কম্পিউটার

উইন্ডোজ 11/10-এ ফাইল কপির স্লো স্পিড ঠিক করুন

আমরা আমাদের কম্পিউটারে অনেক ফাইল কপি করি এবং স্থানান্তর করি। এবং বেশিরভাগ অনুলিপি বাহ্যিক ডিভাইসে এবং থেকে সঞ্চালিত হয়। যদি কিছু সমস্যার কারণে, আপনি ধীর কপি বা সরানোর গতির সম্মুখীন হন, তাহলে এই পোস্টটি আপনাকে আপনার পিসিতে অনুলিপি করার গতি বাড়াতে সাহায্য করতে পারে। ওয়েল, এটি একটি সাধারণ সমস্যা এর জন্য কিছু সমাধান পাওয়া যায়। এই পোস্টে, আমরা Windows 11/10/8/7-এ কপি-পেস্টের গতি বাড়ানোর পরামর্শ দিয়ে এই সমস্যাটি সমাধান করার চেষ্টা করেছি। আপনি দেখতে পারেন কোনটি আপনার জন্য সবচেয়ে ভালো কাজ করে৷

Windows 11/10-এ ফাইল কপির গতি ধীর

উইন্ডোজ 11/10-এ ফাইল কপির স্লো স্পিড ঠিক করুন

1] USB পোর্ট পরিবর্তন করার চেষ্টা করুন

আধুনিক কম্পিউটারে বিভিন্ন ধরনের ইউএসবি পোর্ট রয়েছে। সুতরাং, যদি আপনার USB ড্রাইভ USB 3.0/3.1 সমর্থন করে, তাহলে নিশ্চিত করুন যে আপনি এটি একটি USB 3.0/3.1 পোর্টের মধ্যে প্লাগ করেছেন৷ একটি USB 3 পোর্ট সাধারণত নীল হয়, অথবা আপনি এটি সনাক্ত করতে আপনার কম্পিউটারের ডকুমেন্টেশন উল্লেখ করতে পারেন। পোর্ট স্যুইচ করার ফলে কপির গতি ব্যাপকভাবে উন্নত হবে, এবং সম্পূর্ণ কপি বা সরানোর প্রক্রিয়াকে গতি বাড়ানোর চেষ্টা করার সময় আপনার প্রথমেই চেষ্টা করা উচিত।

2] USB ড্রাইভার আপডেট করুন

ধীর কপি গতিও ত্রুটিপূর্ণ ড্রাইভারের একটি পার্শ্ব-প্রতিক্রিয়া হতে পারে। যেহেতু অনেকগুলি ডিভাইস এবং অনেকগুলি সংশ্লিষ্ট ড্রাইভার উপলব্ধ রয়েছে, তাই ভুল ড্রাইভারগুলিকে জায়গায় রাখা এতটা কঠিন নয়। সুতরাং, আপনি সহজেই আপনার পিসির প্রস্তুতকারকের ওয়েবসাইটে গিয়ে ড্রাইভার আপডেট করতে পারেন। ড্রাইভারগুলি সমর্থন বিভাগের অধীনে পাওয়া যাবে, নিশ্চিত করুন যে আপনি সর্বশেষ USB ড্রাইভারগুলি ডাউনলোড এবং ইনস্টল করেছেন। এটি আপনার কম্পিউটারে USB ড্রাইভ ব্যবহার করার সময় আপনার সম্মুখীন হতে পারে এমন কিছু অন্যান্য ছোটখাটো সমস্যাও সমাধান করবে৷

3] হার্ড ড্রাইভের সাথে ত্রুটিগুলি ঠিক করুন

এই পদক্ষেপগুলি অনুসরণ করে ত্রুটিগুলির জন্য আপনার হার্ড ডিস্ক বা বাহ্যিক ড্রাইভ পরীক্ষা করা একটি ভাল ধারণা হতে পারে:

এই পিসি খুলুন। পছন্দসই বাহ্যিক ড্রাইভে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ .

সরঞ্জাম-এ যান ট্যাব এবং চেক -এ ক্লিক করুন ত্রুটি চেকিং এর অধীনে বোতাম

উইন্ডোজ 11/10-এ ফাইল কপির স্লো স্পিড ঠিক করুন

এটি কোনও ত্রুটির জন্য আপনার ড্রাইভটি স্ক্যান করবে এবং সেগুলি ঠিক করার জন্য আপনাকে একটি বিকল্পও সরবরাহ করবে। এগিয়ে যান, এই সমস্ত ত্রুটিগুলি ঠিক করুন এবং অনুলিপি গতি উন্নত হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷ আবার, এই সমাধানটি অনুসরণ করলে আপনার ড্রাইভের অন্যান্য অনেক ছোট সমস্যাও ঠিক হয়ে যাবে।

4] ড্রাইভ ফর্ম্যাট করুন

ওয়েল, এই সমাধান কিছু জন্য কাজ পরিচিত হয়েছে. FAT32 এর পরিবর্তে NTFS ফরম্যাটে আপনার বাহ্যিক ড্রাইভ পুনরায় ফর্ম্যাট করুন। NTFS-এ আপনার ড্রাইভ ফরম্যাট করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

