কম্পিউটার

কিভাবে UPnP 'ইউনিভার্সাল প্লাগ এন প্লে' সক্ষম করবেন?

UPnP হল “Universal Plug and Play-এর জন্য সংক্ষিপ্ত৷ " এটি একটি স্থাপত্য যা ওয়্যারলেস এবং তারযুক্ত সংযোগগুলিকে ন্যূনতম কনফিগারেশন সহ ইন্টারনেটের সাথে যোগাযোগ করতে দেয়। যদি একটি ডিভাইস একটি অপারেটিং সিস্টেমে সংযুক্ত থাকে যা আর্কিটেকচারকে সমর্থন করে, তবে এটি কোনো সমস্যা ছাড়াই ইন্টারনেটের সাথে সংযুক্ত হবে যদি রাউটার দ্বারা UPnP সক্ষম করা থাকে।

কিভাবে UPnP  ইউনিভার্সাল প্লাগ এন প্লে  সক্ষম করবেন?

UPnP এর সুবিধাগুলি

আপনার সংযোগের জন্য UPnP চালু করার অনেক সুবিধা রয়েছে যার মধ্যে কয়েকটি নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

  • পোর্ট ফরওয়ার্ডিং: UPnP অ্যাপ্লিকেশনগুলিকে পোর্টগুলিকে স্বয়ংক্রিয়ভাবে ফরোয়ার্ড করার অনুমতি দেয়, এর অর্থ হল সেগুলিকে ম্যানুয়ালি ফরোয়ার্ড করতে হবে না এবং এইভাবে, এটি সময় বাঁচায়৷
  • গেমিং:  গেমিংয়ের সময়, একটি সার্ভার তৈরি করতে বা এমনকি সংযোগ করার জন্য বেশ কয়েকটি পোর্ট ফরোয়ার্ড করতে হবে। UPnP সক্রিয় থাকলে এই পোর্টগুলি স্বয়ংক্রিয়ভাবে ফরোয়ার্ড হয়৷

UPnP এর অপূর্ণতা

দুর্ভাগ্যবশত, অনেক সুবিধার পাশাপাশি, স্থাপত্যের একটি ত্রুটি রয়েছে এবং এটি নীচে তালিকাভুক্ত করা হয়েছে৷

  • নিরাপত্তা ঝুঁকি:  স্থাপত্যের উন্মুক্ত প্রকৃতির কারণে এটি একটি দূষিত অ্যাপ্লিকেশন/ভাইরাস দ্বারা ম্যালওয়্যার সহ কম্পিউটারকে প্রভাবিত করতে ব্যবহার করা যেতে পারে। এটি বিশেষত একটি পাবলিক নেটওয়ার্কে এটি ব্যবহার করা লোকেদের জন্য অনেক নিরাপত্তা ঝুঁকি বাড়ায় যা সহজেই ব্যবহারকারীর ডিভাইসে অ্যাক্সেস পেতে ব্যবহার করা যেতে পারে। যাইহোক, সাধারণত হোম নেটওয়ার্কে কোন ঝুঁকি নেই।

এখন যেহেতু আর্কিটেকচার সক্ষম করার সাথে জড়িত ঝুঁকিগুলি সম্পর্কে আপনার প্রাথমিক ধারণা রয়েছে, আমরা এটিকে বিভিন্ন ডিভাইসে সক্ষম এবং পরীক্ষা করার পদ্ধতির দিকে এগিয়ে যাব৷

UPnP সক্ষম করা হচ্ছে

প্রথমত, আপনার রাউটারের হোমপেজে প্রোটোকল সক্রিয় করা দরকার। অতএব, এই ধাপে, আমরা রাউটারের জন্য প্রোটোকল সক্ষম করব। এর জন্য:

  1. একটি কম্পিউটার ধরুন এবং একটি ব্রাউজার চালু করুন৷
  2. টাইপ ঠিকানা বারে আপনার আইপি ঠিকানাতে যা বেশিরভাগ ক্ষেত্রেই হয় “192.168.0.1 " এটি হল সেই IP ঠিকানা যা আপনার রাউটারের সাথে যুক্ত (আপনি IP ঠিকানা পেতে রাউটারের পিছনের দিকটিও পরীক্ষা করতে পারেন)।
    দ্রষ্টব্য:  এছাড়াও “192.168.1.1 চেষ্টা করুন ” এবং “192.168.1.2 "।

    কিভাবে UPnP  ইউনিভার্সাল প্লাগ এন প্লে  সক্ষম করবেন?
  3. আইএসপি-এর লগইন পৃষ্ঠায় নেভিগেট করতে "এন্টার" টিপুন৷
  4. ব্যবহারকারীর নাম লিখুন এবং পাসওয়ার্ড আপনার রাউটারের জন্য।
    দ্রষ্টব্য:  ব্যবহারকারীর নাম সাধারণত “প্রশাসক হয়৷ ” এবং পাসওয়ার্ড সাধারণত “প্রশাসক হয়৷ ” অথবা খালি , যদি না সেগুলি পরিবর্তন করা হয়।
  5. Tools-এ ক্লিক করুন ” ট্যাব এবং তারপরে “বিবিধ " ট্যাব।
  6. UPnP এর অধীনে শিরোনাম, চেক করুন "সক্ষম৷ ” বক্সে ক্লিক করুন এবং “আবেদন করুন”-এ ক্লিক করুন কিভাবে UPnP  ইউনিভার্সাল প্লাগ এন প্লে  সক্ষম করবেন?

