কম্পিউটার

কিভাবে Windows এ কাজ করছে না Alt + F4 ঠিক করবেন

Alt + F4 কী সংমিশ্রণ সম্ভবত প্রথম কী সমন্বয় যা প্রত্যেকে তাদের প্রথম কম্পিউটার চালু করার সময় শিখেছে। এটি বর্তমানে সক্রিয় উইন্ডোটি বন্ধ করতে বা ডেস্কটপ স্ক্রীনটি বর্তমানে সক্রিয় থাকলে শাটডাউন মেনু শুরু করতে ব্যবহৃত হয়। যাইহোক, ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা একটি আপডেট ইনস্টল করার পরে বা তাদের কম্পিউটারে কিছু পরিবর্তন করার পরে সমন্বয়টি কাজ করছে না৷

কিভাবে Windows এ কাজ করছে না Alt + F4 ঠিক করবেন

এটি সাধারণত একটি বড় আপডেটের পরে বা উইন্ডোজ 10 আপডেট করার সময় হয় তবে অন্যান্য অনেক পরিস্থিতিও নিবন্ধিত হয়েছিল। আমাদের প্রস্তুত করা পদ্ধতিগুলি দেখুন যা অন্যদের সাহায্য করেছে এবং আপনাকেও সাহায্য করবে!

Windows এ Alt + F4 কম্বিনেশন কাজ না করার কারণ কি?

এই সমস্যার কারণগুলি এত বেশি নয় কিন্তু এটি এখনও তাদের পরীক্ষা করা কার্যকর হবে কারণ আপনি আপনার পরিস্থিতির সাথে আরও ভালভাবে অভিযোজিত সমাধানটি চেষ্টা করতে পারেন। নীচের তালিকাটি দেখুন:

  • Fn লক চালু আছে – আপনার কীবোর্ড সেটিংস সবসময় F1-F12 কী ব্যবহার করার সময় Fn কী ধরে রাখার ভান করার জন্য সেট করা হতে পারে যা আসলে কিছু অন্য সেটিংস নিয়ন্ত্রণ করে।
  • Windows ভুলবশত এই সমন্বয় নিষ্ক্রিয় করেছে - এটি একটি আপডেট বা আপগ্রেডের পরে ঘটতে পারে যখন একটি রেজিস্ট্রি এন্ট্রি তার অবস্থা পরিবর্তন করে। এখানে আমরা রেজিস্ট্রি কী পরিবর্তন করতে পারি বা সমস্যা সমাধানের জন্য নতুন তৈরি করতে পারি।
  • BIOS পুরানো৷ - এই সমস্যাটি বেশ কয়েকটি BIOS সংস্করণে দেখা গেছে। অনেক নির্মাতারা BIOS-এর নতুন সংস্করণ প্রকাশ করেছে যা এই সমস্যাটি ঘটতে বাধা দেয়
  • পুরানো কীবোর্ড ড্রাইভার -সেকেলে কীবোর্ড ড্রাইভারগুলি কীগুলির সংমিশ্রণে টিপতে সমস্যা সৃষ্টি করতে পারে। ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা নতুন কীবোর্ড ড্রাইভার ইনস্টল করে সমস্যার সমাধান করতে পেরেছেন।

সমাধান 1:Fn লক বন্ধ টগল করুন

F1-F12 কীগুলি স্ট্যান্ডার্ড ফাংশন কী হিসাবে ব্যবহার করা যেতে পারে তবে আপনার কীবোর্ডে ফাংশন (Fn) কী ধরে রাখার সময় সেগুলি চাপলে প্রায়শই বিশেষ মাল্টিমিডিয়া ফাংশন থাকে। যাইহোক, সেখানে Fn লক বিকল্প রয়েছে যা চালু করা হলে, F1-F12 কীগুলি এমন আচরণ করে যেন আপনি সর্বদা Fn কী চেপে ধরে থাকেন। আপনি যদি নীচের নির্দেশাবলী অনুসরণ করেন তবে এটি সহজেই BIOS-এ বন্ধ করা যেতে পারে!

