটি আপনাকে যাচাইকৃত সমস্যা সমাধানের পদক্ষেপগুলির একটি তালিকা প্রদান করবে। নীচে আপনার কাছে পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সমস্যা সমাধানের জন্য ব্যবহার করেছেন৷

যেহেতু নীচের পদ্ধতিগুলি জটিলতা এবং দক্ষতার দ্বারা সাজানো হয়েছে, তাই আপনাকে সেগুলি যেভাবে উপস্থাপন করা হয়েছে সেই ক্রমে অনুসরণ করা উচিত এবং যতক্ষণ না আপনি আপনার নির্দিষ্ট ক্ষেত্রে কার্যকর একটি সমাধান খুঁজে না পান ততক্ষণ পর্যন্ত চালিয়ে যান৷

1. হাইপার-ভি ভার্চুয়ালাইজেশন নিষ্ক্রিয় করা হচ্ছে

যেহেতু এটি সবচেয়ে সাধারণ পরিস্থিতিগুলির মধ্যে একটি কারণ অনেক লোক রিপোর্ট করেছে যে Windows 10 এর ফল ক্রিয়েটর আপডেটের পরে তারা প্রায়শই এই সমস্যাটি শুরু করে। হাইপার-ভি ভার্চুয়ালাইজেশন VT-x এর সাথে হস্তক্ষেপ করছে না তা নিশ্চিত করে শুরু করা যাক। যখনই হাইপার-ভি ভার্চুয়ালাইজেশন সক্ষম করা হয়, এটি স্বয়ংক্রিয়ভাবে VT-x ভার্চুয়ালাইজেশন সমতুল্য নিষ্ক্রিয় করবে। এটা সম্ভব যে আপডেট হাইপার-V এর কার্যকারিতা ভেঙে দিয়েছে। তাই আমরা কমান্ড ব্যবহার করে হাইপার-ভি ম্যানুয়ালি নিষ্ক্রিয় করতে যাচ্ছি।

আপনি ডকারের মতো একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করার পরে এই সমস্যাটি মোকাবেলা করতে পারেন। মনে রাখবেন যে বেশিরভাগ ক্ষেত্রে, হাইপার-ভি সক্ষম করা অ্যাপ্লিকেশনটিকে আপনি আনইন্সটল করলেও, প্রযুক্তিটি সক্রিয় থাকবে – VT-x চলতে বাধা দেয়।

আসুন মাইক্রোসফ্ট হাইপার ভি অক্ষম করে এই দৃশ্যটি পরীক্ষা করি৷ হাইপার-ভি ভার্চুয়ালাইজেশন অক্ষম করার জন্য আপনি ব্যবহার করতে পারেন এমন বেশ কয়েকটি উপায় রয়েছে, তবে যতটা সম্ভব সহজ জিনিসগুলি রাখা যাক৷ একটি উন্নত কমান্ড প্রম্পট থেকে মাইক্রোসফ্ট হাইপার ভি কীভাবে নিষ্ক্রিয় করবেন তা এখানে রয়েছে:

  1. টিপুন Windows কী + R একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, “cmd টাইপ করুন ” এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে। যখন UAC দ্বারা অনুরোধ করা হয় (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) উইন্ডো, হ্যাঁ-এ ক্লিক করুন . ঠিক করুন:vt-x উপলব্ধ নয় (verr_vmx_no_vmx)
  2. উন্নত কমান্ড প্রম্পটে, মাইক্রোসফ্ট হাইপার V নিষ্ক্রিয় করতে নিম্নলিখিত কমান্ডগুলি একে একে পেস্ট করুন এবং এন্টার টিপুন :
    bcdedit /set hypervisorlaunchtype Off
    bcdedit /set vm No
    dism.exe /Online /Disable-Feature:Microsoft-Hyper-V
  3. কমান্ডগুলি সফলভাবে চালানো হলে, এলিভেটেড কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  4. পরবর্তী স্টার্টআপে, আবার একটি ভার্চুয়ালবক্স মেশিন খুলুন এবং দেখুন আপনি এখনও একই ত্রুটি বার্তা পাচ্ছেন কিনা৷

আপনি যদি এখনও দেখতে পান VT-x উপলব্ধ নেই (verr_vmx_no_vmx)  আপনি একটি VM শুরু করার চেষ্টা করার সময় ত্রুটি, নীচের পরবর্তী পদ্ধতিতে যান।

2. অ্যাভাস্ট সেটিংস মেনু থেকে নেস্টেড ভার্চুয়ালাইজেশন সক্ষম করুন (যদি প্রযোজ্য হয়)

আপনি যদি Avast ব্যবহার করেন, মনে রাখবেন যে জুন 2017 এ প্রকাশিত একটি অ্যাপ্লিকেশন আপডেট একটি স্বয়ংক্রিয় বৈশিষ্ট্য যুক্ত করে যা কিছু শর্ত পূরণ করা হলে VT-X স্বয়ংক্রিয়ভাবে আপনার সিস্টেমে চলতে বাধা দেবে।

সৌভাগ্যক্রমে, তৃতীয় পক্ষের নিরাপত্তা ক্লায়েন্ট আনইনস্টল না করে এই সমস্যাটি সংশোধন করার একটি উপায় রয়েছে। অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে অ্যাভাস্ট সেটিংস> ট্রাবলশুটিং এ যাওয়ার পরে সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছে এবং যেখানে পাওয়া যায় সেখানে নেস্টেড ভার্চুয়ালাইজেশন ব্যবহার করুন এর সাথে যুক্ত চেকবক্সগুলি সক্ষম করা এবং হার্ডওয়্যার-সহায়তা ভার্চুয়ালাইজেশন সক্ষম করুন৷

