কম্পিউটার

উইন্ডোজে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

আপনি যদি অবিলম্বে একটি ফাইল মুছে ফেলার জন্য অনুতপ্ত হন বা অনেক পরে বুঝতে পারেন যে আপনি যে ফাইলটি খুঁজছেন সেটি চলে গেছে, অনুভূতিটি একই রকম।

আপনি হয়ত দুর্ঘটনাবশত এটি মুছে ফেলেছেন, নিশ্চিত হয়েছিলেন যে আপনার এটির আর প্রয়োজন হবে না, বা আপনার কাছে একটি অনুলিপি অন্য কোথাও সংরক্ষিত আছে তা নিশ্চিত অনুভব করেছেন।

ফাইলগুলি এখনও সেখানে বসে আছে কিনা তা দেখতে একটি বিকল্প হল উইন্ডোজ রিসাইকেল বিনে চেক করা। কিন্তু আপনি যদি - অনেক পাওয়ার ব্যবহারকারীদের মতো - "আপনি কি নিশ্চিত?" এড়াতে Shift+Delete কম্বো ব্যবহার করেন পপ-আপ, তারপর তারা রিসাইকেল বিনকে বাইপাস করে এবং সত্যিই মুছে ফেলা হয়।

নাকি তারা? একটি চতুর অ্যাপের সাহায্যে, সব হারিয়ে যাবে না।

কিন্তু আমরা আপনার আশা পূরণ করার আগে, এটা বলা মূল্যবান যে আপনি আপনার হারিয়ে যাওয়া ফাইলগুলি পুনরুদ্ধার করতে সক্ষম হবেন এমন কোন গ্যারান্টি নেই, বিশেষ করে যদি সেগুলি অনেক আগে মুছে ফেলা হয়। এটি একটি SSD সহ ডিভাইসগুলিতে বিশেষত কঠিন, যেখানে স্থান খালি করতে অব্যবহৃত 'সেল' নিয়মিতভাবে মুছে ফেলা হয়।

এমন বিনামূল্যের এবং অর্থপ্রদানের জন্য অ্যাপ রয়েছে যা আপনাকে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে, তবে সেগুলি ইনস্টল করার এবং ব্যবহার করার আগে আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে কারণ এটি করার মাধ্যমে আপনি যে ফাইলগুলি ফিরে পেতে চাইছেন সেগুলি ওভাররাইট করতে পারেন৷

আপনি যদি Microsoft এর অফিসিয়াল টুল ব্যবহার করতে চান, তাহলে এখানে Windows File Recovery কিভাবে কাজ করে।

বেশিরভাগ ফাইল পুনরুদ্ধার ইউটিলিটি একইভাবে কাজ করে, কিন্তু এটি হল মৌলিক প্রক্রিয়া:

  • পুনরুদ্ধার সফ্টওয়্যারটি ডাউনলোড করুন। যদি সম্ভব হয় মুছে ফেলা ফাইল ধারণ করে একটি ভিন্ন হার্ড ড্রাইভে এটি ইনস্টল করুন।
  • আপনার মুছে ফেলা ফাইল ধারণকারী ড্রাইভ বা মেমরি কার্ড নির্বাচন করুন এবং হারিয়ে যাওয়া ফাইলগুলির জন্য টুলটিকে স্ক্যান করার অনুমতি দিন
  • কোন ফাইলগুলি পুনরুদ্ধার করতে হবে তা চয়ন করুন
  • ফাইলগুলি সংরক্ষণ করার জন্য একটি অবস্থান চয়ন করুন, যা অবশ্যই মূল অবস্থান থেকে আলাদা হতে হবে

কিভাবে রিসাইকেল বিন থেকে মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করবেন

