কম্পিউটার

উইন্ডোজে '1607 ইন্সটলশিল্ড স্ক্রিপ্টিং রানটাইম ইনস্টল করতে অক্ষম' ত্রুটি কীভাবে ঠিক করবেন?

উইন্ডোজ হল অন্যতম জনপ্রিয় অপারেটিং সিস্টেম যার এক বিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে। এই অপারেটিং সিস্টেমটি মাইক্রোসফট দ্বারা তৈরি এবং বিতরণ করা হয়েছে। অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ হল Windows 10 এবং এটি তার পূর্বসূরীদের তুলনায় অনেক দ্রুত এবং আরও নিরাপদ। যাইহোক, বেশ সম্প্রতি, অনেক ব্যবহারকারী পর্যবেক্ষণ করছেন “1607 InstallShield স্ক্রিপ্টিং রানটাইম করতে অক্ষম” একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করার চেষ্টা করার সময়৷

উইন্ডোজে  1607 ইন্সটলশিল্ড স্ক্রিপ্টিং রানটাইম ইনস্টল করতে অক্ষম  ত্রুটি কীভাবে ঠিক করবেন?

"1607 অক্ষম শিল্ড স্ক্রিপ্টিং রানটাইম ইনস্টল করতে" ত্রুটির কারণ কী?

একাধিক ব্যবহারকারীর কাছ থেকে অসংখ্য প্রতিবেদন পাওয়ার পর, আমরা সমস্যাটি তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছি এবং এটি সম্পূর্ণরূপে ঠিক করার জন্য সমাধানের একটি সেট তৈরি করেছি৷ এছাড়াও, যে কারণে এটি ট্রিগার হয়েছে তা আমরা দেখেছি এবং সেগুলিকে নিম্নরূপ তালিকাভুক্ত করেছি৷

  • দুর্নীতিগ্রস্ত ফাইল:  কিছু ক্ষেত্রে, InstallShield ফাইলগুলি দূষিত হতে পারে যার কারণে এই ত্রুটিটি ট্রিগার করা হচ্ছে। InstallShield রানটাইম ইনস্টল করার জন্য সমস্ত প্রয়োজনীয় ফাইল উপস্থিত থাকতে হবে।
  • পরিষেবা:  কিছু ক্ষেত্রে, একটি পটভূমি পরিষেবা বা প্রক্রিয়া ইনস্টলারের সাথে হস্তক্ষেপ করতে পারে যার কারণে ত্রুটিটি ট্রিগার হচ্ছে৷
  • ভাঙা ইনস্টলার:  এটাও সম্ভব যে Windows Installer নষ্ট হয়ে যেতে পারে বা কিছু গুরুত্বপূর্ণ ফাইল অনুপস্থিত হতে পারে যার কারণে সমস্যাটি হচ্ছে।

এখন যেহেতু আপনি সমস্যার প্রকৃতি সম্পর্কে প্রাথমিক ধারণা পেয়েছেন, আমরা সমাধানের দিকে এগিয়ে যাব। দ্বন্দ্ব এড়াতে যে নির্দিষ্ট ক্রমে এগুলি উপস্থাপন করা হয়েছে সেগুলিকে প্রয়োগ করা নিশ্চিত করুন৷

সমাধান 1:ফোল্ডারের নাম পরিবর্তন করা

যদি InstallShield ফাইলগুলি দূষিত হয়ে থাকে, তাহলে সেগুলি গুরুত্বপূর্ণ Windows এর প্রক্রিয়াগুলিতে হস্তক্ষেপ করতে পারে যার কারণে ত্রুটিটি ট্রিগার হচ্ছে। অতএব, এই ধাপে, আমরা InstallShield ফোল্ডারের নাম পরিবর্তন করব। এর জন্য:

  1. ফাইল এক্সপ্লোরার খুলুন এবং রুট ডিরেক্টরিতে নেভিগেট করুন।
  2. “প্রোগ্রাম ফাইল”-এ ক্লিক করুন এবং "সাধারণ ফাইল" নির্বাচন করুন৷
  3. “InstallShield”-এ ডান-ক্লিক করুন ফোল্ডার এবং "পুনঃনামকরণ" নির্বাচন করুন৷ উইন্ডোজে  1607 ইন্সটলশিল্ড স্ক্রিপ্টিং রানটাইম ইনস্টল করতে অক্ষম  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. ফোল্ডারটির নাম দিন “InstallShield2” এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করুন৷
  5. চেক করুন সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে।

সমাধান 2:উইন্ডোজ ইনস্টলার ডাউনলোড করা হচ্ছে

যদি উইন্ডোজের ইনস্টলারটি অনুপস্থিত থাকে বা দূষিত হয়ে থাকে তবে এই ত্রুটিটি ট্রিগার হতে পারে। অতএব, এই ধাপে, আমরা এটি আবার ডাউনলোড এবং ইনস্টল করব। এর জন্য:

