কম্পিউটার

ফিক্স:স্টিম স্লো ডাউনলোড স্পিড।

স্টিম গেমগুলি ডাউনলোড করার সময় আপনার যদি ডাউনলোডের গতি কম থাকে তবে নীচে পড়া চালিয়ে যান। গেম পরিষেবার প্রবর্তন গত এক দশক ধরে ব্যবহারকারীদের অভিজ্ঞতা পরিবর্তন করেছে। পিসি ব্যবহারকারীদের জন্য বিভিন্ন গেম পরিষেবা উপলব্ধ, যখন কিছু গেম পরিষেবা ক্রস-প্ল্যাটফর্ম - তারা পিসি এবং ম্যাকে কাজ করে।

120 মিলিয়নেরও বেশি মাসিক ব্যবহারকারী এবং কয়েক হাজার গেম কেনার জন্য এবং বিনামূল্যে উপলব্ধ সহ স্টিম হল আজকের সবচেয়ে জনপ্রিয় গেম পরিষেবাগুলির মধ্যে একটি। TomClancy's Rainbow Six, CyberPunk 2077 এবং Halo Infinite-এর মতো গেম ডাউনলোড করার সময় স্টিমের ব্যবহারকারীদের সবচেয়ে বেশি কষ্ট হয়, কারণ এই গেমগুলিতে বড় ফাইল রয়েছে যার জন্য দ্রুত ইন্টারনেট গতির প্রয়োজন।

যেহেতু, অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তাদের ইন্টারনেট গতির তুলনায় স্টিমে ডাউনলোডের গতি কম, তাই আমি তাদের সমস্যা সমাধানে সাহায্য করার জন্য এই টিউটোরিয়ালটি লেখার সিদ্ধান্ত নিয়েছি।

ইন্টারনেটের গতি বনাম ডাউনলোডের গতি।

স্টিম স্লো ডাউনলোড স্পিড সমস্যা সমাধানের জন্য এগিয়ে যাওয়ার আগে, আপনার সচেতন হওয়া উচিত যে ইন্টারনেট স্পিড ডাউনলোড স্পিডের সাথে তুলনা করা গেম ডাউনলোড স্পিড মাপার সঠিক পদ্ধতি নয়। এর কারণ হল ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (ISP) বিট প্রতি সেকেন্ডে (Mbps) ইন্টারনেটের গতি গণনা করে, যখন ডাউনলোডের গতি পরিমাপ করা হয় বাইট প্রতি সেকেন্ডে (MBps), যেখানে 1 বাইট 8 বিটের সমতুল্য।

এর মানে হল যে যদি আপনার ইন্টারনেট ডাউনলোডের গতি 200 Mbps (মেগাবিট প্রতি সেকেন্ড) হয় তবে আপনার ডাউনলোডের গতি প্রায় 25 MBps (মেগাবাইট প্রতি সেকেন্ড) হওয়া উচিত। তাই ডাউনলোডের গতি খুঁজে পেতে, আপনাকে কেবলমাত্র আপনার ইন্টারনেটের গতিকে 8 দ্বারা ভাগ করতে হবে। এইভাবে আমরা নির্ধারণ করতে পারি যে স্টিম যে গতিতে ডাউনলোড হচ্ছে তা হওয়া উচিত কিনা।

উপরের স্পষ্টীকরণের পরে, আপনি যদি দেখেন যে স্টিম থেকে গেমগুলির ডাউনলোডের গতি স্বাভাবিকের চেয়ে ধীর, নিম্নলিখিত সমাধানগুলি সমস্যার সমাধান করবে এবং ডাউনলোডের গতি উন্নত করবে৷

