কম্পিউটার

কীভাবে ম্যাকওএস মন্টেরি বিটাতে সর্বজনীন নিয়ন্ত্রণ সক্ষম করবেন

Apple এর macOS 12 Monterey পাবলিক বিটা এখন তার ষষ্ঠ পুনরাবৃত্তিতে রয়েছে। কিন্তু কিছু উপাদান, যেমন ইউনিভার্সাল কন্ট্রোল, সর্বশেষ কিস্তি থেকে অনুপস্থিত।

সৌভাগ্যবশত, আমাদের মধ্যে কৌতূহলী এবং অধৈর্যের জন্য, একজন চতুর ব্যক্তি কীভাবে লুকানো বৈশিষ্ট্যটি সক্ষম করবেন তা খুঁজে বের করেছেন। আসুন প্রক্রিয়াটি দেখি।

সার্বজনীন নিয়ন্ত্রণ কি?

ইউনিভার্সাল কন্ট্রোল অ্যাপলের বর্তমান ধারাবাহিকতা সরঞ্জামগুলিতে প্রসারিত হয়, যেমন সাইডকার, হ্যান্ডঅফ এবং অটো আনলক৷ এই সবগুলি আপনাকে ডিভাইসগুলির মধ্যে দ্রুত স্থানান্তর করার অনুমতি দেয়৷

macOS Monterey-এর নতুন বৈশিষ্ট্যটির লক্ষ্য হল একই সাথে একাধিক পণ্যে একই কীবোর্ড, মাউস বা ট্র্যাকপ্যাড ব্যবহার করার অনুমতি দিয়ে সেই নিরবিচ্ছিন্নতার অনুভূতি বাড়ানো। প্রাথমিকভাবে, এটি অগোছালো শোনাতে পারে, তবে Apple ধারণাটি ভালভাবে কার্যকর করে এবং যারা একসাথে একাধিক ডিভাইসে কাজ করে তাদের জন্য একটি মূল্যবান টুল তৈরি করেছে।

কার্যক্ষেত্রে, বৈশিষ্ট্যটি একটি মাল্টি-মনিটর সেটআপের সাথে সাদৃশ্যপূর্ণ যা আপনাকে আপনি যে স্ক্রিনে ব্যবহার করতে চান তাতে দ্রুত ফোকাস পরিবর্তন করতে দেয়৷ বাস্তবে, ইউনিভার্সাল কন্ট্রোল এর চেয়ে অনেক বেশি।

একবার সক্রিয় হয়ে গেলে, অ্যাপলের নতুন কন্টিনিউটি টুল আপনাকে একটি সাধারণ ড্র্যাগ এবং ড্রপ মোশন সহ ফাইলগুলিকে এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে সরাতে দেয়। এমনকি আপনি আপনার Mac এ কীবোর্ড কমান্ড ব্যবহার করতে পারেন আপনার আইপ্যাডের অ্যাপ্লিকেশান এবং অন্যান্য ফাংশন অ্যাক্সেস করতে৷

অ্যাপল জানিয়েছে যে ইউনিভার্সাল কন্ট্রোল ম্যাকওএস 12 বা আইপ্যাডওএস 15 চালিত তিনটি ডিভাইসের সাথে কাজ করবে এবং বৈশিষ্ট্যটির জন্য কোনও অতিরিক্ত সেটআপের প্রয়োজন নেই। মন্টেরি পাবলিক বিটাতে, যাইহোক, আপনাকে এই দরকারী টুলটি সক্ষম করার জন্য একটি কঠোর নির্দেশাবলী অনুসরণ করতে হবে।

কিভাবে macOS বিটাতে সর্বজনীন নিয়ন্ত্রণ সক্ষম করবেন

প্রথমত, আমাদের অবশ্যই মনে রাখতে হবে যে এই সময়ে, ইউনিভার্সাল কন্ট্রোল শুধুমাত্র ম্যাক পণ্যগুলির সাথে কাজ করে৷ বর্তমানে iPadOS 15 বিটাতে বৈশিষ্ট্যটি সক্ষম করার কোনো উপায় নেই। তাই, যদি আপনার কাছে দুই বা ততোধিক অ্যাপল কম্পিউটারে অ্যাক্সেস না থাকে, তাহলে এই টুলটি সক্ষম করা সম্ভবত আপনার পক্ষে কার্যকর হবে না৷