আপনার প্রথমে যা করা উচিত তা হল উইন্ডোজের রিসাইকেল বিন চেক করুন যদি আপনি এমন কিছু মুছে ফেলেন যা আপনি চান না। আপনি যখন একটি ফাইল নির্বাচন করেন এবং মুছুন কী টিপুন (অথবা ডান-ক্লিক করুন এবং মেনু থেকে মুছুন বিকল্পটি চয়ন করুন), উইন্ডোজ এটিকে মুছে ফেলার কোনো চেষ্টা করে না।

পরিবর্তে, এটি এটিকে রিসাইকেল বিনে নিয়ে যায়, যার ডেস্কটপে নিজস্ব আইকন রয়েছে। রিসাইকেল বিন থেকে একটি ফাইল পুনরুদ্ধার করা বিষয়বস্তু প্রদর্শনের জন্য ডেস্কটপ আইকনে ডাবল ক্লিক করা এবং তারপরে ফাইলটিতে ডান-ক্লিক করা এবং মেনু থেকে পুনরুদ্ধার নির্বাচন করা একটি সহজ বিষয়।

উইন্ডোজে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

জিম মার্টিন / ফাউন্ড্রি

রিসাইকেল বিন আইকনটি না থাকলে, Windows 10 এবং 11-এ, সেটিংস> ব্যক্তিগতকরণ> থিম-এ যান এবং সম্পর্কিত সেটিংসের অধীনে, ডেস্কটপ আইকন সেটিংসে ক্লিক করুন। তারপর নিশ্চিত করুন যে রিসাইকেল বিনে টিক আছে।

উইন্ডোজে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

জিম মার্টিন / ফাউন্ড্রি

নিরাপত্তা জাল হিসাবে রিসাইকেল বিনের উপর নির্ভর করবেন না, যদিও:এটির একটি আকারের সীমা রয়েছে এবং একবার আপনি এটি অতিক্রম করলে, পুরানো ফাইলগুলি স্থায়ীভাবে এবং স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। ডিফল্ট আকার বেশিরভাগ লোকের জন্য পর্যাপ্ত থেকে বেশি তাই আপনি যে ফাইলগুলি পুনরুদ্ধার করতে চান তা এখনও রিসাইকেল বিনে উপস্থিত থাকার খুব ভাল সুযোগ রয়েছে। ক্ষমতা পরীক্ষা করতে বা এটি পরিবর্তন করতে, রিসাইকেল বিনে ডান ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন।

যাইহোক, যদি আপনি Shift+Delete শর্টকাট ব্যবহার করার অভ্যাস করেন যা রিসাইকেল বিনকে বাইপাস করে এবং আসলে ডেটা মুছে ফেলে, তাহলে এটি সাহায্য করবে না। এছাড়াও, যদি আপনার ফাইলগুলি একটি SD কার্ড বা USB ফ্ল্যাশ ড্রাইভে থাকে তবে কোনও রিসাইকেল বিন ফাংশন নেই৷

কিন্তু ফাইল পুনরুদ্ধার সফ্টওয়্যার অবলম্বন করার আগে, এটি এখনও অন্যান্য উপায় চেক মূল্য. আপনি কি ইমেলের মাধ্যমে ফাইল বা নথি ভাগ করেছেন? আপনি এটিকে সেভাবে ফিরে পেতে সক্ষম হতে পারেন আপনি কি এটি একটি ক্লাউড স্টোরেজ পরিষেবার সাথে সংরক্ষিত বা সিঙ্ক্রোনাইজ করেছেন? এটা এখনও সেখানে থাকতে পারে. অথবা আপনি অন্য হার্ড ড্রাইভে ফাইলগুলির একটি ব্যাকআপ তৈরি করেছেন?

যদি এই সমস্ত প্রশ্নের উত্তর না হয় তবে কিছু ফাইল পুনরুদ্ধার সফ্টওয়্যার চেষ্টা করার সময় এসেছে।

কোনটি সেরা ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার?