কিভাবে ঠিক করবেন:STEAM-এ ধীরে ডাউনলোড হচ্ছে।

  • পদ্ধতি 1. ডাউনলোড ক্যাশে সাফ করুন এবং থ্রটল ডাউনলোড নিষ্ক্রিয় করুন৷
  • পদ্ধতি 2। ডাউনলোড অঞ্চল পরিবর্তন করুন।
  • পদ্ধতি 3. একটি নেটওয়ার্ক রিসেট সম্পাদন করুন।
  • পদ্ধতি 4. ফায়ারওয়াল নিষ্ক্রিয় করুন।
  • পদ্ধতি 5. স্টিম সরান এবং পুনরায় ইনস্টল করুন।

পদ্ধতি 1. স্টিম ডাউনলোড ক্যাশে সাফ করুন এবং থ্রটল ডাউনলোড নিষ্ক্রিয় করুন।

মাইক্রোসফ্ট স্টিমে ধীর ডাউনলোডের গতি ঠিক করার চেষ্টা করার প্রথম জিনিসটি হল ডাউনলোড করা ক্যাশে সাফ করা। ক্যাশে সাফ করা অপ্রয়োজনীয় ডেটা মুছে ফেলবে যা ডাউনলোডের গতিকে প্রভাবিত করে।

1। লঞ্চ করুন স্টিম।
2।
স্টিম ক্লিক করুন উপরের বাম কোণে ট্যাব এবং ড্রপ ডাউন মেনু থেকে সেটিংস নির্বাচন করুন .

ফিক্স:স্টিম স্লো ডাউনলোড স্পিড।

3. ডাউনলোড এ ক্লিক করুন বিকল্পগুলির তালিকা থেকে এবং নিম্নলিখিত সেটিংস প্রয়োগ করুন:

    1. আনচেক করুন বিকল্পটি স্ট্রিমিংয়ের সময় থ্রটল ডাউনলোড হয়।
    2. ক্লিক করুন ডাউনলোড ক্যাশে সাফ করুন এবং তারপর ঠিক আছে ক্লিক করুন

ফিক্স:স্টিম স্লো ডাউনলোড স্পিড।

4. অ্যাপটি রিবুট করবে, সাইন ইন করবে এবং ডাউনলোডের গতি উন্নত হয়েছে কিনা তা পরীক্ষা করবে। যদি সমস্যাটি থেকে যায়, পরবর্তী সমাধান চেষ্টা করে দেখুন।

পদ্ধতি 2। একটি ভিন্ন ডাউনলোড অঞ্চল নির্বাচন করুন।

স্টিমে ডাউনলোডের গতি বাড়ানোর আরেকটি উপায় হল ডাউনলোড অঞ্চল (সার্ভারের অবস্থান) পরিবর্তন করা। আমরা সুপারিশ করি যে আপনি এমন একটি এলাকা বেছে নিন যা রাতের বেলায় অবস্থিত, যাতে সেই এলাকার ব্যবহারকারী কম থাকে। এটি স্টিমের ডাউনলোড গতি উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে।

1। স্টিম থেকে মেনুতে সেটিংস বেছে নিন .

2। ডাউনলোড এ , ডাউনলোড অঞ্চল -এর অধীনে ড্রপ ডাউন মেনুতে ক্লিক করুন এবং একটি সময় অঞ্চল সহ একটি অবস্থান চয়ন করুন যা বর্তমানে রাতের সময়। তারপর ঠিক আছে নির্বাচন করুন

ফিক্স:স্টিম স্লো ডাউনলোড স্পিড।

3. একটি ডায়ালগ বক্স আপনার করা পরিবর্তনগুলিকে কার্যকর করার জন্য পুনরায় চালু করার অনুরোধ করবে। বাষ্প পুনরায় চালু করুন ক্লিক করুন পরিবর্তনটি প্রয়োগ করতে।
4. আপনার গেমগুলি ডাউনলোড করার চেষ্টা করুন এবং এটি দ্রুত ডাউনলোড হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করুন। এই সমাধানটি অনেক ব্যবহারকারীর ডাউনলোড গতিকে ব্যাপকভাবে উন্নত করেছে।

