কম্পিউটার

কিভাবে রিসাইকেল বিন থেকে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন

দুর্ঘটনাক্রমে একটি উইন্ডোজ ফাইল বা ফোল্ডার সরানো হয়েছে? আমরা বুঝতে চাই. এটি আপনার ধারণার চেয়ে অনেক বেশি সাধারণ। আপনি একটি নির্দিষ্ট ফাইল মুছে ফেলতে যান কিন্তু শেষ পর্যন্ত অন্য কিছু সম্পূর্ণরূপে মুছে ফেলুন। কিন্তু, সৌভাগ্যক্রমে, আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই কারণ আপনার ফাইলগুলি সহজেই পুনরুদ্ধার করা যেতে পারে।

আসলে, কিছু ক্ষেত্রে, আপনি রিসাইকেল বিনটি খালি করার পরেও আপনি আপনার ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারেন। এই নিবন্ধে, আমরা উভয় পরিস্থিতি কভার করব। তো চলুন শুরু করা যাক।

রিসাইকেল বিন থেকে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

আপনি ভুলবশত আপনার ফাইল মুছে ফেললে, সেগুলি স্বয়ংক্রিয়ভাবে রিসাইকেল বিনে সরানো হয়। তাই আপনি যদি সেগুলিকে স্থায়ীভাবে মুছে না ফেলেন, আপনি অনেক প্রচেষ্টা ছাড়াই সেগুলি পুনরুদ্ধার করতে পারেন৷

আপনাকে যা করতে হবে তা হল রিসাইকেল বিনের দিকে যাওয়া, মুছে ফেলা ফাইলগুলি সনাক্ত করুন এবং সেগুলিতে ডান-ক্লিক করুন। সেখান থেকে, পুনরুদ্ধার করুন নির্বাচন করুন৷ , এবং আপনার ফাইলগুলি অবিলম্বে পুনরুদ্ধার করা হবে।

রিসাইকেল বিন থেকে স্থায়ীভাবে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

এখন, এখানেই জিনিসগুলি কিছুটা জটিল হয়ে উঠেছে। যখন আপনার ফাইল বা ফোল্ডারগুলি রিসাইকেল বিন থেকে মুছে ফেলা হয়, তখন আপনি স্পষ্টতই সেখান থেকে আপনার ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারবেন না - অন্তত ম্যানুয়াল পদ্ধতির মাধ্যমে নয়৷

পরিবর্তে আপনাকে এই ক্ষেত্রে একটি বিশেষজ্ঞ ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যারের উপর নির্ভর করতে হবে। সহজ কথায়, একটি ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার প্রথমে আপনার হার্ড ডিস্কের যেকোনো মুছে ফেলা ফাইলের জন্য বিশ্লেষণ করে এবং সেগুলি পুনরুদ্ধারযোগ্য কিনা তা পরীক্ষা করে কাজ করে। এবং, বেশিরভাগ ক্ষেত্রে, আপনি সেগুলি পুনরুদ্ধার করতে পারেন৷

ডেটা পুনরুদ্ধার শুরু করতে, আপনাকে প্রথমে ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার ডাউনলোড করতে হবে৷ সেখানে অনেকগুলি বিকল্প রয়েছে যা আপনি বেছে নিতে পারেন। এই ক্ষেত্রে, আমরা এলোমেলোভাবে Recoverit ডেটা পুনরুদ্ধার বেছে নিয়েছি—একটি বিনামূল্যের রিসাইকেল বিন রিকভারি টুল।

শুরু করতে, প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে যান, অ্যাপটি ডাউনলোড করুন এবং তারপর ইনস্টলেশন শেষ করার পরে এটি চালু করুন। তারপর, অ্যাপের প্রধান মেনু থেকে, রিসাইকেল বিন খুঁজুন আইকন এবং এখনই স্ক্যান করুন এ ক্লিক করুন .

আপনার রিসাইকেল বিনের একটি দ্রুত স্ক্যান শুরু হবে, এবং কয়েক সেকেন্ডের মধ্যে, অ্যাপটি আপনাকে আপনার স্ক্রিনে পুনরুদ্ধারযোগ্য ফাইল দেবে। সেখান থেকে, আপনি নির্দিষ্ট ফাইল পুনরুদ্ধার করতে পারেন বা তাদের সমস্ত পুনরুদ্ধার করতে পারেন — শুধু পুনরুদ্ধারে ক্লিক করুন এবং পুনরুদ্ধারের প্রক্রিয়া শুরু হবে৷

আপনি যদি আপনার মুছে ফেলা ফাইলগুলি খুঁজে না পান তবে আপনি ডিপ স্ক্যান এর সাথেও যেতে পারেন বৈশিষ্ট্য।

রিসাইকেল বিন থেকে মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করা হচ্ছে

ভুলবশত বা আকস্মিকভাবে ডেটা হারানোর মাধ্যমে আপনার ফাইল মুছে ফেলা বাস্তব জগতে প্রতিদিনের দুর্ঘটনার মতোই সাধারণ। আপনি যদি একজন উইন্ডোজ ব্যবহারকারী হন যিনি দুর্ঘটনাক্রমে রিসাইকেল বিনে তাদের ডেটা হারিয়ে ফেলেছেন, তাহলে আপনাকে আতঙ্কিত হতে হবে না। আপনি যদি উপরের পদক্ষেপগুলি অনুসরণ করেন তবে আপনি কোনও ঝামেলা ছাড়াই দ্রুত আপনার ডেটা ফিরিয়ে আনতে পারেন।


  1. কিভাবে রিসাইকেল বিনে স্বয়ংক্রিয় খালি সময়সূচী করা যায়

  2. খালি হওয়ার পরে রিসাইকেল বিন থেকে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  3. এসডি কার্ড থেকে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  4. উইন্ডোজে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন