কম্পিউটার

উইন্ডোজ 10 এ কিভাবে RAR ফাইল খুলবেন

RAR (R ওশাল আর chive) হল একটি আর্কাইভ ফাইল ফরম্যাট যা আপনাকে ফাইল কম্প্রেস করতে, ফাইল স্প্যান করতে এবং ডেটা পুনরুদ্ধার করতে দেয়। ZIP এর পরে এটি সবচেয়ে জনপ্রিয় কম্প্রেসিং ফাইল ফরম্যাটগুলির মধ্যে একটি যা উইন্ডোজ 10-এ সবচেয়ে সাধারণ। অন্য যেকোন ফোল্ডারের মতো একটি RAR ফোল্ডারের কথা ভাবুন যার ভিতরে আরও অনেক ফোল্ডার থাকতে পারে। যাইহোক, একটি সাধারণ ফোল্ডারের বিপরীতে, বিষয়বস্তু বের করার জন্য RAR ফাইলগুলি খুলতে আপনার বিশেষ সফ্টওয়্যার প্রয়োজন৷

উইন্ডোজ 10 এ কিভাবে RAR ফাইল খুলবেন

RAR ফাইলগুলি খুলতে এবং এমনকি কিছু তৈরি করার জন্য আপনার জন্য বেশ কয়েকটি প্রোগ্রাম উপলব্ধ রয়েছে। কিছু অর্থ প্রদান করা হয় এবং কিছু বিনামূল্যে কিন্তু তারা সবাই একই ফাংশন সম্পাদন করে। আমরা নীচের সমস্ত সফ্টওয়্যার তালিকাভুক্ত করব এবং আপনি বেছে নিতে পারেন কোনটি আপনার জন্য সবচেয়ে উপযুক্ত৷

7-জিপ ব্যবহার করা:

7-জিপ একটি বিনামূল্যের ওপেন সোর্স সফটওয়্যার যা আপনাকে RAR এবং অন্যান্য কম্প্রেসিং ফাইল ফরম্যাট খুলতে দেয়। এটি বেশিরভাগ ব্যবহারকারীদের দ্বারা ব্যবহৃত হয় কারণ এটি বিনামূল্যে এবং সহজেই কাজটি সম্পন্ন করে। পাসওয়ার্ড সহ ফাইল কম্প্রেস করা ইত্যাদির মতো আরও বেশ কিছু দুর্দান্ত বৈশিষ্ট্য রয়েছে।

উইন্ডোজ 10 এ কিভাবে RAR ফাইল খুলবেন

আপনি 7-জিপের অফিসিয়াল সাইটে নেভিগেট করতে পারেন এবং আপনার উইন্ডোজ টাইপ অনুযায়ী সংস্করণটি ডাউনলোড করতে পারেন। 7-জিপ ইনস্টল করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। এখন RAR ফাইলে রাইট-ক্লিক করুন এবং আপনি 7-জিপের একটি প্রসঙ্গ মেনু দেখতে পাবেন। এটির উপর হোভার করুন এবং আর্কাইভ খুলুন ক্লিক করুন৷ .

WinRAR ব্যবহার করা:

বেশ কিছু ব্যবহারকারীর জন্য আরেকটি জনপ্রিয় বিকল্প হল RAR ফাইল খোলা/ডিকম্প্রেস করার জন্য WinRAR ব্যবহার করা। 7-জিপ বেশিরভাগই .Zip ফাইল তৈরিতে ফোকাস করে কিন্তু WinRAR RAR ফরম্যাটের দিকে বেশি। এটি বিনামূল্যে নয় যদিও 'ট্রায়াল সমাপ্ত' বার্তা কখনই কিছু করে না যাতে আপনি এটি ব্যবহার চালিয়ে যেতে পারেন।

উইন্ডোজ 10 এ কিভাবে RAR ফাইল খুলবেন

আপনি WinRAR এর অফিসিয়াল সাইটে নেভিগেট করতে পারেন এবং আপনার অপারেটিং সিস্টেম এবং ভাষা অনুযায়ী সফ্টওয়্যারটি ডাউনলোড করতে পারেন। এটি উইন্ডোজ, লিনাক্স এবং ম্যাক ওএসএক্সের জন্য সমর্থন করে। যেহেতু WinRAR হল RAR ফাইল খোলার জন্য ডিফল্ট অ্যাপ্লিকেশন, এটি সম্ভবত ফাইল অ্যাসোসিয়েশনের মালিকানা নেবে। প্রসঙ্গ মেনুতে বিকল্পগুলিও থাকবে যখনই আপনি কোনও সংকুচিত ফাইলে ডান-ক্লিক করবেন।

PeaZip ব্যবহার করা:

কম্প্রেসিং সফটওয়্যার ব্যবসায় একটি নতুন এন্ট্রি হল PeaZip। এই সফ্টওয়্যারটিও 7-জিপের মতো বিনামূল্যে এবং আপনাকে RAR, TAR এবং ZIP সংরক্ষণাগারগুলিকে কোনো ঝামেলা ছাড়াই খুলতে এবং বের করার অনুমতি দেয়। এটির একটি উচ্চ সংকোচন অনুপাত রয়েছে এবং সমর্থিত সংরক্ষণাগার বিন্যাসের সম্পূর্ণ তালিকা 180 এর বেশি৷

উইন্ডোজ 10 এ কিভাবে RAR ফাইল খুলবেন

আপনি সরাসরি এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে পারেন এবং RAR সংরক্ষণাগারগুলি খুলতে এটি ব্যবহার করতে পারেন। সফ্টওয়্যারটি ওপেন সোর্স তাই আপনি এটি ব্যক্তিগত এবং পেশাদার উভয় ব্যবহারের জন্য ব্যবহার করতে পারেন। সহজ ফরম্যাট থেকে আর্কাইভ তৈরি করার পদ্ধতিও তুলনামূলকভাবে সহজ।

রানার-আপস:

  • উইনজিপ উইন্ডোজে ব্যবহৃত সবচেয়ে জনপ্রিয় কম্প্রেশন ইউটিলিটি (বা ছিল)। এটি ন্যূনতম প্রচেষ্টায় সমস্ত কাজ সম্পন্ন করে তবে এটি অর্থ প্রদান করা হয়।
  • B1 ফ্রি আর্কাইভার সংকুচিত বিশ্বের একটি নতুন এন্ট্রি হয়. যেহেতু এটি নতুন, এটি সকল ব্যবহারকারীর জন্য বিনামূল্যে।

  1. উইন্ডোজ 10 এ কিভাবে TAR ফাইল (.tar.gz) খুলবেন

  2. উইন্ডোজ 10 এ কিভাবে JAR ফাইল খুলবেন

  3. উইন্ডোজ 10 এ EMZ ফাইলগুলি কীভাবে খুলবেন

  4. উইন্ডোজ 10 এ সাম্প্রতিক ফাইলগুলি কীভাবে খুলবেন