পদ্ধতি 3. একটি নেটওয়ার্ক রিসেট সম্পাদন করুন।

কিছু ক্ষেত্রে, Windows আপডেটগুলি আপনার নেটওয়ার্ক ড্রাইভারকে প্রভাবিত করতে পারে এবং কিছু দ্বন্দ্ব সৃষ্টি করতে পারে। এছাড়াও, এটি আপনার ব্রাউজিং এবং ডাউনলোডের গতিও কমিয়ে দিতে পারে। নেটওয়ার্ক রিসেট করা যেকোনো অন্তর্নিহিত সমস্যা সংশোধন করতে পারে এবং স্টিম ডাউনলোডের গতি বাড়াতে পারে।

ডিফল্ট সেটিংসে নেটওয়ার্ক রিসেট করতে:*

* তথ্য:নেটওয়ার্ক রিসেট আপনার ইনস্টল করা যেকোনো নেটওয়ার্ক অ্যাডাপ্টার এবং তাদের জন্য সেটিংস সরিয়ে দেয়। আপনার পিসি পুনরায় চালু হওয়ার পরে, যেকোনো নেটওয়ার্ক অ্যাডাপ্টার পুনরায় ইনস্টল করা হয় এবং তাদের জন্য সেটিংস ডিফল্টে সেট করা হয়।

1। উইন্ডোজ সেটিংস খুলুন এবং নেটওয়ার্ক এবং ইন্টারনেট নির্বাচন করুন

২. ডানদিকে, উন্নত নেটওয়ার্ক সেটিংস নির্বাচন করুন। *

* দ্রষ্টব্য:Windows 10-এ, নেটওয়ার্ক রিসেট নির্বাচন করুন অ্যাডভান্সড নেটওয়ার্ক সেটিংসের অধীনে লিঙ্ক৷

ফিক্স:স্টিম স্লো ডাউনলোড স্পিড।

 

৩. নেটওয়ার্ক রিসেট নির্বাচন করুন

ফিক্স:স্টিম স্লো ডাউনলোড স্পিড।

4. এখন রিসেট করুন ক্লিক করুন৷ এবং হ্যাঁ নির্বাচন করুন আপনি নেটওয়ার্ক রিসেট করতে চান তা নিশ্চিত করতে ডায়ালগে ক্লিক করুন।

ফিক্স:স্টিম স্লো ডাউনলোড স্পিড।

5। উইন্ডোজ আপনাকে অবহিত করবে যে এটি 5 মিনিটের মধ্যে আপনার ডিভাইসটি পুনরায় চালু করবে। আপনার কাজ সংরক্ষণ করুন এবং পিসি রিবুট হওয়ার জন্য অপেক্ষা করুন।
6. রিবুট করার পরে, আপনার নেটওয়ার্ক পুনরায় ইনস্টল করার জন্য Windows পর্যন্ত অপেক্ষা করুন এবং তারপর স্টিমে ডাউনলোডের গতি উন্নত হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

পদ্ধতি 4. ফায়ারওয়াল নিষ্ক্রিয় করুন।

আপনার পিসিতে অ্যান্টিভাইরাস সুরক্ষা বাষ্পে ডাউনলোডের গতিও কমাতে পারে। সুতরাং, আপনি যদি ফায়ারওয়াল বৈশিষ্ট্যযুক্ত তৃতীয় পক্ষের নিরাপত্তা প্রোগ্রাম ব্যবহার করেন, তাহলে ফায়ারওয়াল নিষ্ক্রিয় করার চেষ্টা করুন এবং দেখুন এটি বাষ্পে ডাউনলোডের গতি উন্নত করে কিনা।

আপনি যদি ডিফল্ট উইন্ডোজ সিকিউরিটি ব্যবহার করে থাকেন, তাহলে ফায়ারওয়াল নিষ্ক্রিয় করতে নিচের ধাপগুলো অনুসরণ করতে পারেন। (এটি কখনও কখনও বাষ্প ডাউনলোডের গতি তিনগুণ করতে পারে)।