  1. আপনার পিসি আবার চালু করুন এবং BIOS কী টিপে BIOS সেটিংস প্রবেশ করার চেষ্টা করুন যেহেতু সিস্টেমটি শুরু হতে চলেছে৷ BIOS কীটি সাধারণত বুট স্ক্রিনে প্রদর্শিত হয়, এই বলে যে “সেটআপে প্রবেশ করতে ___ টিপুন " বা এর অনুরূপ কিছু। এছাড়াও অন্যান্য চাবি আছে. সাধারণ BIOS কীগুলি হল F1, F2, Del, ইত্যাদি।
কিভাবে Windows এ কাজ করছে না Alt + F4 ঠিক করবেন
  1. এখন Fn লক টগল করার সময়। আপনার যে বিকল্পটি পরিবর্তন করতে হবে তা বিভিন্ন নির্মাতাদের দ্বারা তৈরি BIOS ফার্মওয়্যার সরঞ্জামগুলিতে বিভিন্ন ট্যাবের নীচে অবস্থিত এবং এটি খুঁজে পাওয়ার কোনও অনন্য উপায় নেই৷ এটি সাধারণত উন্নত এর অধীনে থাকে ট্যাব কিন্তু একই বিকল্পের জন্য অনেক নাম আছে।
  2. উন্নত-এ নেভিগেট করতে তীর কীগুলি ব্যবহার করুন৷ , উন্নত BIOS বৈশিষ্ট্যগুলি বা BIOS-এর ভিতরে একটি অনুরূপ শব্দের বিকল্প। ভিতরে, ফাংশন কী আচরণ, Fn লক নামে একটি বিকল্প নির্বাচন করুন অথবা ভিতরে অনুরূপ কিছু।
কিভাবে Windows এ কাজ করছে না Alt + F4 ঠিক করবেন
  1. বিকল্পটি নির্বাচন করার পরে, আপনাকে হয় চালু/বন্ধ এর সাথে অনুরোধ করা হবে বিকল্প বা ফাংশন কী বনামমাল্টিমিডিয়া কী , বিকল্পের প্রকৃত নামের উপর নির্ভর করে। নিশ্চিত করুন যে আপনি বন্ধ চয়ন করেছেন৷ Fn লক-এর জন্য অথবা ফাংশন কী ফাংশন কী আচরণের জন্য , প্রসঙ্গের উপর নির্ভর করে।
  2. প্রস্থান বিভাগে নেভিগেট করুন এবং পরিবর্তন সংরক্ষণ থেকে প্রস্থান করুন বেছে নিন . এটি কম্পিউটারের বুটের সাথে এগিয়ে যাবে। সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করে দেখুন৷
কিভাবে Windows এ কাজ করছে না Alt + F4 ঠিক করবেন

সমাধান 2:একটি রেজিস্ট্রি এন্ট্রি সম্পাদনা করুন

এই পদ্ধতিটি কার্যকর হতে পারে যদি উইন্ডোজ ভুল করে কী সমন্বয়ের ফাংশন সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করে থাকে। এটি শুধুমাত্র একটি রেজিস্ট্রি এন্ট্রির মান পরিবর্তন করে রেজিস্ট্রি এডিটরে পূর্বাবস্থায় ফেরানো যেতে পারে। নিশ্চিত করুন যে আপনি নীচের পদক্ষেপগুলি সাবধানে অনুসরণ করেছেন!