দ্বিতীয়ত, অ্যাপল আনুষ্ঠানিকভাবে নিম্নলিখিত পদক্ষেপগুলিকে সমর্থন বা সমর্থন করে না, এবং আপনার সিস্টেমে যেকোনো পরিবর্তন-যতই ক্ষুদ্র হোক না কেন- করার আগে আপনার সবসময় টাইম মেশিন বা অনুরূপ অ্যাপের মাধ্যমে আপনার ডেটা ব্যাক আপ করা উচিত। এটা বলে, আমরা মজার অংশে যেতে পারি।

ইউনিভার্সাল কন্ট্রোল সক্ষম করার প্রথম ধাপ হল আপনার ম্যাক মন্টেরি পাবলিক বিটা চালাচ্ছে তা নিশ্চিত করা, যার জন্য আপনি অ্যাপল বিটা সফ্টওয়্যার প্রোগ্রাম ওয়েবসাইটে সাইন আপ করতে পারেন। স্বাভাবিকভাবেই, যে সফ্টওয়্যারগুলি এখনও পরীক্ষার পর্যায়ে রয়েছে সেগুলি প্রায়শই অমীমাংসিত সমস্যা নিয়ে আসে, তাই সেকেন্ডারি হার্ড ড্রাইভে মন্টেরি ইনস্টল করা একটি আদর্শ, বেশিরভাগ ঝুঁকিমুক্ত নতুন অপারেটিং সিস্টেমের অভিজ্ঞতার উপায়৷

একবার আপনার OS ঠিক হয়ে গেলে, আপনাকে zhuowei ব্যবহারকারীর পছন্দের ফাইলটির একটি অনুলিপি ডাউনলোড করতে হবে যা GitHub-এ তৈরি এবং পোস্ট করেছে৷

কীভাবে ম্যাকওএস মন্টেরি বিটাতে সর্বজনীন নিয়ন্ত্রণ সক্ষম করবেন

এরপরে, আপনার ডাউনলোড-এ এই ফাইলটি খুঁজুন ফোল্ডার, বিষয়বস্তু বের করুন এবং Ensemble.plist সরান নিম্নলিখিত অবস্থানে:/লাইব্রেরি/পছন্দ/ফিচারফ্ল্যাগস/ডোমেন/ .

ভিতরে পছন্দের , ফিচার পতাকা এখনও বিদ্যমান নাও থাকতে পারে, তাই আপনাকে সেই ক্ষেত্রে সঠিক নামের একটি নতুন ফোল্ডার তৈরি করতে হবে। এটি ডোমেনের জন্য একই .

কীভাবে ম্যাকওএস মন্টেরি বিটাতে সর্বজনীন নিয়ন্ত্রণ সক্ষম করবেন

অবশেষে, পরিবর্তনগুলি কার্যকর হওয়ার জন্য আপনার ম্যাক পুনরায় চালু করা উচিত। আপনি ইউনিভার্সাল কন্ট্রোলের সাথে পরীক্ষা করতে চান এমন প্রতিটি পণ্যের জন্য এই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন, তারপর ডিসপ্লে থেকে আপনার ডিভাইসগুলি কনফিগার করুন সিস্টেম পছন্দ-এ প্যানেল .

