কম্পিউটার

উইন্ডোজ ওএস সংস্করণ কিভাবে চেক করবেন

আপনি যদি প্রযুক্তিগত ধরণের ব্যক্তি না হন তবে আপনি ভাবছেন কেন আপনার কম্পিউটারে উইন্ডোজের সংস্করণটি জানতে হবে। যদিও এটা অত্যাবশ্যক নয় যে আপনি নিজেকে বিভিন্ন উইন্ডোজ সংস্করণের সাথে পরিচিত করুন, বিশেষ করে যদি আপনার নিজের কম্পিউটার ঠিকঠাক কাজ করে এবং আপনার সমস্ত সফ্টওয়্যার প্রোগ্রাম সঠিকভাবে কাজ করে, একটি সময় আসবে যখন আপনার কম্পিউটার নষ্ট হয়ে যেতে পারে এবং জিনিসগুলি সেট করতে আপনার একটু সাহায্যের প্রয়োজন হবে। ডান।

সহায়তা পাওয়ার দ্রুততম উপায় হল প্রস্তুতকারকের প্রযুক্তিগত সহায়তা হটলাইনের সাথে যোগাযোগ করা। আপনাকে সাহায্য করার জন্য, প্রযুক্তিবিদকে আপনার কম্পিউটার সম্পর্কে প্রয়োজনীয় তথ্যের প্রয়োজন হবে এবং এর মধ্যে একটি হল Windows OS সংস্করণ। আরেকটি পরিস্থিতি যেখানে আপনার উইন্ডোজ ওএস সংস্করণের প্রয়োজন হবে যখন আপনি নতুন সফ্টওয়্যার ইনস্টল করার চেষ্টা করছেন। আপনি একটি সফ্টওয়্যার কেনা বা ডাউনলোড করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে এটি আপনার উইন্ডোজের সংস্করণে চলবে। যদি তা না হয়, তাহলে আপনাকে আপনার OS আপগ্রেড করতে হবে বা আপনার পিসিতে চলতে পারে এমন অন্য সফ্টওয়্যার দিয়ে সেটেল করতে হবে৷

কিভাবে আপনার Windows OS সংস্করণ চেক করবেন

সৌভাগ্যবশত, উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সংস্করণ পরীক্ষা করা যতটা কঠিন মনে হয় ততটা কঠিন নয়। নিম্নলিখিত পদক্ষেপগুলি আপনাকে আপনার পিসিতে উইন্ডোজের সঠিক সংস্করণ সনাক্ত করতে সহায়তা করবে৷

  • শুরু ক্লিক করুন স্ক্রিনের নীচে-বাম কোণে বোতাম৷
  • কম্পিউটারে ডান-ক্লিক করুন অথবা কম্পিউটার এন্টার করুন সার্চ বক্সে।
  • প্রপার্টি-এ ক্লিক করুন .
  • Windows Edition এর নিচে দেখুন উইন্ডোজের সঠিক সংস্করণ খুঁজে পেতে।

বিকল্পভাবে, আপনি নিম্নলিখিতগুলি করে উইন্ডোজ সংস্করণটি খুঁজে পেতে পারেন:

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান করুন:Windows 10/11, Windows 7, Windows 8
  • উইন্ডোজ টিপুন R অক্ষরের সাথে আপনার কীবোর্ডে লোগো .
  • winver টাইপ করুন রানে বক্স।
  • এন্টার টিপুন .
  • আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সংস্করণ সহ সমস্ত তথ্য সহ একটি বক্স প্রদর্শিত হবে।

মনে রাখবেন যে আপনি যখনই আপনার পিসিতে কোনও সফ্টওয়্যার আপগ্রেড করতে চান, আপনি নিশ্চিত করতে চান যে এটি আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ। যদি না হয়, সফ্টওয়্যার ইনস্টল করতে অস্বীকার করবে. সফ্টওয়্যার কেনার সময় উইন্ডোজ ওএস তথ্য হাতে রাখা ভাল। এবং আমরা ভুলে যাওয়ার আগে, আপনার কম্পিউটারে আপনার Windows OS যাই থাকুক না কেন, নিশ্চিত হয়ে নিন যে আপনি এটির ভালোভাবে যত্ন নিয়েছেন। এটি করার একটি উপায় হল আউটবাইট পিসি মেরামতের মতো অ্যাপগুলি ইনস্টল করা। এই প্রোগ্রামটি আবর্জনা থেকে পরিত্রাণ পেতে এবং আপনার পিসির র‌্যাম বাড়াতে ডিজাইন করা হয়েছে।


  1. Windows 10 এ RAM টাইপ কিভাবে চেক করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে র‌্যাম ফ্রিকোয়েন্সি পরীক্ষা করবেন

  3. উইন্ডোজ 10 এ পাওয়ারশেল সংস্করণ কীভাবে পরীক্ষা করবেন

  4. Windows 11 এ কিভাবে দ্রুত আপনার PowerShell সংস্করণ চেক করবেন