1। Windows Firewall টাইপ করুন অনুসন্ধান বারে এবং তারপর খুলুন উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল ফলাফল থেকে।

ফিক্স:স্টিম স্লো ডাউনলোড স্পিড।

২. বাম দিকে, Windows ডিফেন্ডার ফায়ারওয়াল চালু বা বন্ধ করুন নির্বাচন করুন

ফিক্স:স্টিম স্লো ডাউনলোড স্পিড।

3. Windows ডিফেন্ডার ফায়ারওয়াল বন্ধ করুন চেক করুন এবং ঠিক আছে নির্বাচন করুন। (প্রাইভেট এবং পাবলিক উভয় নেটওয়ার্কের জন্যই এটি করুন)।

ফিক্স:স্টিম স্লো ডাউনলোড স্পিড।

4. এখন, স্টিম খুলুন এবং দেখুন ডাউনলোড স্টিম উন্নত হয়েছে কিনা।*

* দ্রষ্টব্য:যেহেতু এই সমাধানটি একটু বেশি মাত্রায় এবং আপনার কম্পিউটারকে আক্রমণের ঝুঁকিতে ফেলে দেয়, ডাউনলোড সম্পূর্ণ হলে উইন্ডোজ ফায়ারওয়াল আবার চালু করুন।

পদ্ধতি 5. আনইনস্টল করুন এবং স্টিম পুনরায় ইনস্টল করুন।

স্টিম অপসারণ এবং পুনরায় ইনস্টল করা স্টিম গেমগুলির ধীর গতির ডাউনলোড ঠিক করার আরেকটি দুর্দান্ত উপায়। সুতরাং, স্টিম ক্লায়েন্ট আনইনস্টল করার আগে আপনার স্টিম গেমগুলির ব্যাকআপ নিন এবং আপনার পিসিতে অ্যাপটি পুনরায় ইনস্টল করার সাথে সাথে সেগুলি পুনরুদ্ধার করুন৷


স্টিম আনইনস্টল করতে:

1। Windows Key + R টিপুন রান চালু করতে।
2। appwiz.cpl টাইপ করুন ডায়ালগ বক্সে এবং ঠিক আছে ক্লিক করুন৷ .

ফিক্স:স্টিম স্লো ডাউনলোড স্পিড।

3. স্টিম সনাক্ত করুন , ডান-ক্লিক করুন এবং আনইনস্টল নির্বাচন করুন। আপনি স্টিম অপসারণ করতে চান কিনা তা নিশ্চিত করতে একটি ডায়ালগ বক্স উপস্থিত হবে, আনইনস্টল নির্বাচন করুন।

ফিক্স:স্টিম স্লো ডাউনলোড স্পিড।

4. একবার সম্পন্ন হলে, আবার স্টিম ইনস্টল করুন এবং আপনার অ্যাকাউন্টে লগইন করুন। তারপর ডাউনলোডের গতি পরীক্ষা করতে এগিয়ে যান৷

এটাই! কোন পদ্ধতি আপনার জন্য কাজ করেছে?
এই নির্দেশিকাটি আপনার অভিজ্ঞতা সম্পর্কে আপনার মন্তব্য রেখে আপনাকে সাহায্য করেছে কিনা তা আমাকে জানান। অন্যদের সাহায্য করার জন্য অনুগ্রহ করে এই গাইডটি লাইক এবং শেয়ার করুন৷


  1. কিভাবে মাইক্রোসফট স্টোর স্লো ডাউনলোড ইস্যু ঠিক করবেন

  2. কিভাবে বাষ্পে ডাউনলোডের গতি বাড়ানো যায়?

  3. Chrome-এ ধীর ডাউনলোড গতি? এই হল সমাধান!

  4. How to Fix Battle.Net স্লো ডাউনলোড স্পিড ইস্যু