  1. এই পৃষ্ঠায় নেভিগেট করুন এবং নির্বাচন করুন আপনার ভাষা।
  2. “ডাউনলোড”-এ ক্লিক করুন ইনস্টলার ডাউনলোড করার জন্য বোতাম। উইন্ডোজে  1607 ইন্সটলশিল্ড স্ক্রিপ্টিং রানটাইম ইনস্টল করতে অক্ষম  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. ডাউনলোড শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং "এক্সিকিউটেবল" এ ক্লিক করুন৷
  4. সফ্টওয়্যারটি ইনস্টল করার জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং সমস্যাটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 3:ফ্রেমওয়ার্ক ইনস্টল করা

কিছু ক্ষেত্রে, ".NET ফ্রেমওয়ার্ক" এর অনুপস্থিত ইনস্টলেশনের কারণে সমস্যাটি ট্রিগার হতে পারে। অতএব, এই ধাপে, আমরা ".NET ফ্রেমওয়ার্ক" এর সর্বশেষ সংস্করণটি ডাউনলোড এবং ইনস্টল করব। এর জন্য:

  1. এই পৃষ্ঠায় নেভিগেট করুন।
  2. আপনার অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ সফ্টওয়্যারটির সংস্করণ নির্বাচন করুন৷ উইন্ডোজে  1607 ইন্সটলশিল্ড স্ক্রিপ্টিং রানটাইম ইনস্টল করতে অক্ষম  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. ডাউনলোড শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং "এক্সিকিউটেবল" এ ক্লিক করুন৷
  4. সফ্টওয়্যার ইনস্টল করার জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং চেক করুন সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে।

সমাধান 4:বন্ধ করার প্রক্রিয়াগুলি

ব্যাকগ্রাউন্ডে চলমান কিছু প্রক্রিয়া গুরুত্বপূর্ণ Windows এর কাজগুলিতে হস্তক্ষেপ করতে পারে। অতএব, এই ধাপে, আমরা দুটি প্রক্রিয়া বন্ধ করব যা এটি করতে পারে। এর জন্য:

  1. Ctrl টিপুন ” + “শিফট ” + “Esc” টাস্ক ম্যানেজার খুলতে।
  2. প্রক্রিয়াগুলি-এ ক্লিক করুন ” ট্যাব এবং “idriver.exe” নির্বাচন করুন এবং “msiexec.exe”। উইন্ডোজে  1607 ইন্সটলশিল্ড স্ক্রিপ্টিং রানটাইম ইনস্টল করতে অক্ষম  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. "টাস্ক শেষ করুন" নির্বাচন করুন৷ সেগুলি শেষ করতে বোতাম৷
  4. এছাড়াও, “InstallSheild” বলে যে কোন কিছু নির্বাচন করুন এবং “End Task”-এ ক্লিক করুন উইন্ডোজে  1607 ইন্সটলশিল্ড স্ক্রিপ্টিং রানটাইম ইনস্টল করতে অক্ষম  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  5. চেক করুন সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে।

সমাধান 5:একটি ক্লিন বুট সম্পাদন করা

কিছু ক্ষেত্রে, গুরুত্বপূর্ণ কাজগুলি ব্যাকগ্রাউন্ড পরিষেবা এবং অ্যাপ্লিকেশন দ্বারা ব্যাহত হতে পারে। অতএব, এটি সুপারিশ করা হয় যে আপনি এই নিবন্ধটি দেখুন এবং একটি পরিষ্কার বুট সঞ্চালন করুন। ক্লিন বুট করার পরেও সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করে দেখুন।

সমাধান 6:একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করুন

আপনি যে অ্যাকাউন্টটি ব্যবহার করছেন সেটি ইনস্টলারের জন্য নির্দিষ্ট অনুমতি যাচাই করার সময় সমস্যার সম্মুখীন হতে পারে। তাই, এটি একটি নতুন প্রশাসনিক অ্যাকাউন্ট তৈরি করার পরামর্শ দেওয়া হয় এবং এটি করার পরেও সমস্যাটি বজায় থাকে কিনা তা পরীক্ষা করে দেখুন৷


  1. কিভাবে Windows 10 এ WDF_VIOLATION ত্রুটি ঠিক করবেন

  2. Windows 10 এ রানটাইম ত্রুটি C++ ঠিক করুন

  3. Windows 10 এ Xbox রানটাইম ত্রুটি ঠিক করুন

  4. উইন্ডোজ 10-এ সভ্যতা 5 রানটাইম ত্রুটি কীভাবে ঠিক করবেন