    দ্রষ্টব্য:  এই প্রক্রিয়াটি রাউটার থেকে রাউটারে পরিবর্তিত হয় এবং সবার জন্য একই রকম হবে না। যাইহোক, UPnP সক্ষম করার জন্য সর্বদা একটি বিকল্প থাকে, আপনাকে এটি আপনার রাউটারের সেটিংসে খুঁজে পেতে হবে।

উইন্ডোজে UPnP সক্ষম করা হচ্ছে

রাউটার থেকে UPnP সক্ষম করার পরে এটিকে উইন্ডোজের জন্যও সক্ষম করতে হবে। অতএব, এই ধাপে, আমরা উইন্ডোজে UPnP সক্ষম করব। এর জন্য:

  1. উইন্ডোজ টিপুন ” + “R ” রান প্রম্পট খুলতে।
  2. নিয়ন্ত্রণ-এ টাইপ করুন প্যানেল ” এবং “Enter টিপুন ".
  3. নেটওয়ার্ক এবং-এ ক্লিক করুন ইন্টারনেট বিকল্পগুলি৷ " বোতাম এবং "নেটওয়ার্ক নির্বাচন করুন৷ এবং শেয়ারিং সেন্টার"৷ বিকল্প।
  4. "পরিবর্তন নির্বাচন করুন৷ উন্নত শেয়ার করা হচ্ছেকেন্দ্র " বাম ফলক থেকে বিকল্প৷
  5. নেটওয়ার্ক ডিসকভারি শিরোনামের অধীনে, চেক করুনবাঁক চালু নেটওয়ার্ক আবিষ্কার” বিকল্প।
  6. উইন্ডোজ কম্পিউটারের জন্য UPnP এখন সক্রিয় করা হয়েছে। কিভাবে UPnP  ইউনিভার্সাল প্লাগ এন প্লে  সক্ষম করবেন?

Xbox এ সক্ষম করা হচ্ছে

আপনি যখন রাউটার থেকে এটি সক্ষম করেন তখন UPnP Xbox-এ স্বয়ংক্রিয়ভাবে সক্ষম হয়। নিম্নলিখিত ধাপে, আমরা NAT টাইপ পরীক্ষা করব তা নিশ্চিত করতে যে এটি Open NAT-এ চলছে যার মানে হল UPnP সক্ষম। চেক করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. খোলা৷ “সেটিংস ” মেনু বোতাম টিপে আপনার Xbox এ।
  2. "নেটওয়ার্কগুলি নির্বাচন করুন৷ ” ট্যাব এবং “সেটআপ-এ ক্লিক করুন নতুন ওয়্যারলেস নেটওয়ার্ক ” বিকল্প।
  3. সমস্যা সমাধান শিরোনামের অধীনে, "পরীক্ষা নির্বাচন করুন৷ NAT টাইপ করুন৷ ” বিকল্প এবং এটি স্বয়ংক্রিয়ভাবে ডিভাইসটিকে একটি ওপেন ন্যাটে চালানোর জন্য কনফিগার করবে। কিভাবে UPnP  ইউনিভার্সাল প্লাগ এন প্লে  সক্ষম করবেন?
  4. এটি আপনার কনসোলের জন্য UPnP সক্ষম করবে।

প্লেস্টেশনে সক্ষম করা হচ্ছে

অন্যান্য কনসোল থেকে ভিন্ন, PS4 ব্যবহারকারীদের ম্যানুয়ালি NAT প্রকার নির্বাচন করার অনুমতি দেয় না। পরিবর্তে, এটি স্বয়ংক্রিয়ভাবে নেটওয়ার্ক কনফিগারেশন সেটিংস সনাক্ত করে এবং প্রয়োগ করে। অতএব, এটি সম্পূর্ণভাবে করার সুপারিশ করা হয়৷ শক্তি চক্র উপরে নির্দেশিত রাউটার কনফিগার করার পরে আপনার কনসোল। এটি স্বয়ংক্রিয়ভাবে হওয়া উচিত কনসোলটিকে চালানোর জন্য কনফিগার করুন একটি খোলা NAT রাউটার সেটিংস সনাক্ত করার পরে।


  1. Windows 10 এ সক্রিয় ডিরেক্টরি কীভাবে সক্ষম করবেন

  2. এক্সফিনিটি রাউটার লগইন:কিভাবে কমকাস্ট এক্সফিনিটি রাউটারে লগইন করবেন

  3. উইন্ডোজ 11 এ কীভাবে ঈশ্বর মোড সক্ষম করবেন

  4. কিভাবে Omegle এ ক্যামেরা সক্ষম করবেন