কম্পিউটার

উইন্ডোজ 10 এ ফায়ারওয়াল পোর্টগুলি কীভাবে খুলবেন?

উইন্ডোজের ফায়ারওয়াল সম্ভাব্য সাইবার ঝুঁকি এবং ম্যালওয়্যার থেকে কম্পিউটারকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি এমন কিছু অ্যাপ্লিকেশনকে ইন্টারনেট ব্যবহার করা থেকে ব্লক করে যা কম্পিউটারের অখণ্ডতার জন্য হুমকি হতে পারে। সমস্ত অ্যাপ্লিকেশন নির্দিষ্ট “পোর্ট ব্যবহার করে ” তাদের সার্ভার এবং ইন্টারনেটের সাথে যোগাযোগ করতে, অ্যাপ্লিকেশনগুলির জন্য এই পোর্টগুলি খুলতে হবে৷

কিছু ক্ষেত্রে, পোর্টগুলি অ্যাপ্লিকেশন দ্বারা স্বয়ংক্রিয়ভাবে খোলা হয় এবং এতে ইন্টারনেটে তাত্ক্ষণিক অ্যাক্সেস রয়েছে। যাইহোক, কিছু ক্ষেত্রে, পোর্টগুলি ম্যানুয়ালি খোলার প্রয়োজন হয় এবং পোর্টগুলি খোলা না হওয়া পর্যন্ত অ্যাপ্লিকেশনটি ইন্টারনেট ব্যবহার করা থেকে অবরুদ্ধ থাকে৷ এই নিবন্ধে, আমরা Windows 10-এ নির্দিষ্ট ফায়ারওয়াল পোর্ট খোলার সম্পূর্ণ পদ্ধতি নিয়ে আলোচনা করব।

উইন্ডোজ 10 এ ফায়ারওয়াল পোর্টগুলি কীভাবে খুলবেন?

বন্দরের প্রকারগুলি

বন্দর দ্বারা ব্যবহৃত দুটি প্রধান ধরণের যোগাযোগ রয়েছে এবং পোর্ট খোলার দিকে এগিয়ে যাওয়ার আগে তাদের মধ্যে পার্থক্য জানা গুরুত্বপূর্ণ। তারা যে ধরনের প্রোটোকল ব্যবহার করে তার উপর নির্ভর করে পোর্টগুলিকে দুটি প্রকারে শ্রেণীবদ্ধ করা হয়। দুই ধরনের প্রোটোকল আছে এবং সেগুলিকে নিম্নরূপ ব্যাখ্যা করা হয়েছে।

TCP প্রোটোকল:  ট্রান্সমিশন কন্ট্রোল প্রোটোকল (TCP) হল প্রোটোকলের সবচেয়ে ব্যবহৃত ফর্মগুলির মধ্যে একটি এবং এটি একটি নির্ভরযোগ্য এবং অর্ডারকৃত ডেটা সরবরাহ করে। এই ধরনের যোগাযোগ এমন অ্যাপ্লিকেশন দ্বারা ব্যবহৃত হয় যেগুলির জন্য একটি নিরাপদ ফর্ম সরবরাহের প্রয়োজন হয় এবং এটি প্রায়শই অন্যান্য প্রোটোকলের তুলনায় ধীর হয়৷

UDP প্রোটোকল:  ইউজার ডেটাগ্রাম প্রোটোকল (UDP) আইপি নেটওয়ার্কের অন্যান্য হোস্টে ডেটাগ্রাম আকারে বার্তা পাঠাতে ব্যবহৃত হয়। যোগাযোগের এই ফর্মটি অনেক কম বিলম্ব প্রদান করে তবে এটি অনেক কম নিরাপদ এবং প্রেরিত বার্তাটি সহজেই আটকানো যায়।

এখন যেহেতু আপনি দুটি প্রধান ধরণের প্রোটোকল সম্পর্কে প্রাথমিক ধারণা পেয়েছেন যা পোর্ট দ্বারা ব্যবহৃত হয়, আমরা একটি নির্দিষ্ট পোর্ট খোলার পদ্ধতির দিকে এগিয়ে যাব৷

Windows 10 এ ফায়ারওয়াল পোর্ট কিভাবে খুলবেন?