ঠিক করুন:vt-x উপলব্ধ নয় (verr_vmx_no_vmx)

যদি এই পদ্ধতিটি আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে প্রযোজ্য না হয়, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান৷

3. Windows Defender থেকে কোর আইসোলেশন অক্ষম করুন

কোর আইসোলেশন হল একটি উইন্ডোজ ডিফেন্ডার ডিভাইস সুরক্ষা বিকল্প যা VT-X এর সাথে বিরোধপূর্ণ বলে পরিচিত৷ আপনি যদি পাচ্ছেন VT-x উপলব্ধ নয় (verr_vmx_no_vmx)  ত্রুটি এবং আপনি ডিফল্ট নিরাপত্তা বিকল্প হিসাবে Windows ডিফেন্ডার ব্যবহার করছেন, আমরা আপনাকে কোর আইসোলেশন সক্ষম কিনা তা নির্ধারণ করতে প্রয়োজনীয় তদন্ত করতে উত্সাহিত করি৷

এটি কীভাবে করবেন তা এখানে:

  1. নীচের-বাম কোণে স্টার্ট আইকনটি অ্যাক্সেস করুন এবং উইন্ডোজ ডিফেন্ডার অনুসন্ধান করুন। তারপরে, অন্তর্নির্মিত সুরক্ষা বিকল্পটি খুলতে উইন্ডোজ ডিফেন্ডার সুরক্ষা কেন্দ্রে ক্লিক করুন। ঠিক করুন:vt-x উপলব্ধ নয় (verr_vmx_no_vmx)
  2. আপনি একবার উইন্ডোজ ডিফেন্ডার সিকিউরিটি সেন্টারের ভিতরে গেলে, ডিভাইস সিকিউরিটি-এ ক্লিক করুন বাম দিকের মেনু থেকে প্রবেশ। ঠিক করুন:vt-x উপলব্ধ নয় (verr_vmx_no_vmx)
  3. ডিভাইস নিরাপত্তা মেনুর ভিতরে, কোর আইসোলেশন বিশদ বিবরণ-এ ক্লিক করুন (কোর আইসোলেশন এর অধীনে ) ঠিক করুন:vt-x উপলব্ধ নয় (verr_vmx_no_vmx)
  4. কোর আইসোলেশন এর ভিতরে মেনু, নিশ্চিত করুন যে টগলটি মেমরি অখণ্ডতা এর সাথে সম্পর্কিত বন্ধ করা হয়েছে৷ . ঠিক করুন:vt-x উপলব্ধ নয় (verr_vmx_no_vmx)
  5. সেটিংটি নিষ্ক্রিয় হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন।

আপনি যদি এখনও একটি ভার্চুয়ালবক্স VM চালাতে না পারেন তাহলে VT-x উপলব্ধ নেই (verr_vmx_no_vmx)  ত্রুটি, চূড়ান্ত পদ্ধতিতে নিচে যান।

4. BIOS সেটিংস থেকে VT-X সক্ষম করুন৷

আপনি যদি কোনো ফলাফল ছাড়াই এতদূর এসে থাকেন, তাহলে সম্ভবত যে কারণে আপনি পাচ্ছেন VT-x উপলব্ধ নয় (verr_vmx_no_vmx)  ত্রুটি হল কারণ প্রযুক্তিটি আপনার BIOS সেটিংস থেকে নিষ্ক্রিয় করা হয়েছে৷ মনে রাখবেন যে কিছু 3য় পক্ষের অ্যাপ্লিকেশনগুলি এই সেটিংসগুলিকে ওভাররাইড করতে পারে, তাই এই দৃশ্যটি ধরে আছে কিনা তা পরীক্ষা করার আগে এই পদ্ধতিটি বাতিল করবেন না৷

আপনার মাদারবোর্ড প্রস্তুতকারকের উপর নির্ভর করে BIOS সেটিংস অ্যাক্সেস করার এবং VT-X সক্ষম করা আছে কিনা তা পরীক্ষা করার পদক্ষেপগুলি আলাদা হবে৷ কিন্তু সাধারণত, আপনি নিরাপত্তা (সিস্টেম সিকিউরিটি)-এর অধীনে এই সেটিংটি খুঁজে পেতে পারেন ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি  হিসাবে তালিকাভুক্ত অথবা VTx/VTd .

ঠিক করুন:vt-x উপলব্ধ নয় (verr_vmx_no_vmx)

যদি উপরের সমস্ত পদ্ধতি একটি আবক্ষ প্রমাণিত হয়, সম্ভবত, আপনার মেশিন VT-X সমর্থন করার জন্য সজ্জিত নয়। আপনি এই মাইক্রোসফ্ট ডেভেলপড টুল (এখানে ইনস্টল এবং চালানোর মাধ্যমে এই দৃশ্যটি আপনার পরিস্থিতিতে প্রযোজ্য কিনা তা দেখতে পারেন ) আপনার CPU HAV সমর্থন করে কিনা তা দেখতে (VT-X এর পিছনের প্রযুক্তি)।


  1. NVIDIA ডিসপ্লে সেটিংস উপলভ্য নয় ত্রুটি ঠিক করুন

  2. এই কমান্ড প্রক্রিয়া করার জন্য পর্যাপ্ত সঞ্চয়স্থান উপলব্ধ নেই ঠিক করুন

  3. Windows 10 এ উপলব্ধ ফটোশপ ডায়নামিকলিংক ঠিক করুন

  4. FIX:VirtualBox Error VT-x Windows 10 এ উপলব্ধ নেই (সমাধান)