এখানে কিছু বিনামূল্যের বিকল্প আছে। Recuva – Piriform থেকে – অনেক লোকের কাছে যাওয়ার বিকল্প হতে থাকে।

  • রেকুভা
  • ডিস্কড্রিল– 500MB পর্যন্ত বিনামূল্যে
  • প্যারাগন রেসকিউ কিট বিনামূল্যে
  • CGSecurity PhotoRec
  • মিনিটুল পার্টিশন উইজার্ড ফ্রি সংস্করণ – মুছে ফেলা পার্টিশন পুনরুদ্ধার করতে পারে
  • Kroll Ontrack EasyRecovery Free
  • টেস্টডিস্ক

কিছু অনুষ্ঠানে, একটি বিনামূল্যের টুল আপনার প্রয়োজন হবে। কিন্তু এর মধ্যে অনেকেরই ফাইল পুনরুদ্ধার করার ক্ষমতা সীমিত, বা ফাইলের সংখ্যা বা ডেটার পরিমাণ সীমিত যা আপনাকে তাদের আরও শক্তিশালী, গভীর-স্ক্যানিং সংস্করণের জন্য অর্থ প্রদান করার আগে তারা পুনরুদ্ধার করবে। প্রায়শই, এই প্রিমিয়াম সংস্করণগুলি ফাইলগুলি খুঁজে পেতে এবং পুনরুদ্ধার করতে পারে যা বিনামূল্যের সংস্করণগুলি করতে পারে না। উদাহরণস্বরূপ, যদি আপনি একটি হার্ড ড্রাইভ ফর্ম্যাট করেন (দীর্ঘ বিকল্প, দ্রুত নয়) তাহলে আপনি বিনামূল্যে পুনরুদ্ধার সফ্টওয়্যার খুঁজে পেতে পারেন এখনও ফাইলগুলি ফেরত পেতে পারে৷

এখানে তিনটি সেরা অর্থপ্রদানের বিকল্প রয়েছে, যার বেশিরভাগই একটি ট্রায়াল সংস্করণ অফার করে বা কমপক্ষে আপনাকে অর্থ প্রদানের আগে পুনরুদ্ধারের জন্য উপলব্ধ ফাইলগুলি প্রদর্শন করবে:

  • ডিস্কডিগার – $19.99 (প্রায় £15)
  • Stellar Windows Data Recovery – US$99.99 (প্রায় £90) থেকে শুরু
  • Kroll Ontrack EasyRecovery – £69 (প্রায় $75) থেকে শুরু
  • ডিস্কড্রিল প্রো – £89.75 থেকে শুরু (প্রায় $99)

কিভাবে মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করবেন

আমরা এখানে DiskDigger ব্যবহার করছি, কিন্তু প্রক্রিয়াটি সমস্ত পুনরুদ্ধার সফ্টওয়্যারের সাথে একই রকম৷

৷ 1.

DiskDigger ডাউনলোড করুন

উইন্ডোজে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

মাইক বেডফোর্ড / ফাউন্ড্রি

আপনার এটি ইনস্টল করার দরকার নেই – শুধু .zip আর্কাইভের বিষয়বস্তু বের করুন এবং .exe ফাইলটি চালান। মনে রাখবেন যে আপনি যদি ইতিমধ্যেই কিছু ফাইল ভুলবশত মুছে ফেলে থাকেন তবে আপনার হারিয়ে যাওয়া ফাইলগুলি ধারণকারী ডিস্কে আপনার DiskDigger ডাউনলোড করা উচিত নয় কারণ এটি আপনার ফাইলগুলিকে ওভাররাইট করতে পারে এবং সেগুলি পুনরুদ্ধার করা অসম্ভব করে তুলতে পারে। আদর্শভাবে, আপনার আসলে এটির প্রয়োজন হওয়ার আগে এটি ডাউনলোড করুন৷

৷ 2.

