কম্পিউটার

উইন্ডোজ 10 এ খোলা পোর্টগুলি কীভাবে পরীক্ষা করবেন?

উইন্ডোজ 10 মাইক্রোসফ্ট দ্বারা অফার করা অপারেটিং সিস্টেমের দীর্ঘ লাইনে সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ। এটি ক্রমাগত আপডেট করা হয় এবং এই আপডেটগুলিতে অনেক বাগ ফিক্স দেওয়া হয়। ইন্টারনেটের সাথে যোগাযোগ করার জন্য সমস্ত অ্যাপ্লিকেশন দ্বারা পোর্ট ব্যবহার করা হয়। এই পোর্টগুলি অ্যাপ্লিকেশন দ্বারা, স্বয়ংক্রিয়ভাবে বা কিছু ক্ষেত্রে, ম্যানুয়ালি, ব্যবহারকারীর দ্বারা খুলতে হবে৷

উইন্ডোজ 10 এ খোলা পোর্টগুলি কীভাবে পরীক্ষা করবেন?

যদিও বেশিরভাগ ক্ষেত্রে, পোর্টগুলি স্বয়ংক্রিয়ভাবে খোলা হয় এবং একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করার সময় যে পোর্টগুলি খোলা হয় সে সম্পর্কে ব্যবহারকারীকে অবহিত করা হয় না। অতএব, এই নিবন্ধে, আমরা আপনার কম্পিউটারে কোন পোর্ট খোলা হয়েছে তা পরীক্ষা করার পদ্ধতি নিয়ে আলোচনা করব। বিরোধ এড়াতে নির্দেশাবলী সাবধানে এবং সঠিকভাবে অনুসরণ করা নিশ্চিত করুন।

Windows 10 এ ওপেন পোর্ট কিভাবে চেক করবেন?

আপনার কম্পিউটারে ইনস্টল করা সমস্ত অ্যাপ্লিকেশন যা ইন্টারনেটের সাথে যোগাযোগ করছে তা করার জন্য আপনার কম্পিউটারে একটি পোর্ট অ্যাক্সেস করতে হবে। উইন্ডোজ একটি পোর্টে শোনা অ্যাপ্লিকেশনগুলিকে রেকর্ড করে এবং এই রেকর্ডটি ব্যবহারকারী যেকোনো সময় চেক করতে পারেন। তবে এই রেকর্ড চেক করার অনেক পদ্ধতি আছে। এই নিবন্ধে, আমরা সবচেয়ে সহজ দুটি তালিকা করেছি যার জন্য কোনো তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ইনস্টল করার প্রয়োজন হবে না।

পদ্ধতি 1:AB কমান্ড ব্যবহার করা

আমাদের কম্পিউটারে একটি নির্দিষ্ট পোর্ট শুনছে এমন অ্যাপ্লিকেশনটি সনাক্ত করার জন্য, আমরা কমান্ড প্রম্পটে "AB" কমান্ড ব্যবহার করব। এটি এক্সিকিউটেবলের নাম তালিকাভুক্ত করবে যা পোর্টে শোনার অনুরোধ করেছে। এর জন্য:

  1. উইন্ডোজ টিপুন ” + “R ” রান প্রম্পট খুলতে।
  2. cmd টাইপ করুন ” এবং “Shift টিপুন ” + “Ctrl ” + “এন্টার করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। উইন্ডোজ 10 এ খোলা পোর্টগুলি কীভাবে পরীক্ষা করবেন?
  3. নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং “Enter টিপুন ” এটি কার্যকর করতে।
    netstat -ab
    উইন্ডোজ 10 এ খোলা পোর্টগুলি কীভাবে পরীক্ষা করবেন?
  4. তালিকা দেখানোর জন্য অপেক্ষা করুন, এক্সিকিউটেবলের নাম পোর্টের তথ্যের নিচে দেখানো হবে। উইন্ডোজ 10 এ খোলা পোর্টগুলি কীভাবে পরীক্ষা করবেন?

পদ্ধতি 2:AON কমান্ড ব্যবহার করা

আরেকটি কমান্ড আছে যা একটি নির্দিষ্ট পোর্টে যে প্রক্রিয়াটি শুনছে তা সনাক্ত করতে ব্যবহার করা যেতে পারে। এই কমান্ডটি এক্সিকিউটেবলের নামের পরিবর্তে পিআইডি নম্বর দেখাবে। এই কমান্ডটি ব্যবহার করার জন্য:

  1. উইন্ডোজ টিপুন ” + “R ” রান প্রম্পট খুলতে।
  2. Cmd টাইপ করুন ” এবং “Shift টিপুন ” + “Ctrl ” + “এন্টার করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। উইন্ডোজ 10 এ খোলা পোর্টগুলি কীভাবে পরীক্ষা করবেন?
  3. নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং “Enter টিপুন ” এটি কার্যকর করতে।
    netstat -aon
    উইন্ডোজ 10 এ খোলা পোর্টগুলি কীভাবে পরীক্ষা করবেন?
  4. তালিকাটি একটি PID সহ প্রদর্শিত হবে৷ শেষে সংখ্যা। উইন্ডোজ 10 এ খোলা পোর্টগুলি কীভাবে পরীক্ষা করবেন?
  5. PID নোট করুন নম্বর, “উইন্ডোজ টিপুন ” + “X” এবং “টাস্ক নির্বাচন করুন ম্যানেজার " উইন্ডোজ 10 এ খোলা পোর্টগুলি কীভাবে পরীক্ষা করবেন?
  6. বিশদ বিবরণ-এ ক্লিক করুন সমস্ত চলমান এক্সিকিউটেবল দেখতে। উইন্ডোজ 10 এ খোলা পোর্টগুলি কীভাবে পরীক্ষা করবেন?
  7. উল্লেখিত মিলান তালিকায় একটি নম্বর সহ PID নম্বর, ডান-ক্লিক করুন এক্সিকিউটেবলে যেটি নম্বরের সাথে মেলে এবং “খোলা নির্বাচন করুন ফাইল অবস্থান " উইন্ডোজ 10 এ খোলা পোর্টগুলি কীভাবে পরীক্ষা করবেন?
  8. এটি অ্যাপ্লিকেশনটির অবস্থান খুলবে যেটি পোর্ট শুনছে।

  1. উইন্ডোজ 10 এ কিভাবে GZ ফাইল খুলবেন

  2. উইন্ডোজ 10 এ সাম্প্রতিক ফাইলগুলি কীভাবে খুলবেন

  3. উইন্ডোজ 10 এ কীভাবে র‌্যাম ফ্রিকোয়েন্সি পরীক্ষা করবেন

  4. উইন্ডোজ 10 এ পাওয়ারশেল সংস্করণ কীভাবে পরীক্ষা করবেন