ড্রাইভে আপনার ডেটার ব্যাকআপ নিন। ডান-ক্লিক করুন এবং ফরম্যাট নির্বাচন করুন মেনু থেকে।

NTFS নির্বাচন করুন ফাইল বিন্যাস হিসাবে এবং দ্রুত বিন্যাস নিষ্ক্রিয় করুন

উইন্ডোজ 11/10-এ ফাইল কপির স্লো স্পিড ঠিক করুন

এটি নিশ্চিত করবে যে আপনার ড্রাইভ সম্পূর্ণরূপে পরিষ্কার এবং সমস্ত ত্রুটি থেকে মুক্ত৷

5] উইন্ডোজ অটো টিউনিং অক্ষম করুন

উইন্ডো অটো-টিউনিং বৈশিষ্ট্যটি এমন প্রোগ্রামগুলির জন্য কর্মক্ষমতা উন্নত করতে বলা হয় যেগুলি নেটওয়ার্কের মাধ্যমে TCP ডেটা গ্রহণ করে প্রাপ্তির বাফার আকারকে গতিশীলভাবে লিঙ্কের থ্রুপুট এবং লেটেন্সিতে সামঞ্জস্য করে। সুতরাং, আপনি যদি নেটওয়ার্কের মাধ্যমে কিছু ডেটা অনুলিপি করছেন, অটোটিউনিং বৈশিষ্ট্যটি এখানে একটি ভূমিকা পালন করছে। এবং কিছু ক্ষেত্রে, উইন্ডোজ অটো টিউনিং বৈশিষ্ট্য সম্পূর্ণরূপে অক্ষম করার ফলে নেটওয়ার্কে দ্রুত কপির গতি বেড়েছে।

যদি স্বয়ংক্রিয় টিউনিং নিষ্ক্রিয় করা সাহায্য না করে, তবে নিশ্চিত করুন যে আপনি এটিকে স্বাভাবিক মোডে ফিরিয়েছেন৷

6] USB অপসারণ নীতি পরিবর্তন করুন

আপনার উইন্ডোজ কম্পিউটারে আপনার USB বা বাহ্যিক হার্ড ড্রাইভ প্লাগ ইন করুন। এই পিসি ফোল্ডারটি খুলুন, ডিভাইসে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন। এরপরে, হার্ডওয়্যার ট্যাবটি নির্বাচন করুন। এখানে, স্টোরেজ মিডিয়া নির্বাচন করুন যা আপনি দ্রুত করতে চান, এবং তারপর বৈশিষ্ট্য বোতামে ক্লিক করুন।

আপনি যদি আপনার USB ডিভাইস থেকে আরও ভালো পারফরম্যান্স চান, তাহলে আপনি আরো ভালো পারফরম্যান্স নির্বাচন করতে পারেন বিকল্প যখন এটি নির্বাচন করা হয়, এটি উইন্ডোজে রাইট ক্যাশিং সক্ষম করে, তবে ডিভাইসটিকে নিরাপদে সংযোগ বিচ্ছিন্ন করতে আপনাকে বিজ্ঞপ্তি এলাকা থেকে নিরাপদে সরান হার্ডওয়্যার বিকল্পটি ব্যবহার করতে হবে, অন্যথায় এটি ডেটা দুর্নীতির পরিণতি হতে পারে৷

উইন্ডোজ 11/10-এ ফাইল কপির স্লো স্পিড ঠিক করুন

উইন্ডোজ ডিফল্টরূপে আপনার USB ড্রাইভে ক্যাশে লেখা অক্ষম করে যাতে আপনি যখনই চান এটি আনপ্লাগ করতে পারেন। আপনি ডিভাইসের কর্মক্ষমতা উন্নত করতে ক্যাশে লিখতে সক্ষম করতে পারেন। কিন্তু আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনি সর্বদা নিরাপদভাবে হার্ডওয়্যার সরান ব্যবহার করছেন৷ সিস্টেম ট্রে থেকে বিকল্প। আপনি যদি ক্যাশে লিখতে সক্ষম হন এবং আপনি নিরাপদে ডিভাইসটি সরিয়ে না দেন, তাহলে এর ফলে ডেটা দুর্নীতি হতে পারে। এক্সটার্নাল ইউএসবি ড্রাইভের রিমুভাল পলিসি কিভাবে পরিবর্তন করতে হয় সে সম্পর্কে এখানে পড়ুন।

আপনার অন্য কোন ধারণা থাকলে আমাদের জানান।

উইন্ডোজ 11/10-এ ফাইল কপির স্লো স্পিড ঠিক করুন
  1. Windows 11/10-এ USB ড্রাইভ বা SD কার্ডে অনির্বাণ স্পেস ত্রুটি ঠিক করুন

  2. Windows 11/10-এ USB ড্রাইভ বা SD কার্ডে অনির্বাণ স্পেস ত্রুটি ঠিক করুন

  3. Windows 11/10-এ অবৈধ MS-DOS ফাংশন ফাইলের ত্রুটি ঠিক করুন

  4. FIX:USB 3.0 এক্সটার্নাল ড্রাইভ Windows 11/10 এ স্বীকৃত নয়