ডিস্কডিগার চালু করুন

উইন্ডোজে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

মাইক বেডফোর্ড / ফাউন্ড্রি

প্রথম স্ক্রীনটি আপনার কম্পিউটারে থাকা সমস্ত ড্রাইভ দেখায়, তাই আপনার মুছে ফেলা ফাইলগুলি ধারণকারী একটি নির্বাচন করুন এবং তিনবার 'পরবর্তী' এ ক্লিক করুন। ডিস্কটি এখন স্ক্যান করা হবে এবং যেকোনো মুছে ফেলা ফাইল তালিকাভুক্ত করা হবে - এতে কিছু সময় লাগতে পারে। আপনার অনুপস্থিত ফাইল তালিকাভুক্ত হলে, পরবর্তী ধাপে চালিয়ে যান। যদি তা না হয় তবে আপনি আগের স্ক্রীনের কিছু বিকল্প পরিবর্তন করার চেষ্টা করতে পারেন।

3.

কোনও উদ্ধারকৃত ফাইল দেখুন

উইন্ডোজে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

মাইক বেডফোর্ড / ফাউন্ড্রি

DiskDigger সঠিক ফাইলের নামগুলি দেখাতে সক্ষম হবে না তাই, হারিয়ে যাওয়া ফাইলগুলি সনাক্ত করতে সাহায্য করার জন্য, একটি পূর্বরূপ বিকল্প সরবরাহ করা হয়েছে। বাম দিকের তালিকায় একটি ফাইল নির্বাচন করুন এবং হয় 'প্রিভিউ' (ছবির জন্য) বা 'প্রথম কয়েকটি বাইট' ট্যাগ বেছে নিন। এছাড়াও ফটোগ্রাফের জন্য উপযোগী হল 'ভিউ' মেনুতে থাকা 'থাম্বনেইল' বিকল্প যা তালিকায় ছোট ছবি দেখাবে।

4.

ফাইলগুলি পুনরুদ্ধার করুন

উইন্ডোজে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

মাইক বেডফোর্ড / ফাউন্ড্রি

আপনি যখন আপনার মুছে ফেলা ফাইল(গুলি) শনাক্ত করেছেন তখন বাম দিকের তালিকায় সেগুলি নির্বাচন করুন এবং 'নির্বাচিত ফাইলগুলি পুনরুদ্ধার করুন...' এ ক্লিক করুন।

তারপর ডিভাইস এবং ফোল্ডারটি নির্বাচন করুন যেখানে আপনি আপনার ফাইলগুলি পুনরুদ্ধার করতে চান (এটি হারিয়ে যাওয়া ফাইলের মতো একই শারীরিক ড্রাইভে থাকা উচিত নয়) এবং ঠিক আছে ক্লিক করুন।

অনুপস্থিত ফাইল(গুলি) স্বয়ংক্রিয়ভাবে তৈরি করা ফাইলের নামগুলির সাথে সংরক্ষণ করা হবে, তাই আপনাকে তাদের আসল নাম বা অর্থপূর্ণ কিছুতে তাদের নাম পরিবর্তন করতে হবে৷