ফায়ারওয়াল পোর্ট খোলার পদ্ধতিটি খুবই সহজ এবং যে কেউ এটি প্রয়োগ করতে পারে, তবে, এটি গুরুত্বপূর্ণ যে আপনি যে পোর্টগুলি খুলতে চান তার সঠিক পরিসর জানেন এবং অ্যাপ্লিকেশনটি যে প্রোটোকলটি ব্যবহার করে সে সম্পর্কেও সচেতন। আপনি পোর্ট খুলতে চান।

  1. উইন্ডোজ টিপুন ” + “আমি " সেটিংস খুলতে এবং "আপডেট এ ক্লিক করুন৷ এবং নিরাপত্তা"৷উইন্ডোজ 10 এ ফায়ারওয়াল পোর্টগুলি কীভাবে খুলবেন?
  2. "উইন্ডোজ নির্বাচন করুন৷ নিরাপত্তা বাম ফলক থেকে ” ট্যাব এবং “ফায়ারওয়াল-এ ক্লিক করুন এবং নেটওয়ার্ক সুরক্ষা "বিকল্প। উইন্ডোজ 10 এ ফায়ারওয়াল পোর্টগুলি কীভাবে খুলবেন?
  3. "উন্নত নির্বাচন করুন৷ সেটিংস৷ তালিকা থেকে ” বোতাম।
  4. একটি নতুন উইন্ডো খুলবে, “ইনবাউন্ড-এ ক্লিক করুন নিয়ম " বিকল্প এবং "নতুন নির্বাচন করুন৷ নিয়ম " উইন্ডোজ 10 এ ফায়ারওয়াল পোর্টগুলি কীভাবে খুলবেন?
  5. "পোর্ট নির্বাচন করুন৷ " এবং "পরবর্তী" এ ক্লিক করুন৷উইন্ডোজ 10 এ ফায়ারওয়াল পোর্টগুলি কীভাবে খুলবেন?
  6. TCP চেক করুন ” অথবা “UDP অ্যাপ্লিকেশনের উপর নির্ভর করে ” বিকল্পটি নির্বাচন করুন এবং “নির্দিষ্ট স্থানীয় নির্বাচন করুন বন্দর "বিকল্প। উইন্ডোজ 10 এ ফায়ারওয়াল পোর্টগুলি কীভাবে খুলবেন?
  7. আপনি যে পোর্টগুলি খুলতে চান সেগুলি লিখুন, আপনি যদি একাধিক পোর্টে প্রবেশ করেন তবে একটি “, দিয়ে প্রবেশ করুন " মাঝে. এছাড়াও, আপনি যদি পোর্টের একটি পরিসর খুলছেন, সেগুলিকে একটি “ দিয়ে লিখুন৷ " মাঝে. উইন্ডোজ 10 এ ফায়ারওয়াল পোর্টগুলি কীভাবে খুলবেন?
  8. পরবর্তী-এ ক্লিক করুন ” এবং “অনুমতি দিন নির্বাচন করুন দি সংযোগ " উইন্ডোজ 10 এ ফায়ারওয়াল পোর্টগুলি কীভাবে খুলবেন?
  9. "পরবর্তী নির্বাচন করুন৷ ” এবং নিশ্চিত করুন যে সমস্ত তিনটি অপশন চেক করা হয়। উইন্ডোজ 10 এ ফায়ারওয়াল পোর্টগুলি কীভাবে খুলবেন?
  10. আবার, “পরবর্তী-এ ক্লিক করুন ” এবং একটি “নাম লিখুন ” নতুন নিয়মের জন্য৷
  11. "পরবর্তী নির্বাচন করুন৷ ” একটি নাম লেখার পর এবং “Finish-এ ক্লিক করুন ".
  12. এখন, “আউটবাউন্ড-এ ক্লিক করুন নিয়ম এবং একই পদ্ধতিতে উপরের প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন। উইন্ডোজ 10 এ ফায়ারওয়াল পোর্টগুলি কীভাবে খুলবেন?
  13. আউটবাউন্ড নিয়ম সেট আপ করার পরে, পোর্টগুলি খোলা হয়েছে ডেটা প্যাকেট পাঠানো এবং গ্রহণ উভয়ের জন্য।

  1. উইন্ডোজ 10 এ কিভাবে GZ ফাইল খুলবেন

  2. উইন্ডোজ 10 এ সাম্প্রতিক ফাইলগুলি কীভাবে খুলবেন

  3. উইন্ডোজ ফায়ারওয়াল নিয়ম কিভাবে যোগ করবেন

  4. Windows 10 বা Windows 11 এ কিভাবে Windows Firewall নিষ্ক্রিয় করবেন