  1. যেহেতু আপনি একটি রেজিস্ট্রি কী সম্পাদনা করতে যাচ্ছেন, তাই আমরা সুপারিশ করছি আপনি এই নিবন্ধটি দেখুন যা আমরা আপনার জন্য প্রকাশ করেছি যাতে আপনার রেজিস্ট্রি নিরাপদে ব্যাকআপ করা যায় যাতে অন্যান্য সমস্যাগুলি প্রতিরোধ করা যায়৷ তবুও, আপনি যদি সাবধানে এবং সঠিকভাবে পদক্ষেপগুলি অনুসরণ করেন তবে কিছুই ভুল হবে না৷
  2. রেজিস্ট্রি এডিটর খুলুন অনুসন্ধান বারে "regedit" টাইপ করে উইন্ডো, স্টার্ট মেনু, বা রান ডায়ালগ বক্স যা Windows Key + R দিয়ে অ্যাক্সেস করা যেতে পারে কী সমন্বয়। বাম প্যানে নেভিগেট করে আপনার রেজিস্ট্রিতে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:
HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer
কিভাবে Windows এ কাজ করছে না Alt + F4 ঠিক করবেন
  1. এই কীটিতে ক্লিক করুন এবং NoWinKeys নামে একটি এন্ট্রি সনাক্ত করার চেষ্টা করুন . এটি না থাকলে, একটি নতুন DWORD মান তৈরি করুন৷ NoWinKeys নামক এন্ট্রি উইন্ডোর ডানদিকে ডান-ক্লিক করে এবং নতুন>> DWORD (32-বিট) মান বেছে নিয়ে . এটিতে ডান-ক্লিক করুন, এবং পরিবর্তন চয়ন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে বিকল্প।
কিভাবে Windows এ কাজ করছে না Alt + F4 ঠিক করবেন
  1. সম্পাদনা-এ উইন্ডো, মান ডেটা এর অধীনে বিভাগ মান পরিবর্তন করুন 0 এবং আপনার করা পরিবর্তনগুলি প্রয়োগ করুন। নিশ্চিত করুন যে বেসটি দশমিকে সেট করা আছে। নিশ্চিত করুন৷ এই প্রক্রিয়া চলাকালীন উপস্থিত হতে পারে এমন কোনো নিরাপত্তা ডায়ালগ।
  2. আপনি এখন স্টার্ট মেনু> পাওয়ার বোতাম> রিস্টার্ট ক্লিক করে ম্যানুয়ালি আপনার কম্পিউটার পুনরায় চালু করতে পারেন এবং সমস্যাটি চলে গেছে কিনা তা পরীক্ষা করে দেখুন। এটি সম্ভবত অবিলম্বে সমস্যার সমাধান করবে৷

সমাধান 3:আপনার কম্পিউটারে BIOS ফার্মওয়্যার আপডেট করুন

কখনও কখনও সমস্যাটি সম্পূর্ণরূপে আপনার কম্পিউটারের BIOS-কে দায়ী করা যেতে পারে, বিশেষ করে যদি আপনি সম্প্রতি একটি সিস্টেম আপগ্রেড করেন বা আপনি যদি নতুন ডিভাইস ইনস্টল করে থাকেন। BIOS আপডেট করা একটি জটিল প্রক্রিয়া হতে পারে এবং সমস্যা হল এটি প্রস্তুতকারক থেকে প্রস্তুতকারকের মধ্যে ব্যাপকভাবে আলাদা। এই কারণেই আপনি যদি সমস্যাটি সমাধান করতে চান তবে আপনাকে সাবধানে পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে৷

  1. msinfo টাইপ করে আপনার কম্পিউটারে ইনস্টল করা BIOS ইউটিলিটির বর্তমান সংস্করণটি খুঁজুন অনুসন্ধান বারে বা স্টার্ট মেনুতে।
  2. BIOS সংস্করণ সনাক্ত করুন শুধুমাত্র আপনার প্রসেসর মডেলের অধীনে ডেটা এবং আপনার কম্পিউটারের একটি টেক্সট ফাইল বা কাগজের টুকরোতে কিছু অনুলিপি বা পুনরায় লিখুন।
কিভাবে Windows এ কাজ করছে না Alt + F4 ঠিক করবেন
  1. আপনার কম্পিউটার বান্ডিল, প্রি-বিল্ট বা অ্যাসেম্বল করা ছিল কিনা তা খুঁজে বের করুন এটি খুবই গুরুত্বপূর্ণ কারণ আপনি আপনার পিসির শুধুমাত্র একটি উপাদানের জন্য তৈরি BIOS ব্যবহার করতে চান না যখন এটি আপনার অন্যান্য ডিভাইসে প্রযোজ্য হবে না এবং আপনি একটি ভুল দিয়ে BIOS ওভাররাইট করবেন, যার ফলে বড় ধরনের ত্রুটি এবং সিস্টেম সমস্যা দেখা দেবে।<
  2. আপনার কম্পিউটার প্রস্তুত করুন BIOS আপডেটের জন্য। আপনি যদি আপনার ল্যাপটপ আপডেট করেন তবে নিশ্চিত করুন যে এটির ব্যাটারি সম্পূর্ণরূপে চার্জ করা হয়েছে এবং শুধুমাত্র ক্ষেত্রে এটি দেয়ালে প্লাগ. আপনি যদি একটি কম্পিউটার আপডেট করছেন, তাহলে একটি নিরবিচ্ছিন্ন পাওয়ার সাপ্লাই ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় (UPS) নিশ্চিত করতে আপনার কম্পিউটার আপডেটের সময় বিদ্যুৎ বিভ্রাটের কারণে বন্ধ হয়ে না যায়।
  3. লেনোভো, গেটওয়ে, এইচপি, ডেল এবং এমএসআই-এর মতো বিভিন্ন ডেস্কটপ এবং ল্যাপটপ নির্মাতাদের জন্য আমরা যে নির্দেশনা প্রস্তুত করেছি তা অনুসরণ করুন।