মুছে ফেলা ফাইল পুনরুদ্ধারের জন্য টিপস

  1. দ্রুত কাজ করুন! যত তাড়াতাড়ি আপনি বুঝতে পারবেন যে আপনি ভুলবশত একটি ফাইল মুছে ফেলেছেন, আপনার এটি পুনরুদ্ধার করার সম্ভাবনা তত ভাল। আপনি যখন আপনার ক্ষতি লক্ষ্য করেন, তখন ডিস্কে কিছু সংরক্ষণ করবেন না এবং ফাইলটি আপনার পিসি বা ল্যাপটপের হার্ড ড্রাইভে থাকলে ফাইল পুনরুদ্ধার ইউটিলিটি ডাউনলোড বা ইনস্টল করবেন না কারণ এটি আপনি যে ফাইলগুলি পুনরুদ্ধার করার চেষ্টা করছেন সেটি ওভাররাইট করতে পারে। .
  2. পোর্টেবল সংস্করণ ব্যবহার করুন . কিছু পুনরুদ্ধার সফ্টওয়্যার সরাসরি একটি USB ফ্ল্যাশ ড্রাইভ থেকে চালাতে পারে তবে আপনাকে এটি একটি ভিন্ন কম্পিউটার ব্যবহার করে ডাউনলোড করতে হবে৷ এমনকি একটি অপসারিত ইউটিলিটি খুঁজে পেতে ইন্টারনেট ব্রাউজ করার ফলে ফাইলগুলি আপনার ডিস্কে লেখা হয় তাই ইউটিলিটি ডাউনলোড করতে একটি ভিন্ন পিসি ব্যবহার করুন৷
  3. কিছু ​​জায়গা খালি করুন৷৷ অপসারণ ইউটিলিটিগুলি শুধুমাত্র অনুক্রমিক ফাইলগুলির সাথে নির্ভরযোগ্যভাবে কাজ করে। যদি আপনার ডিস্ক যুক্তিসঙ্গতভাবে পূর্ণ থাকে, তাহলে উইন্ডোজকে প্রায়ই ডিস্কের চারপাশে অতিরিক্ত ব্লক জুড়ে ফাইলটি বিভক্ত করতে হয় এবং এই ক্ষেত্রে, একটি মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করা খুব কঠিন।

এছাড়াও, বিভিন্ন ধরণের ড্রাইভ বিভিন্ন ফাইল সিস্টেম ব্যবহার করে এবং যেকোন অপসারিত ইউটিলিটি শুধুমাত্র নির্দিষ্ট ধরণের ফাইল সিস্টেমের সাথে কাজ করবে। উইন্ডোজ পিসিতে হার্ড ডিস্ক এনটিএফএস ফাইল সিস্টেম ব্যবহার করে কিন্তু ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ এবং মেমরি কার্ড সাধারণত FAT (FAT16, FAT32 বা exFAT) এর কিছু রূপ ব্যবহার করে এবং আপনার সমস্ত মিডিয়ার জন্য প্রয়োজনীয় সমর্থন সহ সফ্টওয়্যার নির্বাচন করা উচিত৷

একটি ব্যর্থ SSD বা হার্ড ড্রাইভ থেকে ফাইল পুনরুদ্ধার করা যাবে?

মুছে ফেলা এবং দূষিত ফাইলগুলি চিরতরে হারিয়ে যাওয়ার মিথটি দূর করার পরে, আমরা এখন সেই সমস্যায় আসি যে সমস্ত পিসি ব্যবহারকারীরা ভয় পান - একটি হার্ড ড্রাইভ ব্যর্থতা। এটি বিভিন্ন উপায়ে প্রকাশ পেতে পারে তবে সাধারণত উইন্ডোজ শুরু হবে না, এমনকি নিরাপদ মোডেও, এবং আপনার পিসি চালু করার সাথে অস্বাস্থ্যকর ক্লিকের শব্দ হতে পারে (যদি আপনার SSD এর পরিবর্তে স্পিনিং ড্রাইভ থাকে)। আপনি যা হারাতে দাঁড়িয়েছেন, তা হল আপনার মূল্যবান ফাইলের কয়েকটি নয় বরং ড্রাইভের সম্পূর্ণ বিষয়বস্তু।

এটি সাধারণত পরামর্শ দেওয়া হয় যে যান্ত্রিক হার্ড ডিস্কগুলি ফ্রিজারে রেখে মেরামত করা যেতে পারে। যদিও এটি কাজ করে বলে জানা গেছে, সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাইলগুলিকে এক্সট্র্যাক্ট করার জন্য ড্রাইভটিকে যথেষ্ট দীর্ঘ সময়ের জন্য জীবিত করে, এটি শুধুমাত্র কিছু নির্দিষ্ট ধরণের ত্রুটির জন্য কার্যকর৷

প্রায়শই এটি কাজ করবে না এবং এটি করার চেষ্টা করা আপনার অসুস্থ ডিস্কের জন্য শেষ খড় হিসাবে প্রমাণিত হতে পারে। আমাদের সুপারিশ, তাই, আপনি এটি বা অন্য কোন DIY মেরামতের চেষ্টা করবেন না।