স্বচ্ছতার জন্য, আমরা এখানে তালিকা আকারে ধাপগুলি পুনরায় বর্ণনা করব:

  1. নিশ্চিত করুন যে আপনার Mac MacOS Monterey পাবলিক বিটা চালাচ্ছে৷
  2. Ensemble.plist ডাউনলোড করুন GitHub থেকে।
  3. আপনার ডাউনলোডগুলিতে .zip ফাইলটি সনাক্ত করুন৷ ফোল্ডার এবং বিষয়বস্তু নিষ্কাশন.
  4. /লাইব্রেরি/পছন্দ/-এ নেভিগেট করুন এবং FeatureFlags নামে একটি নতুন ফোল্ডার তৈরি করুন , যদি সেই এন্ট্রিটি ইতিমধ্যে সেখানে না থাকে।
  5. ফিচার ফ্ল্যাগস খুলুন এবং ডোমেন নামে আরেকটি ফোল্ডার তৈরি করুন , যদি এটি ইতিমধ্যে উপস্থিত না থাকে।
  6. সরান বা অনুলিপি করুন Ensemble.plist /লাইব্রেরি/পছন্দ/ফিচারফ্ল্যাগস/ডোমেন/ এ .
  7. আপনার ম্যাক পুনরায় চালু করুন।
  8. সিস্টেম পছন্দ খুলুন এবং প্রদর্শন নির্বাচন করুন .
  9. ডিসপ্লে যোগ করুন ক্লিক করুন এবং আপনি সংযোগ করতে চান ডিভাইস নির্বাচন করুন.

বেশিরভাগ লোক এই পদক্ষেপগুলি অনুসরণ করার পরে সাফল্যের কথা জানায়। কিছু, যদিও, বৈশিষ্ট্য সক্রিয় করতে অক্ষম হয়েছে. যেহেতু Apple এই সময়ে ইউনিভার্সাল কন্ট্রোল সক্ষম করার জন্য আনুষ্ঠানিকভাবে সমর্থন করে না, ফলাফলগুলি পরিবর্তিত হবে৷ যদি এটি আপনার জন্য কাজ না করে, তাহলে আপনাকে macOS মন্টেরির চূড়ান্ত প্রকাশ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

সার্বজনীন নিয়ন্ত্রণ অপেক্ষার যোগ্য হবে

আপনি যদি এমন কেউ হন যিনি একাধিক অ্যাপল পণ্য ব্যবহার করেন, ইউনিভার্সাল কন্ট্রোল হতে পারে সেই হত্যাকারী বৈশিষ্ট্য যার জন্য আপনি অপেক্ষা করছেন। যদিও macOS মন্টেরি এখনও সর্বজনীন বিটা পর্যায়ে রয়েছে, যে চতুর ব্যক্তিটি কীভাবে লুকানো টুলটি সক্ষম করা যায় তা আবিষ্কার করেছেন তিনি আমাদের সামনে কী হতে চলেছে তার একটি প্রাথমিক নমুনা উপহার দিয়েছেন৷

GitHub-এ পোস্ট করা পছন্দের ফাইলটি ডাউনলোড করে সঠিক স্থানে রেখে, আপনি এখন মন্টেরিতে চলমান আপনার কিছু বা সমস্ত ম্যাকের উপর ইউনিভার্সাল কন্ট্রোল সক্রিয় করতে সক্ষম হতে পারেন।

যদি পদক্ষেপগুলি আপনার জন্য কাজ না করে, বা আপনি এই সময়ে বৈশিষ্ট্যটি সক্ষম করতে না চান, অ্যাপল অবশেষে ইউনিভার্সাল কন্ট্রোলের একটি সম্পূর্ণ উপলব্ধি সংস্করণ প্রকাশ করবে যা ডিজাইনারদের উদ্দেশ্য অনুসারে ঠিক কাজ করে। ততক্ষণে, যে কেউ একাধিক অ্যাপল ডিভাইস ব্যবহার করেন তাদের জন্য বৈশিষ্ট্যটি চেষ্টা করার মতো হবে।


  1. কিভাবে macOS মন্টেরি বিটা সংস্করণ ইনস্টল করবেন

  2. কিভাবে macOS Ventura বিটা আনইনস্টল করবেন এবং macOS মন্টেরিতে ডাউনগ্রেড করবেন?

  3. কিভাবে একটি ম্যাকোস মন্টেরি বুটেবল ইউএসবি তৈরি করবেন

  4. কিভাবে macOS Catalina এ ভয়েস কন্ট্রোল ব্যবহার করবেন