সমাধান 4:কীবোর্ড ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে উপলব্ধ সর্বশেষ ড্রাইভারগুলি ইনস্টল করা তাদের জন্য কোনও উন্নত সেটিংস পরিবর্তন না করেই সমস্যার সমাধান করতে পরিচালিত হয়েছে। কীবোর্ড ড্রাইভারগুলি প্রস্তুতকারকের পৃষ্ঠায় পাওয়া যাবে৷

  1. স্টার্ট মেনু বোতামে ক্লিক করুন, টাইপ করুন “ডিভাইস ম্যানেজার ”, এবং প্রথমটিতে ক্লিক করে উপলব্ধ ফলাফলের তালিকা থেকে এটি নির্বাচন করুন। এছাড়াও আপনি Windows Key + R কী কম্বো ট্যাপ করতে পারেন রান ডায়ালগ বক্স আনার জন্য। “devmgmt. টাইপ করুন msc ” ডায়ালগ বক্সে এবং এটি চালানোর জন্য ওকে ক্লিক করুন।
কিভাবে Windows এ কাজ করছে না Alt + F4 ঠিক করবেন
  1. যেহেতু এটি সেই কীবোর্ড ড্রাইভার যা আপনি আপনার কম্পিউটারে আপডেট করতে চান, তাই কীবোর্ডগুলি প্রসারিত করুন বিভাগে, আপনার কীবোর্ডে ডান ক্লিক করুন, এবং ডিভাইস আনইনস্টল করুন৷ নির্বাচন করুন৷
কিভাবে Windows এ কাজ করছে না Alt + F4 ঠিক করবেন
  1. যে কোনো ডায়ালগ বা প্রম্পট নিশ্চিত করুন যা আপনাকে বর্তমান ড্রাইভারের আনইনস্টলেশন নিশ্চিত করতে এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করতে বলতে পারে।
  2. Google ‘আপনার কীবোর্ডের নাম + প্রস্তুতকারক’ এবং তাদের অফিসিয়াল ওয়েবসাইটে একটি লিঙ্ক সন্ধান করুন। আপনার কীবোর্ডের সর্বশেষ ড্রাইভার খুঁজুন এবং ডাউনলোড করুন এটা।
  3. নিশ্চিত করুন যে আপনি এইমাত্র ডাউনলোড করা ফাইলটি চালান এবং নির্দেশগুলি অনুসরণ করুন৷ যেটি সর্বশেষ ড্রাইভার ইনস্টল করার জন্য অন-স্ক্রীনে উপস্থিত হবে।
  4. সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা এবং Alt + F4 কী সংমিশ্রণ সমস্যা এখনও দেখা দেয় কিনা তা পরীক্ষা করে দেখুন!

  1. কিভাবে Windows 11 টাস্কবার কাজ করছে না ঠিক করবেন

  2. উইন্ডোজ 10 টাচস্ক্রিন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

  3. Windows 10 PC-এ কাজ করছে না এমন উইন্ডো কী কিভাবে ঠিক করবেন?

  4. Windows 11 এ কাজ করছে না Alt + F4 কীবোর্ড শর্টকাট কিভাবে ঠিক করবেন