পরিবর্তে, যত তাড়াতাড়ি আপনি একটি হার্ডওয়্যার ব্যর্থতা সন্দেহ, অবিলম্বে আপনার পিসি বন্ধ করুন এবং Kroll OnTrack মত একটি ডেটা পুনরুদ্ধার কোম্পানির সাথে যোগাযোগ করুন। এই কোম্পানিগুলির যন্ত্রাংশের বিশাল স্টক রয়েছে যা তারা একটি ডিস্ককে একটি কার্যকরী অবস্থায় পুনরুদ্ধার করতে তাদের পরিষ্কার ঘরে অদলবদল করতে সক্ষম।

একবার এটি অর্জন করা হলে তারা এনক্রিপ্ট করা অপসারণযোগ্য মিডিয়া যেমন একটি USB ড্রাইভে পুনরুদ্ধার করতে পারে এমন সমস্ত ডেটা অনুলিপি করবে। এটি ইলেকট্রনিক সার্কিট বোর্ড, মোটর এবং রিড/রাইট হেড সহ ডিস্কের বেশিরভাগ অংশের ব্যর্থতার জন্য কাজ করবে, তবে কী অর্জন করা যেতে পারে তার একটি সীমা রয়েছে৷

উইন্ডোজে মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

যে অংশে ডেটা আসলে সংরক্ষণ করা হয়, প্লেটারটি যদি স্ক্র্যাচ বা ছিন্নভিন্ন হয়ে যায় তবে এটি সাধারণত খেলা হয়ে যায় যদিও, ভাগ্যক্রমে, এটি বিরল। বরাবরের মতো, কোন কোম্পানি ব্যবহার করবেন তা নির্ধারণ করার আগে এটি কেনাকাটা করার জন্য অর্থ প্রদান করে এবং বিনামূল্যে সমস্যাটি নির্ণয় করবে এমন একটি কোম্পানি বেছে নেওয়াও একটি ভাল ধারণা৷

প্রযুক্তিবিদরা একটি ব্যর্থ SSD থেকে ডেটা পুনরুদ্ধার করতে সর্বশেষ কৌশলগুলিও ব্যবহার করতে পারেন৷

যদিও পরিষেবার জন্য প্রায় $700/£700 দিতে হবে, তাই এটি সত্যিই একটি শেষ অবলম্বন বা ডেটার জন্য যা অত্যন্ত মূল্যবান৷

যদি এখানকার পদ্ধতিগুলির মধ্যে একটি সফল প্রমাণিত হয়, তাহলে ভবিষ্যতে অনুরূপ পরিস্থিতি এড়াতে আমরা আপনার ফাইলগুলিকে ব্যাক আপ করার সুপারিশ করব৷ এটি ক্লাউড স্টোরেজ পরিষেবার সাথে স্বয়ংক্রিয়ভাবে সিঙ্ক করা হোক বা একটি বাহ্যিক SSD যা আপনি প্রতি মাসে ফাইল স্থানান্তর করেন, এখনই ভাল অভ্যাস গড়ে তোলা আপনাকে ভবিষ্যতে অনেক কষ্ট থেকে বাঁচাবে৷

  • কিভাবে USB ড্রাইভ এবং মেমরি কার্ড থেকে লেখার সুরক্ষা সরাতে হয়
  • যে ফাইলগুলি মুছবে না সেগুলি কীভাবে মুছবেন
  • Windows 10 এ কিভাবে নিরাপদে ফাইল মুছে ফেলবেন
  • উইন্ডোজে ডুপ্লিকেট ফাইল মুছে ফেলার উপায় খুঁজে বের করুন

  1. কিভাবে উইন্ডোজ 10, 8, 7 এ শিফট মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন

  2. উইন্ডোজ 11 এ মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  3. Windows 11/10 এ মুছে ফেলা লুকানো ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  4. Windows 11 এ মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন?